২২. গর্ভকাল

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

২২. গর্ভকাল 
Gestation (জেস্টেশন)/ ‘الحمل’ (আলহামাল)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের একটি গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তাগর্ভকাল পরিবার প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা দ্বীপান্তর। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা দেশান্তর এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা নির্বাসন। এটি একটি বাঙালী পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
গর্ভকাল (বাপৌমূ)বি গর্ভে সন্তানের অবস্থানকাল, gestation, ‘الحمل’ (আলহামাল), ‘عملية حمل’ (আমিলিয়া হামালা) (রূপ্রশ) অজ্ঞাতবাস (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীগর্ভকাল পরিবার প্রধান বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; নবজাতকের জরায়ুতে অবস্থানকালীন সময়কে বাংলায় ‘গর্ভকাল বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, কোনকিছু অন্যকিছুর মধ্যে অবস্থানকালীন সময়কে রূপকার্থে ‘গর্ভকাল বলা হয় (বাপৌছ) নির্বাসন (বাপৌউ) দেশান্তর (বাপৌরূ) দ্বীপান্তর (বাপৌমূ) গর্ভকাল {বাং. গর্ভ + বাং. কাল}

গর্ভকালের সংজ্ঞা (Definition of gestation)
সাধারণত; জরায়ুতে নবজাতকের অবস্থানকালীন সময়কে গর্ভকাল বলে।

গর্ভকালের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of gestation)
শ্বরবিজ্ঞানে; কোনকিছু অন্যকিছুর মধ্যে অবস্থানকালীন সময়কে গর্ভকাল বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

গর্ভকাল দ্বীপান্তর দেশান্তর নির্বাসন

প্রাথমিক পরিপত্র (Primary circular)
গর্ভকালের আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; গর্ভকাল।
বাংলা আভিধানিক প্রতিশব্দ; অন্তর্বাস, গর্ভবাস ও জঠরবাস।
বাঙালী পৌরাণিক রূপক;       দীপান্তর।
বাঙালী পৌরাণিক উপমান;   দেশান্তর।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; ০০
বাঙালী পৌরাণিক ছদ্মনাম;   নির্বাসন।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

২২. গর্ভকাল Gestation (জেস্টেশন) ‘الحمل’ (আলহামাল)
২২/০১. দ্বীপান্তর Exilement (এক্সাইলমেন্ট) ‘منفى’ (মানাফা)
২২/০২. দেশান্তর Migration (মাইগ্রেশন) ‘هجرة’ (হিজরা)

