৫৬. বন্ধু

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

৫৬. বন্ধু 
Friend (ফ্রেন্ড)/ ‘صديق’ (সাদিক্ব)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের একটি গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং বন্ধু পরিবার প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা মিত্র এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা সখা। এ পরিভাষাটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবলাই, পালনকর্তাসৃষ্টিকর্তা ইত্যাদি বাঙালী পৌরাণিক মূলক সত্তাবাঙালী পৌরাণিক রূপক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। সেজন্য; এর সঠিক আত্মতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা প্রত্যেক পাঠক-পাঠিকার একান্ত প্রয়োজন। দুঃখজনক হলেও সত্য যে; পুরাণ পাঠ করার সময় বাঙালী পৌরাণিক রূপক পরিভাষাগুলোর আত্মতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করতে ব্যর্থ হলে পড়া ও না পড় সমান কথা। অন্যদিকে; আত্মতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করে পড়লে অতি দ্রুত মূলশিক্ষা বোধগম্য হয়। এটি; বাঙালী পৌরাণিক মূলক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
বন্ধু (বাপৌমূ)বি মিত্র, সখা, সুহৃদ, সঙ্গী, friend, ‘صديق’ (সাদিক্ব), খলিল (.ﺨﻟﻴﻝ) (শ্ববি) দেব, সুর, ঈশ্বর (ইপৌচা) ইলাহা (.ﺍﻟٰﻪ), মা’বুদ (.ﻤﻌﺒﻮﺪ), রব (.ﺮﺐ), মালাকি (.ملاك), ফেরেস্তা (ফা.ﻔﺮﺸﺗﻪ) (ইংপ) God, idol, angel, divinity (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবন্ধু পরিবার প্রধান ও বাঙালী পৌরাণিক মূলক প্রধান মূলক সত্তা বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; ঘনিষ্ঠ সঙ্গীকে বাংলায় ‘বন্ধু বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, উত্তম দেবতা, পালনকর্তা ও সৃষ্টিকর্তাকে রূপকার্থে ‘বন্ধু বলা হয় (বাপৌছ) মিত্র (বাপৌরূ) মিত্র (বাপৌমূ) বন্ধু Jস্ত্রী বান্ধবী।

বন্ধুর সংজ্ঞা (Definition of friend)
সাধারণত; ঘনিষ্ঠ ও নিকটতম সঙ্গীকে বন্ধু বলে।

বন্ধুর আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of friend)
শ্বরবিজ্ঞানে; উত্তম দেবতা, পালনকর্তা ও সৃষ্টিকর্তাকে বন্ধু বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

      বন্ধু মিত্র সখা

প্রাথমিক পরিপত্র (Primary circular)
বন্ধুর আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; বন্ধু।
বাংলা আভিধানিক প্রতিশব্দ; প্রাণবন্ধু, প্রিয়, প্রিয়জন, প্রিয়সখ, প্রিয়সখা, বান্ধব, সঙ্গী, সহগামী, সহগমনকারী, সহচর ও সহচারী।
বাঙালী পৌরাণিক রূপক; মিত্র।
বাঙালী পৌরাণিক উপমান;   ০০।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; ০০।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম; মিতা ও সখা।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

৫৬. বন্ধু Friend (ফ্রেন্ড) ‘صديق’ (সাদিক্ব)
৫৬/১. মিত্র Confederate  (কনফিডারেট) ‘متحالفة’ (মুতাহালিফা)

বন্ধুর কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of friend)
১.   “দরদের ভাই বন্ধুজনা, মরলে সঙ্গে কেউ যাবে না, মন তোমারি, সেদিন খালি হাতে একা পথে, বিদায় দিবে তরী।” (পবিত্র লালন- ৫৩৬/৩)
২.   “ভবের ভাই বন্ধু জ্ঞাতি, কেউ হয় না সঙ্গের সাথী, লালন বলে গুরুরতী, কর সাধনা।” (পবিত্র লালন- ৯৮১/৪)
৩.   “ভবের ভাই বন্ধু যারা, বিপদ দেখলে তারা, পালাবে ফেলে, কায় প্রাণেতে ভাই- আখির সুপদ নাই, ক্ষণেক পক্ষী যেমন থাকে বৃক্ষডালে।” (পবিত্র লালন- ৪৭৯/৩)
৪.   “ভাই বন্ধু আর স্ত্রী স্বজন, সবার শুধু দাও দাও ধ্বনন, চাওয়ার অংক হয় না পূরণ, গায়ের মাংস বেচিলে।” (বলন তত্ত্বাবলী)

