৭ (সাত) পৌরাণিক সংখ্যা

সপ্তকর্ম/ (Seven tasks)/ ‘سبعة المهام’ (সাবয়া আলমাহাম)

ভূমিকা (Introduction)
বিশ্বের বিভিন্ন শ্বরবিজ্ঞান, পুরাণ, মরমী গীতি, আধ্যাত্মিক, আত্মতাত্ত্বিক, সাম্প্রদায়িক, পারম্পরিক ও শাস্ত্রীয় পুস্তক-পুস্তিকা পাঠ করার সময় প্রায়সই (frequently) (সাত), ডানে শূন্যযুক্ত ৭ (সাত) কিংবা ৭ (সাত) সহগ বিশিষ্ট পরিভাষা চোখে পড়ে। যেমন; সাত, সাত আঘাত, সাত আত্মা, সাত গাভী, সাত গুণ, সাত গোরু, সাত চোখ, সাত ছাপ, সাত ছেলে, সাত জাতি, সাত জন, সাত টুকরী, সাত তলা, সাত তারা, সাত তূরী, সাত দক্ষিণা, সাত দক্ষিণালয়, সাত দিক, সাত দিন, সাত দিব্যঋষি, সাত দূত, সাত পণ্যার, সাত পাহাড়, সাত পুত্র, সাত পেয়ালা, সাত প্রতীতি, সাত প্রিয়ধাম, সাত বংশধর, সাত বছর, সাত বজ্র, সাত বন্ধতালা, সাত বাচ্চা, সাত বাতি, সাত বাতিদান, সাতবার, সাত বিশ্রাম, সাত বুদ্ধ, সাত ভাই, সাত ভূত, সাত ভেড়া, সাত মঞ্জুরী, সাত মণ্ডলী, সাত মসীহ, সাত মাইল, সাত মাথা, সাত মার্গফল, সাত মাস, সাত মুকুট, সাত মেয়ে, সাত রাজা, সাত রাত, সাত রুটি, সাত লোক, সাত শস্য, সাত শহর, সাত শিং, সাত শীষ, সাত ষাঁড়, সাত সন্তান, সাত সপ্তা, সাত সমুদ্দুর, সপ্ত, সপ্ত অক্ষর, সপ্ত অগ্নিশিখা, সপ্ত অঙ্গিরা, সপ্ত অধিপতি, সপ্ত অধিষ্ঠান, সপ্ত অন্ন, সপ্ত অনন্য, সপ্ত অনুষ্ঠানকর্তা, সপ্ত অলঙ্কার, সপ্ত অশ্ব, সপ্ত অশ্বরথ, সপ্ত অশ্বাধিপতি, সপ্ত আকাশ, সপ্ত আধার, সপ্ত আর্যধন, সপ্ত ঈশ্বর, সপ্ত ঋক, সপ্ত ঋতু, সপ্ত ঋত্বিক, সপ্ত ঋষি, সপ্ত কপাল, সপ্ত কর্ম, সপ্ত কাজ, সপ্ত কাণ্ড, সপ্ত কিরণ, সপ্ত গবাদি, সপ্ত গাভী, সপ্ত গায়ত্রী, সপ্ত গ্রাম্য, সপ্ত গু, সপ্ত চক্র, সপ্ত চক্ররথ, সপ্ত চিতি, সপ্ত ছন্দ, সপ্ত ছিদ্র, সপ্ত জন, সপ্ত জল, সপ্ত জিহবা, সপ্ত জ্বালা, সপ্ত যজ্ঞ, সপ্ত যাগ, সপ্ত তত্ত্ব, সপ্ত তল, সপ্ত তালা, সপ্ত তেজ, সপ্ত দানব, সপ্ত দিক, সপ্ত দিন, সপ্ত দেব, সপ্ত দোহ, সপ্ত দ্বার, সপ্ত দ্বিখুর, সপ্ত দ্রষ্টা, সপ্ত ধাতু, সপ্ত ধাম, সপ্ত নক্ষত্র, সপ্ত নগর, সপ্ত নদ, সপ্ত নদী, সপ্ত নরক, সপ্ত নাভি, সপ্ত নাম, সপ্ত নারী, সপ্ত নিদর্শন, সপ্ত পদ, সপ্ত পদা, সপ্ত পদী, সপ্ত পন্থী, সপ্ত পর্জন্য, সপ্ত পরিধি, সপ্ত পিতা, সপ্ত পুত্র, সপ্ত পুরী, সপ্ত পুরুষ, সপ্ত পুরোহিত, সপ্ত পৃথিবী, সপ্ত প্রকাণ্ড, সপ্ত প্রসিদ্ধ, সপ্ত প্রাণ, সপ্ত প্রাণসমিৎ, সপ্ত বধি, সপ্ত বধ্রি, সপ্ত বন্ধন, সপ্ত বন্ধু, সপ্ত বয়বা, সপ্ত বষ্টকার, সপ্ত বাক্য, সপ্ত বাণী, সপ্ত বিজ্ঞান, সপ্ত বেদী, সপ্ত ভগিনী, সপ্ত ভেদ, সপ্তম, সপ্তম তালা, সপ্তম দিন, সপ্তম পুরুষ, সপ্তম বর্ষীয়, সপ্তমবার, সপ্তম ভাই, সপ্ত মরুদ, সপ্ত মহানদী, সপ্ত মহার্ষী, সপ্তম মাস, সপ্ত মাতা, সপ্ত মাতৃকা, সপ্ত মাতৃজল, সপ্ত মাথা, সপ্ত মানুষ্য, সপ্ত মুখ, সপ্ত মূল, সপ্ত রং, সপ্ত রজ্জু, সপ্ত রত্ন, সপ্ত রমণী, সপ্ত রশ্মি, সপ্ত রাগ, সপ্ত রাত্র, সপ্ত রূপ, সপ্ত লোক, সপ্ত শক্রু, সপ্ত শারদী, সপ্ত শিখা, সপ্ত শীর্ষ, সপ্ত শীর্ষক, সপ্ত শ্রী, সপ্ত সমিধ, সপ্ত সমুদ্র, সপ্ত সাগর, সপ্ত সামগ্রী, সপ্ত সিন্ধু, সপ্ত সীমা, সপ্ত সুপণ্ডিত, সপ্ত সূত্র, সপ্ত সূর্যদেব, সপ্ত স্ত্রীলোক, সপ্ত স্থান, সপ্ত স্বর, সপ্ত স্বসা, সপ্ত হবি, সপ্ত হরিৎ, সপ্ত হস্ত, সপ্ত হোতা, সপ্ত হোত্রক, সপ্তা, সপ্তাহ ও সপ্তাহ ব্যাপী ইত্যাদি। এসব সংখ্যা সহগের ভাবার্থ জানার কৌতুহল জাগে।

