০১. অজ্ঞতা

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

১. অজ্ঞতা
Ignorance (ইগনোরেন্স)/ ‘جاهلية’ (জাহিলিয়া)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং অজ্ঞতা পরিবার প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা ঘুম। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা অচেতন। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা তমসাবালিশ এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা দেবমায়াযোগনিদ্রা। এটি; একটি বাঙালী পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
অজ্ঞতা (বাপৌমূ)বি বোকামি, মূর্খতা, দৈন্যতা, ignorance, ‘جاهلية’ (জাহিলিয়া) (আল) অন্ধকার (ভাঅ) অশিক্ষা, কুশিক্ষা (ইপৌচা) আবুজাহিল (.أب جاهل) (ইংপ) stupid (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীঅজ্ঞতা পরিবার প্রধান ও একটি বাঙালী পৌরাণিক প্রকৃত মূলক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; কোনো বিষয় সম্পর্কে অজানা বা বোকামিকে বাংলায় ‘অজ্ঞতা বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, আত্মতত্ত্বের জ্ঞান-দৈন্যতা বা বোকামিকে রূপকার্থে ‘অজ্ঞতা বলা হয় (বাপৌছ) দেবমায়া ও যোগনিদ্রা (বাপৌচা) তমসা ও বালিশ (বাপৌউ) অচেতন (বাপৌরূ) ঘুম (বাপৌমূ) অজ্ঞতা।

অজ্ঞতার সংজ্ঞা (Definition of ignorance)
সাধারণত; কোনো বিষয় সম্পর্কে অজানা বা বোকামিকে অজ্ঞতা বলে।

অজ্ঞতার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of ignorance)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, আত্মতত্ত্বের জ্ঞান-দৈন্যতা বা বোকামিকে অজ্ঞতা বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

অজ্ঞতা ঘুম অচেতন তমসা ও বালিশ দেবমায়া ও যোগনিদ্রা

প্রাথমিক পরিপত্র (Primary circular)
অজ্ঞতার আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; অজ্ঞতা।
বাঙালী পৌরাণিক রূপক; ঘুম।
বাঙালী পৌরাণিক উপমান;   অচেতন।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; তমসা ও বালিশ
বাঙালী পৌরাণিক ছদ্মনাম; কুয়া, কুষ্ঠ, কুহেলিকা, তিমির, দেবমায়া, দৈন্য, নিদ, নিদ্রা, মহানিদ্রা, মূঢ়তা, মূর্খতা, যোগনিদ্রা ও সুপ্তি।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

০১. অজ্ঞতা Ignorance (ইগনোরেন্স) ‘جاهلية’ (জাহিলিয়া)
০১/০১. ঘুম Sleep (স্লিপ) ‘ﻨﻮﻢ’ (নাওয়ামা)
০১/০২. অচেতন Unconscious (আনকন্সিয়াস) ‘لاواع’ (লিয়াওয়া)

অজ্ঞতার গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of ignorance)
“দয়াল সাঁইজি বলে বলন, অজ্ঞতা জাতির কারণ, জাতি দ্বন্দ্ব জাতি সূদন, মূলে কিছু পাবি না।” (বলন তত্ত্বাবলী- ২১২)

শ্বরবিজ্ঞানে অজ্ঞতা চার প্রকার। যথা; ১. সাধারণ অজ্ঞতা ২. আক্ষরিক অজ্ঞতা ৩. সাম্প্রদায়িক অজ্ঞতা ও ৪. আধ্যাত্মিক অজ্ঞতা।অজ্ঞতার প্রকারভেদ (Variations of ignorance)

. সাধারণ অজ্ঞতা (Ordinary ignorance)
শ্বরবিজ্ঞানে; সাধারণ বিষয়বস্তু বিষয়ক বোকামিকে সাধারণ অজ্ঞতা বলে।

. আক্ষরিক অজ্ঞতা (Literal ignorance)
আক্ষরিক চিহ্ন পাঠ, লেখা ও গ্রন্থাদি পাঠ করতে না পারাকে আক্ষরিক অজ্ঞতা বলে।

অজ্ঞতার কারণে অজ্ঞরা গ্রন্থ পাঠ করে জ্ঞানার্জন করতে পারে না। যারফলে; তারা সত্য-মিথ্যার কিছুই অনুধাবন করতে পারে না। মানুষের কথার ওপর নির্ভর করে কিছু পথ অতিক্রম করে বটে। তবে; যখন-তখন তাদের মতিভ্রম হওয়ার আশঙ্কা থাকে।

. সাম্প্রদায়িক অজ্ঞতা (Schismatic ignorance)
সাম্প্রদায়িক মতবাদ কী, সাম্প্রদায়িক মতবাদ কিভাবে উৎপত্তি হয়েছে এবং সাম্প্রদায়িক উপাসনার মূল কী ইত্যাদি জ্ঞান না থাকাকে সাম্প্রদায়িক অজ্ঞতা বলে।

