২০. কৈশোরকাল

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

২০. কৈশোরকাল 
Adolescence (অ্যাডালেসন্স)/ ‘مراهقة’ (মুরাহিক্বা)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং কৈশোরকাল পরিবার প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বনবাস। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা মৃতবৃক্ষ। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা নিষ্কলুষ এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা শুক্রবার। এটি একটি ‘বাঙালী পৌরাণিক মূলক প্রধান মূলক সত্তা’

অভিধা (Appellation)
কৈশোরকাল (বাপৌমূ)বি কৈশোর অবস্থা, adolescence, ‘مراهقة’ (মুরাহিক্বা) (রূপ্রশ) গোডিম (ফাপ) নাবালগ (ফা.ﻨﺎﺑﺎﻟﻎ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীকৈশোরকাল পরিবার প্রধান ও একটি পৌরাণিক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; মানবসন্তান ভূমিষ্ঠ হওয়ার পর গড়ে পনেরো বছর সময়কে কৈশোরকাল বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর চন্দ্রচেতনা উদয় হওয়ার পূর্ব পর্যন্ত বয়সকালকে কৈশোরকাল বলা হয় (বাপৌছ) শুক্রবার (বাপৌচা) নিষ্কলুষ (বাপৌউ) মৃতবৃক্ষ (বাপৌরূ) বনবাস (বাপৌমূ) কৈশোরকাল {বাং. কৈশোর + বাং. কাল}

কৈশোরকালের সংজ্ঞা (Definition of adolescence)
মানবসন্তান ভূমিষ্ঠ হওয়ার পর গড়ে পনেরো বছর পর্যন্ত সময়কে কৈশোরকাল বলে।

কৈশোরকালের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of Adolescence)
সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর চন্দ্রচেতনা বা যৌন-জ্ঞান উদয় হওয়ার পূর্ব পর্যন্ত সময়কে কৈশোরকাল বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

কৈশোরকাল বনবাস মৃতবৃক্ষ নিষ্কলুষ শুক্রবার

প্রাথমিক পরিপত্র (Primary circular)
কৈশোরকালের আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; কৈশোরকাল।
বাংলা আভিধানিক প্রতিশব্দ; আবাল্য, কৈশোর ও বাল্যকাল।
বাঙালী পৌরাণিক রূপক;       বনবাস।
বাঙালী পৌরাণিক উপমান;   মরাগাছ ও মৃতবৃক্ষ।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; গোডিম ও নিষ্কলুষ।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম;   অচন্দ্রচেতন, কিশলয়, ধবলগিরি, নিরম্বু, বনবাস ও শুক্রবার।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

২০. কৈশোরকাল Adolescence (অ্যাডালেসন্স) ‘مراهقة’ (মুরাহিক্বা)
২০/০১. বনবাস Banishment (বানিশমেন্ট) ‘اطراح’ (ইত্ত্বিরাহ)
২০/০২. মৃতবৃক্ষ Deadlock (ডেডলক) ‘جمود’ (জুমুদ)
২০/০৩.  শুক্রবার Friday (ফ্রাইডে) ‘الجمعة’ (আলজুম’য়া)

কৈশোরকালের উদ্ধৃতি (Some quotations of adolescence)
১.   “শিশুকালে বিন্দুনালে মায়াজালে মা হারাইয়া রৈ, অন্ধকারে ঘুর্ণাকারে কারাগারে কত জ্বালা সই, কেমনে পাব বাপের দেখা, ঘুচবে ভব যন্ত্রনা।” (বলন তত্ত্বাবলী- ১৩৩)
২.   “শিশুকালে মরে গেছে মা, গর্ভে থুয়ে পিতা মরল, তারে চোখে দেখলাম না, কে করবে লালনপালন, কে দিবে সান্তনা।” (পবিত্র লালন- ৩৮৯/২)

কৈশোরকালের উপকার (Benefits of adolescence)
কৈশোরকালে জ্ঞানার্জনের অধিক সময় পাওয়া যায়।

