১১ (এগারো) পৌরাণিক সংখ্যা

এগারো রুদ্র/ (Eleven furious)/ ‘أحد عشر غاضب’ (আহদা আশারি গাদিবিন)

ভূমিকা (Introduction)
বিশ্বের বিভিন্ন শ্বরবিজ্ঞান, পুরাণ, মরমী গীতি, আধ্যাত্মিক, আত্মতাত্ত্বিক, সাম্প্রদায়িক, পারম্পরিক ও শাস্ত্রীয় পুস্তক-পুস্তিকা পাঠ করার সময় প্রায়সই (frequently) ১১ (এগারো), ডানে শূন্যযুক্ত ১১ (এগারো) কিংবা ১১ (এগারো) সহগ বিশিষ্ট পরিভাষা চোখে পড়ে। যেমন; একাদশ, একাদশ অক্ষর, একাদশ অন্তরীক্ষ, একাদশ আদিত্য, একাদশ ইন্দ্র, একাদশ ঋক, একাদশ কপাল, একাদশ তারা, একাদশ দিন, একাদশ দেবতা, একাদশ দ্যুলোক, একাদশ পুত্র, একাদশ পুরোডাশ, একাদশ পৃথিবী, একাদশ বাক্য, একাদশ ব্যক্তি, একাদশ রাত্র, একাদশ হবি, এগার, এগার ছেলে, এগার টুকরা, এগার তারকা, এগার দিন, এগার দ্বার, এগার নক্ষত্র, এগার নালা, এগার বংশ, এগার মাস, এগার রুদ্র, এগার শিষ্য ও এগার ষাঁড় ইত্যাদি। এসব সংখ্যা সহগের ভাবার্থ জানার কৌতুহল জাগে।

অবগতি  (Informed)
এখন পর্যন্ত; সারাবিশ্বের সব শ্বরবিজ্ঞানে ও পুরাণে এরূপ ২টি সংখ্যা পাওয়া যায়। যাদের দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি {১১ রুদ্র}। যথা; ১১০ ও ১১। অত্র গ্রন্থের তৃতীয় অধ্যায়ে-এ পৌরাণিক শূন্যক সূত্র এর অধীনে এদের বর্ণনা করা হয়েছে।

প্রস্তাবনা (Preamble)
১১ (এগারো) বিশ্বের বিভিন্ন সাম্প্রদায়িক, পারম্পরিক, মরমী, আত্মতাত্ত্বিক ও আধ্যাত্মিক সম্প্রদায়ের শ্বরবিজ্ঞান, পুরাণ ও শাস্ত্রীয় পুস্তক-পুস্তিকায় বহুল ব্যবহৃত একটি পৌরাণিক সংখ্যা। সংখ্যাটির দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি বের করতে হবে।

পৌরাণিক সাংখ্যিক পরিচয় (Mathematical numeric identity)
এটি একটি পৌরাণিক মৌলিক মূলক সংখ্যা। কারণ; মানবদেহে বিদ্যমান একই জাতীয় বিষয়বস্তুর সাংখ্যিক প্রতীক রূপে সংখ্যাটি সৃষ্টি করা হয়েছে। আমরা জানি যে; শ্বরবিজ্ঞানে বর্ণিত এগারো রুদ্র মূলক সংখ্যার সাংখ্যিক প্রতীক (Numeric symbol) ১১ (এগারো)। সেজন্য; স্পষ্টভাবে বলা যায় যে; ১১ (এগারো) একটি পৌরাণিক মৌলিক মূলক সংখ্যা

সংজ্ঞা (Definition)
শ্বরবিজ্ঞানে; মানুষের ১১টি অন্তরাগ্নিকে একত্রে এগার রুদ্র বলে। যেমন; অজ্ঞতা।

