৩৭. নরদেহ

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

৩৭ নরদেহ
Earthen (আর্থেন)/ ‘ترابية’ (তুরাবিয়্যা)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের একটি গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বৃন্দাবন। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা দ্যুলোক ও লঙ্কা। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা শৈলরাজ শৈলেন্দ্র এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা কিষ্কিন্ধ্যাসরন্দীপ। এটি; একটি বাঙালী পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
নরদেহ (বাপৌরূ)বি পুরুষদেহ, earthen, ‘ترابية’ (তুরাবিয়্যা), Clay, ‘صلصال’ (সালসাল), male-kite, ‘ذكرتنين’ (জাকারাতানিন), male body, ‘جسم الذكور’ (জেসমা আযযুকুর) (শ্ববি) বৃন্দাবন, কুশদ্বীপ, মদনগঞ্জ, মদনচর, মনিপুর, লঙ্কা, সরন্দীপ (ইংপ) male, man (ইপ) ইনসান (.ﺍﻧﺴﺎﻦ), নাছ (.ﻧﺎﺲ), বাশার (.ﺒﺸﺮ), মারয়ু (.ﻤﺮﺀ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীনরদেহ পরিবার প্রধান বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; শিশ্ন চিহ্নধারী দেহকে বাংলায় ‘নরদেহ বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, সন্তান উৎপাদনে কার্যকরী শুক্রাণু বাহী শিশ্ন ধারী দেহকে রূপকার্থে ‘নরদেহ বলা হয় (বাপৌছ) কিষ্কিন্ধ্যা ও সরন্দীপ (বাপৌচা) শৈলরাজ ও শৈলেন্দ্র (বাপৌউ) লঙ্কা (বাপৌরূ) বৃন্দাবন (বাপৌমূ) নরদেহ {বাং. নর+ বাং. দেহ}

নরদেহের সংজ্ঞা (Definition of earthen)
শিশ্ন চিহ্নধারী দেহকে নরদেহ বলে।

নরদেহের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of earthen)
পুনরুত্থান শক্তিসম্পন্ন শুক্রধারী দেহকে নরদেহ বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক রূপক উপমান চারিত্রিক ছদ্মনাম
নরদেহ বৃন্দাবন দ্যুলোক ও লঙ্কা শৈলরাজ ও শৈলেন্দ্র কিষ্কিন্ধ্যা ও সরন্দীপ

প্রাথমিক পরিপত্র (Primary circular)
নরদেহের আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; নরদেহ।
বাঙালী পৌরাণিক রূপক; বৃন্দাবন।
বাঙালী পৌরাণিক উপমান; কুশদ্বীপ, কৈলাস, দ্যুলোক, বরেন্দ্রভূমি, লঙ্কা।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; কিষ্কিন্ধ্যা, শৈলরাজ ও শৈলেন্দ্র।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম;  কাশীনাথপুর, চন্দ্রবংশ, দন্তাবল, নন্দনকানন, নন্দালয়, নন্দীগ্রাম, নীলাচল, পতিতালয়, পুন্নামনরক, বেশ্যাখানা, বেশ্যাপাড়া, বেশ্যাবাড়ি, বেশ্যালয়, মণিকোঠা, মণিপুর, মদনগঞ্জ, মদনচর, মদনপুর, মদনহাট, মদনহাটী, মহেশপুরী, মাগিবাড়ি, মাতৃভূমি, রাধাকুঞ্জ, রাবণপুরী, রৈবতকপর্বত, শুণ্ডধর, শ্রীলঙ্কা, সরন্দীপ, হস্তীশালা ও হাতিশাল।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

৩৭. নরদেহ Earthen (আর্থেন) ‘ترابية’ (তুরাবিয়্যা)
৩৭/১. বৃন্দাবন Spermary (স্পার্মারি) ‘خصيتين’ (খুসিয়াতাইনি)
৩৭/২. দ্যুলোক Zion (জাইওন) ‘ﺨﻠﺪ’ (খালাদা)
৩৭/৩. লঙ্কা Lengthier (লংথিয়া) ‘مطولة’ (মুতাওয়ালা)
৩৭/৪. সরন্দীপ Monument (মনুমেন্ট) ‘تمثال’ (তিমছাল)

নরদেহের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি
(Some highly important quotations of earthen)
১.   “তোরে পাবার আশে ঘর ছাড়িলাম, বৃক্ষতলে ঘর বান্ধিলাম (রে-), জাতি কুল হারালাম, ঠেকলাম এসে মদনচর(বলন তত্ত্বাবলী)
২.   “বর্তমানে তারে দেখ ধরি, নরদেহ হয় অটলবিহারী, মরো কেন বলে হরি, কাঠের মালা টিপে হায়রে।” (পবিত্র লালন- ৯০৭/৩)

