০৫. অর্ধদ্বার

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

০৫. অর্ধদ্বার
Wicket (উইকেট)/ ‘النصيبه’ (আন্নাসিবাহ)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং অর্ধদ্বার পরিবার প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা গুপ্তপথ। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা চোরাগলি। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা খড়কি এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা খড়খড়ি। এটি; একটি বাঙালী পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
অর্ধদ্বার (বাপৌমূ)বি অন্তর্দ্বার, গুপ্তদ্বার, wicket, ‘النصيبه’ (আন্নাসিবাহ), ‘ﻨﺼﻒ ﺍﻟﺒﺎﺐ’ (নিসফুল বাব) (রূপ্রশ) গলি, চোরাগলি (ইংপ) hole, tunnel (আল) পাছবাড়ি, পাছদুয়ার (আঞ্চ) দেউড়ি (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীঅর্ধদ্বার পরিবার প্রধান ও একটি বাঙালী পৌরাণিক প্রকৃত মূলক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; দ্বারের মধ্যে অবস্থিত গুপ্তদ্বারকে বাংলায় ‘অর্ধদ্বার বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, জরায়ুমুখকে রূপকার্থে ‘অর্ধদ্বার বলা হয় (বাপৌছ) খড়খড়ি (বাপৌচা) খড়কি (বাপৌউ) চোরাগলি (বাপৌরূ) গুপ্তপথ (বাপৌমূ) অর্ধদ্বার {বাং.অর্ধ+ বাং.দ্বার}

অর্ধদ্বারের সংজ্ঞা (Definition of wicket)
সাধারণত; দ্বারের মধ্যে অবস্থিত গুপ্তদ্বারকে অর্ধদ্বার বলে।

অর্ধদ্বারের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of wicket)
শ্বরবিজ্ঞানে; জরায়ুমুখকে অর্ধদ্বার বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

অর্ধদ্বার গুপ্তপথ চোরাগলি খড়কি খড়খড়ি

প্রাথমিক পরিপত্র (Primary circular)
অর্ধদ্বারের আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; অর্ধদ্বার।
বাঙালী পৌরাণিক রূপক; গুপ্তপথ।
বাঙালী পৌরাণিক উপমান;   উপপথ, চোরাগর্ত, চোরাগলি, চোরাপথ, পশ্চাদ্দার ও পাছদুয়ার।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; খড়খড়ি ও ঝিলমিল।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম;   খড়কি ও খিড়কি

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

০৫. অর্ধদ্বার Wicket (উইকেট) ‘النصيبه’ (আন্নাসিবাহ)
০৫/০১. গুপ্তপথ Postern (পোস্টার্ন) ‘انحرف’ (ইনহারাফা)
০৫/০২. চোরাগলি Sidetrack (সাইডট্র্যাক) ‘منعطفات’ (মুন‘য়াতাফাত)

অর্ধদ্বারের ১টি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of wicket)
“নিচে ওপর থরে থরে, সাড়ে নয় দরজা ঘরে, নয় দরজা তার- জানতে হয় সবার, আধদরজা চিনলে দিব্যজ্ঞানী হয়।” (পবিত্র লালন- ৮৪৬/২)

অর্ধদ্বারের প্রকারভেদ (Variations of wicket)
শ্বরবিজ্ঞানে; অর্ধদ্বার দুই প্রকার। যথা; ১. শুক্রদ্বার ও ২. রজদ্বার।

. শুক্রদ্বার (Semen doorway)
শিশ্নের মূত্রদ্বারের মধ্যে অবস্থিত বীর্যদ্বারকে শুক্রদ্বার বলে।

. রজদ্বার (Menses doorway)
জরায়ুমুখকে রজদ্বার বলে।

আবার অর্ধদ্বার দুই প্রকার। ১. উপমান অর্ধদ্বার ও ২. উপমিত অর্ধদ্বার।

. উপমান অর্ধদ্বার (Analogical wicket)
সাধারণত; দ্বারের মধ্যে অবস্থিত গুপ্তদ্বারকে উপমান অর্ধদ্বার বলে।

. উপমিত অর্ধদ্বার (Compared wicket)
শ্বরবিজ্ঞানে; জরায়ুমুখকে উপমিত অর্ধদ্বার বলে।

