৫০. পুরুষত্ব

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

৫০. পুরুষত্ব 
Masculinity (ম্যাচকুলিনিটি)/ ‘ذكورة’ (যুকুরাঃ)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের একটি গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তাপুরুষত্ব পরিবার প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বীরত্ব। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বীর এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা পৌরুষ। এটি; বাঙালী পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
পুরুষত্ব (বাপৌমূ)বি পৌরুষ, পুরুষের শুক্র নিয়ন্ত্রণশক্তি, কামসাধকগণের অটল ক্ষমতা, vigour, masculinity, ‘ذكورة’ (যুকুরাঃ), জিনসিয়া (ﺠﻨﺴﻴﺔ) (শ্ববি) ইব্রাহিম (ﺍﺑﺭﺍﻫﻴﻡ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীপুরুষত্ব পরিবার প্রধান বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; পুরুষের বীরত্বকে বাংলায় ‘পুরুষত্ব বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, পুরুষের শুক্র নিয়ন্ত্রণ ক্ষমতাকে রূপকার্থে ‘পুরুষত্ব বলা হয় (বাপৌছ) পৌরুষ (বাপৌউ) বীর (বাপৌরূ) বীরত্ব (বাপৌমূ) পুরুষত্ব।

পুরুষত্বের সংজ্ঞা (Definition of masculinity)
পুরুষের বীরত্ব ক্ষমতাকে পুরুষত্ব বলে।

পুরুষত্বের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of masculinity)
পুরুষের শুক্র নিয়ন্ত্রণ ক্ষমতাকে পুরুষত্ব বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

পুরুষত্ব বীরত্ব বীর পৌরুষ কামশক্তি ও রতীশক্তি

প্রাথমিক পরিপত্র (Primary circular)
পুরুষত্বের আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; পুরুষত্ব।
বাঙালী পৌরাণিক রূপক; বীরত্ব।
বাঙালী পৌরাণিক উপমান;   বীর।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; ইন্দ্র, কুলিশী, পৌরুষ, বিক্রম ও সুরেণ।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম;   ইন্দ্রত্ব, কামশক্তি, পারষ্য, পুংস্ত্ব, বীরত্ব, বীর্যবত্তা, রতীশক্তি ও শত্রুজয়।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

৫০. পুরুষত্ব Masculinity (ম্যাচকুলিনিটি) ‘ذكورة’ (যুকুরাঃ)
৫০/১. বীরত্ব Heroism (হিরোইজিম) ‘بطولتها’ (বতুলাতাহা)
৫০/২. বীর Hero (হিরো) ‘بطل’ (বাত্ত্বালা)
৫০/৩. পৌরুষ Manhood (ম্যানহুড) ‘رجولته’ (রাজুলাতা)

পুরুষত্বের প্রকারভেদ (Variations of masculinity)
পুরুষত্ব দুই প্রকার। যথা; ১. স্থায়ী পুরুষত্ব ও ২. অস্থায়ী পুরুষত্ব।

. স্থায়ী পুরুষত্ব (Permanent masculinity)
আধ্যাত্মিক শিক্ষা গ্রহণ করে আজীবন শিশ্ন শক্তিশালী রাখাকে স্থায়ী পুরুষত্ব বলে।

. অস্থায়ী পুরুষত্ব (Temporary masculinity)
বৈজ্ঞানিক প্রযুক্তি বা বিকল্প কোনো পদ্ধতি ব্যবহার করে শিশ্ন সাময়িক শক্তিশালী করাকে অস্থায়ী পুরুষত্ব বলে।

পুরুষত্বের উপকার (Benefits of masculinity)
১.   পুরুষত্বশক্তি দ্বারা দাম্পত্য সুখী ও সুন্দর হয়।
২.   পুরুষত্বশক্তি দ্বারা সাঁইদর্শন ও কাঁইদর্শন করা যায়।
৩.   সাময়িকভাবে কোনো বিকল্প পদ্ধতি ব্যতীত আজীবন দাম্পত্য সুখের হয়।

