৫১. প্রকৃত পথ

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

৫১. প্রকৃত পথ
Methodology (মেথডোলজি)/ ‘منهجية’ (মিনহাজিয়া)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীপ্রকৃত পথ পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা। এর বাঙালী পৌরাণিক সহযোগী মূলক সত্তা পারম্পরিক মতবাদ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা পরম্পরা। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা কুলক্রম এবং এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা কুলুজি। এটি; শ্বরবিজ্ঞানের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক মূলক সত্তা। এটি একটি বাঙালী পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
প্রকৃত বিণ সত্য, মূল, যথার্থ, সঠিক, ঠিক, বিরুদ্ধ, বাস্তবিক।
প্রকৃত পথ (বাপৌমূ)বি সঠিকপথ, সত্যপথ, methodology, ‘منهجية’ (মিনহাজিয়া), natural way, ‘ﻂﺮﻴﻖ ﺤﻘﻴﻘﻰ’ (ত্বরিক্বে হাক্বিক্বি), ‘ﻤﻨﻬﺎﺝ’ (মিনহাজ) (প্র) গুরুবাদী পরম্পরার যে পথ ধরে সাধনভজন করলে সাঁই ও কাঁইয়ের দর্শনলাভ করা যায় (শ্ববি) ১. পরম্পরা ২. ভেদবিদ্যা, ভেদবিধান (আসং) সফ্ফ (.ﺼَﻑٌّ), সিলসিলা (.ﺴﻟﺴﻟﺔ), ত্বরিক্বা (.طريقة), শাজরা (.ﺸﺠﺭﻩ) (ইসং) series, tradition (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীপ্রকৃত পথ পরিবার প্রধান বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; সত্য ও ন্যায়ের পথকে বাংলায় ‘প্রকৃতপথ বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, সাধনার জন্য গুরু-শিষ্যের ক্রমসম্পৃক্ততা লব্ধ জ্ঞানকে রূপকার্থে ‘প্রকৃত পথ বলা হয় (বাপৌচা) কুলুজি (বাপৌউ) কুলক্রম (বাপৌরূ) পরম্পরা (বাপৌমূ) প্রকৃতপথ {বাং. প্রকৃত + বাং. পথ}

প্রকৃত পথের সংজ্ঞা (Definition of methodology)
সত্য ও ন্যায়ের পথকে প্রকৃত পথ বলে।

প্রকৃত পথের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of methodology)
সাধনার জন্য গুরু-শিষ্যের ক্রমসম্পৃক্ততালব্ধ জ্ঞানকে রূপকার্থে প্রকৃত পথ বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

প্রকৃত পথ পরম্পরা কুলক্রম কুলুজি ঘরানা

প্রাথমিক পরিপত্র (Primary circular)
প্রকৃত পথের আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; প্রকৃতপথ।
বাংলা আভিধানিক প্রতিশব্দ; পরৎপর, পরম্পর, পরম্পরাগত, পরম্পরীণ, পরম্পরায়, পারস্পর্য, পুরুষপরস্পরা, বংশপরস্পরা, বংশানুক্রম, বংশানুক্রমিক, বংশাবলী ও সরস্বরা।
বাঙালী পৌরাণিক রূপক; পরম্পরা।
বাঙালী পৌরাণিক উপমান;  কুলক্রম, কুলধর্ম, কুলপ্রথা, কুলরীতি ও কুলাচার।
বাঙালী পৌরাণিক চারিত্রিক;  কুলুজি।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম;  ঘরানা, পিঠাপিঠি, পিঠোপিঠি, পৌর্বাপর্য ও লাগাড়।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

৫১. প্রকৃত পথ Methodology ‘منهجية’ (মিনহাজিয়া)
৫১/০. পারম্পরিক মতবাদ Traditionalism ‘التقليدية’ (আত্তাক্বলিদিয়া)
৫১/১. পরম্পরা Sequence (সিকুয়েন্স) ‘ﺴﻟﺴﻟﺔ’ (সিলসিলা)