ব্যাখ্যা (Explanation)
মানুষের মনে কয়েক প্রকার সত্তা বাস করে। যেমন; রিপু, রুদ্র, দশা, ভালা ও মন্দা। তারমধ্যে; রিপুর পরেই রুদ্রের অবস্থান। রুদ্রগুলো হলো মানুষের মনের ভিন্ন ভিন্ন অবস্থা। তবে দশা নয়। রুদ্রকে সংক্ষেপে বুঝার জন্য মানুষের অন্তরাগ্নি বলা যায়। রিপুর সাথে এদের অনেকটা মিল রয়েছে। মানুষের রুদ্র মোট ১১টি। যথা; ১ অজ্ঞতা ২ অন্ধত্ব ৩ অন্যায় ৪ উগ্রতা ৫ তাণ্ডব ৬ হতাশা ৭ ব্যর্থতা ৮ ঘৃণা ৯ বৈরাগ্য ১০ অসন্তোষ ও ১১ হত্যা। এছাড়া; যজুর্বেদ এ রুদ্র নামে বর্ণিত হয়েছে; ১. অজ ২. একপাদ ৩. অহির্বুধ্ন ৪. পিণাকী ৫. অপরাজিত ৬. ত্র্যম্বক ৭. মহেশ্বর ৮. বৃষাকপি ৯. শম্ভু ১০. হর ও ১১. ইশ্বর (যবে-৩৩)। রুদ্র সম্পর্কে বিস্তারিত জানার জন্য আত্মতত্ত্ব ভেদ ৩য় খণ্ড দেখুন।

রুদ্র/ Furious (ফিউরিয়াস)/ ‘غاضب’ (গাদিবিন)

সংজ্ঞা (Definition)
১.   প্রচণ্ড ভয়ঙ্কর ও মহা ধ্বংসযজ্ঞ সাধনকারীর উগ্র রূপকে রুদ্র বলে।
২.   শ্বরবিজ্ঞানে; মদন বা বলাইয়ের কামোন্মত্ত উগ্র রূপকে রুদ্র বলে।

গাণিতক সমাধান (Mathematical solution)

১১ রুদ্র
= {অজ্ঞতা + অন্ধত্ব + অন্যায় + উগ্রতা + তাণ্ডব + হতাশা + ব্যর্থতা + ঘৃণা + বৈরাগ্য + অসন্তোষ + হত্যা}
= {১ অজ্ঞতা + ১ অন্ধত্ব + ১ অন্যায় + ১ উগ্রতা + ১ তাণ্ডব + ১ হতাশা + ১ ব্যর্থতা + ১ ঘৃণা + ১ বৈরাগ্য + ১ অসন্তোষ ও + ১ হত্যা}
= {(১ + ১ + ১ + ১ + ১ + ১ + ১ + ১+ ১ + ১ +১) (অজ্ঞতা/ অন্ধত্ব/ অন্যায়/ উগ্রতা/ তাণ্ডব/ হতাশা/ ব্যর্থতা/ ঘৃণা/ বৈরাগ্য/ অসন্তোষ/ হত্যা)}

= {মানুষের ১১ ধ্বংসাত্মক বিষয় বিশেষ}

এগারো রুদ্র/ (Eleven Onerous)/‘أحد عشر مرهقة’ (আহদা আশারি মুরহাক্বা)

. অজ্ঞতা/ Ignorance (ইগনোরেন্স)/ ‘جاهلية’ (জাহিলিয়া)

সংজ্ঞা (Definition)
(ক) সাধারণত; কোন বিষয় সম্পর্কে অজানা বা বোকামিকে অজ্ঞতা বলে।
(খ) শ্বরবিজ্ঞানে; আত্মতত্ত্বের জ্ঞান-দৈন্যতা বা বোকামিকে অজ্ঞতা বলে।

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ চতুর্থ খণ্ডের ০১. অজ্ঞতা/ Ignorance (ইগনোরেন্স)/ ‘جاهلية’ (জাহিলিয়া) এবং আত্মতত্ত্ব ভেদ দ্বিতীয় খণ্ডের ০১. অজ্ঞতা/ Ignorance (ইগনোরেন্স)/ ‘جاهلية’ (জাহিলিয়া) দেখুন।

. অন্ধত্ব/ Blindness (ব্লাইন্ডনেস)/ ‘عمى’ (আমিইয়া)

