৯ (নয়) পৌরাণিক সংখ্যা

নয় দ্বার/ (Nine gates)/ ‘تسع بوابات’ (তাসয়া বাওয়াবাত)

ভূমিকা (Introduction)
বিশ্বের বিভিন্ন শ্বরবিজ্ঞান, পুরাণ, মরমী গীতি, আধ্যাত্মিক, আত্মতাত্ত্বিক, সাম্প্রদায়িক, পারম্পরিক ও শাস্ত্রীয় পুস্তক-পুস্তিকা পাঠ করার সময় প্রায়সই (frequently) (নয়), ডানে শূন্যযুক্ত ৯ (নয়) কিংবা ৯ (নয়) সহগ বিশিষ্ট পরিভাষা চোখে পড়ে। যেমন; নয়, নয় অক্ষর, নয় অঙ্গিরা, নয় অশুচি, নয় আদিত্য, নয় ঋক, নয় কুঠরী, নয় কলস, নয় গু, নয় গোষ্ঠী, নয় ঘাট, নয় ঘেটেলা, নয় ছিদ্র, নয় জন, নয় জল, নয় দরজা, নয় দিক, নয় দিন, নয় দুয়ার, নয় দ্বার, নয় ধার, নয় নিদর্শন, নয় পদী, নয় পৃথিবী, নয় প্রসূত, নয় প্রহর, নয় ফুটা, নয় বছর, নয় বাক্য, নয় বাস্ত, নয় বাসর, নয় মান, নয় মাস, নয় মিত্র, নয় রাত্র, নয় লোক, নয় শির, নয় ষাঁড়, নয় সত্তাবাস, নয় স্তোত্র ও নয় স্থান ইত্যাদি। এসব সংখ্যা সহগের ভাবার্থ জানার কৌতুহল জাগে।

অবগতি  (Informed)
এখন পর্যন্ত; সারাবিশ্বের সব শ্বরবিজ্ঞানে ও পুরাণে এরূপ ৫টি সংখ্যা পাওয়া যায়। যাদের দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি {৯ দ্বার}। যথা; ৯,০০,০০০; ৯০,০০০; ৯০০; ৯০ ও ৯। অত্র গ্রন্থের তৃতীয় অধ্যায়ে-এ পৌরাণিক শূন্যক সূত্র এর অধীনে এদের বর্ণনা করা হয়েছে।

প্রস্তাবনা (Preamble)
(নয়) বিশ্বের বিভিন্ন সাম্প্রদায়িক, পারম্পরিক, মরমী, আত্মতাত্ত্বিক ও আধ্যাত্মিক সম্প্রদায়ের শ্বরবিজ্ঞান, পুরাণ ও শাস্ত্রীয় পুস্তক-পুস্তিকায় বহুল ব্যবহৃত একটি পৌরাণিক সংখ্যা। সংখ্যাটির দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি বের করতে হবে।

পৌরাণিক সাংখ্যিক পরিচয় (Mathematical numeric identity)
এটি একটি পৌরাণিক মৌলিক মূলক সংখ্যা। কারণ; মানবদেহে বিদ্যমান একই জাতীয় বিষয়বস্তুর সাংখ্যিক প্রতীক রূপে সংখ্যাটি সৃষ্টি করা হয়েছে। আমরা জানি যে; শ্বরবিজ্ঞানে বর্ণিত নয় দ্বার মূলক সংখ্যার সাংখ্যিক প্রতীক (Numeric symbol) (নয়)। সেজন্য; স্পষ্টভাবে বলা যায় যে; (নয়) একটি পৌরাণিক মৌলিক মূলক সংখ্যা

সংজ্ঞা (Definition)
শ্বরবিজ্ঞানে; মানবদেহের বাহ্যিক নয়টি দুয়ারকে একত্রে নয় দ্বার বলে।

ব্যাখ্যা (Explanation)
মানবদেহে কয়েক প্রকার দুয়ার আছে। তারমধ্যে; বাহ্যিক দুয়ার আছে ৯টি। যথা; দুই চক্ষু, দুই কর্ণ, দুই নাসিকা, মুখ, জলদ্বার ও মলদ্বার। গুপ্ত দুয়ার আছে ২টি। যথা; শুক্র-দ্বার ও সুধা-দ্বার। আবার কিছু দুয়ার আছে একেবারে বন্ধ। যেমন; নাভি। কিছু কিছু দুয়ার আছে- যা সাময়িক বন্ধ থাকে আবার সাময়িক সময়ের জন্য উন্মুক্ত হয়। যেমন; স্তনের দুগ্ধ-দ্বার। আবার কিছু কিছু দুয়ার আছে সূক্ষ্ম। যেমন; ঘর্ম্য-দ্বার। বাহ্যিক দুয়ার দেখা যায়। কিন্তু গুপ্ত দুয়ার দেখা যায় না। সাধারণত; মানবদেহের বাহ্যিক দ্বার ৯টি। যথা; ১. দর্শন-দ্বার ২. শ্রবণ-দ্বার ৩. শ্বসন-দ্বার ৪. অন্ন-দ্বার ৫. মূত্র-দ্বার ৬. মলদ্বার ৭. শুক্র-দ্বার ৮. রজ-দ্বার ও ৯. সুধ- দ্বার।