অর্ধদ্বারের পরিচয় (Identity of wicket)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীঅর্ধদ্বার পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। সাধারণত; বাইরে থেকে মানবদেহে ৯টি দ্বার দেখা যায়। যেমন; ১. দুই চোখ ২. দুই কান ৩. দুই নাক ৪. মুখ ৫. জল দ্বার ৬.মল দ্বার। কিন্তু মানবদেহে আরও কিছু গুপ্তদ্বার রয়েছে। শ্বরবিজ্ঞানে; এদেরকে অর্ধদ্বার বলা হয়। যেমন; নরদেহের মূত্রদ্বারের মধ্যে গুপ্তভাবে রয়েছে শুক্রদ্বার এবং নারীদেহের জননাঙ্গের মধ্যে গুপ্তভাবে রয়েছে রজদ্বার। যা সাধারণভাবে দেখা যায় না। শ্বরবিজ্ঞানে; শুক্রদ্বার ও রজদ্বারকেই অর্ধদ্বার বলা হয়। এছাড়াও; শ্বরবিজ্ঞানে; সুধাদ্বার ও মধুদ্বারের আলোচনাও রয়েছে।

শ্বরবিজ্ঞানে; মানবদেহের শুক্রদ্বার, সুধাদ্বার ও মধুদ্বারগুলোকে অর্ধদ্বার বলা হয়। সাধারণত; এ দ্বারগুলো বাহ্যদৃষ্টির আড়ালে থাকে। পুরুষজাতির শিশ্নের মাথার মূত্রদ্বারের প্রায় এক ইঞ্চি ভিতরে শুক্রদ্বার অবস্থিত। অন্যদিকে; নারীজাতির জরায়ুমুখে অবস্থিত সুধাদ্বার ও মধুদ্বার। শ্বরবিজ্ঞানীদের মতে; সাধারণত; এ দ্বারগুলো বন্ধ থাকে। কাম বা মিলনের সময় শুক্রদ্বারটি স্বয়ংক্রিয়ভাবে খুলে যায়। শুক্রপাতের কিছুক্ষণ পর আবার তা বন্ধ হয়ে যায়। সাধকের কাজ হলো সাধনবলে শুক্রদ্বারটি পুরোপুরি বন্ধ করে দেওয়া। অন্যদিক; সুধা ও মধু দ্বার দুটি উন্মোচন করা। শুক্রদ্বার একবার বন্ধ করতে পারলে জন্মনিয়ন্ত্রণের জন্য অন্য কোনো বিকল্প ব্যবস্থার প্রয়োজন হয় না। উল্লেখ্য; সুধা ও মধু দ্বারদ্বয় পৃথক কোনো দ্বার নয়। সাধারণভাবে; মানবদেহে এ দ্বার দুটির কোনো অস্তিত্বও পাওয়া যায় না। তবুও; শ্বরবিজ্ঞানে এ দ্বার দুটির গুরুত্ব অপরিসীম। বাস্তবে সুধাদ্বার ও মধুদ্বার পৃথক বা ভিন্ন কোনো দ্বার নয়। মূলত; বসিধ, সাঁই ও কাঁই এ তিনটি দেবতার আগমনের দ্বার একটিই।

শ্বরবিজ্ঞানে; এদেরকে ত্রিবেণী বলে উল্লেখ করা হয়। জরায়ুমুখ দ্বারা ৩টি ধারা প্রবাহিত হয়। তাই; শ্বরবিজ্ঞানে; জরায়ুমুখকে ত্রিবেণী বলা হয়। অর্থাৎ; শ্বরবিজ্ঞানে; তিনটি সূক্ষ্ম দ্বারকে একত্রে ত্রিবেণী বলা হয়। শ্বরবিজ্ঞানে; ত্রিবেণীকে ভৃগু বলে উল্লেখ করা হয়। রজ, সাঁই ও কাঁই এ তিনটি দেবতার একটি মাত্র দ্বার। সারা পৃথিবীর সর্বোৎকৃষ্ট জীবজল সুধা ও মধু। যা এ ত্রিবেণী দ্বার দিয়ে প্রবাহিত হয়। পাকাগুরুর সাহচর্য গ্রহণ করে সাধন শক্তি বলে এ দ্বারদ্বয় উন্মোচন করার পর; পালনকর্তা সাঁই এবং সৃষ্টিকর্তা কাঁইয়ের দর্শন করা যায়। দ্বার উন্মোচন করাকে আরবি ভাষায় বলা হয় ক্বলবজারি (.ﻗﻟﺐﺠﺎﺭﻯ)। প্রবাদ আছে যে; “যে সাধক গুপ্তদ্বার ৩টির একটি দ্বারের সন্ধান পায় সে সিদ্ধপুরুষ হয়।” সুধা ও মধু দ্বার দুটির মধ্যে যে কোনো একটি দ্বার একবার উন্মোচন করতে পারলে; বিশ্বের মানব, দানব, দেবতা ও পশুপক্ষী সবাই তাকে শ্রদ্ধা করে। আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার অন্যান্য পরিভাষা যথাস্থানে আলোচনা করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৪র্থ খণ্ড); লেখক; বলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!