গর্ভকালের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি
(Some highly important quotations of gestation)
১.   “আপন গর্ভে রেখে পতি, অনূঢ়া হয় গর্ভবতী, জলের মাঝে জ্বলছে বাতি, আকাশে বসিয়া সাঁই।” (বলন তত্ত্বাবলী) (মুখ; চাঁদ হয়েছে চাঁদে উদয়, চাঁদে চাঁদে চন্দ্রগ্রহণ, চাঁদেই বিশ্ব জ্যোতির্ময়”)
২.   “আহা মরিরে মরিরে মরিরে, তিন গর্ভে আছেরে এক ছেলে, সে সবারে কয় মনের কথা, আমায় কয় না প্রাণ গেলে।” (পবিত্র লালন- ১৮৯/১)
৩.   “এক মেয়ের নাম কলাবতী, নয় মাসে হয় গর্ভবতী, এগারো মাসে সন্তান তিনটি, মেজটা ফকির হয়।” (পবিত্র লালন- ৯৫৫/৩)(মুখ; সৃষ্টিতত্ত্ব দ্বাপরলীলা, আমি শুনতে পাই, চাঁদ হতে হয় চাঁদের সৃষ্টি, চাঁদ চাঁদে হয় চাঁদময়”)
৪.   “গর্ভে রেখে পিতা গেল, জন্মের পর মাতা মইল, দশদশায় কোলে নিল, মোহময় সংসারের জালে।” (বলন তত্ত্বাবলী- ১৯৪)(মুখ; বলন কোন জাতির ছেলে, অনুমানে সবাই বলে, বলন কয় জাত পরিচয় পেলাম না ভুবন মূলে”)
৫.   “ধন্য জননী ধন্য মাতা, তাঁর গর্ভে জন্মিল নন্দের কানু গৌরাঙ্গ সুতা।” (পবিত্র লালন- ৫৫৬/১)
৬.   “না জানি এমন হবে, বাঘ শিকারীকে বাঘে ধরে খাবে, অনুরাগের বাঘে খেলো লালনরে, যেমন গর্ভে ধরে অসৎনারী।” (পবিত্র লালন- ৬৫৪/৪)
৭.   “ভবে যখন ছিলে মাটি, তিন পোড়ায় করেছে খাঁটি, দশমাস দশদিন গর্ভে রাখি, গড়েছে দেহখানা।” (বলন তত্ত্বাবলী- ১৭)
৮.   “ভবের ’পর একসতী ছিল, বিপাকে সে মারা গেল, মরার পেটে গর্ভ  হলো, এ ছিল তার কপালে।” (পবিত্র লালন- ৮৫৭/২)(মুখ; রসিকসুজন ভাইরে দুজন, বসে আছ কোন আশে, তোদের বাড়ি অতিথি এলো, দুই ছেলে এক মেয়ে”)
৯.   “শুনি মায়ের পালিত ছেলে, দুটি গর্ভে জন্ম হলে, কার গর্ভে কয়দিন ছিলে, হায়াত মউত কে লেখলে।” (পবিত্র লালন- ১৩৯/৩)
১০. “যখন ছিল বিম্বমণি, গর্ভে ধরেছিল মা জননী, ডিম্বে উষুম পেয়ে শুনি, ধরে ব্রহ্মা আকার।” (পবিত্র লালন- ৫০৮/৩)
১১.  “যখন নবিজি গর্ভে ছিল, তিনদিন বাইরে গেল, কোনখানে কোন দেশে গেল, কোন নাম ছিল সে জায়গায়।” (পবিত্র লালন- ৩৬০/২)(মুখ; কোন চাঁদের কত তারিখে দিনের নবির জন্ম হয়, চাঁদের যদি হয়রে বারো, মাসের তখন ছিল কয়”)
১২. “শিশুকালে বিন্দুনালে মায়াজালে মা হারাইয়া রৈ, অন্ধকারে ঘূর্ণাকারে কারাগারে কত জ্বালা সই, কেমনে পাব বাপের দেখা, ঘুচবে ভব যন্ত্রনা।” (বলন তত্ত্বাবলী- ১৩৩)
১৩. “শিশুকালে মরে গেছে মা, গর্ভে থুয়ে পিতা মরল, তারে চোখে দেখলাম না, কে করবে লালনপালন, কে দিবে সান্তনা।” (পবিত্র লালন- ৩৮৯/২)(মুখ; গুরু উপায় বলো না, জনমদুঃখী কপালপোড়া, গুরু আমি একজনা”)
১৪. “স্ত্রীর গর্ভে স্বামীর জন্ম, কে বুঝে তার নিগূঢ়-মর্ম, সুধা শুক্রের  হলে গম্য, মনের আঁধার কেটে যায়।” (পবিত্র লালন- ৫৩৮/৩)(মুখ; দেখনা রে মন, পুনর্জনম কেমন করে হয়, মরে যদি ফিরে আসে, হিসাব নিক্বাশ কে কার পায়”)

গর্ভকালের প্রকারভেদ (Variations of gestation)
শ্বরবিজ্ঞানে; গর্ভকাল দু প্রকার। যথা; ১. উপমান গর্ভকাল ও ২. উপমিত গর্ভকাল।

. উপমান গর্ভকাল (Analogical gestation)
সাধারণত; জরায়ুতে নবজাতকের অবস্থানকালীন সময়কে উপমান গর্ভকাল বলে।

. উপমিত গর্ভকাল (Compared gestation)
কোনকিছু অন্য কিছুর মধ্যে অবস্থানকালীন সময়কে উপমিত গর্ভকাল বলে।

গর্ভকালের পরিচয় (Identity of gestation)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীর একটি বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। সাধারণত; সন্তান মাতৃগর্ভে অবস্থান করাকে গর্ভকাল বলা হয়। নর নারীর মৈথুনের মাধ্যমে শুক্রাণু ও ডিম্বাণুর মিলনের মাধ্যমে গর্ভে ভ্রূণের সঞ্চার হয়। অতঃপর; ভ্রূণ ক্রমে ক্রমে গর্ভেই বড় হতে থাকে। প্রায় দশমাস নয় দিন বা ৩০৯ দিন পর পূর্ণতালাভ করে এবং ভূমিষ্ঠ হয়ে পৃথিবীতে আসে (যদিও গর্ভকাল হ্রাস-বৃদ্ধি হয় দেখা যায়)। গর্ভসঞ্চার হওয়ার পর হতে ভূমিষ্ঠ হওয়ার পূর্ব পর্যন্ত সময়কালকে গর্ভকাল সময় ধরা হয়।