সংজ্ঞা (Definition)
কোনকিছুকে দেখার অক্ষমতাকে অন্ধত্ব (Blindness, Blind) বলে।

ব্যাখ্যা (Explanation)
নিজের, পরিবারের, জাতির ও প্রতিষ্ঠানের আদি ও অতীত সম্পর্কে না জানাকেই প্রকৃত অন্ধত্ব বলা হয়। তবে; এখানে আত্মতত্ত্ব জ্ঞান না জানাকে অন্ধত্ব বুঝানো হয়েছে।

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ দ্বিতীয় খণ্ডের . অন্ধত্ব/ Blindness (ব্লাইন্ডনেস)/ ‘عمى’ (আমিইয়া)দেখুন।

. অন্যায়/ Unfair (আনফেয়ার)/ ‘ﻇﻟﻡ’ (জুলুমা)

সংজ্ঞা (Definition)
(ক) সাধারণত; সর্বপ্রকার অনিয়মকে অন্যায় বলে।
(খ) শ্বরবিজ্ঞানে; যত্রতত্র শুক্রপাত করা ও একাধিক পুনর্জন্ম গ্রহণ করাকে রূপকার্থে অন্যায় বলে।

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ চতুর্থ খণ্ডের ০৩. অন্যায়/ Unfair (আনফেয়ার)/ ‘ﻇﻟﻡ’ (জুলুমা) এবং আত্মতত্ত্ব ভেদ দ্বিতীয় খণ্ডের . অন্যায়/ Unfair (আনফেয়ার)/ ‘ﻇﻟﻡ’ (জুলুমা)দেখুন।

. উগ্রতা/ virulence (ভিরুলেন্স)/ ‘خبث’ (খবিছা)

সংজ্ঞা (Definition)
সাধারণত; কোপনতা, নিষ্ঠুরতা, প্রচণ্ডতা ও কর্কশতা ইত্যাদিকে উগ্রতা বলে।

ব্যাখ্যা (Explanation)
এখানে উগ্রতা বলতে কেবল সাম্প্রদায়িক নিষ্ঠুরতাকে বুঝানো হয়েছে।

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ দ্বিতীয় খণ্ডের . উগ্রতা/ virulence (ভিরুলেন্স)/ ‘خبث’ (খবিছা)দেখুন।

. তাণ্ডব/ Rampage (র‌্যামপেজ)/ ‘اهتياج’ (ইহতিয়াজুন)

সংজ্ঞা (Definition)
সাধারণত; ভয়ঙ্কর বা প্রলয়ংকর ব্যাপারকে তাণ্ডব বলে।

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ দ্বিতীয় খণ্ডের . তাণ্ডব/ Rampage (র‌্যামপেজ)/ ‘اهتياج’ (ইহতিয়াজুন)দেখুন।

. হতাশা/ Despondency (ডেস্পোন্ডেন্সি)/ ‘جزع’ (জুঝয়া)

সংজ্ঞা (Definition)
১.   সাধারণত; মানসিক অবসাদকে হতাশা বলে।
২.    যে কোন বিষয়ে নিরুদ্যম ও নৈরাশ্য হওয়াকে হতাশা বলে। যেমন; হঠাৎ কর্মচ্যুত হওয়া।

ব্যাখ্যা (Explanation)
কোনকিছুর ইচ্ছে পূরণ না হলে বা কোন কাজের আশানুরূপ ফল না পেলে মনে যে মানসিক অবসাদের সৃষ্টি হয় তাকেই হতাশা বলা হয়। হতাশার লক্ষণ হলো; লক্ষ্যে পৌঁছানো সম্ভব নয় ভেবে চেষ্টার হাল ছেড়ে দেয়ার প্রবণতা। দীর্ঘদিন ধরে মাত্রাতিরিক্ত হতাশায় ভুগতে ভুগতে মানুষের মানসিক বিপর্যয় ঘটে। যারফলে; অনেক মানুষকে কখনও আত্মহত্যা ও কখনও দেশান্তরী হতে দেখা যায়।