পালনকর্তা অর্থে বন্ধু পরিভাষাটির ব্যবহার (Using the terminology friend sense for God)
১.   “অভাগিনীর দুঃখের কথা কইও বন্ধুর কাছে, সংবাদ নিয়ে আইস কোকিল বন্ধু কেমন আছে, এ নিবেদন করে বলন, আইস তাড়াতাড়ি।” (বলন তত্ত্বাবলী)
২.   “অভাগিনী ছটফট করে, বন্ধু হারা হইয়া (ময়না), চোখের জলে নদী বহে, কাঁন্দিয়া কাঁন্দিয়া।” (বলন তত্ত্বাবলী)
৩.   “আগে তো জানি না কোকিল বন্ধু নিঠুরিয়া, মধুর মধুর কথা কইয়া মন নিছে কাড়িয়া, ফাঁকি দিয়া পাষাণ বন্ধু, আমায় গেছে ছাড়ি।” (বলন তত্ত্বাবলী)
৪.   “উইড়া উইড়া যাওরে কোকিল প্রাণ বন্ধুয়ার বাড়ি, নাইচা নাইচা গাওরে কোকিল প্রাণবন্ধুয়ার সারি, আমার মনের কথা কইও তারে, কইও বক্ষ ফাঁড়ি।” (বলন তত্ত্বাবলী)
৫.   “বন্ধু বিনা কী লাভ হবে, রূপ-যৌবন রাখিয়া (ময়না), কয়কাল থাকব বন্ধুর পানে, চাহিয়া চাহিয়া।” (বলন তত্ত্বাবলী)
৬.   “বিষের বড়ি দিতে কইও, হাট হতে কিনিয়া (ময়না), বন্ধুর স্মরণ করব বলন, ঘুমাইয়া ঘুমাইয়া।” (বলন তত্ত্বাবলী)
৭.   “ময়না যাওরে যাও উড়িয়া, বিরহিণীর দুঃখ কইও, বন্ধুরে বুঝাইয়ারে, (প্রাণ) বন্ধুরে বুঝাইয়া।” (বলন তত্ত্বাবলী)

