১৯. কিশোরী

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

১৯. কিশোরী
Virgin (ভার্জিন)/ ‘فرجن’ (ফারুজনা)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীর গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং কিশোরী পরিবার-প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা মরাগাছ। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা অনূঢ়া। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা নীরজা এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা অরজা। এটি একটি বাঙালী পৌরাণিক মূলক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
কিশোরী বিণস্ত্রী অরজা, নীরজা; কুমারী, virgin, ‘فرجن’ (ফারুজনা), ‘আ.ﻔﺗﺎﺓ’ (ফাতাত), unmenses (রূপ্রশ) অঋতুমতী, অনার্তবা (ফাপ) নাবালিগা (ফা.ﻨﺎﺒﺎﻠﻐﻪ), মুহাররামা (.ﻤﺤﺮﻤﺔ) (ইংপ) undust (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীকিশোরী পরিবার প্রধান ও একটি বাঙালী পৌরাণিক মূলক প্রধান মূলক সত্তা বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; এগারো হতে পনেরো বছর বয়সী কন্যাকে বাংলায় ‘কিশোরী বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, পুরুষদেহের শুক্রকে রূপকার্থে ‘কিশোরী বলা হয় (বাপৌছ) অরজা (বাপৌচা) নীরজা (বাপৌউ) অনূঢ়া (বাপৌরূ) মরাগাছ (বাপৌমূ) কিশোরী।

কিশোরীর সংজ্ঞা (Definition of virgin)
১. সাধারণত; এগারো হতে পনেরো বছর বয়সী কন্যাকে কিশোরী বলে।
২. সাধারণত; রজ আগমনের পূর্ববর্তী বয়সী কন্যাকে কিশোরী বলে।

কিশোরীর আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of virgin)
শ্বরবিজ্ঞানে; পুরুষদেহের শুক্রকে কিশোরী বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

কিশোরী মরাগাছ অনূঢ়া নীরজা অরজা

প্রাথমিক পরিপত্র (Primary circular)
কিশোরীর আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; কিশোরী।
বাংলা আভিধানিক প্রতিশব্দ; অনার্তবা, অবিবাহিতা, অরজস্কা, তরুণী ও নীরজা।
বাঙালী পৌরাণিক রূপক; অরজা।
বাঙালী পৌরাণিক উপমান;   অফুটা।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; অনূঢ়া, আবালী ও শ্রুতর্ষী।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম;   অপোগণ্ডা, অব্যূঢ়া, মরাগাছ ও মুদিতকমল।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

১৯. কিশোরী Virgin (ভার্জিন) ‘فرجن’ (ফারুজনা)
১৯/০১. মরাগাছ Defunct (ডিফাঙ্কট) ‘ممات’ (মুমাত)
১৯/০২. অরজা Missy (মিসি) ‘عذراء’ (আজরায়া)

কিশোরীর গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of virgin)
১.   “জ্যান্তমরা প্রেমসাধন কী পারবি তোরা, যে প্রেমে কিশোর কিশোরী, হয়েছে পাগলপারা।” (পবিত্র লালন- ৪৭৭/১)
২.   “ওগো জ্যান্তমরা প্রেমসাধন, কী পারবি তোরা জেনেশুনে, যে প্রেমে কিশোর কিশোরী, মজেছে দু’জনে।” (পবিত্র লালন- ২৪২/১)
৩.   “আর কতকাল আমায় কাঁদাবি ও রাই-কিশোরী, আমি তো অনুগত তোর চরণ ভিখারী।” (পবিত্র লালন- ১৬৬/১)
৪.   “দিন থাকতে চিনলি না তারে, ও কিশোর কিশোরীরে।” (বলন তত্ত্বাবলী- ১৪২)

কিশোরীর কয়েকটি সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of virgin)
১.   “কোন প্রেমে সে ব্রজপুরী, বিভোর কিশোর কিশোরী, কে পাবে গন্ধ তারই, কিঞ্চিৎ ব্যক্ত গোপীর দ্বারে।” (পবিত্র লালন- ৮৬৫/২)
২.   “তথায় ক্ষীরোদ রতীরসে, মানুষ অথৈসাগরে ভাসে, রত্নবেদীর ঊর্ধ্বপাশে, কিশোর কিশোরী রয়।” (পবিত্র লালন- ৪৮৭/৩)
৩.   “নারীর এত মান ভালো নয়, ও রাই কিশোরী, যত সাধে শ্যাম, আরও বাড়াও মান ভারী।” (পবিত্র লালন- ৫৯৮/১)
৪.   “পোহায়ে গেছে নিশি, শ্যাম তুমি হয়েছ দোষী, বাজাইও না বিষের বাঁশী, লালন কয় কিশোরী আছে মান করে।” (পবিত্র লালন- ৯০২/৪)

