৪৯. পুরুষ

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

৪৯. পুরুষ 
Epoch (ইপোক)/ ‘عهد’ (আহিদা)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের একটি গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং পুরুষ পরিবার প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা পিড়ি এবং এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা প্রজন্ম। এটি একটি বাঙালী পৌরাণিক মূলক প্রধান মূলক সত্তা। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত পালনকর্তা, পুরুষসৃষ্টিকর্তা ইত্যাদি বাঙালী পৌরাণিক মূলক সত্তার ব্যাপক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
পুরুষ (বাপৌমূ)বি পিড়ি, গড়ে ২৫ বছর, পিতা-পুত্রের বয়সের ব্যবধান, দাদা পিতা ও পুত্র ইত্যাদি ক্রমধারা, epoch,‘عهد’ (আহিদা), era, eon, ‘دهر’ (দাহার), নিসবত (.ﻧﺴﺑﺕ) (শ্ববি) জন্মান্তর, দেহান্তর (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীপুরুষ পরিবার প্রধান ও বাঙালী পৌরাণিক মূলক প্রধান মূলক সত্তা বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; শিশ্নধারী প্রাণীকে বাংলায় ‘পুরুষ বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, দাদা, পিতা ও পুত্রের গড় বয়সের ব্যবধানকে রূপকার্থে ‘পুরুষ বলা হয় (বাপৌউ) প্রজন্ম (বাপৌরূ) পিড়ি (বাপৌমূ) পুরুষ।

পুরুষের সংজ্ঞা (Definition of epoch)
সাধারণত; দ্বিপস্থ জীবের শিশ্নধারী জাতিকে পুরুষ বলে।

পুরুষের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of epoch)
১.   শ্বরবিজ্ঞানে; মানবের এক জন্মকে এক পুরুষ বলে।
২.   শ্বরবিজ্ঞানে; দাদা, পিতা ও পুত্রের গড় বয়সের ব্যবধানকে পুরুষ বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক রূপক উপমান চারিত্রিক ছদ্মনাম
পুরুষ পিড়ি প্রজন্ম

প্রাথমিক পরিপত্র (Primary circular)
পুরুষের আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; পুরুষ।
বাঙালী পৌরাণিক রূপক; পিড়ি।
বাঙালী পৌরাণিক উপমান;   প্রজন্ম।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; ০০।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম;   ০০।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

৪৯. পুরুষ Epoch (ইপোক) ‘عهد’ (আহিদা)
৪৯/১. পিড়ি Stage (স্টেজ) ‘فترة’ (ফাতরা)
৪৯/২. প্রজন্ম Generation (জেনারেশন) ‘توليد’ (তাওলিদ)

পুরুষের গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of epoch)
১.   “একজন পুরুষ একজন নারী, ভাসছে সদাই বরাবরি, ওপরওয়ালা সদরবাড়ি, যোগ তাতে দেয়।” (পবিত্র লালন- ৬০৬/২)
২.   “(কোথায়) নারী বাইরে পুরুষ ঘরে, একনারী বহু পতি ধরে (গো), দণ্ড হয় পুরুষের পরে, যাবজ্জীবন জেলখানা।” (বলন তত্ত্বাবলী- ১৫)