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ দ্বিতীয় খণ্ডের . হতাশা/ Despondency (ডেস্পোন্ডেন্সি)/ ‘جزع’ (জুঝয়া)দেখুন।

. ব্যর্থতা/ Failure (ফেলিয়ার)/ ‘عدم’ (আদিমা)

সংজ্ঞা (Definition)
কোনকিছুর পরজয়তাকেই ব্যর্থতা বলে।

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ ষষ্ঠ খণ্ডের ৬৭. ব্যর্থতা/ Failure (ফেলিয়ার)/ ‘عدم’ (আদিমা’ এবং আত্মতত্ত্ব ভেদ দ্বিতীয় খণ্ডের . ব্যর্থতা/ Failure (ফেলিয়ার)/ ‘عدم’ (আদিমা) দেখুন।

. ঘৃণা/ Hatred (হ্যাট্রেড)/ ‘كراهية’ (কারাহিয়া)

সংজ্ঞা (Definition)
কোনকিছুকে হেয় ও তুচ্ছ মনে করাকে ঘৃণা বলে।

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ দ্বিতীয় খণ্ডের . ঘৃণা/ Hatred (হ্যাট্রেড)/ ‘كراهية’ (কারাহিয়া)দেখুন।

. বৈরাগ্য/ Quietism (কুয়াটিজম)/ ‘رواقية’ (রাওয়াক্বিয়া)

সংজ্ঞা (Definition)
(ক) সংসারের প্রতি অনাসক্তি বা উদাসীনতাকে বৈরাগ্য বলে।
(খ) বিষয়রাশি ভোগে উদাসীনতা বা বীতস্পৃহাকে বৈরাগ্য বলে।

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ দ্বিতীয় খণ্ডের . বৈরাগ্য/ Quietism (কুয়াটিজম)/ ‘رواقية’ (রাওয়াক্বিয়া)দেখুন।

১০. অসন্তোষ/ Dissatisfaction (ডিসস্যাটিসফ্যাকশন)/ ‘استياء’ (ইস্তিয়াউ)

সংজ্ঞা (Definition)
সাধারণত; বিরাগ, বিরক্তি ও অতৃপ্তি ইত্যাদিকে অসন্তোষ বলে।

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ দ্বিতীয় খণ্ডের ১০. অসন্তোষ/ Dissatisfaction (ডিসস্যাটিসফ্যাকশন)/ ‘استياء’ (ইস্তিয়াউ)দেখুন।

১১. হত্যা/ Murder (মার্ডার)/ ‘قتل’ (কুতিলা)

সংজ্ঞা (Definition)
(ক)   যে কোন প্রকারে প্রাণীর প্রয়াণ ঘটানোকে হত্যা বলে। যেমন; আঘাত দ্বারা প্রাণী বধ করা।
(খ)  যে কোন ক্ষয়, লয়, ধ্বংস ও বিনাশকে হত্যা বলে। যেমন; যৌবন এসে কৈশোরকে হত্যা করল।

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ দ্বিতীয় খণ্ডের ১১. হত্যা/ Murder (মার্ডার)/ ‘قتل’ (কুতিলা)দেখুন।

