৫ (পাঁচ) পৌরাণিক সংখ্যা

পঞ্চবাণ/ (Pentadart)/ ‘خماسي نبلة’ (খামাছি নাবলা)

ভূমিকা (Introduction)
বিশ্বের বিভিন্ন শ্বরবিজ্ঞান, পুরাণ, মরমী গীতি, আধ্যাত্মিক, আত্মতাত্ত্বিক, সাম্প্রদায়িক, পারম্পরিক ও শাস্ত্রীয় পুস্তক-পুস্তিকা পাঠ করার সময় প্রায়সই (frequently) (পাঁচ), ডানে শূন্যযুক্ত ৫ (পাঁচ) কিংবা ৫ (পাঁচ) সহগ বিশিষ্ট পরিভাষা চোখে পড়ে। যেমন; পঞ্চ, পঞ্চ অক্ষি, পঞ্চ অক্ষর, পঞ্চ অপূপ, পঞ্চ অভিষ্ট, পঞ্চ অর, পঞ্চ অংশ, পঞ্চ আত্মা, পঞ্চ আশ্রয়, পঞ্চ ইন্দ্র, পঞ্চ ইন্দ্রিয়, পঞ্চ উপকরণ, পঞ্চ ঋতু, পঞ্চ ঋত্বিক, পঞ্চ ঋষি, পঞ্চ কপাল, পঞ্চ ক্রিয়া, পঞ্চ ক্ষণ, পঞ্চ ক্ষিতি, পঞ্চ কাম, পঞ্চ কাম্য, পঞ্চ কালিমা, পঞ্চ কুঠরী, পঞ্চ কৃষ্টি, পঞ্চ গতি, পঞ্চ চন্দ্র, পঞ্চ চিতি, পঞ্চ চিহ্ন, পঞ্চ ছিলে, পঞ্চ জাত, পঞ্চ জ্ঞানী, পঞ্চ জ্ঞানেন্দ্রিয়, পঞ্চ জন, পঞ্চ জনপদ, পঞ্চ জল, পঞ্চ ঝর্ণা, পঞ্চ তত্ত্ব, পঞ্চ তাত্ত্বিক, পঞ্চ দিক, পঞ্চ দৈবীদিক, পঞ্চ দোহ, পঞ্চ দ্বারিকা, পঞ্চ নারী, পঞ্চ নীবরণ, পঞ্চ পথ, পঞ্চ পদী, পঞ্চ পাংক্ত, পঞ্চ পাদ, পঞ্চ পাশ, পঞ্চ পূজা, পঞ্চ প্রযাজ, পঞ্চ প্রাণ, পঞ্চ প্রীতি, পঞ্চ প্রেম, পঞ্চ বর্গ, পঞ্চ বর্ণ, পঞ্চ বশ, পঞ্চ বাণ, পঞ্চ বায়ু, পঞ্চ বিল, পঞ্চ বিষয়, পঞ্চ বেনা, পঞ্চ ব্যক্তি, পঞ্চ ব্যাঘ্র, পঞ্চ ব্রা‏হ্মণ, পঞ্চ ভদ্র, পঞ্চ ভূত, পঞ্চ মত, পঞ্চমবার, পঞ্চম বছর, পঞ্চম মাস, পঞ্চ মানুষ্য, পঞ্চ মার, পঞ্চ মুক্তি, পঞ্চ মুখ, পঞ্চ মূল, পঞ্চ যজ্ঞ, পঞ্চ যোজন, পঞ্চ রশ্মি, পঞ্চ রস, পঞ্চ রাজ্য, পঞ্চ রাত্র, পঞ্চ রূপ, পঞ্চ লোক, পঞ্চ শত্রু, পঞ্চ শীল, পঞ্চ শ্রেণী, পঞ্চ সখী, পঞ্চ সাম, পঞ্চ স্কন্ধ, পঞ্চ হোতা, পঞ্চানন, পাঁচ, পাঁচ অক্ষর, পাঁচ অঙ্গুলি, পাঁচ অধ্বর্যুর, পাঁচ আড়ি, পাঁচ আবৃত্তি, পাঁচ ঊষা, পাঁচ ঋক, পাঁচ ঋতু, পাঁচ কড়ি, পাঁচ কথা, পাঁচ কিরণ, পাঁচ কেজি, পাঁচ খিল, পাঁচ খুঁটা, পাঁচ গুচ্ছ, পাঁচ গুণ, পাঁচ গোরু, পাঁচ গ্রাম, পাঁচ ঘাট, পাঁচ চড়াই, পাঁচ চাবুক, পাঁচ চিজ, পাঁচ চিহ্ন, পাঁচ ছাগল, পাঁচ ছেলে, পাঁচ জন, পাঁচ জোড়া, পাঁচ টুকরা, পাঁচ তন, পাঁচ দিক, পাঁচ দিন, পাঁচ দেব, পাঁচ দেবী, পাঁচ দেশ, পাঁচ ধনী, পাঁচ নদী, পাঁচ পথ, পাঁচ পাঞ্জাতন, পাঁচ পীর, পাঁচ প্রযাগ, পাঁচ বছর, পাঁচ বাচ্চা, পাঁচ বিভক্ত, পাঁচ বুদ্ধি, পাঁচ ব্যক্তি, পাঁচ ভগ্নী, পাঁচ ভাই, পাঁচ ভাগ, পাঁচ ভেড়া, পাঁচ মন্ত্র, পাঁচ মন্ত্রযাগ, পাঁচ মহাদিক, পাঁচ মাণ, পাঁচ মানুষ্য, পাঁচ মাস, পাঁচ মুখ্য, পাঁচ রক্ষা, পাঁচ রুটি, পাঁচ শেখেল, পাঁচ সংখ্যা, পাঁচ সৎলোক, পাঁচ সম্রাট, পাঁচ স্তোত্র, পাঁচ হাত ও পাঞ্জাতন ইত্যাদি।