গাণিতক সমাধান (Mathematical solution)
৯ দ্বার
= {দর্শন-দ্বার + শ্রবণ-দ্বার + শ্বসন-দ্বার + অন্ন-দ্বার + মূত্র-দ্বার + মলদ্বার + শুক্র-দ্বার + রজ-দ্বার + সুধা-দ্বার}
= {১ দর্শন-দ্বার + ১ শ্রবণ-দ্বার + ১ শ্বসন-দ্বার + ১ অন্ন-দ্বার + ১ মূত্র-দ্বার + ১ মলদ্বার + ১ শুক্র-দ্বার + ১ রজ-দ্বার + ১ সুধা-দ্বার}
= {(১ + ১ + ১ + ১ + ১ + ১ + ১ + ১+ ১) (দর্শন-দ্বার/ শ্রবণ-দ্বার/ শ্বসন-দ্বার/ অন্ন-দ্বার/ মূত্র-দ্বার/ মলদ্বার/ শুক্র-দ্বার/ রজ-দ্বার/ সুধা-দ্বার)}
= {৯ (দর্শন-দ্বার/ শ্রবণ-দ্বার/ শ্বসন-দ্বার/ অন্ন-দ্বার/ মূত্র-দ্বার/ মলদ্বার/ শুক্র-দ্বার/ রজ-দ্বার/ সুধা-দ্বার)}

= {মানবদেহের ৯টি ছিদ্র বিশেষ}

নয় দ্বার/ (Nine gates)/‘تسع بوابات’ (তাসয়া বাওয়াবাত)

. দর্শন-দ্বার/ (Vision gate)/ ‘باب رؤية’ (বিয়াব রুইয়া)
শ্বরবিজ্ঞানে; জীবের দর্শন ইন্দ্রিয়কে চক্ষু বা দর্শন-দ্বার বলে।
. শ্রবণ-দ্বার/ (Hearing gate)/ ‘باب سماع’ (বিয়াব সামায়া)
শ্বরবিজ্ঞানে; জীবের শ্রবণ ইন্দ্রিয়কে কর্ণ বা শ্রবণ-দ্বার বলে।
. শ্বসন-দ্বার/ (Inhalation gate)/ ‘باب استنشاق’ (বিয়াব ইস্তেনশ্বাক্ব)
শ্বরবিজ্ঞানে; জীবের শ্বসন ইন্দ্রিয়কে নাসিকা বা শ্বসন-দ্বার বলে।
. অন্ন-দ্বার/ (Gullet/ Esophagus)/ ‘المريء’ (আলমারিউ)/ ‘باب الطعام’ (বিয়াব আত্বয়াম)
শ্বরবিজ্ঞানে; জীবের খাদ্যগ্রহণ ইন্দ্রিয়কে অন্ননালী বা অন্ন-দ্বার বলে।
. মূত্র-দ্বার/ (Urethra/ Ureter)/ ‘الحالب’ (আলহালিব)/ ‘باب بول’ (বিয়াব বাওয়ালা)
শ্বরবিজ্ঞানে; জীবের মূত্র অপসারণকারী দ্বারকে মূত্রনালী বা মূত্র-দ্বার বলে।
. মলদ্বার/ (Anus/ Rectum)/ ‘شرج’ (শারাজ)
শ্বরবিজ্ঞানে; জীবের মল অপসারণকারী দ্বারকে মলনালী বা মলদ্বার বলে।
. শুক্র-দ্বার/ (Sperm gate)/ ‘باب المني’ (বিয়াব আলমানি)
শ্বরবিজ্ঞানে; জীবের শুক্র বহনকারী দ্বারকে শুক্রনালী বা শুক্র-দ্বার বলে।
. রজ-দ্বার/ (Menses gate)/ ‘باب الحيض’ (বিয়াব আলহায়িজ)
শ্বরবিজ্ঞানে; জীবের রজ নির্গমন দ্বারকে রজ-নালী বা রজ-দ্বার বলে।
. সুধা-দ্বার/ (Nectar gate)/ ‘باب رحيق’ (বিয়াব রাহিক্ব)
শ্বরবিজ্ঞানে; জীবের অমৃতরস নির্গমন দ্বারকে সুধা-নালী বা সুধা-দ্বার বলে।