অবগতি  (Informed)
এখন পর্যন্ত; সারাবিশ্বের সব শ্বরবিজ্ঞানে ও পুরাণে এরূপ ৭টি সংখ্যা পাওয়া যায়। যাদের দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি {৭ কর্ম}। যথা; ৭০,০০০; ৭,০০০; ৭০০; ৭০ ও ৭। অত্র গ্রন্থের তৃতীয় অধ্যায়ে-এ পৌরাণিক শূন্যক সূত্র এর অধীনে এদের বর্ণনা করা হয়েছে।

প্রস্তাবনা (Preamble)
(সাত) বিশ্বের বিভিন্ন সাম্প্রদায়িক, পারম্পরিক, মরমী, আত্মতাত্ত্বিক ও আধ্যাত্মিক সম্প্রদায়ের শ্বরবিজ্ঞান, পুরাণ ও শাস্ত্রীয় পুস্তক-পুস্তিকায় বহুল ব্যবহৃত একটি পৌরাণিক সংখ্যা। সংখ্যাটির দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি বের করতে হবে।

পৌরাণিক সাংখ্যিক পরিচয় (Mathematical numeric identity)
এটি একটি পৌরাণিক মৌলিক মূলক সংখ্যা। কারণ; মানবদেহে বিদ্যমান একই জাতীয় বিষয়বস্তুর সাংখ্যিক প্রতীক রূপে সংখ্যাটি সৃষ্টি করা হয়েছে। আমরা জানি যে; শ্বরবিজ্ঞানে বর্ণিত সপ্তকর্ম মূলক সংখ্যার সাংখ্যিক প্রতীক (Numeric symbol) (সাত)। সেজন্য; স্পষ্টভাবে বলা যায়; (সাত) একটি পৌরাণিক মৌলিক মূলক সংখ্যা

