৪৫. পরকিনী

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

৪৫. পরকিনী
Concubine (কনকিবাইন)/ ‘محظية’ (মাহজিয়া)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের একটি গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং পরকিনী পরিবার প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা গোপী। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিদেশিনী। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ঢেমনী এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা সাধিকা। এটি একটি বাঙালী পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
পরকিনী (বাপৌমূ)বিণস্ত্রী পরাসক্তা, ঢেমনী, রক্ষিতা, concubine, ‘محظية’ (মাহজিয়া), strangess, শুররিয়া (.ﺸﺮﻴﺔ) (প্র) ১.একপুরুষের বিবাহবন্ধনে থেকে অন্য পুরুষের প্রেমাবিষ্টা এমন রমণী ২. এক দম্পতির পুরুষের প্রতি প্রেমাসক্ত অন্য দম্পতির নারী (শ্ববি) গোপী, গোপিনী, সেবিকা, বিদেশিনী (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীপরকিনী পবিবার প্রধান ও একটি বাঙালী পৌরাণিক প্রকৃত মূলক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) ১. যে কোনো দাম্পত্যে আবদ্ধ প্রেমিকাকে বাংলায় ‘পরকিনী বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, পুরুষজাতীর শুক্রকে রূপকার্থে ‘পরকিনী বলা হয় (বাপৌছ) সাধিকা (বাপৌচা) ঢেমনী (বাপৌউ) বিদেশিনী (বাপৌরূ) গোপী (বাপৌমূ) পরকিনী।

পরকী বিণ অন্যের, পরসম্বন্ধীয় (ব্য্য) একনারীর বিবাহবন্ধনে থেকে অন্য নারীর প্রেমাবিষ্ট এমন পুরুষ (শ্ববি) বৈদর, নাগর, লম্পট, রক্ষিত স্ত্রী পরকিনী।
পরকীয়া (বাপৌছ)বি পরাসক্ততা (প্র) দম্পতির যে কোনো একজন অন্য দম্পতির যে কোনো একজনের প্রতি প্রেমাসক্ততা।
Strangess [স্ট্রানজেস] (GMP)n বিদেশিনী, প্রবাসিনী, অন্য দেশের স্ত্রীলোক {}

পরকিনীর সংজ্ঞা (Definition of concubine)
এক দাম্পত্যে আবদ্ধ পুরুষের প্রতি অন্য দাম্পত্যের প্রেমাবিষ্টা রমণীকে পরকিনী বলে।

পরকিনীর আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of concubine)
শ্বরবিজ্ঞানে; পুরুষজাতীর শুক্রকে পরকিনী বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

পরকিনী গোপী বিদেশিনী ঢেমনী সাধিকা

প্রাথমিক পরিপত্র (Primary circular)
পরকিনীর আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; পরকিনী।
বাঙালী পৌরাণিক রূপক; গোপী।
বাঙালী পৌরাণিক উপমান;   বিদেশিনী, বিদেশী ও ভিনদেনী।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; ঢেমনী।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম;   চোরাভূমি, ভিনদেশ ও সাধিকা।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

৪৫. পরকিনী Concubine (কনকিবাইন) ‘محظية’ (মাহজিয়া)
৪৫/১. গোপী Milkmaid (মিল্কমেড) ‘محلبة’ (মাহলাবা)
৪৫/২. বিদেশিনী Foreignness (ফরিনেস) ‘اجنبية’ (আজনবিয়া)
৪৫/৩. ঢেমনী Hustler (হাসলার) ‘عاهرة’ (আহেরা)
৪৫/৪. সাধিকা Worshippress (ওয়ার্শিপ্রেস) ‘عَابدۃ’ (আবিদা)

পরকিনীর প্রকারভেদ (Variations of concubine)
পরকিনী দুই প্রকার। যথা; ১. উপমান পরকিনী ও ২. উপমিত পরকিনী।

. উপমান পরকিনী (Analogical concubine)
সাধারণত; পরকীয়াসক্ত নারীকে উপমান পরকিনী বলে।

. উপমিত পরকিনী (Compared concubine)
শ্বরবিজ্ঞানে; পুরুষের শুক্রকে উপমিত পরকিনী বলে।

পরকীয়তার সংজ্ঞা (Definition of concubining)
এক দম্পতির স্বামী বা স্ত্রী অন্য দম্পতির স্বামী বা স্ত্রীর যে কোনো একজনের প্রতি প্রেমাবিষ্ট হওয়াকে পরকীয়তা বলে।

পরকীয়তার প্রকারভেদ (Variations of concubining)
পরকীয়তা দুই প্রকার। যথা; ১. পুরুষ পরকীয়তা ও ২. নারী পরকীয়তা।