প্রকৃত পথের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of methodology)
১.   “করে সবে জাতির বড়াই, জনমভরে পুণ্য কুড়ায়, প্রকৃত সত্যপুণ্য কোথায়, সবার একই অনুমান।” (বলন তত্ত্বাবলী- ৮১)
২.   “لِكُلٍّ جَعَلْنَا مِنْكُمْ شِرْعَةً وَمِنْهَاجًا” “লিকুল্লি জায়ালনা মিনকুম শিরয়াতাঁও ওয়া মিনহাজা।” অর্থ; “আমরা তোমাদের প্রত্যেকের জন্যই উপমাময় (পথ) ও প্রকৃত পথ প্রদান করেছি।” (কুরান- মায়িদা- ৪৮)

প্রকৃত পথের প্রকারভেদ (Variations of methodology)
প্রকৃত পথ দুই প্রকার। যথা; ১. উপমান প্রকৃত পথ ও ২. উপমিত প্রকৃত পথ।

. উপমান প্রকৃত পথ (Analogical methodology)
সত্য ও ন্যায়ের পথকে উপমান প্রকৃত পথ বলে।

. উপমিত প্রকৃত পথ (Compared methodology)
গুরু-শিষ্যের ক্রম সম্পৃক্ততা লব্ধ জ্ঞানকে উপমিত প্রকৃত পথ বলে।

প্রকৃত পথের পরিচয় (Identity of methodology)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীপ্রকৃত পথ পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না।

বর্তমান পৃথিবীতে প্রায় কয়েক হাজার প্রকার সাধনপথের সন্ধান পাওয়া যায়। যেমন; ১. ধ্যান ২. যোগ ৩. যোগ ব্যায়াম ৪. নিরামিশ ভোজন ৫. অরণ্যবাস ৬. ইয়গা ৭. সিলভা মেথোড ৮. কুয়ান্টাম মেথোড ১০. সাম্প্রদায়িক নিমন্ত্রণ (তাবলিগ) ও ১০. সাম্প্রদায়িক রাষ্ট্র প্রতিষ্ঠা (সাম্প্রদায়িক রাজনীতি) ইত্যাদি। এসব সাধন দ্বারা কখনই মানুষের মুক্তি হতে পারে না। মুক্তির প্রকৃতপথ মাত্র একটি। তা হলো আত্মদর্শন শিক্ষা ও আত্মনির্মাণ করা। একবার আত্মদর্শন ভালোভাবে শিক্ষা করতে পারলে জীবনের সবকিছুই অত্যন্ত সহজ হয়ে যায়। তাই; বলা যায় সঠিকভাবে জ্ঞানার্জন ও সাধনভজনের প্রকৃতপথ হলো আত্মদর্শন শিক্ষা করা ও আত্মনির্মাণ করা। এজন্য; আত্মদর্শনকে Supper philosophy বা Supper theosophy বা Supper theology বলা হয়। এবং আত্মজ্ঞানীকে Supper philosopher বা Supper thoesopher বা Supper theologist বলা হয়।

উল্লেখ্য যে; এ Supper philosophy বা Supper theosophy বিগত তিন হাজার বছর পূর্বে দুইভাগে বিভক্ত হয়ে পড়েছিল। তা হলো; ১. Real theosophy ও ২. Symbolic theosophy। অতঃপর; Symbolic theosophy হতে সৃষ্টি হতে থাকে সাম্প্রদায়িক মতবাদ। সাম্প্রদায়িক মতবাদ বর্তমানে প্রায় তিন হাজার ছাড়িয়ে গেছে। কিন্তু Real theosophy কখনও দেহতত্ত্ব, কখনও আত্মতত্ত্ব, কখনও গুরুবাদী জ্ঞান, কখনও মরমীবাদ, কখনও পরম্পরাবাদ, আবার কখনবা প্রকৃতপথ নামধারণ করেছে। এ Real theosophy হতেই গুরুবাদী জ্ঞানের নামে সারা বিশ্বে প্রায় ছয়লক্ষেরও অধিক পরম্পরা মতবাদ সৃষ্টি হয়েছে। সাধনার পথ বর্তমানে অনেক ভাগে ও অনেক নামে পরিবর্তন হয়ে গেছে। তাই; সাধনার প্রকৃতপথ অন্বেষণ করা সাধকদের একান্ত প্রয়োজন। সাধনার প্রকৃতপথ অন্বেষণ করার জন্যই এ প্রচেষ্টা। আমরা আশা করি আমাদের নির্মিত গ্রন্থাদি পাঠ করলে যে কোনো সাধক অনায়াসে সাধনার প্রকৃতপথ অন্বেষণ করতে সমর্থ হবে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৫ম খণ্ড); লেখক; বলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!