২ (দুই) পৌরাণিক সংখ্যা

দুই ফল/ (Two fruits)/ ‘اثنين الفواكة’ (ইসনাইনা আলফুয়াকা)

ভূমিকা (Introduction)
বিশ্বের বিভিন্ন শ্বরবিজ্ঞান, পুরাণ, মরমী গীতি, আধ্যাত্মিক, আত্মতাত্ত্বিক, সাম্প্রদায়িক, পারম্পরিক ও শাস্ত্রীয় পুস্তক-পুস্তিকা পাঠ করার সময় প্রায়সই (frequently) (দুই), ডানে শূন্যযুক্ত ২ (দুই) কিংবা ২ (দুই) সহগ বিশিষ্ট পরিভাষা চোখে পড়ে। যেমন; দুই, দুই কাঠ, দুই অংশ, দুই অক্ষর, দুই অখণ্ড, দুই অঙ্গ, দুই অধিপতি, দুই অন্তরীক্ষ, দুই অন্ধ, দুই অপ্সরা, দুই অভিলাষ, দুই অভিষ্ট, দুই অমাবস্যা, দুই অরণি, দুই অলস, দুই অশ্ব, দুই অশ্বরথ, দুই অশ্ব রশ্মি, দুই অস্ত্র, দুই আঁখি, দুই আঘাত, দুই আঙ্গুর, দুই আত্মীয়, দুই আলো, দুই আশির্বাদ, দুই আসামী, দুই ইন্দ্র, দুই ইবরাণী, দুই ইলাহ, দুই ইড়া, দুই উজ্জ্বল, দুই উৎপাত, দুই উদক, দুই উদর, দুই উদ্যাণ, দুই উপদেশ, দুই উপবিষ্ট, দুই উপবসথ্য, দুই উরু, দুই উলটী, দুই উষ্ট্র, দুই ঊষা, দুই ঋক, দুই ঋতু, দুই ঋত্বিক, দুই ঋষি, দুই কন্যা, দুই কপাল, দুই কবুতর, দুই করব, দুই কর্ণ, দুই কর্মচারী, দুই কল্যাণ, দুই কাজ, দুই কাঠামো, দুই কান, দুই কানা, দুই কারুবী, দুই কাল, দুই কাষ্ঠ, দুই কিনারা, দুই কীল, দুই কোণা, দুই কোর্তা, দুই কুকুর, দুই কুক্কট, দুই কূল, দুই খণ্ড, দুই খুঁটি, দুই খুঁড়া, দুই খুর, দুই খোয়াড়, দুই গাছ, দুই গাভী, দুই গাড়ী, দুই গোড়ালি, দুই গুণ, দুই গোরু, দুই ঘুঘু, দুই ঘোটক, দুই চক্ষু, দুই চরু, দুই চরণ, দুই চড়াই, দুই চাঁদ, দুই চাকা, দুই চিনাল, দুই চোখ, দুই চোয়াল, দুই ছাগল, দুই ছানা, দুই ছিদ্র, দুই ছেলে, দুই জাতি, দুই জানু, দুই জীবিত, দুই জন, দুই জননী, দুই জনপদ, দুই জন্ম, দুই জল, দুই জলপাই, দুই জ্ঞাতি, দুই জ্ঞান, দুই টুকরা, দুই ঠোঁট, দুই ডাকাত, দুই ডাণ্ডা, দুই ডানা, দুই ঢাল, দুই তার, দুই তিথি, দুই তেজস্বী, দুই ত্রিপিটক, দুই দন্ত, দুই দরজা, দুই দর্শ, দুই দল, দুই দক্ষিণা, দুই দাতা, দুই দাস, দুই দাসী, দুই দিক, দুই দিন, দুই দিবস, দুই দূত, দুই দেওয়াল, দুই দেব, দুই দেবী, দুই দেশ, দুই দেহ, দুই দোষী, দুই দ্বার, দুই দ্যাবা, দুই ধার, দুই ধারা, দুই ধন, দুই ধনুক, দুই ধনাঢ্য, দুই ধনি, দুই ধুরাত, দুই নক্ষত্র, দুই নয়ন, দুই নদী, দুই নারী, দুই নাসারন্ধ্র, দুই নাসত্য, দুই নিতম্ব, দুই নিদর্শন, দুই নিহার, দুই নূরী, দুই নেতা, দুই নৌকা, দুই পক্ষ, দুই পক্ষী, দুই পত্নী, দুই পত্র, দুই পথ, দুই পদক্ষেপ, দুই পয়ার, দুই পরিচারক, দুই পরিচারিকা, দুই পশ্চিম, দুই পশুর, দুই পা, দুই পাখী, দুই পাড়, দুই পাত্র, দুই পাথর, দুই পাদানি, দুই পানি, দুই পায়া, দুই পার্শ্ব, দুই পাশ, দুই