. পুরুষ পরকীয়তা (Male concubining)
এক দাম্পত্যে আবদ্ধ স্ত্রীর প্রতি অন্য দাম্পত্যের প্রেমাবিষ্ট পুরুষকে পুরুষ পরকীয়তা বলে।

. নারী পরকীয়তা (Female concubining)
এক দাম্পত্যে আবদ্ধ পুরুষের প্রতি অন্য দাম্পত্যের প্রেমাবিষ্টা রমণীকে নারী পরকীয়তা বলে।

পরকিনীর পরিচয় (Identity of concubine)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীপরকিনী পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। এক পুরুষের বিবাহ বন্ধনে থেকে; অন্য পুরুষের প্রেমাবিষ্টা রমণীকে পরকিনী (concubine concubinage) বলা হয় বা বিবাহিত পুরুষের স্ত্রী বর্তমান থাকার পরও অন্য বিবাহিতা রমণীর প্রেমে পড়া বা বিবাহিতা রমণীর স্বামী বর্তমান থাকার পরও অন্য বিবাহিত পুরুষের প্রেমে পড়াকেই সমাজে পরকীয়তা বলা হয়। বিবাহ হয় নাই বা বিবাহ বিচ্ছেদ হয়েছে বা স্বামীর প্রয়াণ হয়েছে এমন রমণী- বিবাহ হয় নাই বা বিবাহ বিচ্ছেদ হয়েছে বা স্ত্রীর প্রয়াণ হয়েছে এমন পুরুষের প্রতি আসক্তা হওয়াকে পরকীয়া বলা হয় না বরং তাকে বলা হয় প্রেম বা ভালোবাসা। কিন্তু বিবাহ হয় নাই বা বিবাহ বিচ্ছেদ হয়েছে বা স্বামীর প্রয়াণ হয়েছে এমন রমণী- বিবাহ হয়েছে এবং স্ত্রী বিদ্যমান রয়েছে এমন পুরুষের প্রতি আসক্তা হলে উক্ত নারীর জন্য তা প্রেম হলেও উক্ত পুরুষের জন্য তা হবে পরকীয়া। তেমনই; বিবাহ হয় নাই বা বিবাহ বিচ্ছেদ হয়েছে বা স্ত্রীর প্রয়াণ হয়েছে এমন পুরুষ- বিবাহ হয়েছে এবং স্বামী বিদ্যমান রয়েছে এমন রমণীর প্রতি আসক্ত হলে উক্ত পুরুষের জন্য তা প্রেম হলেও উক্ত নারীর জন্য তা হবে পরকীয়া। অর্থাৎ; পুরুষ তার স্ত্রী বিদ্যমান থাকার পরও অন্য কোনো স্বামী বিদ্যমান নারীর প্রতি আসক্ত হলে কেবল তাকেই পরকীয়া বলা হয় কিংবা নারী তার স্বামী বিদ্যমান থাকার পরও অন্য কোনো স্ত্রী বিদ্যমান পুরুষের প্রতি আসক্তা হলে কেবল তাকেই পরকীয়া বলা হয়। এছাড়াও; অন্যান্য সর্বক্ষেত্রেই নর-নারী পরস্পরের প্রতি আসক্ত হওয়াকে প্রেম বলা হয়। পরকীয়া ও প্রেমের মধ্যে অনেক পার্থক্য লক্ষ্য করা যায়। বর্তমান সমাজে বিষয়টি সবিস্তারে বর্ণনা করা একান্ত প্রয়োজন। প্রেম ও পরকীয়ার জনসচেতনতা না থাকায় সমাজে এটি; মহামারী রূপলাভ করেছে। সব পরকীয়াকেই প্রেম বলা যায় কিন্তু সব প্রেমকে পরকীয়া বলা যায় না। নিচে প্রেম ও পরকীয়ার সূক্ষ্ম পার্থক্য বর্ণনা করা হলো।

প্রেম ও পরকীয়ার মধ্যে পার্থক্য (Difference between amour and concubining)

প্রেম

পরকীয়তা

১.   পরস্পর প্রণয় বা ভালোবাসাকে প্রেম বলে। ১.   এক দম্পতির যে কোনো একজন অন্য দম্পতির যে কোনো একজনের প্রতি প্রেমাসক্ত হওয়াকে পরকীয়তা বলে।
২.   প্রেম পাঁচ প্রকার। ১. সখ্য ২. শান্ত ৩. দাস্য ৪. বাৎসল্য ও ৫. মধুর। ২.   পরকীয়তা দুই প্রকার। যথা; ১. পুরুষ পরকীয়তা ও ২. নারী পরকীয়তা।
৩.   এটি; দাম্পত্য মুক্তকালীন প্রেমাবিষ্টতা। ৩.   এটি; দাম্পত্যে আবদ্ধ থাকাকালীন প্রেমাবিষ্টতা।
৪.   এটি; মহা পবিত্র। ৪.   এটি; চিরদিনের জন্য চির অভিশাপ।
৫.   এটি; সমপর্যায়, সমকাল, সমগোত্র ও সমজাতিভেদে সর্বজন স্বীকৃত। ৫.   এটি; চিরদিনের জন্য চির নিষিদ্ধ ও চির নিন্দিত।
৬.   এর দ্বারা প্রশান্তি সৃষ্টি হয়। ৬.   এর দ্বারা কেবল অশান্তি সৃষ্টি হয়।