১১ এর মহাকাব্যিক প্রমাণ (Epical evidence of eleven)
.   “যে দেবগণ, স্বর্গে একাদশ পৃথিবীর ওপরেও একাদশ, যখন অন্তরীক্ষে বাস করেন তখনও একাদশ তারা নিজ মহিমায় যজ্ঞ সেবা করেন।” (ঋবেসপ্রখপ্রম, সূ-১৩৯, ঋ-১১)
.   “এই জীবজগৎ রাগ, হিংসা, মোহ, জন্ম, জরা, মৃত্যু, শোক, বিলাপ, দুঃখ, দৌর্মনস্য ও অনুশোচনা এই একাদশ প্রকার অন্তরাগ্নিতে নিত্য প্রজ্জ্বলিত  হচ্ছে। এই অবস্থায় তোমাদের হাসি কিংবা আনন্দ কেন? তোমরা অবিদ্যার অন্ধকারে আবৃত হয়ে কি বিদ্যালোকের অনুসন্ধান করবে না?” (ত্রিপিটক-ধম্মপদ-৩০৪)
.   “কাঁই বনি ইসরাইলদের সম্বন্ধে অসিকে যে সকল নির্দেশ দিয়েছিলেন তা তিনি তাদের যাত্রার চল্লিশ বছরের এগারো মাসের প্রথম দিনে তাদের নিকট প্রকাশ করেছিলেন।” (তোরাহ, দ্বিতীয় বিবরণ, ১/৩)
.   “কানীন দেহধামের যে পাহাড়ে শিষ্যদের যেতে বলেছিলেন, সে-ই এগারজন শিষ্য তখন সে পাহাড়ে গেলেন। যেখানে কানীনকে দেখে তারা তাকে ভক্তি করলেন। কিন্তু কয়েকজন সন্দেহ করলেন।” (ইঞ্জিল-১ম খণ্ডঃ মথি, ২৮/১৬-১৭)
.   “إِذْ قَالَ يُوسُفُ لِأَبِيهِ يَاأَبَتِ إِنِّي رَأَيْتُ أَحَدَ عَشَرَ كَوْكَبًا وَالشَّمْسَ وَالْقَمَرَ رَأَيْتُهُمْ لِي سَاجِدِينَ(٤)”
অর্থ; “যখন ইউসুফ স্বীয় পিতাকে বলল, হে আমার পিতা নিশ্চয় আমি একাদশ নক্ষত্র এবং সূর্য ও চন্দ্রকে দর্শন করেছি। তাদের দেখেছি যে; তারা আমাকে ভক্তি করছে।” (কুরান; ইউসুফ)

.   “ছয় মাসের এক কন্যা ছিল,
নয় মাসে তার বিয়ে হলো,
এগারো মাসে তিন সন্তান হলো,
কোনটা করবে ফকিরি।” (পবিত্র লালন- ৪৪০/২)

.   “নিগূঢ় ঘরের খুলে তালা
      জগৎগুরু নিয়ে কর মেলা
খেললে সেথা অটলখেলা
দেখতে পাবিরে নমুনা-
নয় দরজা এগারো নালা
      ত্রিবেণে ত্রি রসের খেলা
উযান ধারায় করলে হেলা
জীবনে গুরু মিলে না।” (বলন তত্ত্বাবলী- ২৩৪)

তথ্যসূত্র (References)
আত্মতত্ত্ব ভেদ (পৌরাণিক সংখ্যা) (৮ম খণ্ড); লেখক; বলন কাঁইজি।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক সংখ্যা সারণী

পৌরাণিক রূপক সংখ্যার সারণী। এসব সংখ্যা দ্বারাই বিশ্বের সব শ্বরবিজ্ঞান ও পুরাণ রচনা করা হয়েছে। এতে ১৬টি সংখ্যার অথবা আছে। অথবাগুলো ব্যতীত ২১০টি সংখ্যা আছে।