এটা প্রতিটি সন্তানের অচেতন সময়। এ সময় কোনো সন্তানই চৈতন্যপ্রাপ্ত হয় না। শ্বরবিজ্ঞানে; মানবজীবনকে ১. অচেতন ২. অবচেতন ৩. চেতন ও ৪. সচেতন; এ চার শ্রেণিতে বিভক্ত করা হয়। গর্ভকাল সময়কেই মানবজীবনের অচেতন সময় বলা হয়। জন্মের পর হতে চন্দ্রচেতনা (যৌনচেতনা) উদ্ভব হওয়ার পূর্ব পর্যন্ত সময়কে অবচেতন সময় বলা হয়। চন্দ্রচেতনা উদয় হওয়ার পর হতে জীবনের অবশিষ্ট সময়কে চেতন সময় বলা হয়। তবে; চেতন হওয়ার পর মানুষ যখন কোনো সাধকগুরুর নিকট দীক্ষাগ্রহণ করে আত্মদর্শন অর্জন করে চৈতন্য-জ্ঞান প্রাপ্ত হয়; কেবল তখনই তাকে সচেতন বলা হয়। শ্বরবিজ্ঞানে; মানবসন্তানের গর্ভাবস্থানের এ সময়কে রূপকভাবে অন্তর্বাস বা অজ্ঞাতবাস বলা হয়। এছাড়াও; দেশান্তর, দ্বিপান্তর, ১ বছর, ১০ বছর, ৩১০ বছর, ৩০৯ বছর ইত্যাদিও বলা হয়। শ্বরবিজ্ঞানে; মানবকল্যাণের পর পুরাণ নির্মাণের মূল্য অত্যধিক। মানবসন্তান মাতৃগর্ভে প্রায় ১০ মাস ১০ দিন অবস্থান করে একথা সবাই জানে। ১০ মাস ১০ দিন = {(১০ × ৩০) + ১০} = {৩০০ + ১০} = ৩১০ দিন।

এটা নিতান্ত গাণিতিক বিষয়। এটা শিক্ষিত লোক মাত্র অংক কষে বের করতে পারে। ১০ মাস ১০ দিন বা ৩১০ দিন এটা শ্বরবিজ্ঞানে ব্যবহারের সম্পূর্ণ অযোগ্য। কারণ; এর মধ্যে কোনোই কৌশল নেই। এজন্য; মানবসন্তানের অন্তর্বাসের এ ধ্রুব সংখ্যাটিকে শ্বরবিজ্ঞানে ব্যবহার  করতে হলে ১০ মাস ১০ দিনের ফলাফল ৩১০ দিনকে কিছু হ্রাস-বৃদ্ধি করে বলতে হবে। যেমন; ৩০৯, ৩১১ ইত্যাদি। উক্ত ৩১০ দিনের নাম পরিবর্তন করে ৩০৯ বছর, ৩১১ জন, ৩১২ সন্তান ইত্যাদি বলে আধ্যাত্মিক সাহিত্য নির্মাণ করা হয়। ৩১০ এ ধ্রুব সংখ্যাটিকে ব্যবহার করতে হলে অবশ্যই এর নাম ৩১০ বছর, ৩১০ জন ইত্যাদি রূপে ব্যবহার করতে হয়। তবে; এটা সাধারণ সাহিত্য হতে পৃথক সাহিত্য বলে বিবেচিত হয়। অতঃপর; এটা পুরাণ রূপে প্রতীয়মান হয়। সর্ব সাধারণের বোধগম্যের ঊর্ধ্বে অবস্থান করে। একজন বিজ্ঞ মনীষী কিংবা বিজ্ঞ আত্মতাত্ত্বিকের নিকট ৩০৯ বছর কিংবা ৩০৯ সন্তানের এর প্রকৃত রহস্য না জানা পর্যন্ত পাঠকের বোধগম্যে তা প্রবেশ করে না। এরূপেই প্রকৃত আত্মতত্ত্বকে সামান্য হ্রাস-বৃদ্ধি করেই যুগে যুগে পুরাণ গড়ে ওঠে। আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার রূপক ও ব্যাপক পরিভাষাগুলো যথাস্থানে আলোচনা করা হলো।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৪র্থ খণ্ড); লেখক; বলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!