এ অজ্ঞতার মরণ কবলে পতিত মতবাদ অন্ধরাই, জাতিগত বিভেদ-বৈষম্য এবং সাম্প্রদায়িক সমর ও সংগ্রামের সৃষ্টি করে। তারা সাম্প্রদায়িক মতবাদকে ভালোভাবে বুঝেও না। আবার বিজ্ঞ মনীষীগণের নিকট হতে বুঝে নেওয়ারও চেষ্টা করে না। যত প্রকার সাম্প্রদায়িক সহিংসতা ও সাম্প্রদায়িক দ্বন্দ্ব সংঘাতমূলক অপকর্ম অজ্ঞতা রুদ্রের কারণে সৃষ্টি হয়। যুদ্ধোন্মুখ ও উগ্রপন্থী মতবাদ অন্ধরা জানেও না যে; তারা যে সাম্প্রদায়িক মতবাদ প্রতিষ্ঠা করার জন্য হত্যা, হনন ও ধ্বংসযজ্ঞ করছে; তা আদৌ সাম্প্রদায়িক মতবাদ সম্মত নয়। এসব নিতান্ত তাদের স্বার্থান্বেষী সাম্প্রদায়িক মনীষীদের মনগড়া আবিষ্কার।

, আধ্যাত্মিক অজ্ঞতা (Spiritual ignorance)
দেহ ও ইন্দ্রিয়াদির ইঙ্গিত, কম্পন, তিলক, দেহের বিশেষ বিশেষ রেখা ও  চিহ্নাদির জ্ঞানসহ আত্মতত্ত্ব, রূপক তত্ত্ব ও দেহের সংখ্যা সূত্রগুলো বিষয়ক জ্ঞান না থাকাকে আধ্যাত্মিক অজ্ঞতা বলে।

অজ্ঞতার কারণে অজ্ঞরা শুক্রনিয়ন্ত্রণ করতে পারে না। যারফলে; তারা জন্মনিয়ন্ত্রণ করতেও পারে না। অজ্ঞতা রুদ্রের কবলে পড়ে অন্ধরা পুনঃপুন পুনর্জন্মে গমন করতে থাকে। এছাড়াও; আধ্যাত্মিক অজ্ঞতার বশবর্তী অজ্ঞরা পৃথিবীতে সর্বপ্রকার দুর্নীতি ও দুর্যোগ সৃষ্টি করে। এরা পৃথিবীর সব অশান্তির মূল। একজন পাকা পারম্পরিক গুরুর নিকট আধ্যাত্মিক জ্ঞান অর্জন করে এ রুদ্রের কবল হতে যারা আত্মরক্ষা করতে সক্ষম হয়েছে; তাদের দ্বারা কোনো অশান্তির সৃষ্টি হয় না।

আবার অজ্ঞতা দুই প্রকার। যথা; . উপমান অজ্ঞতা ও . উপমিত অজ্ঞতা।

. উপমান অজ্ঞতা (Analogical ignorance)
সাধারণত; কোনো বিষয় সম্পর্কে অজানা বা বোকামিকে উপমান অজ্ঞতা বলে।

. উপমিত অজ্ঞতা (Compared ignorance)
শ্বরবিজ্ঞানে আত্মতত্ত্বের জ্ঞান-দৈন্যতা বা বোকামিকে উপমিত অজ্ঞতা বলে।

অজ্ঞতার অপকার (Benefits of ignorance)
১.   অজ্ঞতা মানুষকে আজীবনই অন্ধকারের অতল তলে নিমজ্জিত রাখে।
২.   অজ্ঞতার কারণে সুবিধা থাকার পরও মানুষ সুখ সমৃদ্ধি অর্জন করতে ব্যর্থ হয়।

অজ্ঞতার পরিচয় (Identity of ignorance)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীঅজ্ঞতা পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। শ্বরবিজ্ঞান ও জ্যোতির্বিদ্যায় একে রুদ্র বলা হয়। সাধারণত; কোনকিছু সম্পর্কে অসাবধানতা, অসর্তকতা ও অচেতনতাকে অজ্ঞতা বলা হয়। নিচের এসব কার্যই দ্বারাই ব্যক্তির মধ্যে অজ্ঞতা রূদ্রের উপস্থিতি অনুমান করা যায়। বিজ্ঞজনের মধ্যে এসব লক্ষণ কখনও দেখা যায় না। এ রুদ্রের কবলে পতিত লোকদের মধ্যে যে যে আচরণ দেখতে পাওয়া যায়; তা তুলে ধরা হলো; . অধিকাংশ সময় নীরব থাকা। . প্রতি কাজেই বোকামি করা। . প্রায় সময় উগ্রতা প্রকাশ করা। . যত্রতত্র কারণে অকারণে ধ্বংসযজ্ঞ চালানো। . সামান্য কাজেই দলাদলি ও সাম্প্রদায়িকতা সৃষ্টি করা।