সংজ্ঞা (Definition)
শ্বরবিজ্ঞানে; মানব জীবনের প্রধান সাতটি কাজকে একত্রে সপ্তকর্ম বলে।

ব্যাখ্যা (Explanation)
বিশ্বের বিভিন্ন ভাষার গল্প ও উপন্যাসের মধ্যে সাত সাগর ও তের নদীর কথা উল্লেখ পাওয়া যায়। কিন্তু কোন মূলক হতে ঐসব লেখা; তার কোন উল্লেখ পাওয়া যায় না। যারফলে; সাধারণ পাঠক ও শ্রোতারা কখনই ঐসবের দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি জানতে-বুঝতে পারেন না। বিশ্বের সব শ্বরবিজ্ঞানী ও আত্মতাত্ত্বিক মনীষীগণের মতে সাত সাগর ও তের নদীর ব্যুৎপত্তি স্থাল মানবদেহ। মানবদেহের সাত সাগর হলো; ১. চক্ষু ২. কর্ণ ৩. নাসিকা ৪. জিহবা ৫. ত্বক ৬. মন ও ৭. জ্ঞান (যবে-১৯৪- টী-৫৫)। মানুষের চক্ষু, কর্ণ, নাসিকা, জিহবা ও ত্বক; এই পাঁচটি ইন্দ্রিয় দ্বারা পাঁচ প্রকার জল প্রবাহিত হয়। আর মন ও জ্ঞানের তলা নেই। যেমন; সাগরের তলা নেই, তেমনই; মন ও জ্ঞানের তলা নেই। সেজন্য; শ্বরবিজ্ঞানে মন ও জ্ঞানকে সাগরের সাথে তুলনা করা হয়। আর ঐ পঞ্চ জ্ঞানেন্দ্রিয়ের সাথে মন ও জ্ঞান ধরে এক সঙ্গে সাত সাগর বলা হয়।

এছাড়া; বাংলা সাহিত্যে আরও; সাত সাগরের সন্ধান জানা যায়; ১. বিদ্যা সাগর ২. বুদ্ধি সাগর ৩. কাম সাগর ৪. প্রেম সাগর ৫. ভাব সাগর ৬. কর্ষণ সাগর ও ৭. দর্শন সাগর। অন্যদিকে; তের নদীর বিষয়টি হলো; মানবদেহ হতে প্রবাহিত তেরটি জল ধারা। যেমন; ১. অশ্রু ২. লসিকা ৩. মল ৪. মূত্র ৫. ঘর্ম ৬. কফ ৭. রক্ত ৮. রজ ৯. লালা ১০. শুক্র ১১. দুগ্ধ ১২. সুধা ও ১৩. মধু। আবার; অনেক আত্মতাত্ত্বিক বিজ্ঞানী মানুষের সপ্ত কর্মকেই সপ্ত সাগর রূপে অভিহিত করে থাকেন। তাদের মতে; যেমন; সাগরের অন্ত নেই, তেমন সপ্ত কর্মের অন্ত নেই। তাই; মানবের সপ্ত কর্মকেই সপ্ত সাগর বলা হয়। উপরোক্ত বিষয়গুলো প্রত্যেক পাঠক-শ্রোতার জানা-বুঝা আবশ্যক। অন্যথায়; সারাবিশ্বের কোন সাম্প্রদায়িক পুরাণ, শাস্ত্রীয় পুস্তক-পুস্তিকা ও বিধি-বিধান জানতে ও বুঝতে পারবে না।