এর মহাকাব্যিক প্রমাণ (Epical evidence of nine)
.   “লেকাদি নব আদিত্য আমাদের এ আজ্য প্রীত হয়ে পান করুক। লেক, সলেক, সুলেক, কেত, সকেত, সুকেত, বিবস্বান, অদিতি ও দেবজুতি এ নটি আদিত্য।” (যবেসপ্রকাপপ্র, ম-৩)
.   “যার দশবিধ কর্মপথে সম্যকরূপে সংবৃতি ঘটেছে, তিনি সকল দুঃখ হতে মুক্তিলাভ করে নির্বাণ উপলব্ধি করে চিরশান্তির অধিকারী হন।” (ত্রিপিটক-ধম্মপদ-৩৮৩)
.   “যে ব্যক্তি নবলোকোত্তর ধর্মের তাৎপর্য সম্যক উপলব্ধি না করে শতবর্ষ আয়ুলাভ করে থাকে, তাতে তার নিজের কিংবা পরের মঙ্গল হয় না। যিনি ধর্মের সার উপলব্ধি করে নির্বাণ প্রত্যক্ষ করেন, তার জীবনই মূল্যবান।” (ত্রিপিটক-ধম্মপদ-২৯০)
.   “ঈদের পঞ্চম দিনে নয়টা ষাঁড়, দুইটা ভেড়া ও চৌদ্দটা এক বছরের বাচ্চা ভেড়া দক্ষিণা দিতে হবে। এগুলোর প্রত্যেকটাই নিখুঁত হতে হবে।” (তোরাহ, গণনা, ২৯/২৬-২৭)
.   “নয়টার সময় তারা কানীনকে ক্রুশে দিয়েছিল। কানীনের বিরুদ্ধে দোষ-নামাতে লেখা ছিল, ‘ইন্দ্ররাজ’। তারা দুইজন ডাকাতকেও কানীনের সঙ্গে ক্রুশে দিল, একজনকে ডানদিকে ও অন্যজনকে বামদিকে।  তাতে পবিত্র গ্রন্থের এ কথা পূর্ণ হলো- তাকে অন্যায়কারীদের সঙ্গে গণ্য করা হলো।” (ইঞ্জিল- ২য় খণ্ডঃ মার্ক, ১৫/২৫-২৮)
.   “وَكَانَ فِي الْمَدِينَةِ تِسْعَةُ رَهْطٍ يُفْسِدُونَ فِي الْأَرْضِ وَلَا يُصْلِحُونَ(٤٨)”
অর্থ; “এবং সেই নগরে নয়জন লোক ছিল তারা পৃথিবীতে উৎপাত করতো এবং ভাল আচরণ করতো না।” (কুরান; নামল৪৮)

.   “দিবানিশি নয় প্রহরে,
এক রূপে চার রূপ ধরে,
বর্তমানে দেখলি না রে,
ঘুরে মরলি বেদের ধোঁকায়।” (পবিত্র লালন- ১০০/৩)

.   “মূলাধার কুঠরি নয়টা,
তার ওপরে চিলেকোঠা,
তাহে এক পাগলা বেটা,
বসে একা একেশ্বরে।” (পবিত্র লালন- ৫৫৭/৩)

.   “আকাশ-ভূমি জুড়ে ঘড়িটা
      দুই দিকেতে নয়টি ফুটা
      মাঝখানে একটি খুঁটা
কাঁইজি বলন কয় গোনে।” (বলন তত্ত্বাবলী- ১১০)

তথ্যসূত্র (References)
আত্মতত্ত্ব ভেদ (পৌরাণিক সংখ্যা) (৮ম খণ্ড); লেখক; বলন কাঁইজি।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক সংখ্যা সারণী

পৌরাণিক রূপক সংখ্যার সারণী। এসব সংখ্যা দ্বারাই বিশ্বের সব শ্বরবিজ্ঞান ও পুরাণ রচনা করা হয়েছে। এতে ১৬টি সংখ্যার অথবা আছে। অথবাগুলো ব্যতীত ২১০টি সংখ্যা আছে।