অজ্ঞ লোক চেনার উপায় (Ways to identify ignorant-people)
০১. কখনও পরাজয় স্বীকার করে না।
০২. কথা দ্বারা, এমনকি; হাত দ্বারাও আঘাত করার চেষ্টা করে।
০৩. কথায় কথায় মানুষকে উপহাস বা তিরস্কার করে।
০৪. জ্ঞানীর সম্মান দেখানোকে দুর্বলতা ভাবে।
০৫. নিজেকে অধিক বুদ্ধিমান মনে করে।
০৬. যখনতখন মানুষের দুর্বল বিষয়ে আঘাত করে।
০৭. যত্রতত্র সামান্য কিছুতেই রেগে যায়।
০৮. যত্রতত্র বড় বড় আত্মীয়স্বজনের পরিচয় দেয়।
০৯. যুক্তিতে হারতে চায় না।
১০. সত্য-মিথ্যা বুঝার চেষ্টা করে না।
১১. সর্বদা অহঙ্কার করে কথা বলে।
১২. সর্বদা জ্ঞানীদের প্রতিভাকে ছোট করে দেখে।
১৩. সর্বদা নিজের ক্ষমতা দেখাতে চেষ্টা করে।
১৪. সর্বদা নিজের স্বার্থ আগে দেখে।
১৫. সর্ব বিষয়ে নিজের পারদর্শিতা দেখায়।
১৬. সর্ব বিষয়ে সবাইকে সন্দেহের চোখে দেখে।

অজ্ঞতা-রুদ্রের কবল হতে মুক্তিলাভের উপায় (The way to release from the attack of the ignorance-furious)
কোনো বিষয়ে অজানা থাকাই অজ্ঞতা। শ্বরবিজ্ঞান বা আত্মদর্শন না জানা বা না বুঝার বোকামিই শ্বরবিজ্ঞানের অজ্ঞতা। আত্মতত্ত্ব, সাঁইতত্ত্ব, কাঁইতত্ত্ব ও শুক্র নিয়ন্ত্রণ তত্ত্ব না জানার বোকামিতে মানুষ নিজকে তিলেতিলে ধ্বংস করে। অজ্ঞতার কারণেই; মানুষ নিজের ধ্বংসের সংবাদ নিজে জানতে পারে না। অজ্ঞতা মূলত একটি রুদ্র। এ রুদ্রের কবলে পতিত হলে; মানুষ কয়েক জন্মেও মুক্তি পায় না। অঢেল অর্থ সম্পদ থাকা সত্ত্বেও মানুষ এ রুদ্রের কারণে সুখী ও সুন্দর জীবনযাপন করতে পারে না। এ রুদ্রের মরণ কবল হতে নিজকে আত্মরক্ষা করতে হলে; সুবিজ্ঞ আত্মজ্ঞানী গুরুর নিকট শিষ্যত্ব গ্রহণ করে পরিবার, সংসার ও সমাজ সম্পর্কে সূক্ষ্মজ্ঞান অর্জন করা একান্ত প্রয়োজন। প্রকারভেদের মধ্যে এ দশার চারটি স্তর আলোচনা করা হয়েছে। প্রথম স্তর হলো সাধারণ অজ্ঞতা। সব কাজ ভালোভাবে শিক্ষা করলে সাধারণ অজ্ঞতা হতে মুক্তি পাওয়া যায়। দ্বিতীয় স্তর হলো আক্ষরিক অজ্ঞতা; কৈশোরকালে ভালোভাবে লেখাপড়া করলে এ অজ্ঞতার হাত হতে মুক্তি পাওয়া যায়। তৃতীয় স্তর হলো সাম্প্রদায়িক অজ্ঞতা; যে কোনো একটি সাম্প্রদায়িক মতবাদকে ভালো জেনে তার প্রয়োজনীয় বিধিবিধান মান্য করলে; এবং অন্য কোনো সাম্প্রদায়িক মতবাদ নিয়ে বাড়াবাড়ি না করলে; এ অজ্ঞতা হতে মুক্তিলাভ করা যায়। চতুর্থ স্তর হলো আধ্যাত্মিক অজ্ঞতা; কয়েকজন পাকা গুরু গোঁসাইয়ের নিকট শিষ্যত্ব গ্রহণ করে; তাদের নিকট হতে আত্মদর্শন ভালোভাবে অর্জন করতে পারলে; এ অজ্ঞতার হাত হতে মুক্তিলাভ করা যায়। আলোচ্য ‘বাঙালী পৌরাণিক মূলক সত্তা’র বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষাগুলো যথাস্থানে আলোচনা করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৪র্থ খণ্ড); লেখক; বলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!