৫২. প্রথম প্রহর

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

৫২. প্রথম প্রহর 
Firstling (ফাস্টলিং)/ ‘بدائية’ (বিদায়িয়া)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের একটি গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং ‘প্রথম প্রহর পরিবার প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষাসকাল। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা ঊষা। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা আদিত্যবালেন্দু এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা প্রতিপদসোমবার। এটি; শ্বরবিজ্ঞানের বহুল ব্যবহৃত একটি বাঙালী পৌরাণিক মূলক সত্তা। এটি; শ্বরবিজ্ঞানের বিভিন্ন স্থানে বিভিন্ন পরিভাষায় ব্যবহৃত হয়। সেজন্য; এটি; সহজে পাঠক শ্রোতার দৃষ্টিগোচর হয় না। এটি একটি বাঙালী পৌরাণিক উপমান প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
প্রথম প্রহর (বাপৌমূ)বি সকাল, প্রত্যুষ, ভোর, বিয়ান, Firstling/ ‘بدائية’ (বিদায়িয়া), First hours, ‘ساعات الأولى’ (সায়াত আলয়াউয়াল) (প্র) ১. পবিত্রতার প্রথম  প্রহর ২. সাঁই আগমনের সময় (শ্ববি) ঊষা, প্রতিপদ, Aurora, dawn, morning, (.ﻔﺠﺮ’ (ফাজারা), ‘.ﻆﻬﺮ’ (জোহর), ‘.ﻔﻟﻖ’ (ফালাক্ব), ‘.ﺼﺑﺢ’ (সুবহ) ‘.ﺑﺭﺍﺀﺓ’ (বারায়াত), ‘ফা.ﺸﺑﻰ ﺑﺭﺍﺀﺓ’ (শবেবরাত), ‘.ﺍﻮﻞ ﻮﻗﺖ’ (আওয়াল ওয়াক্ত) (ভাপ) কোজাগর (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীর ‘প্রথমপ্রহর পরিবার প্রধান ও একটি বাঙালী পৌরাণিক প্রকৃত মূলক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; কোনকিছুর প্রথম সময়কে বাংলায় ‘প্রথম প্রহর বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, ঋতুমতীদের শুক্লপক্ষের প্রথম সাড়ে তিন দিন সময়কে রূপকার্থে ‘প্রথম প্রহর বলা হয় (বাপৌছ) প্রতিপদ ও সোমবার (বাপৌচা) আদিত্য ও বালেন্দু (বাপৌউ) ঊষা (বাপৌরূ) সকাল (বাপৌমূ) প্রথম প্রহর {বাং. প্রথম + বাং. প্রহর}

প্রহর (বাপৌছ)বি যাম, তিনঘণ্টা, দিনরাতের এক অষ্টমাংশ (শ্ববি) সাড়ে তিন দিন, ৮৪ ঘণ্টা সময়, ২৮দিনে ৮ প্রহর (প্র) ১. স্রাবণ্য ২. ঊষা ৩. নিশা ৪. ঊর্ধ্বা ৫. শঙ ৬. বিপদ ৭. নীরব ৮. নিরাপদ ও ৯. অর্যমা; দেহপঞ্জিকার এ নয়টি প্রহর বিশেষ।

প্রথম প্রহরের সংজ্ঞা (Definition of Firstling)
সাধারণত; কোনকিছুর প্রারম্ভিক সময়কেই প্রথম প্রহর বলে।

প্রথম প্রহরের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of Firstling)
শ্ববিজ্ঞানে ও পুরাণে রজস্বলাদের রজস্রাব বিদায়ের পর পবিত্রতার প্রথম সাড়ে তিন সময়কে প্রথম প্রহর বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