মূলক সংখ্যা ৪০ রূপক সংখ্যা
, , , , , , , , , ১০, ১১, ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ১৮, ১৯, ২০, ২১, ২৩, ২৪, ২৫, ২৭, ৩০, ৩২, ৩৬, ৫২, ৫৪, ৭২, ৮০, ৮৪, ২০৬, ৩১০, ৩৬০, ৫০০, ১,০০০, ৬,৬৬৬, ১,০০,০০,০০০, ৩৩, ১৭, ২২, ২৮, ২৯, ৩১, ৩৪, ৩৫, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪২, ৪৪, ৪৫, ৪৬, ৪৮, ৪৯, ৫০, ৫৩, ৫৫, ৬০, ৬১, ৬৩, ৬৫, ৬৬, ৭০, ৭৩, ৭৫, ৭৭, ৮৩, ৮৬, ৮৮, ৯০, ৯৩, ৯৪, ৯৯, ১০০, ১০১, ১০৫, ১০৭, ১১০, ১১৯, ১২০, ১২৩, ১২৭, ১৩০, ১৩৩, ১৩৭, ১৪৪, ১৪৭, ১৫০, ১৫৩, ১৬২, ১৬৮, ১৭৫, ১৮০, ১৮২, ১৮৭, ২০০, ২০৫, ২০৭, ২০৯, ২১০, ২৫০, ২৭৩, ২৭৬, ৩০০, ৩০৯, ৩১৩, ৩১৮, ৩৩৩, ৩৫০, ৩৬৫, ৪০০, ৪০৩, ৪৩০, ৪৫০, ৪৯০, ৫৯৫, ৬০০, ৬০১, ৬৭৫, ৭০০, ৭২০, ৭৭৭, ৭৮২, ৮০০, ৮০৭, ৮১৫, ৮৩০, ৮৪০, ৮৯৫, ৯০০, ৯০৫, ৯১০, ৯১২, ৯৩০, ৯৫০, ৯৬২, ৯৬৯, ৯৯৯, ১,০৬০, ১,২৬০, ১,৩০০, ১,৫০০, ১,৬০০, ১,৮০০, ২,০০০, ২,১২৪, ২,৬৩০, ২,৭৫০, ৩,০০০, ৩,২০০, ৩,৩০০, ৩,৩৩৯, ৩,৬০০, ৪,০০০, ৪,৮০০, ৫,০০০, ৫,৪০০, ৬,০০০, ৬,২০০, ৭,০০০, ৭,৫০০, ৮,০০০, ৮,৫৮০, ৮,৬০০, ৯,৩৩৩, ১০,০০০, ১২,০০০, ১৪,৭০০, ১৫,০০০, ১৬,০০০, ১৭,৭৫০, ১৮,০০০, ২০,০০০, ২২,০০০, ২২,২০০, ২২,২৭৩, ২৩,০০০, ২৪,০০০, ৩০,০০০, ৩০,৫০০, ৩২,০০০, ৩২,২০০, ৩২,৫০০, ৩৫,৪০০, ৩৬,০০০, ৪০,০০০, ৪০,৫০০, ৪১,৫০০, ৪৩,৭৩০, ৪৫,৪০০, ৪৫,৬০০, ৪৫,৬৫০, ৪৬,৫০০, ৫০,০০০, ৫২,৭০০, ৫৩,০০০, ৫৩,৪০০, ৫৪,৪০০, ৫৭,৪০০, ৫৯,৩০০, ৬০,০০০, ৬০,০৯৯, ৬০,৫০০, ৬১,০০০, ৬২,৭০০, ৬৪,৩০০, ৬৪,৪০০, ৭০,০০০, ৭২,০০০, ৭৪,৬০০, ৭৬,৫০০, ৮৪,০০০, ৯০,০০০, ৯৯,০০০, ১,০০,০০০, ১,০৮,১০০, ১,২৪,০০০, ১,৪৪,০০০, ১,৫১,৪৫০, ১,৫৭,৬০০, ১,৮৬,৪০০, ৩,৩৭,৫০০, ৩,৫০,০০০, ৬,০০,০০০, ৬,০১,৭৩০, ৬,০৩,৫৫০, ৬,৭৫,০০০, ৮,৭৭,৩০০, ৯,০০,০০০, ১০,০০,০০০, ৮৪,০০,০০০, ১০,০০,০০,০০০, ১৪,০০,০০,০০০, ১৬,০০,০০,০০০, ২০,০০,০০,০০০, ৩৩,০০,০০,০০০, ৫৪,০০,০০,০০০, ৬০,০০,০০,০০০, ১০০,০০,০০,০০০, ১,০০০,০০,০০,০০০, ১০,০০০,০০,০০,০০০, ১,০০,০০,০০০,০০,০০,০০০, ৩০,১৭,৭৫০, ৭০,১৮,০০০,

পৌরাণিক রূপক সংখ্যার সারণী। এসব সংখ্যা দ্বারাই বিশ্বের সব শ্বরবিজ্ঞান ও পুরাণ রচনা করা হয়েছে। এতে ১৬টি সংখ্যার অথবা আছে। অথবাগুলো ব্যতীত ২১০টি সংখ্যা আছে।

ADVERTISEMENT
error: Content is protected !!