নরদেহের প্রকারভেদ (Variations of earthen)
নরদেহ দুই প্রকার। যথা; ১. শুক্রহীন নরদেহ ও ২. শুক্রযুক্ত নরদেহ।

. শুক্রহীন নরদেহ Semenless earthen)
পুনরুত্থান শক্তিসম্পন্ন শুক্র থাকা সত্ত্বেও পুনর্জন্ম গ্রহণ করেন না এমন একেশ্বরবাদী সুমহান মহাসাধকগণের দেহকেই শুক্রহীন নরদেহ বলা হয়। কেবল সন্তানহীন সাধুপুরুষকে এ পর্যায়ে ধরা যায়। যেমন; নিঃসন্তান সাধুপুরুষ।

. শুক্রযুক্ত নরদেহ (Semenable of earthen)
পুনর্জন্ম গ্রহণকারী নরদেহকে শুক্রযুক্ত নরদেহ বলে। যেমন; সন্তান গ্রহণকারী।

নরদেহের উপকার (Benefits of earthen)
নরদেহের সাহায্যে দ্বিপস্থ জীবগণ পুনর্জন্মগ্রহণ করে থাকেন।

নরদেহের পরিচয় (Identity of earthen)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীনরদেহ পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। সাধারণত; দ্বিপস্থ জীবের শিশ্ন চি‎হ্নধারী দেহকে নরদেহ বলা হয় বা যে দেহে শিশ্ন সংযুক্ত থাকে তাকেই নরদেহ ধরা হয়। শিশ্ন সংযুক্ত থাকা সত্ত্বেও নরদেহে সর্বসময় পুনরুত্থান শক্তিসম্পন্ন শুক্র থাকে না। নরদেহে গড়ে জন্ম হতে বারো (১২) বছর পর্যন্ত শুক্র থাকে না। যারফলে; নরদেহে পুনর্জন্ম ক্ষমতাও থাকে না। শুক্রশক্তির আগমন হলে মহান সাধকগণের নিকট হতে শুক্র নিয়ন্ত্রণ শিক্ষা গ্রহণ করে তা নিয়ন্ত্রণের চেষ্টা করতে হয়। শুক্র নিয়ন্ত্রণের দ্বারা নরদেহ দীর্ঘায়ু ও সুস্বাস্থ্যবান হয়। শিশ্নও শক্ত ও মোটা থাকে দীর্ঘদিন।

স্থুলদৃষ্টিতে নরদেহ ও নারীদেহ ভিন্ন ভিন্ন দেখা গেলেও শ্বরবিজ্ঞানে; নর ও নারী উভয় দেহ মিলেই একদেহ ধরা হয়। কেবল দাম্পত্য দ্বারা বা যুগলমিলন দ্বারায় মানুষ পরিপূর্ণ দেহের অধিকারী হয়। যারা দাম্পত্য গ্রহণ করেন না তারা কোনো দিনই পরিপূর্ণ দেহের অধিকারী হতে পারেন না। শ্বরবিজ্ঞানে; নরদেহের অনেক ছদ্মনাম রয়েছে। সেসব ছদ্মনামগুলো দ্বারাই কেবল পুরাণ নির্মাণ করা হয়। যে কোনো বিষয়ের ছদ্মনাম ও রূপক ঘটনাবলী ব্যতীত পুরাণ নির্মাণ করা যায় না। শ্বরবিজ্ঞানে; বর্ণিত মানবদেহের পবিত্র পঞ্চরসের এমটি রস এ নরদেহে অবস্থিত। এটি;ও হলো নরদেহের ভজনের মূল। একে শুক্র বলা হয়। যে ব্যক্তি শুক্র নিয়ন্ত্রণ করে তাকেই প্রকৃত সাধক বলা হয়। অধিক শুক্রক্ষরণের দ্বারা নরদেহ অতি দ্রুত ক্ষয় ও লয়প্রাপ্ত হতে দেখা যায়। এ কারণে দেহ রক্ষা করার জন্য প্রত্যেক নরকে একজন সাধকগুরুর নিকট গিয়ে শুক্র নিয়ন্ত্রণ সাধন শিক্ষা করা একান্ত প্রয়োজন। এতে একদিকে যেমন; কামের পরিতৃপ্তায়ন হয়; অন্যদিকে; তেমনই; জন্ম নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত কৃত্রিম পদ্ধতিগুলোর ব্যয়ভারও সাশ্রয় হয়। আলোচ্য ‘বাঙালী পৌরাণিক মূলক সত্তা’র বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষার আলোচনা যথাস্থানে করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৫ম খণ্ড); লেখক; বলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!