অবগতি  (Informed)
এখন পর্যন্ত; সারাবিশ্বের সব শ্বরবিজ্ঞানে ও পুরাণে এরূপ ৪টি সংখ্যা পাওয়া যায়। যাদের দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি {৫ বাণ}। যথা; ৫০,০০০; ৫,০০০ ও ৫০ ও ৫। অত্র গ্রন্থের তৃতীয় অধ্যায়ে-এ পৌরাণিক শূন্যক সূত্র এর অধীনে এদের বর্ণনা করা হয়েছে।

প্রস্তাবনা (Preamble)
(পাঁচ) বিশ্বের বিভিন্ন সাম্প্রদায়িক, পারম্পরিক, মরমী, আত্মতাত্ত্বিক ও আধ্যাত্মিক সম্প্রদায়ের শ্বরবিজ্ঞান, পুরাণ ও শাস্ত্রীয় পুস্তক-পুস্তিকায় বহুল ব্যবহৃত একটি পৌরাণিক সংখ্যা। সংখ্যাটির দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি বের করতে হবে।

পৌরাণিক সাংখ্যিক পরিচয় (Mathematical numeric identity)
এটি একটি পৌরাণিক মৌলিক মূলক সংখ্যা। কারণ; মানবদেহে বিদ্যমান একই জাতীয় বিষয়বস্তুর সাংখ্যিক প্রতীক রূপে সংখ্যাটি সৃষ্টি করা হয়েছে। আমরা জানি যে; শ্বরবিজ্ঞানে বর্ণিত পঞ্চবাণ মূলক সংখ্যার সাংখ্যিক প্রতীক (Numeric symbol) (পাঁচ)। সেজন্য; স্পষ্টভাবে বলা যায়; (পাঁচ) একটি পৌরাণিক মৌলিক মূলক সংখ্যা

সংজ্ঞা (Definition)
শ্বরবিজ্ঞানে; কাম যজ্ঞে শুক্র-নিয়ন্ত্রণ করার পঞ্চ কৌশলকে একত্রে পঞ্চবাণ বলে।