———————————————————————————-

১.   “ও সখীরে চলো চলো বনে যাই, বন্ধুর দেখা নাই, বৃন্দাবন আছে কত দূরে, ছেড়ে ভবের মায়া, দেহ করলাম পদছায়া, ললিতে তাঁর পায়ের ধ্বনি শুনতে।” (পবিত্র লালন- ২৪৩/২)
২.   “কোথায় রইল মাতাপিতা, কে করে স্নেহ মমতা, আমার গুরু রইল কোথা, দয়া করো বন্ধু সকলে।” (পবিত্র লালন- ৩৫৩/৩)
৩.   “গুরু ধনী হইলে খুশি, ঘুচাইয়া দেয় কর্ম ফাঁসি, দেয়রে সে কাছে আসি, সেই পরম বন্ধুকে চেনে।” (বলন তত্ত্বাবলী- ১৫২)
৪.   “জগতে হয় যত ব্যাধি, নিদানে হয় তার বিধি, আমার এ ব্যাধির নাই আর ঔষধ, প্রাণের বন্ধু কোথায় রইল।” (পবিত্র লালন- ১৪৪/৩)
৫.   “পরমবন্ধু রয় বিদেশে আমায় রাখি পরবাসে, পড়িয়া এ ভবের মায়ায় আমি হারাইলাম দিশে।” (বলন তত্ত্বাবলী- ১৭৪)
৬.   “পেতে বন্ধুর দরশন, ভজ পাকাগুরু চরণ, প্রাণবন্ধু কর বরণ, থাক তার অঙ্গেতে মিশে।” (বলন তত্ত্বাবলী- ১৭৪)
৭.   “প্রেমনগরের মতিঝিলে, পালনকর্তার দেখা মিলে, দয়াল বন্ধু দেখা দিলে, এ জীবনে মুক্তি পাবি।” (বলন তত্ত্বাবলী- ৬১)
৮.   “বন্ধু বিনা মন মানে না, একা ঘরে ঘুম আসে না, চক্ষুজলে বক্ষ যায় ভেঁসে, দিয়ে গেল প্রেমজ্বালাতন, নিয়ে গেল অবলার মন, সে যে রইল কোন দেশে।” (বলন তত্ত্বাবলী- ২৩)
৯.   “বন্ধুর বাড়ি কল্যাণপুরে, বাস করে মধুপুরে, একদিন দেখলাম না রে, সদাই থাকি তার আশে।” (বলন তত্ত্বাবলী- ১৭৪)
১০.  “বন্ধুর বাড়ি যাবি মন, নিত্যকর্মে অটল সাধন, বলন কয় বৃথা গমন, করিস না মন হাউসে।” (বলন তত্ত্বাবলী- ১৭৪)
১১.  “বেতালা বাউল বাতাসে, পাতালগামী হয় নিমিশে, কেমনে যাই বন্ধুর দেশে, কেমনে হবো মধুকর।” (বলন তত্ত্বাবলী- ২৩১)
১২. “মধুরনিশি হলো বুঝি বিরহের রজনী, বলনকে করলি বন্ধু উদাসী বিহারিণী, কার বুকে ঘুমাও না জানি, তোর ছলনা বুঝলাম না।” (বলন তত্ত্বাবলী- ৫৩)
১৩. “মাধবীতলায় গায়, মাধবীলতার ছায়, দেখ দেখ সই লতায় পাতায়, বন্ধু রূপে আলো।” (পবিত্র লালন- ৭৭৫/২)
১৪. “মাধবীবনে বন্ধু ছিল সই লো, বন্ধু আমার কেলেসোনা কোন বনে লুকাল।” (পবিত্র লালন- ৭৭৫/১)
১৫. “মাস ঘুরে তিনদিন পর, বারো দিনে ঘুরে বছর, আমার যৌবন বাতাসে, বলন কয় বন্ধু কানা, চক্ষেতে দেখেও দেখে না, কাঁন্দি আমি দুয়ারে বসে।” (বলন তত্ত্বাবলী- ২৩)
১৬. “যে দেশে গেছে বন্ধু কালা, সে দেশে নিয়ে যাব ফুলের মালা, আমি ঘুরব নগর যোগিনী বেশে, সুখ নাই যে মনে গো সখী।” (পবিত্র লালন- ৩২৪/২)
১৭.  “শুনেছি সে ত্রেতাযুগে, রাম অবতার ভক্তের লেগে, মহাতীর্থ স্থান যোগে, যুদ্ধে জয় করবে, তুমি গজাসুরকে চরণ দিয়ে, বন্ধু হয়েছে ভক্তিভাবে।” (পবিত্র লালন- ৩৫৮/২)
১৮. “হাজারী ভ্রমর খাইরে মধু ফাল্গুনে বনে বনে, ফুলের মধু যায় শুকাইয়া আমার বন্ধু বিহনে, বলন কয় ফুল শুকাইলে, ঝরিয়া যায় বাতাসে।” (বলন তত্ত্বাবলী- ৫১)
১৯. “স্বপনের বাসর ঘররে, সাতরঙ্গে সাজাই বন্ধুরে, আমার মনের হাউসে, আমি হঠাৎ বন্ধুরে দেখি, নিদ্রা ভেঙ্গে চমকে উঠি, আমার বন্ধু নাই পাশে।” (বলন তত্ত্বাবলী- ২৩)

সৃষ্টিকর্তা অর্থে বন্ধু পরিভাষাটির ব্যবহার (Using the terminology friend sense for Lord)
১.   “এস গো দয়াল বন্ধু শ্যাম কালাচাঁন, মনের বনে ফুল ফুটেছে, প্রেমযমুনায় ভরা বান।” (বলন তত্ত্বাবলী- ