২১. গবেষণা

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

২১. গবেষণা 
Research (রিসার্স)/ ‘بحوث’ (বহুস)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা তপস্যা। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা ভাড়া। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা সাঞ্জোয়া এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা সাধনা। স্মরণযোগ্য যে; বাংলা পুরাণে তপস্যাকে সংক্ষেপে তপ বলা হয়। এটি; একটি বাঙালী পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
গবেষণা (বাপৌমূ)বি অনুসন্ধান, তত্ত্বান্বেষণ, তত্ত্বগুলোর বিশেষ অনুসন্ধান, research, বহস (.ﺒﺤﺙ), তাহক্বিক্ব (.ﺘﺤﻘﻖ), investigate বিণ গবেষক, researcher (রূপ্রশ) তপস্যা, সাধনা (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীগবেষণা পরিবার প্রধান বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; কোনকিছু অধ্যয়ন বা অনুশীলন করাকে বাংলায় ‘গবেষণা বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, নিজকে নিজে চেনার জন্য আত্মতত্ত্ব জ্ঞান অনুসন্ধানকে রূপকার্থে ‘গবেষণা বলা হয় (বাপৌছ) সাধনা (বাপৌচা) সাঞ্জোয়া (বাপৌউ) ভাড়া (বাপৌরূ) তপস্যা (বাপৌমূ) গবেষণা।

গবেষণার সংজ্ঞা (Definition of research)
সাধারণত; যে কোনো অধ্যয়ন ও অনুশীলনকেই গবেষণা বলে।

গবেষণার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of research)
শ্বরবিজ্ঞানে; নিজকে নিজে চেনার জন্য আত্মতত্ত্ব জ্ঞান অনুসন্ধানকে গবেষণা বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান  চারিত্রিক

ছদ্মনাম

গবেষণা তপস্যা ভাড়া সাঞ্জোয়া সাধনা

প্রাথমিক পরিপত্র (Primary circular)
গবেষণার আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; গবেষণা।
বাঙালী পৌরাণিক রূপক;       তপস্যা।
বাঙালী পৌরাণিক উপমান;    কড়ি, খেয়াকড়ি, ভাড়া, মুদ্রা ও মূল্য।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; সাঞ্জোয়া।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম;    তপস্যা, তর্ক, রক্ষাকবচ, রাজকর, রাজস্ব, শুল্ক ও সাধনা।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

২১. গবেষণা Research (রিসার্স) ‘بحوث’ (বহুস)
২১/০১. তপস্যা Austerities (অস্টারিটিস) ‘ممتنع’ (মুমতানা‘য়া)
২১/০২. ভাড়া Rent (রেন্ট) ‘إيجار’ (ইজার)
২১/০৩. সাধনা Pursuit (পাস্যিউট) ‘السعي’ (আসসা‘য়ি)

গবেষণার প্রকারভেদ (Variations of research)
গবেষণা দুই প্রকার। যথা; ১. সাধারণ গবেষণা ও ২. আত্মতত্ত্ব গবেষণা।

. সাধারণ গবেষণা (Ordinary research)
সাধারণত; যে কোনো অনুসন্ধান ও অনুশীলনকে সাধারণ গবেষণা বলে।

. আত্মতত্ত্ব গবেষণা (Apperception research)
আত্মতত্ত্ব জ্ঞান অনুসন্ধান, অনুশীলন, ধ্যান ও সাধনাকে আত্মতত্ত্ব গবেষণা বলে।