ব্যাখ্যা (Explanation)
শ্বরবিজ্ঞানে মদনের শুক্র-নিয়ন্ত্রণ কৌশলকে বাণ বলা হয়। কামযজ্ঞে শুক্র-নিয়ন্ত্রণ না করলে কামতৃপ্তি লাভ হয় না। তাই; শুক্র-নিয়ন্ত্রণ কৌশল জানা আবশ্যক। শুক্র-নিয়ন্ত্রণের পাঁচটি কৌশলকে একত্রে পঞ্চবাণ বলা হয়। যথা; ১. মোহন ২. মাদন ৩. তাপন ৪. শোষণ ও ৫. স্তম্ভন।

গাণিতক সমাধান (Mathematical solution)
৫ বাণ
= {মোহন + মাদন + তাপন + শোষণ + স্তম্ভন}
= {১ মোহন + ১ মাদন + ১ তাপন + ১ শোষণ + ১ স্তম্ভন}
= {(১ + ১ + ১ + ১ + ১) (মোহন/ মাদন/ তাপন/ শোষণ/ স্তম্ভন)}
= {৫ (মোহন/ মাদন/ তাপন/ শোষণ/ স্তম্ভন)}

= {শুক্র-নিয়ন্ত্রণের ৫টি কৌশল বিশেষ}

পঞ্চবাণ/ (Pentadart)/‘خماسي نبلة’ (খামাছি নাবলা)

. মোহন/ (Allure. অ্যালুয়ার)/ ‘جاذبية’ (জাযিবিয়্যা)

সংজ্ঞা (Definition)
কাম তাড়নায় বিমোহিত হওয়াকে মোহন বলে।

ব্যাখ্যা (Explanation)
সাধারণত; কোনকিছু পাওয়ার জন্য সম্মোহিত বা বিমোহিত হওয়াকে মোহন বলা হয়। কিন্তু শ্বরবিজ্ঞানে; একমাত্র কামবাসনার বশবর্তী হয়ে মনের মাঝে ব্যাপক আন্দোলন সৃষ্টি হওয়াকে মোহন বলা হয়। উদাহরণ রূপে বলা যায় তীব্র কামবাসনায় উদ্বেলিত হয়ে বিব্রত অবস্থায় পতিত হওয়া। এক কথায় কামযন্ত্রণায় চরমভাবে বিমোহিত বা সম্মোহিত হওয়াই মোহন। একে ইংরেজি ভাষায় Enchanting এবং আরবি ভাষায় ‘إغاظة’ (ইগাজোয়া) বলা হয়।

. মাদন/ (Enraging. এনরেজিং)/ ‘إغاظة’ (ইগাজোয়া)

সংজ্ঞা (Definition)
কাম তাড়নায় উন্মাদিত হওয়াকে মাদন বলে।

ব্যাখ্যা (Explanation)
সাধারণত; কোনকিছু করা বা পাওয়ার জন্য চরমভাবে উন্মাদন হওয়াকে মাদন বলা হয়। তবে; শ্বরবিজ্ঞানে; কেবল কামবাসনার বশবর্তী হয়ে মনের মাঝে চরম উন্মাদনা সৃষ্টি হওয়াকে মাদন বলা হয়। উদাহরণ রূপে বলা যায় কামবাসনা প্রশমন করার জন্য মোরগ মুরগীর পিছে পিছে ছুটতে থাকা। হাঁসা হাঁসীর পিছে পিছে ছুটতে থাকা। অর্থাৎ; মনের মাঝে চরমভাবে কামোন্মাদনা সৃষ্টি হওয়াই মাদন। একে ইংরেজি ভাষায় Enraging এবং আরবি ভাষায় ‘مجنون’ (মাজনুন) বলা হয়।

. তাপন/ (Heating. হিটিং)/ ‘صلاة’ (সলাত)

সংজ্ঞা (Definition)
কাম যজ্ঞে দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করাকে তাপন বলে।