নর অর্থে পুরুষ পরিভাষাটি ব্যবহার (Using the terminology era sense for male)
১.   “অমাবস্যা অমঙ্গল তিথি, তাতে মিলন পুরুষের ক্ষতি, জল অমাবস্যায়- ওঠে ডাঙ্গায়, লালন কয় থেকো হুঁশিয়ার।” (পবিত্র লালন- ১০৭/৪)
২.   “কোথায় নারী বাইরে পুরুষ ঘরে, এক নারী বহুপতি ধরে (গো), দণ্ড হয় পুরুষের পরে, যাবজ্জীবন জেলখানা।” (বলন তত্ত্বাবলী- ১৫)
৩.   “পুরুষ পরোয়ারদিগার, অঙ্গে ছিল প্রকৃতি তার, প্রকৃতি প্রকৃতিই সংসার, সৃষ্টি সবজনা।” (পবিত্র লালন- ৬০১/৩)
৪.   “মি’রাজ হয় প্রকৃতির কারণ, গুপ্তব্যক্ত হয় আলাপন, কে পুরুষ আকার- কে প্রকৃতি তার, শাস্ত্রে প্রমাণ কী আছে।” (পবিত্র লালন- ৬০০/২)
৫.   “শশকপুরুষ সত্যবাদী, মৃগপুরুষ ঊর্ধ্বভেদী, অশ্ব বৃষ বেহুঁশ নিরবধি, কু’কর্মেতে সদাই মন।” (পবিত্র লালন- ৯১৫/৩)
৬.   “সকাল-সন্ধ্যা পুরুষ মারে, ভরা সেথা চোর বাটপাড়ে, বলন কয় ধন বাঁচাতে, তিলতলা পাহারা চাই।” (বলন তত্ত্বাবলী- ২৯১)

————————————————————————————-

১.   “আপনস্বামী রেখে ঘরে- পরপুরুষের সঙ্গ করে, বাহুঠুকে করে পোদ্দারি, বলন কয় মরার ভয়ে- সাধুরা যায় মেয়ে হয়ে, আকাশে বায় সোনারতরী।” (বলন তত্ত্বাবলী- ১৩০)
২.   “আসমান জমিন জলাদি পবন, যে নূরীর নূরে হয় সৃজন, বলো কিসে ছিল সে নূরের আসন, পুরুষ কী প্রকৃতি আকার তখনে।” (পবিত্র লালন- ৫৬/২)
৩.   “চল্লিশজন উপপতি রাখে- পুরুষ মারে দিবারাতে, আত্মা হরে ভুরিভুরি, হাজার মাস করলে তাপন- তারে ভজে পতিভজন, থাকে না তার বাহাদুরি।” (বলন তত্ত্বাবলী- ১৩০)
৪.   “নারী-পুরুষ নপুংসকরে, তার তুলনা সে কী হয়রে, সে রূপ অন্বেষণ- জানে যেজন, সে করে শক্তি উপাসনা।” (পবিত্র লালন- ১৮১/৩)
৫.   “পুরুষ কী প্রকৃতি আকার, যুগল ভজনে সব প্রচার, নায়ক নায়িকার যোগ মাহিত্ম্য, যোগের সাধন জানতে হয়।” (পবিত্র লালন- ৬৬/৩)
৬.   “পুরুষ কোন্ দিন সহজঘটে, তাই জানলে সন্দেহ যায় মিটে, তবে তা জানি- প্রেমের করণি, সহজে সহজে লেনাদেনা হয়।” (পবিত্র লালন- ৯৬৫/৩)
৭.   “মেয়ে মেয়ে বেচাকেনা, পুরুষ গেলে কেউ বাঁচে না, না দিয়ে গুরুদক্ষিণা, জনমভর ডাঙ্গায় মলো।” (বলন তত্ত্বাবলী)

পুরুষের প্রকারভেদ (Variations of epoch)
পুরুষ তিন প্রকার। যথা; ১. বর্তমান পুরুষ ২. পূর্বপুরুষ ও ৩. পরপুরুষ।

. বর্তমান পুরুষ  (Present epoch)
শ্বরবিজ্ঞানে বর্তমান জন্মকে বর্তমান পুরুষ বলে। যেমন; আমি।

. পূর্বপুরুষ  (Ancestor)
শ্বরবিজ্ঞানে পূর্ববর্তী জন্মকে পূর্বপুরুষ বলে। যেমন; পিতা, দাদা ও তালুই।

. পরপুরুষ  (Offspring)
শ্বরবিজ্ঞানে পরবর্তী জন্মকে পরপুরুষ বলে। যেমন; সন্তান, নাতি ও পুতি।

