১১. ইঙ্গিত

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

১১. ইঙ্গিত
Indication (ইন্ডিকেশন)/ ‘إشارة’ (ইশারা)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের একটি গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং ইঙ্গিত পরিবার প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা প্রত্যাদেশ। এর উপনাম পরিভাষা দৈববাণী, ঐশিবাণী প্রতিভাস। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা গীর্বাণ, বলন সুবোল এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা অবতার, ঐশিদূত দীপন। এটি একটি বাঙালী পৌরাণিক উপমান প্রধান মূলক সত্তা। সারাবিশ্বে এ বাঙালী পৌরাণিক মূলক সত্তাটির ব্যবহার সর্বাধিক। পাঠক শ্রোতারা এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করতে না পেরে প্রায়সই ভুল করে। নিচে এর সংক্ষিপ্ত আলোচনা তুলে ধরা হলো।

অভিধা (Appellation)
ইঙ্গিত (বাপৌমূ)বি চিহ্ন, লক্ষণ, কম্পন, স্পন্ধন, সঙ্কেত, indication, ‘إشارة’ (ইশারা) (পরি) মানবদেহ হতে প্রকাশিত শুভাশুভ লক্ষণ (ইংপ) maxim, aphorism, wink, hint (ইপ) ‘حكمة’ (হিকমা), ‘ﻮﺤﻰ’ (অহি), ‘ﺨﺑﺮ’ (খবর) (ভাদে) গীর্বাণ, গীষ্পতি (ইংপ) orator, speaker (ইপৌচা) জিব্রাইল (.ﺠﺑﺮﺍﺌﻴﻞ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীইঙ্গিত পরিবার প্রধান বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; সর্বপ্রকার সঙ্কেতকেই বাংলায় ‘ইঙ্গিত বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, মানবদেহ হতে প্রকাশিত শ্বাস, কম্পন ও দৃশ্য, অদৃশ্য ও স্পর্শ সর্বপ্রকার সঙ্কেতকে রূপকার্থে ‘ইঙ্গিত বলা হয় (বাপৌছ) অবতার, ঐশিদূত ও দীপন (বাপৌচা) গীর্বাণ, বলন ও সুবোল (বাপৌউ) ঐশিবাণী, দৈববাণী ও প্রতিভাস (বাপৌরূ) প্রত্যাদেশ (বাপৌমূ) ইঙ্গিত।

ইঙ্গিতের সংজ্ঞা (Definition of indication)
সাধারণত; সর্বপ্রকার সঙ্কেতকেই ইঙ্গিত বলে।

ইঙ্গিতের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of indication)
শ্বরবিজ্ঞানে; মানবদেহ হতে প্রকাশিত শ্বাস, কম্পন ও দৃশ্য, অদৃশ্য ও স্পর্শ সর্বপ্রকার সঙ্কেতকে ইঙ্গিত বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

ইঙ্গিত প্রত্যাদেশ ঐশিবাণী, দৈববাণী, প্রতিভাস গীর্বাণ, বলন ও সুবোল অবতার, ঐশিদূত ও দীপন

প্রাথমিক পরিপত্র (Primary circular)
ইঙ্গিতের আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; ইঙ্গিত।
বাংলা আভিধানিক প্রতিশব্দ; আভাস, ঠার, শাট, সঙ্কেত, সংবাদ ও সন্দেশ।
বাঙালী পৌরাণিক রূপক; প্রত্যাদেশ।
বাঙালী পৌরাণিক উপমান;   ঐশিবাণী, কথা, দীপন, দৈববাণী, বাণী, বারতা, ভাষণ ও ভাষা।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; গীর্বাণ, গীষ্পতি, বলন, বাগীশ, বাগ্মী, লক্ষণ, স্বনিত ও সুবোল।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম;  অবতার, ঐশিদূত, কথন, কুশল, দেবনাগরী, দেববাক্য, দেবভাষা, দেবাদেশ, প্রতিভাস, প্রত্যাদেশ, বচন, বাক্, বাক্য, বাক্যনবাব, বাক্যবাগীশ, বাক্যবিশারদ, বাক্যবীর, বাচন, বোল, ভাষক, রাজভাষা, রেহা, স্বন, স্বনন, স্বর, স্বর্গীয় বাণী ও হরবমবম।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