ব্যাখ্যা (Explanation)
সাধারণত; কোনকিছুতে তাপ বৃদ্ধি-অপসারণ করাকে তাপন বলা হয়। কিন্তু শ্বরবিজ্ঞানে; শিশ্ন দ্বারা কবন্ধের তাপ অপসারণ করানোকে তাপন বলা হয়। কামযজ্ঞে ব্রতী হয়ে ইন্দ্রিয় স্থাপন করার পর ক্রমে ক্রমে শিশ্ন দ্বারা কবন্ধের তাপ অপসারণ করাই তাপন। একে ইংরেজি ভাষায় Heating এবং আরবি ভাষায় ‘صلاة’ (সলাত) বলা হয়।

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ চতুর্থ খণ্ডের ১৭ কাম/ Lust (লাস্ট)/ ‘شهوة’ (শাহওয়া)’ এর অধীনে বর্ণিত ১৭/০৬ তাপন/ Heating (হিটিং)/ ‘صلاة’ (সলাত) দেখুন।

. শোষণ/ (Absorption. অ্যাবসর্বশন)/ ‘امتصاص’ (ইমতেসাস)

সংজ্ঞা (Definition)
কাম যজ্ঞে বিপরীত লিঙ্গের তাপমাত্রা শোষণ করাকে শোষণ বলে।

ব্যাখ্যা (Explanation)
সাধারণত; কোনকিছু হতে তাপমাত্রা বা তরল গ্রহণ করাকে শোষণ বলা হয়। কিন্তু শ্বরবিজ্ঞানে; শিশ্ন দ্বারা কবন্ধের তাপ শোষণ করানোকে শোষণ বলা হয়। কামযজ্ঞে ব্রতী হয়ে ইন্দ্রিয় স্থাপন করার পর ক্রমে ক্রমে শিশ্ন দ্বারা কবন্ধের তাপ শোষণ করানোই শোষণ। একে ইংরেজি ভাষায় Absorption এবং আরবি ভাষায় ‘امتصاص’ (ইমতেসাস) বলা হয়।

. স্তম্ভন/ (Stagnancy)/ ‘ركود’ (রুকুদা)

সংজ্ঞা (Definition)
কাম যজ্ঞে পরিপূর্ণভাবে শুক্র-নিয়ন্ত্রণ করাকে স্তম্ভন বলে।

ব্যাখ্যা (Explanation)
সাধারণত; কোনকিছু বন্ধ করা, থামিয়ে দেওয়া, স্থির করা বা প্রতিষ্ঠিত করাকে স্তম্ভন বলা হয়। কিন্তু শ্বরবিজ্ঞানে; কেবল কামযজ্ঞের শুক্র-নিয়ন্ত্রণ ক্ষমতা অর্জন করে জননপথে শুক্রপাত বন্ধ করাকে স্তম্ভন বলা হয়। অর্থাৎ; কামযজ্ঞকালে জননপথে শুক্রপাত বন্ধ করাই স্তম্ভন। একে ইংরেজি ভাষায় Stagnancy বা Stupefaction এবং আরবি ভাষায় ‘استقرارها’ (ইস্তেকরারাহা) বা ‘ذهول’ (জুহুল) বলা হয়। কামযজ্ঞ করার জন্য পুরুষ-নারী উভয়ে আগে বিমোহিত ও উন্মাদিত হওয়া। তারপর; ইন্দ্রিয় স্থাপন করে শিশ্ন দ্বারা কবন্ধের তাপ শোষণ করা। অতঃপর; ইন্দ্রিয় সঞ্চালন আরম্ভ করা। তাহলে কামযজ্ঞে শুক্র-নিয়ন্ত্রণ করা সহজ হয়। এছাড়াও; অতিরিক্ত কৌশল হচ্ছে বিশেষ প্রক্রিয়ায় চন্দ্রশ্বাস চালু করা ও হস্ত-পদ বন্ধ করা। স্মরণীয় যে; সনাতনী পদ্ধতিতে শুক্র-নিয়ন্ত্রণের জন্য বিশেষ একটি কামাসন রয়েছে। বিষয়গুলো যার যার গোঁসাই-গুরুর নিকট হতে জেনে নেওয়ার পরামর্শ রইল। শুক্র-নিয়ন্ত্রণ করতে না পারলে যৌবন ধরে রাখা বা কামযজ্ঞ পূর্ণ করা কারো পক্ষেই সম্ভব নয়। উপরোক্ত ৫টি পদ্ধতি অবলম্বন করে সনাতনী পদ্ধতিতে শুক্র-নিয়ন্ত্রণ করা হয়। বাংলা ভাষায় এগুলোকে একত্রে পঞ্চবাণ বলা হয়। একে ইংরেজি ভাষায় Pentadart এবং আরবি ভাষায় ‘خماسي نبلة’ (খুমাসি নিবলা) বলা হয়।