গাণিতক সমাধান (Mathematical solution)
৭ কর্ম
= {দর্শন + শ্রবণ + শ্বসন + বলন + মৌনতা + বিজ্ঞতা + নিষ্কামিতা}
= {১ দর্শন + ১ শ্রবণ + ১ শ্বসন + ১ বলন + ১ মৌনতা + ১ বিজ্ঞতা + ১ নিষ্কামিতা}
= {(১ + ১ + ১ + ১ + ১ + ১ + ১) (দর্শন/ শ্রবণ/ শ্বসন/ বলন/ মৌনতা/ বিজ্ঞতা/ নিষ্কামিতা)}
= {৭ (দর্শন/ শ্রবণ/ শ্বসন/ বলন/ মৌনতা/ বিজ্ঞতা/ নিষ্কামিতা)}
= {মানুষের প্রধান প্রধান ৭টি কাজ বিশেষ}

সপ্তকর্ম/ (Seven tasks)/‘سبعة المهام’ (সাবয়া আলমাহাম)

. দর্শন/ (Vision)/ ‘رؤية’ (রুইয়া)
চোখের দ্বারা কৃত কর্মকে দর্শন বলে।

. শ্রবণ/ (Hearing)/ ‘سمع’ (সামিয়া)
কর্ণের দ্বারা কৃত কর্মকে শ্রবণ বলে।

. শ্বসন/ (Respiration)/ ‘تنفس’ (তানফুসু)
নাসিকার দ্বারা কোন কাজের শুভাশুভ নির্ণয় করাকে শ্বসন বলে।

. বলন/ (Gabriel/ Orator) (ওরাটর)/ ‘ﺠﺑﺮﺍﺌﻴﻞ’ (জিব্রাইল)
সরাসরি মুখ দ্বারা কোন কথা বলাকে বলন বলে।

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ চতুর্থ খণ্ডের ১১ ইঙ্গিত/ Indication (ইন্ডিকেশন)/ ‘إشارة’ (ইশারা)’ এর অধীনে বর্ণিত ১১/০৬ বলন/ Gabriel (গ্যাবরিয়েল)/ ‘ﺠﺑﺮﺍﺌﻴﻞ’ (জিব্রাইল) দেখুন।

. মৌনতা/ (Silence)/ ‘صمت’ (সামাতা)
নীরবতা অবলম্বন করে মনে মনে কোন গবেষণা করাকে মৌনতা বলে।

. বিজ্ঞতা/ (Wisdom)/ ‘حكمة’ (হিকমা)
সর্ব বিষয়ের পারদর্শিতাকে বিজ্ঞতা বলে।

. নিষ্কামিতা (Asexuality)/ ‘اللاجنسية’ (আল্লাজিনসিয়া)
কামের ওপর বিজয় প্রতিষ্ঠা করাকে নিষ্কামিতা বলে।

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ পঞ্চম খণ্ডের ৩২. তীর্থযাত্রা/ Pilgrimage (পিলগ্রিমেজ)/ ‘ﺤﺞ’ (হজ্জ)’ এর অধীনে বর্ণিত ৩২/১. নিষ্কামিতা/ Asexuality (এজসেক্সুয়ালিটি)/ ‘اللاجنسية’ (আল্লাজিনসিয়া) এবং আত্মতত্ত্ব ভেদ দ্বিতীয় খণ্ডের রিপু/ (Foes)/ ‘عدو’ (আদুউ)’ এর অধীনে বর্ণিত নিষ্কামিতা/ Asexuality (এজসেক্সুয়ালিটি)/ ‘اللاجنسية’ (আল্লাজিনসিয়া) দেখুন।

সপ্তসাগর/ (Seven seas)/ ‘سبعة البحار’ (সিবয়াতুল বাহার)- ১

সংজ্ঞা (Definition)
শ্বরবিজ্ঞানে; মানুষের পঞ্চ জ্ঞানেন্দ্রিয়, মন ও জ্ঞানকে একত্রে সপ্ত সাগর বলে।

. চক্ষু/ (Eye) (আই)/ ‘ﻋﻴﻦ’ (আইয়্যিন)
চক্ষুর সংজ্ঞা (Definition of Eyes)
সাধারণত; জীবের দর্শনেন্দ্রিয়কে (Sight) চক্ষু বলে।

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ চতুর্থ খণ্ডের ২৩ চক্ষু/ Eye (আই)/ ‘ﻋﻴﻦ’ (আইয়্যিন)’ দেখুন।