কৈশোরকালের পরিচয় (Identity of adolescence)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীকৈশোরকাল পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। সাধারণত; যুবক বয়সে ও যুবতী বয়সে পদার্পণের পূর্ববর্তী সময়কে কৈশোরকাল বলা হয়। মানবসন্তান ভূমিষ্ঠ হওয়ার পর প্রথমে আগমন করে শৈশবকাল। সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর হতে গড়ে ১০ বছর পর্যন্ত স্থায়ী থাকে শৈশবকাল। অতঃপর; কৈশোরকাল (গড়ে ১১ বছর হতে ১৫ বছর পর্যন্ত) এসে শৈশবকালকে হত্যা করে; নিজের স্থান অধিকার করে। মানবীয় কার্যকলাপের পূর্ব প্রস্তুতি স্বরূপ কৈশোরকালকে জ্ঞানার্জনের জন্য যথাযথ কাজে লাগানো প্রকান্ত প্রয়োজন। তাহলে; যৌবনকাল ও পৌঢ়কালে জীবনযাপন প্রণালী সহজ, সুখী ও সুন্দর হয়। উল্লেখ্য যে; শ্বরবিজ্ঞানে; মানবসন্তানের শৈশবকালকে কৈশোরকালের মধ্যেই গণ্য করা হয়। শ্বরবিজ্ঞানে; শৈশব ও কৈশোরকালকে মরাগাছ বা পুষ্পহীন কানন বলা হয়। এছাড়াও; শ্বরবিজ্ঞানে; শৈশব ও কৈশোরকালকে বনবাস যাপনও বলা হয়। অত্র গ্রন্থের বনবাস শিরোনামে এর নাতিদীর্ঘ আলোচনা করা হয়েছে। অধিক জ্ঞানপিপাসু পাঠকগণকে বনবাস শিরোনামটি পাঠ করার অনুরোধ রইল।

সাধারণত; কৈশোরকালকে মানবজীবনের সোনালীযুগ বলা হয়। আবার কেউ কেউ ছাত্রজীবনকেও জীবনের সোনালীযুগ বলে থাকে। তবে; এতটুকু বলা যায় যে; কৈশোরকাল মানবজীবনের অত্যন্ত গুরত্বপূর্ণ সময়। এসময়; কিশোর-কিশোরীদের বিদ্যার্জন ও সাংসারিক কাজকর্ম উত্তমভাবে শিক্ষা দেওয়া প্রত্যেক পিতা-মাতার একান্ত প্রয়োজন। এসময় পিতা-মাতা সন্তানদের বন্ধুর মতো কাজকর্ম শিক্ষা দেওয়া প্রয়োজন। প্রত্যেক পিতা-মাতার উচিত বিদ্যার্জনের পাশাপাশি সাংসারিক ছোটখাট কাজ হাতে ধরে শিক্ষা দেওয়া। যেমন; পিতা ও বড়দের উচিত; কিশোরদের দ্বারা হাট বা বিপণি হতে প্রয়োজনীয় সাংসারিক পণ্য আনা-নেওয়া করানো। পিতা ও বড়দের উচিত; কিশোরদের ক্রমে ক্রমে মাঠের সর্বপ্রকার কৃষিকাজ শেখানো। তেমনই; মাতা ও বড়দের উচিত; কিশোরীদের সাংসারিক সর্বপ্রকার রান্নাবান্না বাসন ও বসন ধৌত করা ও অতিথি আপ্যায়ন শেখানো। মাঝে মাঝে বড়দের উচিত; কোনো কোনো কাজের সব দায়িত্ব তাদের ওপর অর্পণ করা। যাতে তারা নিজেরাই দায়িত্ব নিয়ে কাজকর্ম করে নিজেকে দায়িত্বশীল রূপে গড়ে তুলতে পারে। আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার রূপক ও ব্যাপক পরিভাষাগুলো যথাস্থানে আলোচনা করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৪র্থ খণ্ড); লেখক; বলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!