ব্যাকরণে পুরুষ তিন প্রকার। ১. উত্তম পুরুষ ২. মধ্যম পুরুষ ও ৩. নাম পুরুষ।

. উত্তম পুরুষ (First person. ফাস্ট পার্সন)
আমি, আমরা ইত্যাদি সর্বনাম শব্দগুলোকে উত্তম পুরুষ বলে।

. মধ্যম পুরুষ (Second person. সেকেন্ড পার্সন)
তুমি, তোমরা ইত্যাদি সর্বনাম শব্দগুলোকে মধ্যম পুরুষ বলে।

. নাম পুরুষ (Third person. থার্ড পার্সন)
মাণিক, রতন, ঢাকা, নিধুয়া ইত্যাদি নামবাচক শব্দগুলোকে নাম পুরুষ বলে।

পুরুষের পরিচয় (Identity of epoch)
এটি ‘বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী’‘পুরুষ’ পরিবারের ‘বাঙালী পৌরাণিক মূলক সত্তা’ বিশেষ। মানুষের একেকটি জন্মকে পুরুষ বলা হয়। আদিপিতা হতে পুরুষানুক্রমেই জীবের রূপান্তর বা জন্মান্তর হয়ে আসছে। দাদা, পিতা ও পুত্রের ক্ষেত্রে যদি পিতাকে সম্বন্ধ করে পুরুষ নির্ধারণ করা হয় তবে দাদা ছিল পিতার পূর্বপুরুষ এবং পুত্র হবে পিতার পরপুরুষ। সারাবিশ্বের সব মানুষের গড় বয়সের প্রতি লক্ষ্য করলে দেখা যায় সাধারণত; মানুষ বিশ (২০) হতে ত্রিশ (৩০) বছর বয়সের মধ্যে দাম্পত্যব্রত গ্রহণ করেন। অতঃপর; পাণি গ্রহণের এক (১) হতে পাঁচ (৫) বছরের মধ্যে পুনর্জন্মগ্রহণ বা সন্তান গ্রহণ করে থাকেন। অর্থাৎ; গড়ে পঁচিশ (২৫) বছরের মধ্যে মানুষ পুনর্জন্মগ্রহণ করে থাকেন। যারফলে; গড়ে পিতা হতে পুত্র পঁচিশ (২৫) বছরের ছোট হয়। পিতা পুত্রের বয়সের এ গড় ব্যবধানই পুরুষ বলে ধরা হয়। যারফলে; তালুই, দাদা, পিতা ও পুত্রের বয়সের ব্যবধানের সমষ্টি বা চারপুরুষ সমান (৪দ্ধ২৫) বা একশত (১০০) বছর বা এক শতাব্দী। এছাড়াও; ‘পুরুষ’ দ্বারা নর বা স্বামীও বুঝায়। যেসব ক্ষেত্রে ‘পুরুষ‘ দ্বারা নর বা স্বামী বুঝায় তা নর শিরোনামে আলোচনা করা হয়েছে। শ্বরবিজ্ঞানে; মানুষের প্রতি জন্মকেই একেক পুরুষ বলা হয়। যেমন; এ বাড়িতেই চৌদ্দপুরুষ গত হয়েছে। আবার পিতা ও পুত্রের মধ্যবর্তী বয়সের গড়ের ব্যবধানকেই পুরুষ বলা হয়। পিতা ও পুত্রের মধ্যে বয়সের গড় ব্যবধান ধরা হয় পঁচিশ (২৫) বছর। পিতার চেয়ে পুত্র গড়ে পঁচিশ (২৫) বছরের ছোট। এজন্য; প্রতি পঁচিশবছরকে একপুরুষ one generation বলা হয়। আলোচ্য ‘বাঙালী পৌরাণিক মূলক সত্তা’র বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষার আলোচনা যথাস্থানে করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৫ম খণ্ড); লেখক; বলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!