. কর্ণ/ (Ear) (ইয়ার)/ ‘أُذْن’ (উযন)
কর্ণের সংজ্ঞা (Definition of Ears)
সাধারণত; জীবের শ্রবণেন্দ্রিয়কে (Aural) কর্ণ বলে।

. নাসিকা/ (Nose) (নোজ)/ ‘ﺍﻨﻑ’ (আনিফা)
নাসিকার সংজ্ঞা (Definition of Nose)
সাধারণত; জীবের শ্বসনেন্দ্রিয়কে (Respirator) নাসিকা বলে।

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ পঞ্চম খণ্ডের ৪০. নাসিকা/ Nose (নোজ)/ ‘ﺍﻨﻑ’ (আনিফা)’ দেখুন।

. জিহবা/ (Tongue)/ ‘لسان’ (লিসান)
জিহবার সংজ্ঞা (Definition of Tongue)
সাধারণত; জীবের খাদ্যাদি গলাদকরণ ইন্দ্রিয়কে (Tongue) জিহবা বলে।

. ত্বক/ (Skin)/ ‘بشرة’ (বুশারা)
ত্বকের সংজ্ঞা (Definition of Skin)
সাধারণত; জীবের শরীরের বহিরাবরণকে (Skin) ত্বক বলে।

. মন/ Nous (নাওয়াস) ‘فؤاد’ (ফুয়াদ)
শ্বরবিজ্ঞানে; জীবের যাবতীয় কাজকর্ম পরিচালনাকারী সত্তাকে মন বলে।

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ ষষ্ঠ খণ্ডের ৭১. মন/ Nous (নাওয়াস)/ ‘فؤاد’ (ফুয়াদ)’ দেখুন।

. জ্ঞান/ Wisdom (উইজডাম)/ ‘ﻋﻟﻢ’ (ইলিম)
শ্বরবিজ্ঞানে; পঞ্চজ্ঞানেন্দ্রিয় দ্বারা উৎপন্ন বোধশক্তিকে জ্ঞান বলে।

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ পঞ্চম খণ্ডের ৩০. জ্ঞান/ Wisdom (উইসডোম)/ ‘حكمة’ (হিকমা)’ দেখুন।

সপ্তসাগর/ (Seven sea)/ ‘سبعة البحر’ (সাবয়াল বাহার)
সংজ্ঞা (Definition)
শ্বরবিজ্ঞানে; সাতটি বিষয়কে একত্রে সপ্ত সাগর বলে।

. বিদ্যা সাগর/ (Lore-sea)/ ‘بحر التعلم’ (বাহারুত তালিম)
. বুদ্ধি সাগর/ (Intellectual-sea)/ ‘بحر الحكمة’ (বাহারুল হিকমাত)
. কাম সাগর/ (Lust-sea)/ ‘بحر الشهوة’ (বাহরুশ শাহওয়াত)
. প্রেম সাগর/ (Love-sea)/ ‘بحر الحب’ (বাহরুল হুব্বি)
. ভাব সাগর/ (Sentiment-sea)/ ‘بحر العاطفة’ (বাহারুল আত্বিফাত)
. কর্ষণ সাগর/ (Tilling-sea)/ ‘بحر الحراثة’ (বাহরুল হারাছাত)
. দর্শন সাগর/ (View-sea)/ ‘بحر الرؤية’ (বাহরুর রুইয়াত)

টীকা (Annotation)
বিস্তারিত জানার জন্য; আত্মতত্ত্ব ভেদ সপ্তম খণ্ডের ৯৫. সপ্তকর্ম/ Heptagon (হেপ্টাগন)/ ‘مسبعٍ’ (মাসাবা)’ দেখুন।

৭ এর মহাকাব্যিক প্রমাণ (Epical evidence of seven)
.   “বিষ্ণু সপ্ত কিরণের সাথে যে ভূপ্রদেশ হতে পরিক্রমা করেছিলেন, সে প্রদেশ হতে দেবগণ আমাদের রক্ষা করুন।” (ঋবেসপ্রখপ্রম, সূ-২২, ঋ-১৬)
.   “সুপ্রবুদ্ধ তেজোদ্দীপ্ত কণ্ঠে বললেন, ‘কে বলে আমি দরিদ্র’! আমি সপ্ত আর্যধনের অধিকারী। আমি আপনার প্রলোভনকে ঘৃণাভবে প্রত্যাখ্যান করি।” (ত্রিপিটক-ধম্মপদ-২৬২)
.   “তারপর; অন্য মেয়েটিকেও তোমাকে দেওয়া হবে। তবে; তার জন্য তোমাকে আরও সাত বছর আমার কাজ করতে হবে”।” (তোরাহ, সূচনাক্রম, ২৯/২৭)
.   “কাঁইয়ের কথায় কোনো খাদ নেই, তা যেন আগুনে পুড়িয়ে নেওয়া রূপা, সাতবার করে শুদ্ধ করা রূপা।” (যাবুর, ১২/৬)
.   “কানীন তাঁদের বললেন; “তোমাদের নিকট কয়খানা রুটি আছে?” শিষ্যরা বললেন; “সাতখানা রুটি আর কয়েকটা মাছ আছে।” (ইঞ্জিল-১ম খণ্ডঃ মথি, ১৫/৩৪)
.   “وَبَنَيْنَا فَوْقَكُمْ سَبْعًا شِدَادًا(١٢)” অর্থ; “আমি তোমাদের ওপর দৃঢ় সপ্ত আকাশ নির্মাণ করেছি।” (নাবা১২)

.   “মানুষমক্কা কুদরতি কাজ,
উঠছেরে আজগুবি আওয়াজ,
সাত তলা ভেদিয়ে,
আছে সিংদরজায় দ্বারী একজন,
নিদ্রাত্যাগী হয়ে।” (পবিত্র লালন- ৮০/৩)

.  “সপ্ততল পাতালের তলে,
মূল রয়েছে অতি গোপনে,
মূল-মানুষ স্থূলে রেখে,
কী ধন খুঁজ বনে বনে।” (পবিত্র লালন- ৩১৬/৪)

.   “ভূলোক ছেড়ে দ্যুলোক গেলে
      স্বর্লোকের সপ্ত তলে
      আপন জনা পাবি জলে
বিনয় করে কয় বলন।” (বলন তত্ত্বাবলী- ১৪)

১০.  “বিরজা ফল্গু গয়াধামে
      ভক্তি দাও মার চরণ-কোণে
নিরীক্ষ রেখে নয়নে-
বৃন্দাবন আর কৈলাশটিলে
মাকে রাখো আদ্যামূলে
মা জননী সাতরাজার সমান।” (বলন তত্ত্বাবলী- ২৫১)

তথ্যসূত্র (References)
আত্মতত্ত্ব ভেদ (পৌরাণিক সংখ্যা) (৮ম খণ্ড); লেখক; বলন কাঁইজি।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক সংখ্যা সারণী

পৌরাণিক রূপক সংখ্যার সারণী। এসব সংখ্যা দ্বারাই বিশ্বের সব শ্বরবিজ্ঞান ও পুরাণ রচনা করা হয়েছে। এতে ১৬টি সংখ্যার অথবা আছে। অথবাগুলো ব্যতীত ২১০টি সংখ্যা আছে।