টীকা (Annotation)
এখানে স্মরণীয় যে; কেবল ৫০০ (পাঁচশত) পৌরাণিক রূপক সংখ্যাটির দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি পাঁচশত সৈন্য৫০,০০০ (পঞ্চাশ হাজার) পৌরাণিক রূপক সংখ্যাটির দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি পঞ্চ জ্ঞানেন্দ্রিয়। তবে; তাও ক্ষেত্রবিশেষে। এছাড়া; সর্বদাই; সারাবিশ্বের সর্ব প্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক শ্বরবিজ্ঞান, পুরাণ ও শাস্ত্রীয় পুস্তক-পুস্তিকায় ব্যবহৃত (পাঁচ) এবং ডানে শূন্যযুক্ত (পাঁচ) এরূপ সব পৌরাণিক রূপক সংখ্যার দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি হবে {৫ বাণ}

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ সপ্তম খণ্ডের ৮৮ শুক্রধর/ Spermatic (স্পার্মাটিক)/ ‘منوي’ (মানাওয়্যি)’ এর অধীনে বর্ণিত ৮৮/৯ স্তম্ভন/ Constancy (কন্সটেন্সি)/ ‘ ثبات’ (ছুবাত) দেখুন।

৫ এর মহাকাব্যিক প্রমাণ (Epical evidence of five)
.    “এ সে পঞ্চ অভিষ্টদাতা বিস্তীর্ণ আকাশে আছেন।” (ঋবেসপ্রখপ্রম, সূ-১০৫, ঋ-১০)
.    “স্রাবস্তীর পাঁচজন ধনী বুদ্ধের নিকট প্রব্রজ্যা গ্রহণ করে ভিক্ষু হলেন। তাদের একজনের গৃহস্থ জীবনের সহধর্মিণী সর্বদা তাদের সকলকে সুস্বাদু অম্ল ব্যঞ্জন পরিবেশন করতেন। তাতে তারা রসালো ব্যঞ্জনের লোভে প্রত্যহ তার নিকট ভিক্ষার্থ যেতেন।” (ত্রিপিটক-ধম্মপদ-৩৫৫)
.    “দুর্ভিক্ষ চলছে এই দুই বছর ধরে। এটা আরও পাঁচ বছর চলবে। তখন ফসল বপনও হবে না কাটাও হবে না।” (তোরাহ, সূচনাক্রম, ৪৫/৬-৭)
.    “শিষ্যরা তাঁকে বললেন; “এখানে; আমাদের পাঁচখানা রুটি এবং দুটি মাছ ছাড়া আর কিছুই নাই।” (ইঞ্জিল-১ম খণ্ডঃ মথি, ১৪/১৭)
.    “أَلَمْ تَرَى أَنَّ اللَّهَ يَعْلَمُ مَا فِي السَّمَاوَاتِ وَمَا فِي الْأَرْضِ مَا يَكُونُ مِنْ نَجْوَى ثَلَاثَةٍ إِلَّا هُوَ رَابِعُهُمْ وَلَا خَمْسَةٍ إِلَّا هُوَ سَادِسُهُمْ وَلَا أَدْنَى مِنْ ذَلِكَ وَلَا أَكْثَرَ إِلَّا هُوَ مَعَهُمْ أَيْنَ مَا كَانُوا ثُمَّ يُنَبِّئُهُمْ بِمَا عَمِلُوا يَوْمَ الْقِيَامَةِ إِنَّ اللَّهَ بِكُلِّ شَيْءٍ عَلِيمٌ(٧)”
অর্থ; “তুমি কি দেখ নাই যে; আকাশে যাকিছু আছে ও ভূমিতে যাকিছু আছে কাঁই তা জানেন, এমন তিনজনের গুপ্ত কথা নাই যে; তিনি তাদের চতুর্থ নহেন, এমন পাঁচজনের গুপ্ত কথা নাই যে; তিনি তাদের ষষ্ঠ নহেন। এ হতে কম কিংবা বেশী এমন কিছু নাই যে; তিনি তাদের সাথে নাই, তারা যেখানেই থাক, অতঃপর; তিনি দণ্ডায়বান মুহূর্তে তাদের সংবাদ দিবেন তারা যা করেছে, নিশ্চয় কাঁই সর্ববিষয়ে জ্ঞানী।” (কুরান; মুজাদালা)