প্রথম প্রহর সকাল ঊষা আদিত্য ও বালেন্দু প্রতিপদ ও সোমবার

প্রাথমিক পরিপত্র (Primary circular)
প্রথম প্রহরের আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; প্রথম প্রহর।
বাঙালী পৌরাণিক রূপক; ঊষা।
বাঙালী পৌরাণিক উপমান;  প্রত্যুষ, প্রভাত, প্রাতঃ, প্রাতঃকাল, প্রাহ্ন, বিয়ান, বিহান, বিহানবেলা, বেয়ান, বেয়ানবেলা, বেহান, বেহানবেলা, ভোর ও সকাল।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; আদিত্য, আর্ক, বালশশী ও বালেন্দু।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম; অক্ষয়তৃতীয়া, অরুণোদয়, উদয়কাল, দিনমুখ, পূর্বাহ্ন, প্রতিপদ, যমদ্বিতীয়া, সোমবার ও সোমপর্যায়।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

৫২. প্রথম প্রহর Firstling (ফাস্টলিং) ‘بدائية’ (বিদায়িয়া)
৫২/১. সকাল Morning (মর্নিং) ‘صباح’ (সাবহা)
৫২/২. ঊষা Aurora (অরোরা) ‘ﻔﺠﺮ’ (ফাজারা)
৫২/৩. আদিত্য Helio (হিলিও) ‘شمسي’ (শামসি)
৫২/৪. প্রতিপদ Retrograde (রিটরোগ্রেড) ‘تقهقري’ (তাক্বাহকুরি)
৫২/৫. সোমবার Monday (মনডে) ‘الاثنين’ (আলইসনাইনি)

প্রথম প্রহরের ১টি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of Firstling)
“এরপর থেকে সে দক্ষিণালয়ের ওপর প্রত্যেক দিন নিয়মিতভাবে দুইটা করে ভেড়ার বাচ্চা দক্ষিণা দিবে, তার প্রত্যেকটার বয়স হবে একবছর। একটা দক্ষিণা দিতে হবে সকালবেলায় ও অন্যটা সন্ধ্যাবেলায়। প্রথম ভেড়াটির সঙ্গে এককেজি আটশত গ্রাম মিহি ময়দা প্রায় একলিটার সেচা জলপায়ের তেলের সঙ্গে মিশিয়ে দক্ষিণা দিতে হবে।” (তৌরাত, স্থানান্তর, ২৯/৩৮- ৪০)

প্রথম প্রহরের প্রকারভেদ (Variations of Firstling)
প্রথমপ্রহর তিন প্রকার। যথা; ১. সৌর প্রথম প্রহর ২. ভারতীয় প্রথম প্রহর ও ৩. আরবীয় প্রথম প্রহর।

. সৌর প্রথম প্রহর (Solar Firstling)
ভারতবর্ষের সুবিজ্ঞ রূপকার ও মরমী মনীষীগণের মতে; আগে রাত এবং পরে দিনের সূচনা হয়। তাই; তাঁরা আগে রাত ও পরে দিন গণনা করে থাকেন। যেমন, তাঁরা সূর্য অদৃশ্য হওয়ার পর হতে আরম্ভ করে; সূর্য দৃশ্য হওয়ার পূর্ব পর্যন্ত সময়কে রাত এবং সূর্য দৃশ্যমান হওয়ার পর হতে আরম্ভ করে সূর্য অদৃশ্য হওয়ার পূর্ব পর্যন্ত সময়কে দিন গণনা করে থাকেন। অন্যদবৈষয়িক মনীষীরা আগে দিন ও পরে রাত গণনা করে থাকে। তাই; তারা সূর্য দৃশ্য হওয়ার পর হতে আগে দিন গণনা করেন এবং সূর্য অদৃশ্য হওয়ার পর হতে রাত গণনা করে থাকে। এ সূত্র হতে তারা দুপরের পূর্বভাগকে দিনের প্রথমপ্রহর এবং পরবর্তী ভাগকে দ্বিতীয় প্রহর গণনা করে থাকে। ঠিক তেমনই, মধ্যরাতের পূর্বভাগকে রাতের প্রথমপ্রহর এবং পরবর্তী ভাগকে দ্বিতীয় প্রহর গণনা করে থাকে।