মূলক সংখ্যা ৪০ রূপক সংখ্যা
, , , , , , , , , ১০, ১১, ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ১৮, ১৯, ২০, ২১, ২৩, ২৪, ২৫, ২৭, ৩০, ৩২, ৩৬, ৫২, ৫৪, ৭২, ৮০, ৮৪, ২০৬, ৩১০, ৩৬০, ৫০০, ১,০০০, ৬,৬৬৬, ১,০০,০০,০০০, ৩৩, ১৭, ২২, ২৮, ২৯, ৩১, ৩৪, ৩৫, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪২, ৪৪, ৪৫, ৪৬, ৪৮, ৪৯, ৫০, ৫৩, ৫৫, ৬০, ৬১, ৬৩, ৬৫, ৬৬, ৭০, ৭৩, ৭৫, ৭৭, ৮৩, ৮৬, ৮৮, ৯০, ৯৩, ৯৪, ৯৯, ১০০, ১০১, ১০৫, ১০৭, ১১০, ১১৯, ১২০, ১২৩, ১২৭, ১৩০, ১৩৩, ১৩৭, ১৪৪, ১৪৭, ১৫০, ১৫৩, ১৬২, ১৬৮, ১৭৫, ১৮০, ১৮২, ১৮৭, ২০০, ২০৫, ২০৭, ২০৯, ২১০, ২৫০, ২৭৩, ২৭৬, ৩০০, ৩০৯, ৩১৩, ৩১৮, ৩৩৩, ৩৫০, ৩৬৫, ৪০০, ৪০৩, ৪৩০, ৪৫০, ৪৯০, ৫৯৫, ৬০০, ৬০১, ৬৭৫, ৭০০, ৭২০, ৭৭৭, ৭৮২, ৮০০, ৮০৭, ৮১৫, ৮৩০, ৮৪০, ৮৯৫, ৯০০, ৯০৫, ৯১০, ৯১২, ৯৩০, ৯৫০, ৯৬২, ৯৬৯, ৯৯৯, ১,০৬০, ১,২৬০, ১,৩০০, ১,৫০০, ১,৬০০, ১,৮০০, ২,০০০, ২,১২৪, ২,৬৩০, ২,৭৫০, ৩,০০০, ৩,২০০, ৩,৩০০, ৩,৩৩৯, ৩,৬০০, ৪,০০০, ৪,৮০০, ৫,০০০, ৫,৪০০, ৬,০০০, ৬,২০০, ৭,০০০, ৭,৫০০, ৮,০০০, ৮,৫৮০, ৮,৬০০, ৯,৩৩৩, ১০,০০০, ১২,০০০, ১৪,৭০০, ১৫,০০০, ১৬,০০০, ১৭,৭৫০, ১৮,০০০, ২০,০০০, ২২,০০০, ২২,২০০, ২২,২৭৩, ২৩,০০০, ২৪,০০০, ৩০,০০০, ৩০,৫০০, ৩২,০০০, ৩২,২০০, ৩২,৫০০, ৩৫,৪০০, ৩৬,০০০, ৪০,০০০, ৪০,৫০০, ৪১,৫০০, ৪৩,৭৩০, ৪৫,৪০০, ৪৫,৬০০, ৪৫,৬৫০, ৪৬,৫০০, ৫০,০০০, ৫২,৭০০, ৫৩,০০০, ৫৩,৪০০, ৫৪,৪০০, ৫৭,৪০০, ৫৯,৩০০, ৬০,০০০, ৬০,০৯৯, ৬০,৫০০, ৬১,০০০, ৬২,৭০০, ৬৪,৩০০, ৬৪,৪০০, ৭০,০০০, ৭২,০০০, ৭৪,৬০০, ৭৬,৫০০, ৮৪,০০০, ৯০,০০০, ৯৯,০০০, ১,০০,০০০, ১,০৮,১০০, ১,২৪,০০০, ১,৪৪,০০০, ১,৫১,৪৫০, ১,৫৭,৬০০, ১,৮৬,৪০০, ৩,৩৭,৫০০, ৩,৫০,০০০, ৬,০০,০০০, ৬,০১,৭৩০, ৬,০৩,৫৫০, ৬,৭৫,০০০, ৮,৭৭,৩০০, ৯,০০,০০০, ১০,০০,০০০, ৮৪,০০,০০০, ১০,০০,০০,০০০, ১৪,০০,০০,০০০, ১৬,০০,০০,০০০, ২০,০০,০০,০০০, ৩৩,০০,০০,০০০, ৫৪,০০,০০,০০০, ৬০,০০,০০,০০০, ১০০,০০,০০,০০০, ১,০০০,০০,০০,০০০, ১০,০০০,০০,০০,০০০, ১,০০,০০,০০০,০০,০০,০০০, ৩০,১৭,৭৫০, ৭০,১৮,০০০,

পৌরাণিক রূপক সংখ্যার সারণী। এসব সংখ্যা দ্বারাই বিশ্বের সব শ্বরবিজ্ঞান ও পুরাণ রচনা করা হয়েছে। এতে ১৬টি সংখ্যার অথবা আছে। অথবাগুলো ব্যতীত ২১০টি সংখ্যা আছে।

ADVERTISEMENT
error: Content is protected !!