১১. ইঙ্গিত Indication (ইন্ডিকেশন) ‘إشارة’ (ইশারা)
১১/০১. প্রত্যাদেশ Commandment (কমান্ডমান্ট) ‘وصية’ (ওয়াসিয়া)
১১/০২. ঐশিবাণী Prophecy (প্রফিসি) ‘نُبُوَّة’ (নুবুওয়া)
১১/০৩. দৈববাণী Oracle (ওরাকল) ‘شهيق’ (শাহিক্ব)
১১/০৪. প্রতিভাস Revelation (রিভেলেশন) ‘وحي’ (ওয়াহিয়া)
১১/০৫. গীর্বাণ Afflatus (অ্যাফ্লেটাস) ‘إلهام’ (ইলহাম)
১১/০৬. বলন Gabriel (গ্যাবরিয়েল) ‘ﺠﺑﺮﺍﺌﻴﻞ’ (জিব্রাইল)
১১/০৭. সুবোল Fluent (ফ্লুয়েন্ট) ‘ﻔﺼﻴﺢ’ (ফাসিহ)
১১/০৮. অবতার Incarnation (ইনকার্নেশন) ‘تجسد’ (তুজাসিদ)
১১/০৯. ঐশিদূত Divinity (ডিভিনিটি) ‘إله’ (ইলা)
১১/১০. দীপন Inspiration (ইন্সপিরেশন) ‘كشف’ (কেশাফা)

ইঙ্গিতের গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of indication)
১.   “শুনি গো জ্ঞান ইন্দ্রিয় গুণে, রইবে সে রিপু নিধনে, ইঙ্গিত যা পায় বিধানে, আমি তা বলিতে ডরাই” (বলন তত্ত্বাবলী- ২৫৬)(মুখ; মাহদি আসিবে ধুলি ধরায় নিধুয়া কী মদিনায়, পড়ে বিধান বেদ বেদান্ত যে যাহা জানিতে পায়”)
২.   “স্বর্গ হতে ইঙ্গিত রূপে মনেতে হচ্ছে উদয়, তপস্বিরা বলন প্রকাশ করছে মাতৃভাষায়, সহচরগণ কর্ণে শুনে- আবার নিয়ে যাচ্ছে মনে, হস্ত দ্বারাই কাগজেতে- লিখেরে লেখনিখানি” (বলন তত্ত্বাবলী- ১৩৪)(মুখ; দশবারেতে কুরান শোধন দেখিরে নিখুত গণি, ভেদ বুঝে কুরান পড়িলে হবিরে দিব্যজ্ঞানী”)
৩.   “হস্ত পদ নাইরে মাথা, ইঙ্গিতে সে বলে কথা, বলন কয় মূলবারতা, সূক্ষ্মভাবে ধর অধর” (বলন তত্ত্বাবলী)(মুখ; হায়ঃ হায়ঃরে শূন্যের ওপর, যে বান্ধিল এমন সুন্দর ঘর”)