. ভারতীয় প্রথম প্রহর (Indian Firstling)
ভারতবর্ষের সুবিজ্ঞ রূপকার ও মরমী মনীষীগণের মতে; আগে রাত এবং পরে দিনের সূচনা হয়। তাই; তাঁরা আগে রাত ও পরে দিন গণনা করে থাকে। যেমন, তাঁরা সূর্য অদৃশ্য হওয়ার পর হতে আরম্ভ করে; সূর্য দৃশ্য হওয়ার পূর্ব পর্যন্ত সময়কে রাত বলা হয়। অন্যদিকে; সূর্য দৃশ্যমান হওয়ার পর হতে আরম্ভ করে সূর্য অদৃশ্য হওয়ার পূর্ব পর্যন্ত সময়কে দিন গণনা করে থাকে। শ্বরবিজ্ঞানে; রজস্বলা রমণীদের রজকালকে রাত ও পবিত্রতাকে দিন ধরা হয়। ভারতীয় প্রথমপ্রহর অনুযায়ী দেখা যায়; আগে রাত ও পরে দিনের উদয় হয়। তবে; পরবর্তীকালের বাংলা নীতিনির্ধারকরা দিন গণনা আগে ও রাত গণনা পরে আরম্ভ করে। তাই; রূপকাররা আবার বাংলা দিন গণনার সূত্রের সাথে সঙ্গতি রেখে উপমা নির্মাণ করার জন্য রজস্বলা রমণীদের পবিত্রতাকে গণনার প্রথমপ্রহর রূপে প্রতিষ্ঠিত করে। অর্থাৎ; ভারতীয় পুরাণ অনুযায়ী রজস্বলাদের পবিত্রতার প্রথমপ্রহর ঊষাকেই প্রকৃত প্রথমপ্রহর ধরা হয়।

. আরবীয় প্রথম প্রহর (Arabian Firstling)
আরববিশ্বের সুবিজ্ঞ রূপকার ও মরমী মনীষীদের মতে; আগে রাত এবং পরে দিনের সূচনা হয়। তাই; তারা আগে রাত ও পরে দিন গণনা করে থাকে। একদিকে; তারা সূর্য অদৃশ্য হওয়ার পর হতে আরম্ভ করে সূর্য দৃশ্য হওয়ার পূর্ব পর্যন্ত সময়কে রাত বলে থাকে। অন্যদিকে; সূর্য দৃশ্যমান হওয়ার পর হতে আরম্ভ করে সূর্য অদৃশ্য হওয়ার পূর্ব পর্যন্ত সময়কে দিন গণনা করে থাকে। তবে; শ্বরবিজ্ঞানে; রজস্বলা রমণীদের রজকালকে রাত ও পবিত্রতাকে দিন ধরা হয়। কার্যত দেখা যায়; আগে রাত ও পরে দিনের উদয় হয়। তাই; রূপকাররা আরবি দিন গণনার সূত্রের সাথে সঙ্গতি রেখে উপমা নির্মাণ করার জন্য রজস্বলা রমণীদের রজকালকে গণনার প্রথমপ্রহর রূপে প্রতিষ্ঠিত করে। অর্থাৎ; ইসলামী পুরাণ অনুসারে; রজস্বলাদের রজকাল বা স্রাবণ্যকেই প্রথমপ্রহর ধরা হয়। তবে; সাধনের জন্য পবিত্রতার প্রথমপ্রহরই যে প্রকৃত প্রথমপ্রহর এ ব্যাপারে সারাবিশ্বের আত্মজ্ঞানী একমত।