পাষাণ, দুই পাহাড়, দুই পিতৃলোক, দুই পুরুষ, দুই পুরোহিত, দুই পূর্ব, দুই পেয়ালা, দুই পৌর্ণমাসী, দুই প্রকরণ, দুই প্রজা, দুই প্রজাতি, দুই প্রণালী, দুই প্রতপ্ত, দুই প্রতীতি, দুই প্রদেশ, দুই প্রস্তর, দুই প্রহর, দুই প্রাচীর, দুই প্রাণী, দুই প্রান্ত, দুই প্রাপ্তি, দুই প্রিয়তমা, দুই প্রেয়সী, দুই ফাঁক, দুই ফল, দুই ফলক, দুই বংশ, দুই বছর, দুই বজ্র, দুই বজরক, দুই বৎস, দুই বরুণ, দুই বর্জন, দুই বলীবর্দ্দ, দুই বশীভূত, দুই বস্তু, দুই বস্ত্র, দুই বাচ্চা, দুই বাতিদান, দুই বায়ু, দুইবার, দুই বারি, দুই বালা, দুই বাহু, দুই বিপন্ন, দুই বিভূতি, দুই বিষ্ণু, দুই বিষয়, দুই বীজ, দুই বৃষ, দুই বৃষ্টি, দুই বেলা, দুই ব্যক্তি, দুই ব্যুহ, দুই ব্রাহ্মণ, দুই ভক্তি, দুই ভগ্নব্যক্তি, দুই ভাই, দুই ভাগ, দুই ভাঁজ, দুই ভার্যা, দুই ভিক্ষু, দুই ভুবন, দুই ভৃত্য, দুই ভেড়া, দুই মঘবান, দুই মণি, দুই মধুমুক্ষিকা, দুই মন, দুই মনিব, দুই মন্ত্র, দুই মরা, দুই মস্তক, দুই মহতী, দুই মহত্ব, দুই মহাজন, দুই মহিষ, দুই মাছ, দুই মাতা, দুই মানে, দুই মানুষ, দুই মানুষ্য, দুই মিত্র, দুই মুখ, দুই মুখ্য, দুই মূর্তি, দুই মূল, দুই মৃণাল, দুই মৃত্যু, দুই মেয়ে, দুই মেষ, দুই মোড়ক, দুই যজ্ঞ, দুই যজমান, দুই যমজ, দুই যমদূত, দুই যুগল, দুই যাগ, দুই যাদুকর, দুই যুবক, দুই যুবতী, দুই যোগ, দুই যোগী, দুই রং, দুই রকম, দুই রক্ষা, দুই রথ, দুই রথী, দুই রমণী, দুই রাজা, দুই রাজ্য, দুই রাজপুত্র, দুই রুটি, দুই রূপ, দুই লোক, দুই শকট, দুই শত্রু, দুই শশী, দুই শহর, দুই শিং, দুই শিংগা, দুই শিকল, দুই শিশু, দুই শিষ্য, দুই শুক্র, দুই শৃঙ্গ, দুই শ্যেনপক্ষী, দুই শ্রমিক, দুই ষাঁড়, দুই সংস্থাপন, দুই সখ্য, দুই সতিন, দুই সদৃশ, দুই সন্তান, দুই সমান, দুই সমুদ্র, দুই সম্পত্তি, দুই সম্রাট, দুই সাক্ষী, দুই সাগর, দুই সাম, দুই সামধেনী, দুই সামর্থ্য, দুই সারি, দুই সাহায্যকারী, দুই সুতা, দুই সুবিদ্বান, দুই সৃক্কক, দুই সেনা, দুই সৈন্য, দুই সৈন্যদল, দুই স্কন্ধ, দুই স্খলিত, দুই স্তন, দুই স্তব, দুই স্ত্রী, দুই স্ত্রীলোক, দুই স্থান, দুই স্থাপিত, দুই স্বর্গ, দুই হনু, দুই হস্ত, দুই হাঁটু, দুই হাত, দুই হোতৃ, দুটি চন্দ্র, দোতারা, দোতালা, দোভাব, দ্বাপর, দ্বাপর যুগ, দ্বিকর্তা, দ্বিখণ্ড, দ্বিখণ্ডিত, দ্বিগুণ, দ্বিগুণ উৎসাহ, দ্বিগুণ টাকা, দ্বিগুণ শাস্তি, দ্বিচক্র, দ্বিজন্ম, দ্বিযান, দ্বিতীয় অবতরণ, দ্বিতীয় বছর, দ্বিতীয়ার প্রথম, দ্বিদল, দ্বিদল পদ্ম, দ্বিদ্বার, দ্বিধারা, দ্বিপক্ষ, দ্বিপদ, দ্বিপদী, দ্বিবিদ, দ্বি মোহনা ও দ্বি হাওয়া ইত্যাদি। এসব সংখ্যা সহগের ভাবার্থ জানার কৌতুহলও জাগে।

অবগতি  (Informed)
এখন পর্যন্ত; সারাবিশ্বের সব শ্বরবিজ্ঞানে ও পুরাণে এরূপ ৪টি সংখ্যা পাওয়া যায়। যাদের দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি {২ ফল}। যথা; ২,০০০; ২০০; ২০ ও ২। যথাযথ স্থানে এদের সংক্ষিপ্ত আলোচনা করা হয়েছে।

প্রস্তাবনা (Preamble)
(দুই) বিশ্বের বিভিন্ন সাম্প্রদায়িক, পারম্পরিক, মরমী, আত্মতাত্ত্বিক ও আধ্যাত্মিক সম্প্রদায়ের শ্বরবিজ্ঞান, পুরাণ ও শাস্ত্রীয় পুস্তক-পুস্তিকায় বহুল ব্যবহৃত একটি পৌরাণিক সংখ্যা। সংখ্যাটির দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি বের করতে হবে।

পৌরাণিক সাংখ্যিক পরিচয় (Mathematical numeric identity)
এটি একটি পৌরাণিক মৌলিক মূলক সংখ্যা। কারণ; মানবদেহে বিদ্যমান একই জাতীয় বিষয়বস্তুর সাংখ্যিক প্রতীক রূপে সংখ্যাটি সৃষ্টি করা হয়েছে। আমরা জানি যে; শ্বরবিজ্ঞানে বর্ণিত দুই ফল মূলক সংখ্যার সাংখ্যিক প্রতীক (Numeric symbol) (দুই)। সেজন্য; স্পষ্টভাবে বলা যায় যে; (দুই) একটি পৌরাণিক মৌলিক মূলক সংখ্যা

সংজ্ঞা (Definition)
শ্বরবিজ্ঞানে পালনকর্তা ও সৃষ্টিকর্তার জলবৎ রূপকে দুই ফল বলে।

ব্যাখ্যা (Explanation)
অতি প্রাচীনকাল হতে এখন পর্যন্ত; বিশ্বের সব শ্বরবিজ্ঞানী একমত যে; মানবদেহে গুরুত্বপূর্ণ কিছু সুপেয় বা অমৃত রস রয়েছে। যেমন; স্তনের দুগ্ধ, পুরুষজাতির শুক্র, জরায়ু স্থিত সুধা ও মধু ইত্যাদি। এরমধ্যে; জরায়ু স্থিত সুধা ও মধুকে দুই ফল বলা হয়।

অর্থাৎ; শ্বরবিজ্ঞানে জরায়ুতে অবতীর্ণ সুধা ও মধুকে রূপকার্থে ‘দুই ফল বলা হয়। এর ইংরেজি পরিভাষা Two fruits (টু ফ্রুটস) ও আরবি পরিভাষা ‘اثنين الفواكة’ (ইসনাইনা আলফুয়াকা)। এদের বাংলা পৌরাণিক চরিত্র সাঁই ও কাঁই; ভারতীয় পৌরাণিক চরিত্র বিষ্ণু ও ব্রহ্মা; ইংরেজি পৌরাণিক চরিত্র God and Lord. গ্রিক পৌরাণিক চরিত্র Theos and Jehovah. আরবি রূপক চরিত্র ‘رب’ (রাব্বা) ও ‘الله’ (আল্লাহ)।

পরিশেষে বলা যায় যে; সারাবিশ্বের সর্ব প্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক শ্বরবিজ্ঞান, পুরাণ ও শাস্ত্রীয় পুস্তক-পুস্তিকায় বর্ণিত ২ ফল হলো মানবদেহে উৎপন্ন অমৃত সুধা ও মধু। বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ ২য় খণ্ডের ৪৮ পালনকর্তা/ Guardian (গার্জিয়ান)/ ‘رب’ (রাব্বা) এর অধীনে বর্ণিত ৪৮/২৫ সুধা/ Nectar (নেক্টার)/ ‘رحيق’ (রাহিক্ব) দেখুন। এবং আত্মতত্ত্ব ভেদ ২য় খণ্ডের ৯৬ সৃষ্টিকর্তা/ Creator (ক্রিয়েটর)/ ‘ﺨﺎﻟﻖ’ (খালিক্ব) এর অধীনে বর্ণিত ৯৬/৫ মধু/ Honey (হানি)/ ‘عسل’ (আসালা) দেখুন।

গাণিতক সমাধান (Mathematical solution)
২ ফল
= {সাঁই + কাঁই}
= {১ সাঁই + ১ কাঁই}
= {(১ + ১) (সাঁই/ কাঁই)}
= {২ (সাঁই/ কাঁই)}

= {মানবদেহের ২টি উপাদেয় পানীয় বিশেষ}

দুই ফল/ (Two fruits)/ ‘اثنين الفواكة’ (ইসনাইনা আলফুয়াকা)
১ সাঁই/ (God) (গড)/ ‘رب’ (রাব্বা)
শ্বরবিজ্ঞানে; জরায়ুর মধ্যে দ্বিপস্থ জীবের ভ্রূণ লালনপালনকারী জলকে পালনকর্তা বা রূপকার্থে সাঁই বলে।

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ পঞ্চম খণ্ডের ৪৮ পালনকর্তা/ Guardian (গার্জিয়ান)/ ‘رب’ (রাব্বা)’ এর অধীনে বর্ণিত ৪৮/১ সাঁই/ God (গড)/ ‘رسول’ (রাসুল) দেখুন।

২ কাঁই/ (Lord) (লর্ড)/ ‘ﺍﻟﻟﻪ’ (আল্লাহ)
শ্বরবিজ্ঞানে; কালো বর্ণের অমৃত মানব-জলকে সৃষ্টিকর্তা বা রূপকার্থে কাঁই বলে।

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ সপ্তম খণ্ডের ৯৬ সৃষ্টিকর্তা/ Creator (ক্রিয়েটর)/ ‘ﺨﺎﻟﻖ’ (খালিক্ব)’ এর অধীনে বর্ণিত ৯৬/১ কাঁই/ Lord (লর্ড)/ ‘ﺍﻟﻟﻪ’ (আল্লাহ) দেখুন।

এছাড়াও; আমাদের Mythoscopedia (মিথোস্কোপিয়া) ওয়েবসাইটে প্রকাশিত প্রেমগাছ এর ফল একটি নয় বরং দুইটি প্রবন্ধটি দেখুন।