ইঙ্গিতের সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of indication)
১.   “ইশারায় কুরান লেখন আয়াতে, হিসাব করো এ দেহেতে, পাবি লালন- সব অন্বেষণ, ঘুরিসনে ঘুরপাকে।” (পবিত্র লালন- ১৭৫/৪)
২.   “এ দেহের ইঙ্গিত বুঝাতে, বাণী লিখে মতবাদ শাস্ত্রতে, গ্রন্থ তামামী- ঐশিবাণী, গোঁসাইরা কয় কাঁইকথন” (বলন তত্ত্বাবলী- ১২৪)
৩.   “কায়া রূপ ধরে চলে সে, দেখা দেয় ঢেউতে ভেসে, কোনো সাধনে ধরব কিসে, ইশারায় কথা বলা তাই।” (পবিত্র লালন- ৮৪৪/২)
৪.   “কুরানে তার ইশারা দেয়, আলিফ যেমন লামে লুকায়, তেমনি, আকারে সাকার ছাপা রয়, সামান্যে কী যায় জানা।” (পবিত্র লালন- ৮৬/২)
৫.   “জীবের অঙ্গ সঞ্চালনকালে সব দেবতা কাজ করে, দেবতাগণ না থাকলে কর্মাঙ্গ থাকে কেবল চুপ করে, আন্তঃ দূত উদ্দীপক- জীবদেহের অনুঘটক, শব্দ ইঙ্গিত চিত্র পাঠক- বলন কয় জীবকুলে” (বলন তত্ত্বাবলী- ১৯২)
৬.   “দিবাকর নিশাকর সদাই, উভয় অঙ্গে উভয় লুকায়, ইশারায় সিরাজ সাঁইজি কয়, লালন ভেড়ের হয় না দিশে।” (পবিত্র লালন- ৯৫৭/৪)
৭.   “দেখা শোনা ভাব আকর্ষণ- বন্ধ ইঙ্গিত সঙ্কেত কথন, মনে মন মিশিবে যেখানে- অসীম চুম্বকে সেথায়- পার করে দক্ষিণে বায়, থাকলে নিরীক্ষ নয়নে” (বলন তত্ত্বাবলী- ২৬৭)
৮.   “বিধি ব্রহ্মা বিষ্ণু সাঁই, নিরাকার কোথাও লেখা নাই, গোল বেঁধেছে কুলের ধোঁকায়, সেই ইঙ্গিত বুঝলি না” (বলন তত্ত্বাবলী- ১৬৮)
৯.   “ময়ুর ময়ুরী লীলে, কোন যোগে প্রকাশ করলে, সিরাজ সাঁইজি ইশারায় বলে, লালন ঘুরে বুদ্ধির ফেরে।” (পবিত্র লালন- ৫৩০/৪)
১০. “মন্ত্রির উপমন্ত্রী লাগে, ইঙ্গিত তেমন তত্ত্বের আগে, নীর আকার সাঁই আকারে জাগে, সেই ভেদ জানলি না” (বলন তত্ত্বাবলী- ১৩৮)
১১.  “মিশ্র-চন্দ্র সাদা কালো, সাদা হতে কালো ভালো, আঙ্গুলের ইঙ্গিতে ভেঙ্গে ফেল, ভেদ বুঝে সাধুর কাছে” (বলন তত্ত্বাবলী- ১৮১)
১২. “যেমন প্রকাশ্যেতে একটা মানি লিখেছে পুস্তকে, অতি গোপনে আরেক মানি রয়েছে তার মস্তকে, বলে ইঙ্গিতে দেশবাসীকে, সাধনে যেই যা পেয়েছে” (বলন তত্ত্বাবলী- ১৪৯)
১৩. “সুরা ইখলাসে তার, ইশারায় আছে বিচার, লালন বলে দেখনা এবার, দিন থাকতে।” (পবিত্র লালন- ৩৩৮/৪)
১৪. “হায় কী আজব কল বটে, কী ইশারায় টিপে দেয়, অমনি ছবি যায় ওঠে।” (পবিত্র লালন- ৯৯৩/১)

ইঙ্গিতের প্রকারভেদ (Variations of indication)
প্রথমত; ইঙ্গিত পাঁচ প্রকার। যথা; ১. শ্বসনীয় ইঙ্গিত ২. কম্পনশীল ইঙ্গিত ৩. ভাষিক ইঙ্গিত ৪. সাঙ্কেতিক ইঙ্গিত ও ৫. অভ্যন্তরীণ ইঙ্গিত।

. শ্বসনীয় ইঙ্গিত (Respirable indication)
নাসিকার শ্বাস ডান-বাম হওয়াকে শ্বসনীয় ইঙ্গিত বলে। যেমন; চন্দ্রশ্বাস ও সূর্যশ্বাস।

. কম্পনশীল ইঙ্গিত (Quaky indication)
শরীরের যে কোনো স্থানে কেঁপে ওঠাকে কম্পনশীল ইঙ্গিত বলে। যেমন; হঠাৎ চোখের পাতা কেঁপে ওঠা।

. ভাষিক ইঙ্গিত (Lingual indication)
শব্দ দ্বারা প্রকাশিত সঙ্কেতকে ভাষিক ইঙ্গিত বলে। যেমন; সরে যাও।