পরিশেষে বলা যায়; বিভিন্ন প্রথমপ্রহরের মধ্যে মৌলিক কোনো পার্থক্য নেই। কিন্তু ভারতীয় শ্বরবিজ্ঞান এবং আরবীয় শ্বরবিজ্ঞানের মধ্যে দুই প্রকার প্রথমপ্রহর লক্ষ্য করা যায়। ভারতীয় প্রথমপ্রহর পবিত্রতার সূচনা হতে আরম্ভ হয়। অন্যদিকে; আরবীয় প্রথমপ্রহর রজস্বলাদের রজস্রাব আরম্ভ হওয়ার সময় হতে আরম্ভ হয়। তাই; আরবীয় মনীষীদের মতে; আগে রাত আসে; যেহেতু; রজস্রাবকে শ্বরবিজ্ঞানে রাত ধরা হয়। অন্যদিকে; ভারতীয় মনীষীদের মতে; আগে দিন আসে; যেহেতু; পবিত্রতার ২৭ দিনকে দিন ধরা হয়। উল্লেখ্য; বাংলা দিন গণনা করা হয় সকাল ৬টা হতে আরম্ভ করে পরের দিন সকাল ৬টা পর্যন্ত। ইংরেজি দিন গণনা করা হয় রাত ১২টা হতে আরম্ভ করে পরের রাত ১২টা পর্যন্ত। আরবি দিন গণনা করা হয় সন্ধ্যা ৬টা হতে আরম্ভ করে পরের সন্ধ্যা ৬টা পর্যন্ত।

প্রথম প্রহরের উপকার (Benefits of Firstling)
১.   প্রথমপ্রহরে মানবদেহ হতে সাঁইয়ের সন্ধান পাওয়া যায়।
২.   প্রথমপ্রহরে কাম ক্রিয়ার সন্তান জন্ম হওয়ার কোনো সম্ভাবনা থাকে না।

প্রথম প্রহরের পরিচয় (Identity of Firstling)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীপ্রথম প্রহর পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। শ্বরবিজ্ঞানে; রজস্বলা রমণীদের পবিত্রতার সর্বপ্রথম সাড়ে তিন দিনকে প্রথমপ্রহর বলা হয়। সুমহান আত্মজ্ঞানী মনীষীগণের মতে; রজস্বলাদের রজস্রাব আরম্ভ হওয়ার সময় হতেই স্রাবণ্য প্রহরের সূচনা হয়। বসিধ বা সরস্বতী একপ্রহর অবস্থান করেই বিদায় গ্রহণ করেন। অতঃপর; পবিত্রতার শুভ সুচনা হয়। এ পবিত্রতা বা পূর্ণিমার সর্বপ্রথম পর্যায় বা প্রহরকেই আত্মদর্শনে প্রথমপ্রহর রূপে গণনা করা হয়। যারফলে; প্রথমপ্রহর বলতে দৈহিকপ্রহর গণনার দ্বিতীয়প্রহর বুঝায়। অর্থাৎ; আত্মজ্ঞানীগণের গণনা মতে; রজস্রাবের দ্বিতীয় প্রহরই পবিত্রতার প্রথম হয়। এ গণনা মতে; শ্বরবিজ্ঞানে; রজস্বলাদের রজকালীন সাড়ে তিন দিন সময়কে রাত বা অমাবস্যা বলা হয়। পরবর্তী পবিত্রতার ২৭দিন সময়কে পূর্ণিমা বা দিন বলা হয়। যারফলে; আলোচ্য প্রথমপ্রহরকে দিনের প্রথমপ্রহর বুঝায়। অর্থাৎ; আত্মজ্ঞানীগণের গণনায় রজস্রাবের সূচনা হতে দ্বিতীয় প্রহর বা দিনের প্রথম সাড়ে তিন দিন বা এক প্রহর সময়কেই প্রথমপ্রহর বলে বুঝানো হয়। এককথায় রজস্বলা রমণীদের পবিত্রতা আরম্ভ হওয়ার প্রথম সাড়ে তিন দিন সময়কেই শ্বরবিজ্ঞানের প্রথমপ্রহর বুঝায়। এটি; জর্জিয়ান বা মায়া ক্যালেন্ডারের কোনো গণনা নয় বরং এটি; স্বয়ং দেহপঞ্জিকার গণনা। এ গণনা অনুযায়ী সারাবিশ্বের সব পুরাণ নির্মাণ করা হয়। বিশ্ববিখ্যাত পৌরাণিক সাহিত্যাদিই পরবর্তীকালে সাম্প্রদায়িক গ্রন্থে পরিণত হয়। আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষার আলোচনা যথাস্থানে করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৬ষ্ঠ খণ্ড); লেখক; বলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!