মূলক সংখ্যা ৪০ রূপক সংখ্যা
, , , , , , , , , ১০, ১১, ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ১৮, ১৯, ২০, ২১, ২৩, ২৪, ২৫, ২৭, ৩০, ৩২, ৩৬, ৫২, ৫৪, ৭২, ৮০, ৮৪, ২০৬, ৩১০, ৩৬০, ৫০০, ১,০০০, ৬,৬৬৬, ১,০০,০০,০০০, ৩৩, ১৭, ২২, ২৮, ২৯, ৩১, ৩৪, ৩৫, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪২, ৪৪, ৪৫, ৪৬, ৪৮, ৪৯, ৫০, ৫৩, ৫৫, ৬০, ৬১, ৬৩, ৬৫, ৬৬, ৭০, ৭৩, ৭৫, ৭৭, ৮৩, ৮৬, ৮৮, ৯০, ৯৩, ৯৪, ৯৯, ১০০, ১০১, ১০৫, ১০৭, ১১০, ১১৯, ১২০, ১২৩, ১২৭, ১৩০, ১৩৩, ১৩৭, ১৪৪, ১৪৭, ১৫০, ১৫৩, ১৬২, ১৬৮, ১৭৫, ১৮০, ১৮২, ১৮৭, ২০০, ২০৫, ২০৭, ২০৯, ২১০, ২৫০, ২৭৩, ২৭৬, ৩০০, ৩০৯, ৩১৩, ৩১৮, ৩৩৩, ৩৫০, ৩৬৫, ৪০০, ৪০৩, ৪৩০, ৪৫০, ৪৯০, ৫৯৫, ৬০০, ৬০১, ৬৭৫, ৭০০, ৭২০, ৭৭৭, ৭৮২, ৮০০, ৮০৭, ৮১৫, ৮৩০, ৮৪০, ৮৯৫, ৯০০, ৯০৫, ৯১০, ৯১২, ৯৩০, ৯৫০, ৯৬২, ৯৬৯, ৯৯৯, ১,০৬০, ১,২৬০, ১,৩০০, ১,৫০০, ১,৬০০, ১,৮০০, ২,০০০, ২,১২৪, ২,৬৩০, ২,৭৫০, ৩,০০০, ৩,২০০, ৩,৩০০, ৩,৩৩৯, ৩,৬০০, ৪,০০০, ৪,৮০০, ৫,০০০, ৫,৪০০, ৬,০০০, ৬,২০০, ৭,০০০, ৭,৫০০, ৮,০০০, ৮,৫৮০, ৮,৬০০, ৯,৩৩৩, ১০,০০০, ১২,০০০, ১৪,৭০০, ১৫,০০০, ১৬,০০০, ১৭,৭৫০, ১৮,০০০, ২০,০০০, ২২,০০০, ২২,২০০, ২২,২৭৩, ২৩,০০০, ২৪,০০০, ৩০,০০০, ৩০,৫০০, ৩২,০০০, ৩২,২০০, ৩২,৫০০, ৩৫,৪০০, ৩৬,০০০, ৪০,০০০, ৪০,৫০০, ৪১,৫০০, ৪৩,৭৩০, ৪৫,৪০০, ৪৫,৬০০, ৪৫,৬৫০, ৪৬,৫০০, ৫০,০০০, ৫২,৭০০, ৫৩,০০০, ৫৩,৪০০, ৫৪,৪০০, ৫৭,৪০০, ৫৯,৩০০, ৬০,০০০, ৬০,০৯৯, ৬০,৫০০, ৬১,০০০, ৬২,৭০০, ৬৪,৩০০, ৬৪,৪০০, ৭০,০০০, ৭২,০০০, ৭৪,৬০০, ৭৬,৫০০, ৮৪,০০০, ৯০,০০০, ৯৯,০০০, ১,০০,০০০, ১,০৮,১০০, ১,২৪,০০০, ১,৪৪,০০০, ১,৫১,৪৫০, ১,৫৭,৬০০, ১,৮৬,৪০০, ৩,৩৭,৫০০, ৩,৫০,০০০, ৬,০০,০০০, ৬,০১,৭৩০, ৬,০৩,৫৫০, ৬,৭৫,০০০, ৮,৭৭,৩০০, ৯,০০,০০০, ১০,০০,০০০, ৮৪,০০,০০০, ১০,০০,০০,০০০, ১৪,০০,০০,০০০, ১৬,০০,০০,০০০, ২০,০০,০০,০০০, ৩৩,০০,০০,০০০, ৫৪,০০,০০,০০০, ৬০,০০,০০,০০০, ১০০,০০,০০,০০০, ১,০০০,০০,০০,০০০, ১০,০০০,০০,০০,০০০, ১,০০,০০,০০০,০০,০০,০০০, ৩০,১৭,৭৫০, ৭০,১৮,০০০,

পৌরাণিক রূপক সংখ্যার সারণী। এসব সংখ্যা দ্বারাই বিশ্বের সব শ্বরবিজ্ঞান ও পুরাণ রচনা করা হয়েছে। এতে ১৬টি সংখ্যার অথবা আছে। অথবাগুলো ব্যতীত ২১০টি সংখ্যা আছে।

ADVERTISEMENT
error: Content is protected !!