.    “পঞ্চবাণের ছিলে কেটে,
প্রেম যাচো স্বরূপের হাটে,
লালন বলেরে মন,
বৈদিক বাণে করিস না রণ,
বাণ হারিয়ে পড়বি তখন,
রণখেলায় হুমড়ি খেয়ে।” (পবিত্র লালন- ৫৬৪/৪)

.   “দশ জনে বাঁধ বাঁধিলে
      ছয়’জনে কাটিয়া ফেলে
দুইজন ঘরে মহাজন-
পঞ্চরস সদা ভুলে রই
পঞ্চবাণ ছিলে কাটিলে কই
পঞ্চভূত করছনি বশীকরণ।” (বলন তত্ত্বাবলী- ২৪৯)

তথ্যসূত্র (References)
আত্মতত্ত্ব ভেদ (পৌরাণিক সংখ্যা) (৮ম খণ্ড); লেখক; বলন কাঁইজি।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক সংখ্যা সারণী

পৌরাণিক রূপক সংখ্যার সারণী। এসব সংখ্যা দ্বারাই বিশ্বের সব শ্বরবিজ্ঞান ও পুরাণ রচনা করা হয়েছে। এতে ১৬টি সংখ্যার অথবা আছে। অথবাগুলো ব্যতীত ২১০টি সংখ্যা আছে।