. সাঙ্কেতিক ইঙ্গিত (Symbolic indication)
চিহ্ন, ছাপ ও লক্ষণ ইত্যাদি সঙ্কেতকে সাঙ্কেতিক ইঙ্গিত বলে। যেমন; বাঘের পায়ের ছাপ দেখে সেখানে বাঘ আছে অনুমান করা।

. অভ্যন্তরীণ ইঙ্গিত (Internal indication)
হৃদয়ে মঙ্গলময় চিন্তার উদ্রেক হওয়াকে অভ্যন্তরীণ ইঙ্গিত বলে।

আবার ইঙ্গিত দুই প্রকার। যথা; ১. উপমান ইঙ্গিত ও ২. উপমিত ইঙ্গিত।

. উপমান ইঙ্গিত (Analogical indication)
সাধারণত; সর্বপ্রকার সঙ্কেতকেই উপমান ইঙ্গিত বলে।

. উপমিত ইঙ্গিত (Compared indication)
শ্বরবিজ্ঞানে; মানবদেহ হতে প্রকাশিত শ্বাস, কম্পন ও দৃশ্য, অদৃশ্য ও স্পর্শ সর্বপ্রকার সঙ্কেতকে উপমিত ইঙ্গিত বলে।

ইঙ্গিতের উপকার (Benefits of indication)
১.   ইঙ্গিত দ্বারা মানবদেহের বিভিন্ন কার্যকলাপ অনুভব করা যায়।
২.   ইঙ্গিতবিদ্যা ভালোভাবে অর্জন করলে ভাষা ছাড়াও বিশ্বের সব জীবের সঙ্গে সখ্যতা সৃষ্টি করা যায়।
৩.   মানবদেহের সূক্ষ্ম ইঙ্গিতগুলো বাঙালী পৌরাণিক রূপক পরিভাষায় প্রকাশ করলে মহাগ্রন্থ নির্মিত হয়।
৪.   পঞ্চ জ্ঞানেন্দ্রিয় হতে প্রাপ্ত ইঙ্গিতকেই জ্ঞান বলা হয়।

ইঙ্গিতের পরিচয় (Identity of indication)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীইঙ্গিত পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। সাধারণত; সর্বপ্রকার নির্দেশকেই ইঙ্গিত বলা হয়। শ্বরবিজ্ঞানে; ইঙ্গিতকে আন্তর্জাতিক ভাষা বলা হয়। প্রকৃতির সূক্ষ্ম ইঙ্গিত বিদ্যাকেই প্রকৃত শ্বরবিজ্ঞান বলা হয়। পুরোটাই শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত বাঙালী পৌরাণিক মূলক সত্তার বিভিন্ন সূক্ষ্ম ইঙ্গিতের বহিঃপ্রকাশ মাত্র। একমাত্র মানুষ ব্যতীত বিশ্বের সব জীব ও যন্ত্র ইঙ্গিতের সাহায্যে চলাচল করে। বৈদ্যুতিক যন্ত্রাদি যে একমাত্র ইঙ্গিতেই চলে তা বলাই বাহুল্য। পশুপক্ষী ও মৎস্যকুল ইঙ্গিত দ্বারা তাদের পুরো সংসার পরিচালনা করে। ইঙ্গিতকে ইংরেজি ভাষায় signal বলা হয়। আত্মজ্ঞানী ও মরমী মনীষীগণ ধারণা করেন যে; জন্ম হতেই sound আবার sound বুঝতে ও বুঝাতেই signal এবং signal থেকে symbol সৃষ্টি হয়েছে। symbol হতেই বর্ণ বা অক্ষর। যা পরবর্তীতে বাক্যের মাধ্যমে ভাষা সৃষ্টি করেছে। অর্থাৎ; আজকের এই ভাষার আদিরূপ ছিল ইঙ্গিত। সেজন্য; শ্বরবিজ্ঞানে; ইঙ্গিতের গুরুত্ব অপরিসীম। হিন্দিতে বলে; ১. সমঝদার কেলিয়ে ইশারায় কাফি। ২. সমঝদার কো ইশারা কাফি হোতা হ্যায়। ৩. আক্কেলমান্দ ইশারায় কাফি। আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার রূপক ও ব্যাপক পরিভাষাগুলো যথাস্থানে আলোচনা করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৪র্থ খণ্ড); লেখক; বলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!