২ এর মহাকাব্যিক প্রমাণ (Epical evidence of two)
.    “হে অশ্বি দ্বয়! তোমাদের ত্রিবন্ধন যুক্ত ও ত্রিকোণ ও স্বরূপ রথে আগমন করো। কন্বপুত্রেরা যজ্ঞে তোমাদের স্তোত্র পাঠ করছে, তাদের আহবান সাদরে শ্রবণ করো।” (ঋবেসপ্রখপ্রম, সূ-৪৭, ঋ-২)
.    “একদিন সঙ্খরক্ষিত দুইখানি খণ্ডিত সস্ত্র পেয়ে একখানি গুরুকে দান করতে চাইল, কিন্তু গুরু তা গ্রহণ করলেন না। এতে সে অতিশয় দুঃখিত হলো।” (ত্রিপিটক-ধম্মপদ-২৪৫)
.    “অতঃপর; কাঁই বললেন, “জলের মধ্যে একটা ফাঁকা স্থান সৃষ্টি হোক, আর তাতে জল দুইভাগ হয়ে যাক”।” (তাওরাত, সূচনাক্রম, ১/৬-৭)
.    “ছোট বড় দুইখানা ঢালই তুমি তুলে নাও ও আমার সাহায্যের জন্য এসে দাঁড়াও।” (যাবুর, ৩৫/২)
.   “এত মাছ ধরা পড়েছে দেখে শিমোন ও তাঁর সঙ্গীরা সকলে আশ্চর্য হলো। শিমোনের ব্যবসার ভাগীদার ইয়াকুব ও ইউহোন্না নামে সিবদিয়ের দুটা ছেলেও আশ্চর্য হলেন। কানীন শিমোনকে বললেন, “ভয় কর না, এখন হতে তুমি কানীনের জন্য মানুষ ধরবে।” (ইঞ্জিল- ৩য় খণ্ডঃ লূক, ৫/৯-১০)
.   “যারা সে জন্তুর চি‎হ্ন গ্রহণ করেছিল ও তার মূর্তিকে ভক্তি করতো, সে ভণ্ড অবতার সেইসব আশ্চর্য কাজ দিয়ে তাদের ভুলিয়ে রেখেছিল। গন্ধকজলা আগুনের হ্রদে জ্যান্ত অবস্থায় এ দুইজনকে ফেলে দেওয়া হলো।” (ইঞ্জিল-২৭শ খণ্ডঃ প্রকাশিত কথা, ১৯/২০-২১)
.    “(৬৬)فِيهِمَا عَيْنَانِ نَضَّاخَتَانِ” অর্থ; “তাদের ভিতরে দুটি বেগবতী পয়ঃপ্রণালী রয়েছে।” (কুরান; রহমান৬৬)

.   “দ্বিদলের মৃণালে,
সোনার-মানুষ উজ্বলে,
মানুষগুরুর কৃপা হলে,
জানতে পাবি।” (পবিত্র লালন- ৭৮৪/২)

.   “তিনশত তেত্রিশ দেব ছিল
      একে একে বিদায় নিলো
বলন কয় দুইটি ফলও
            আমায় এনে দেখাও না।” (বলন তত্ত্বাবলী- ৭০)

১০. “প্রেম সন্ধি সরোবরে
      সাদা কালো দুই ফল ধরে
গুরু যদি আহার করে
শিষ্যও বিহার করতে পারে।” (বলন তত্ত্বাবলী- ৯৯)

তথ্যসূত্র (References)
আত্মতত্ত্ব ভেদ (পৌরাণিক সংখ্যা) (৮ম খণ্ড); লেখক; বলন কাঁইজি।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক সংখ্যা সারণী

পৌরাণিক রূপক সংখ্যার সারণী। এসব সংখ্যা দ্বারাই বিশ্বের সব শ্বরবিজ্ঞান ও পুরাণ রচনা করা হয়েছে। এতে ১৬টি সংখ্যার অথবা আছে। অথবাগুলো ব্যতীত ২১০টি সংখ্যা আছে।

মূলক সংখ্যা ৪০ রূপক সংখ্যা
, , , , , , , , , ১০, ১১, ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ১৮, ১৯, ২০, ২১, ২৩, ২৪, ২৫, ২৭, ৩০, ৩২, ৩৬, ৫২, ৫৪, ৭২, ৮০, ৮৪, ২০৬, ৩১০, ৩৬০, ৫০০, ১,০০০, ৬,৬৬৬, ১,০০,০০,০০০, ৩৩, ১৭, ২২, ২৮, ২৯, ৩১, ৩৪, ৩৫, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪২, ৪৪, ৪৫, ৪৬, ৪৮, ৪৯, ৫০, ৫৩, ৫৫, ৬০, ৬১, ৬৩, ৬৫, ৬৬, ৭০, ৭৩, ৭৫, ৭৭, ৮৩, ৮৬, ৮৮, ৯০, ৯৩, ৯৪, ৯৯, ১০০, ১০১, ১০৫, ১০৭, ১১০, ১১৯, ১২০, ১২৩, ১২৭, ১৩০, ১৩৩, ১৩৭, ১৪৪, ১৪৭, ১৫০, ১৫৩, ১৬২, ১৬৮, ১৭৫, ১৮০, ১৮২, ১৮৭, ২০০, ২০৫, ২০৭, ২০৯, ২১০, ২৫০, ২৭৩, ২৭৬, ৩০০, ৩০৯, ৩১৩, ৩১৮, ৩৩৩, ৩৫০, ৩৬৫, ৪০০, ৪০৩, ৪৩০, ৪৫০, ৪৯০, ৫৯৫, ৬০০, ৬০১, ৬৭৫, ৭০০, ৭২০, ৭৭৭, ৭৮২, ৮০০, ৮০৭, ৮১৫, ৮৩০, ৮৪০, ৮৯৫, ৯০০, ৯০৫, ৯১০, ৯১২, ৯৩০, ৯৫০, ৯৬২, ৯৬৯, ৯৯৯, ১,০৬০, ১,২৬০, ১,৩০০, ১,৫০০, ১,৬০০, ১,৮০০, ২,০০০, ২,১২৪, ২,৬৩০, ২,৭৫০, ৩,০০০, ৩,২০০, ৩,৩০০, ৩,৩৩৯, ৩,৬০০, ৪,০০০, ৪,৮০০, ৫,০০০, ৫,৪০০, ৬,০০০, ৬,২০০, ৭,০০০, ৭,৫০০, ৮,০০০, ৮,৫৮০, ৮,৬০০, ৯,৩৩৩, ১০,০০০, ১২,০০০, ১৪,৭০০, ১৫,০০০, ১৬,০০০, ১৭,৭৫০, ১৮,০০০, ২০,০০০, ২২,০০০, ২২,২০০, ২২,২৭৩, ২৩,০০০, ২৪,০০০, ৩০,০০০, ৩০,৫০০, ৩২,০০০, ৩২,২০০, ৩২,৫০০, ৩৫,৪০০, ৩৬,০০০, ৪০,০০০, ৪০,৫০০, ৪১,৫০০, ৪৩,৭৩০, ৪৫,৪০০, ৪৫,৬০০, ৪৫,৬৫০, ৪৬,৫০০, ৫০,০০০, ৫২,৭০০, ৫৩,০০০, ৫৩,৪০০, ৫৪,৪০০, ৫৭,৪০০, ৫৯,৩০০, ৬০,০০০, ৬০,০৯৯, ৬০,৫০০, ৬১,০০০, ৬২,৭০০, ৬৪,৩০০, ৬৪,৪০০, ৭০,০০০, ৭২,০০০, ৭৪,৬০০, ৭৬,৫০০, ৮৪,০০০, ৯০,০০০, ৯৯,০০০, ১,০০,০০০, ১,০৮,১০০, ১,২৪,০০০, ১,৪৪,০০০, ১,৫১,৪৫০, ১,৫৭,৬০০, ১,৮৬,৪০০, ৩,৩৭,৫০০, ৩,৫০,০০০, ৬,০০,০০০, ৬,০১,৭৩০, ৬,০৩,৫৫০, ৬,৭৫,০০০, ৮,৭৭,৩০০, ৯,০০,০০০, ১০,০০,০০০, ৮৪,০০,০০০, ১০,০০,০০,০০০, ১৪,০০,০০,০০০, ১৬,০০,০০,০০০, ২০,০০,০০,০০০, ৩৩,০০,০০,০০০, ৫৪,০০,০০,০০০, ৬০,০০,০০,০০০, ১০০,০০,০০,০০০, ১,০০০,০০,০০,০০০, ১০,০০০,০০,০০,০০০, ১,০০,০০,০০০,০০,০০,০০০, ৩০,১৭,৭৫০, ৭০,১৮,০০০,

পৌরাণিক রূপক সংখ্যার সারণী। এসব সংখ্যা দ্বারাই বিশ্বের সব শ্বরবিজ্ঞান ও পুরাণ রচনা করা হয়েছে। এতে ১৬টি সংখ্যার অথবা আছে। অথবাগুলো ব্যতীত ২১০টি সংখ্যা আছে।

ADVERTISEMENT
error: Content is protected !!