পরকীয়তার কুফল (Disadvantages of concubining)

দম্পতির যে কোনো একজনের পরকীয়তার দ্বারা চার চারটি মনে জ্বলে ওঠে  লেলিহান চিতাগ্নি। যদিও পরকীয়তা আসক্ত পারকীযুগল অল্প সময়ের জন্য সামান্য আনন্দ ও প্রশান্তি পেয়ে থাকেন। এ চিতাগ্নির ধ্বংসযজ্ঞতা ক্রমান্বয়ে দুটি, তিনটি বা চারটি সংসারে বিস্তারলাভ করে। অনেক ক্ষেত্রে দুটি সংসারই ভেঙ্গে চুরমার হয়ে যায়। এছাড়াও; পরকীয়তার সূত্র ধরে পারকিনী তার স্বামীকে এবং পারক তার স্ত্রীকে যে কোনো সময় হত্যা, হনন, বধ বা বলি দিতেও কুণ্ঠাবোধ করেন না। যদি উভয় দম্পতির পরকীয়তাহীন পুরুষ ও পরকীয়তাহীনা নারীকে হত্যা ও হনন না-ও করা হয়, তবুও; পারক-পারকিনী পুনর্বিবাহ সূত্রে আবদ্ধ হয়ে পড়লে পরকীয়তাহীন পুরুষ ও পরকীয়তাহীনা নারী এবং তাদের সন্তানাদির জীবনযাপন হয়ে ওঠে অত্যন্ত দুর্বিসহ। সংসার সমরাঙ্গনে টিকে থাকা ও সন্তানাদি লালনপালনের জন্য পারকিনীর পূর্ব স্বামীকে একান্ত ঠেকাবশতই আবার বিবাহ করতে হয়। যারফলে; যদি সন্তান থাকে তবে সন্তানাদি চিরদিনের জন্য সৎমায়ের চোখের বালি হয়ে যায়।

অন্য দিকে পারকের স্ত্রীও যদি পরকীয়াপ্রবণ স্বামী ও পারকিনী সতিন পরিত্যাগ করে চলে যায়। তবে; তাকেও আবার বিবাহ করতে হয়। কিন্তু দুঃখের বিষয় হলেও সত্য যে; এ দ্বিতীয় বিয়েটি প্রথম জীবনের বিয়ের মতো আর হয় না। ভবিষ্যতের দুঃখ-সুখের কথা চিন্তা করেই যদি পারকের পূর্ব স্ত্রীও পরকীয়াপ্রবণ স্বামীর সংসারেই থেকে যায়। তবে; তাকে চিরদিনের মতো গ্রহণ করে নিতে হয় সতিনের বোঝা। এতে একদিকে যেমন; সংসারে ঝগড়া-কলহ লেগেই থাকে, অন্য দিকে সতিনের পরস্পরের দ্বারা প্রাণ নাশ বা স্বামীর প্রাণ নাশের আশঙ্কাও থাকে প্রায় শতভাগ। একবার পরকীয়তায় আবদ্ধ হলে; একদিকে যেমন; চারদিকে কুৎসা ও দুর্নাম ছড়িয়ে পড়ে, অন্য দিকে সংসারে প্রায় সব সময় ঝগড়াঝাটি লেগেই থাকে। সর্বশেষে বলা যায়- পরকীয়তারূপ মহাপাপ করা হতে সব নর-নারীর আত্মরক্ষা করা একান্ত প্রয়োজন। পরকীয়তার ব্যাপারে এতটুকু স্পষ্টভাবেই বলা যায় যে; যারা সোনার সংসার ভেঙ্গে দিয়ে পরকীয়তায় আবদ্ধ হয় তারা স্বয়ং নরককুণ্ডে অবতরণ করে এবং যারা একবার স্বেচ্ছায় নরকে অবতরণ করে তারা শতচেষ্টা করেও আর নরকযন্ত্রণা হতে মুক্তিলাভ করতে পারে না। আলোচ্য ‘বাঙালী পৌরাণিক মূলক সত্তা’র বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষার আলোচনা যথাস্থানে করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৫ম খণ্ড); লেখক; বলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!