মূলক সংখ্যা ৪০ রূপক সংখ্যা
, , , , , , , , , ১০, ১১, ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ১৮, ১৯, ২০, ২১, ২৩, ২৪, ২৫, ২৭, ৩০, ৩২, ৩৬, ৫২, ৫৪, ৭২, ৮০, ৮৪, ২০৬, ৩১০, ৩৬০, ৫০০, ১,০০০, ৬,৬৬৬, ১,০০,০০,০০০, ৩৩, ১৭, ২২, ২৮, ২৯, ৩১, ৩৪, ৩৫, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪২, ৪৪, ৪৫, ৪৬, ৪৮, ৪৯, ৫০, ৫৩, ৫৫, ৬০, ৬১, ৬৩, ৬৫, ৬৬, ৭০, ৭৩, ৭৫, ৭৭, ৮৩, ৮৬, ৮৮, ৯০, ৯৩, ৯৪, ৯৯, ১০০, ১০১, ১০৫, ১০৭, ১১০, ১১৯, ১২০, ১২৩, ১২৭, ১৩০, ১৩৩, ১৩৭, ১৪৪, ১৪৭, ১৫০, ১৫৩, ১৬২, ১৬৮, ১৭৫, ১৮০, ১৮২, ১৮৭, ২০০, ২০৫, ২০৭, ২০৯, ২১০, ২৫০, ২৭৩, ২৭৬, ৩০০, ৩০৯, ৩১৩, ৩১৮, ৩৩৩, ৩৫০, ৩৬৫, ৪০০, ৪০৩, ৪৩০, ৪৫০, ৪৯০, ৫৯৫, ৬০০, ৬০১, ৬৭৫, ৭০০, ৭২০, ৭৭৭, ৭৮২, ৮০০, ৮০৭, ৮১৫, ৮৩০, ৮৪০, ৮৯৫, ৯০০, ৯০৫, ৯১০, ৯১২, ৯৩০, ৯৫০, ৯৬২, ৯৬৯, ৯৯৯, ১,০৬০, ১,২৬০, ১,৩০০, ১,৫০০, ১,৬০০, ১,৮০০, ২,০০০, ২,১২৪, ২,৬৩০, ২,৭৫০, ৩,০০০, ৩,২০০, ৩,৩০০, ৩,৩৩৯, ৩,৬০০, ৪,০০০, ৪,৮০০, ৫,০০০, ৫,৪০০, ৬,০০০, ৬,২০০, ৭,০০০, ৭,৫০০, ৮,০০০, ৮,৫৮০, ৮,৬০০, ৯,৩৩৩, ১০,০০০, ১২,০০০, ১৪,৭০০, ১৫,০০০, ১৬,০০০, ১৭,৭৫০, ১৮,০০০, ২০,০০০, ২২,০০০, ২২,২০০, ২২,২৭৩, ২৩,০০০, ২৪,০০০, ৩০,০০০, ৩০,৫০০, ৩২,০০০, ৩২,২০০, ৩২,৫০০, ৩৫,৪০০, ৩৬,০০০, ৪০,০০০, ৪০,৫০০, ৪১,৫০০, ৪৩,৭৩০, ৪৫,৪০০, ৪৫,৬০০, ৪৫,৬৫০, ৪৬,৫০০, ৫০,০০০, ৫২,৭০০, ৫৩,০০০, ৫৩,৪০০, ৫৪,৪০০, ৫৭,৪০০, ৫৯,৩০০, ৬০,০০০, ৬০,০৯৯, ৬০,৫০০, ৬১,০০০, ৬২,৭০০, ৬৪,৩০০, ৬৪,৪০০, ৭০,০০০, ৭২,০০০, ৭৪,৬০০, ৭৬,৫০০, ৮৪,০০০, ৯০,০০০, ৯৯,০০০, ১,০০,০০০, ১,০৮,১০০, ১,২৪,০০০, ১,৪৪,০০০, ১,৫১,৪৫০, ১,৫৭,৬০০, ১,৮৬,৪০০, ৩,৩৭,৫০০, ৩,৫০,০০০, ৬,০০,০০০, ৬,০১,৭৩০, ৬,০৩,৫৫০, ৬,৭৫,০০০, ৮,৭৭,৩০০, ৯,০০,০০০, ১০,০০,০০০, ৮৪,০০,০০০, ১০,০০,০০,০০০, ১৪,০০,০০,০০০, ১৬,০০,০০,০০০, ২০,০০,০০,০০০, ৩৩,০০,০০,০০০, ৫৪,০০,০০,০০০, ৬০,০০,০০,০০০, ১০০,০০,০০,০০০, ১,০০০,০০,০০,০০০, ১০,০০০,০০,০০,০০০, ১,০০,০০,০০০,০০,০০,০০০, ৩০,১৭,৭৫০, ৭০,১৮,০০০,

পৌরাণিক রূপক সংখ্যার সারণী। এসব সংখ্যা দ্বারাই বিশ্বের সব শ্বরবিজ্ঞান ও পুরাণ রচনা করা হয়েছে। এতে ১৬টি সংখ্যার অথবা আছে। অথবাগুলো ব্যতীত ২১০টি সংখ্যা আছে।

ADVERTISEMENT
error: Content is protected !!