পুরুষত্বের পরিচয় (Identity of masculinity)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীপুরুষত্ব পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। পুরুষের শুক্র নিয়ন্ত্রণশক্তিকে পুরুষত্ব বলা হয়। পুরুষত্ব এক প্রকার শক্তি। শিশ্নের যথাযথা ব্যবহার ও শুক্র নিয়ন্ত্রণের দ্বারা এ শক্তি দীর্ঘস্থায়ী করা যায়। শিশ্নের অপব্যবহারে ও অধিক শুক্রক্ষরণের ফলে এ শক্তি ক্রমে ক্রমে হ্রাস পেতে থাকে। পুরুষত্বশক্তির অভাবে দাম্পত্যকলহ বৃদ্ধি পায়। সোনার সংসারে অশান্তি নেমে আসে। অবশেষে এক সময় সংসারও ভেঙ্গে যায়। পুরুষত্বশক্তি পূর্ণলোপ পেলে পুরুষের মূল্যও পরিপূর্ণ হ্রাস পায়। দাম্পত্যের মূল কাম এবং কামের মূলপুরুষত্ব। পুরুষত্বশক্তি দীর্ঘ সময় কামতৃপ্তিতে সাহায্য করে। এ শক্তির বলে পুরুষদেহ সর্বসময় সুঠাম ও নিরোগ থাকে। লোকলজ্জা ও অহংকার ত্যাগ করে যৌবনে পদার্পণের সঙ্গে সঙ্গেই কোনো পাকা সাধকগুরুর আধ্যাত্মিক পাঠশালায় ভর্তি হয়ে সাধুশিক্ষা বা আধ্যাত্মিক শিক্ষা গ্রহণ করে আজীবন পুরুষত্বশক্তি স্থায়ী রাখা যায়। শ্বরবিজ্ঞানে; চরিত্রপ্রধান এ বাঙালী পৌরাণিক মূলক সত্তাটির ব্যবহার ও প্রয়োগ অত্যন্ত স্বল্প হলেও সত্তাটির গুরুত্ব সবচেয়ে অধিক। কেবল ভিন্ন ভিন্ন ছদ্মনাম সৃষ্টি করে রূপকার্থে সুকৌশলে পুরুষত্ব অর্জন করা, পুরুষত্ব অটুট রাখা ও পুরুষত্বের কার্যকারিতা বর্ণনা করা হয় বলে সাধারণ মানুষ পৌরাণিক সাহিত্যাদি পাঠ করে কোনকিছুই বুঝতে পারেন না। এমনকি; শ্বরবিজ্ঞানের জ্ঞানহীন বড় বড় সাম্প্রদায়িক ও পারম্পরিক ব্যক্তিবর্গও পুরুষত্বের কিছুই বুঝতে ও জানতে পারে না।

ভারতীয় পুরাণে পুরুষত্বকে ইন্দ্র এবং আরবীয় পুরাণে পুরুষত্বকে ইব্রাহিম বলা হয়েছে। ইন্দ্র ও ইব্রাহিমকে নিয়ে পুরাণে ও কুরানে অনেক অনেক উপমা নির্মাণ করা হয়েছে। কিন্তু সাম্প্রদায়িক ও পারম্পরিক অধিকাংশ মনীষীগণই জানেন না যে; এসব ঘটনা দ্বারা প্রতিটি পুরুষকে শুক্র নিয়ন্ত্রণ পদ্ধতি শিক্ষা দেওয়া হয়েছে। সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষীগণ এসব কাহিনী দেবতাগণের অলৌকিক-কার্যাবলী রূপেই বর্ণনা করে সুনাম অর্জন করে থাকেন। যারফলে; সাধারণ পাঠক ও শ্রোতারাও এসব কাহিনীকে অলৌকিক ঘটনাবলী রূপে জেনে ও বুঝে থাকেন।

অলৌকিক পৌরাণিক কাহিনী নির্মাণ করেই যে শ্বরবিজ্ঞান বা আত্মদর্শন শিক্ষা দেওয়া হয় তা গবেষক, পাঠক ও শ্রোতারা একেবারেই ভুলে বসেছেন। যেমন; ইঞ্জিলে বলা হয়েছে;  “ভিড় হ্রাস হলে কানীনের চারপাশে লোকেরা এবং তার বারোজন শিষ্য সে গল্পের বিষয়ে তাকে জিজ্ঞাসা করলেন। কানীন বললেন কাঁইয়ের রাজ্যের গোপন সত্য একমাত্র তোমাদেরকেই জানতে দেয়া হয়েছে কিন্তু অন্যদের নিকট রূপক গল্পের মধ্য দিয়ে সমস্ত কথা বলা হয়েছে, যেন পবিত্রগ্রন্থের কথামতো তারা তাকিয়ে দেখতে না পায় এবং শুনেও বুঝতে না পারে। তা হলে হয়তো তারা কাঁইয়ের দিকে ফিরবে এবং ক্ষমা পাবে” (ইঞ্জিল, মার্ক- ৪/১০- ১২)। আলোচ্য ‘বাঙালী পৌরাণিক মূলক সত্তা’র বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষার আলোচনা যথাস্থানে করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৫ম খণ্ড); লেখক; বলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!