গবেষণার পরিচয় (Identity of research)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীগবেষণা পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। সাধারণভাবে; যে কোনো চর্চা ও অনুশীলনকেই গবেষণা বলা হয়। পৃথিবীর সর্বত্রই সর্বভাষায় পদার্থ ও পদার্থ সৃষ্টি নিয়ে অথবা বৈজ্ঞানিক প্রযুক্তি নিয়ে প্রতিনিয়তই অসংখ্য সাধারণ গবেষণা হয়। এজন্য; শ্বরবিজ্ঞানে; সাধারণ গবেষণা নিয়ে তেমন কোনো আলোচনা করা হয় না। আত্মতত্ত্ব গবেষণা শ্বরবিজ্ঞানের আলোচ্য বিষয় এবং আত্মতত্ত্ব গবেষণার গুরুত্ব শ্বরবিজ্ঞানে অত্যধিক। দেহতাত্ত্বিক প্রবাদে বলা হয়; “যে ব্যক্তি আত্মতত্ত্ব জেনেছে সে-ই তার পালনকর্তাকে চিনতে পেরেছে।” যেমন; আরবিতে বলা হয় “ﻤَﻦْ ﻋَﺮَﻑَ ﻨَﻔْﺴَﻪُ ﻔَﻗَﺪْ ﻋَﺮَﻑَ ﺮَﺒَّﻪُ” উচ্চারণ; “মান আরাফা নাফ্সাহু ফাক্বাদ আরাফা রাব্বাহ।” অর্থ; “যে ব্যক্তি তার শ্বাসকে চিনল সে তাঁর প্রভুকে চিনল।” (হাদিস)। মহাত্মা লালন সাঁইজি লিখেছেন; “আত্মতত্ত্ব যে জেনেছে, দিব্যজ্ঞানী সে হয়েছে, কুবৃক্ষে সু-ফল পেয়েছে, আমার মনের ঘোর গেল না।” (পবিত্র লালন- ৮২৮/৩)। আবার সক্রেটিস বলেছেন; “Know thyself” অর্থ; “নিজকে চিন।” আবার বিশিষ্ট মরমী গীতিকার কানাইলাল শীল লিখেছেন; “আগে নিজেকে চিন, পরে গুরুকে মান; দেহ পাস করে আন, সে বাজারের নকলগুরু, চেনাই দিবে দয়া করে।”

অর্থাৎ; শ্বরবিজ্ঞানের বর্ণনা অনুযায়ী নিজকে চেনা ও জানার কোনো বিকল্প নেই। মহাত্মা লালন সাঁইজি তো প্রকাশ্যই বলেছেন; আত্মতত্ত্ব জানা ও আত্মতত্ত্ব বুঝার চেয়ে বড় কোনো উপাসনা নেই। এজন্য; আত্মতত্ত্ব জানা ও বুঝাই প্রত্যেক সাধকের প্রকৃত উপাসনা। অধিকাংশ আত্মজ্ঞানী মনীষী বলে থাকেন; “যে গবেষণায় আত্মতত্ত্ব বিষয়ক কোনো উপাদান নেই; সেটি কোনো গবেষণাই নয়। কারণ; নিজের ঘরের ব্যাপারে অজ্ঞ থেকে মহাকাশ কিংবা মহাসাগরের গবেষণা করা কোনো বুদ্ধিমানের কাজ নয়; বরং তা বোকামির সর্বনিম্ন স্তর বৈ নয়। কেবল আত্মতত্ত্ব গবেষণার অভাবে একশ্রেণির গুরু ও গোঁসাই শিষ্যদের সৃষ্টিকর্তা ও পালনকর্তার মনগড়া পরিচয় দিয়ে থাকে। গবেষণার অভাবে; তারা মানুষের সাধন ও ভজনের নামে মনগড়া কিছু সংস্কার চালু করেছে। নামধারী ও কেবল দক্ষিণাসার গুরু ও গোঁসাইরা কেউই আত্মতত্ত্ব গবেষণা করে না। তারা কেবল অনুমান ও সাম্প্রদায়িক অন্ধবিশ্বাসনির্ভর অলীক আলোচনায় অধিক আনন্দিত।

অত্যন্ত দুঃখ ও পরিতাপের বিষয় যে; বিশ্বের যত প্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকা রয়েছে; তাতে বর্ণিত প্রতিটি বিষয় অত্যন্ত গবেষণা করতে বলা হয়েছে। কিন্তু বর্তমানে দক্ষিণাসার গুরু ও গোঁসাইরা যেসব সাম্প্রদায়িক ও পারম্পরিক পরিভাষা ব্যবহার করে তারও অর্থ অনুসন্ধান করে না। অনুসন্ধান ও গবেষণাহীনভাবে তারা তাদের গুরুবৃত্তি বা গুরুব্যবসা করে যাচ্ছে। যেহেতু; হতভাগ্য সাধারণ মানুষও নিজেরা সাম্প্রদায়িক ও পারম্পরিক পরিভাষাগুলোর অর্থ ও মর্মার্থ জানে না। এজন্য; ঐসব মনগড়া বৈখ্যিক ও টৈকিকরা  গুরু ও গোঁসাইদের মনগড়া ব্যাখ্যারও কোনো প্রতিউত্তর করতে পারে না। পরিশেষে বলা যায় যে; কোনকিছু কর্ণে শুনে ও চোখে দেখে তা যাচাইবাছাই না করে গ্রহণ করা; কোনমতেই সমীচীন নয়। আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার রূপক ও ব্যাপক পরিভাষাগুলো যথাস্থানে আলোচনা করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৪র্থ খণ্ড); লেখক; বলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!