কিশোরীর প্রকারভেদ (Variations of virgin)
কিশোরী দুই প্রকার। যথা; ১. উপমান কিশোরী ও ২. উপমিত কিশোরী।

. উপমান কিশোরী (Analogical virgin)
এগারো হতে পনেরো বছর বয়সী কন্যা সন্তানকে উপমান কিশোরী বলে।

. উপমিত কিশোরী (Compared virgin)
শ্বরবিজ্ঞানে; পুরুষদেহের শুক্রকে উপমিত কিশোরী বলে।

কিশোরীর পরিচয় (Identity of virgin)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীকিশোরী পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। সাধারণত; অপ্রাপ্তবয়স্কা কন্যাকে কিশোরী বলা হয়। এছাড়াও; বাল্য ও যৌবনের মধ্যবর্তী বয়সী কন্যাকে কিশোরী নামে অভিহিত করা হয়। এসময়; তাদের সাংসারিক কাজকর্ম সুচারুরূপে শিক্ষা দেওয়া ও জ্ঞানার্জনে মনোনিবেশ করানো উচিত। রজস্রাবের আগমনের পর তাদেরকে আর কিশোরী বলা হয় না। তখন তাদের বলা হয় রজস্বলা। অরজার দেহে রজ (সরম্বতী) আগমন করে; শৈশব ও কৈশোর চাঁদকে হত্যা করে কিশোরীকে যুবতীতে পরিণত করে। যারফলে; চিরতরে জীবনের পিঠিকা হতে কিশোরী নাম মুছে যায়। নারীদেহে রজস্রাবের পরে আর কোনো ঐশি-অবতার অবতরণ করেন না। তাই; রজকেই রূপকার্থে নারীদেহের সর্বশেষ দেবতা বলা হয়। কুরানে রজের ছদ্মনামধারী বসিধকেই সর্বশেষ ঐশিদূত বলা হয়েছে। উল্লেখ্য যে; শ্বরবিজ্ঞানে; কিশোর ও কিশোরীদের মরাগাছ, মরাবৃক্ষ বা পুষ্পহীন অরণ্যও বলা হয়। এছাড়াও; শ্বরবিজ্ঞানে; শৈশব ও কৈশোরকালকে বনবাস বা বনবাস গমনও বলা হয়। প্রত্যেক পিতা-মাতার উচিত; কিশোরী অবস্থায় কন্যাদের রান্নাবান্না, বসন ও বাসন ধোয়া ও ঘর গোছানোর মতো সাংসারিক ছোটখাট কাজ শিক্ষা দেওয়া। এছাড়া; পিতা-মাতার উচিত; কিশোর-কিশোরীদের দ্বারা অতিথী আপ্যায়ণের কাজ কর্মও সম্পাদন করানো। কিশোরী অবস্থায় কাজকর্ম শিক্ষা না দিলে; তারা স্বামীগৃহে গিয়ে কাজে অপারগতা প্রকাশ করতে বাধ্য হয়। যারফলে; সাংসারিক কাজে অপারগতা দাম্পত্য কলহের কারণ হয়ে ওঠে। যদি কিশোর-কিশোরীরা ছোটবেলা হতে সাংসারিক সর্বকাজে পারদর্শিতা অর্জন করে। তাহলে; কর্মজীবনে বিভিন্ন কাজ করতে না পারার বিড়ম্বনার সম্মুখীন হয় না। অন্যথায়; ক্রমে ক্রমেই তারা কুড়েমী দশার কবলে পতিত হয়। কাজে অভ্যস্ত থাকলে কোনো দিনই কুড়েমী দশা তাদের আক্রমণ করতে পারে না। কাজের পারদর্শিতা অর্জনের একমাত্র সময় কৈশোরকাল। এজন্য; কৈশোরকাল হতেই কিশোর-কিশোরীদের সাংসারিক সর্বকাজে পারদর্শী করে গড়ে তোলা প্রত্যেক পিতা-মাতার দায়িত্ব ও কর্তব্য। আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার রূপক ও ব্যাপক পরিভাষাগুলো যথাস্থানে আলোচনা করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৪র্থ খণ্ড); লেখক; বলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!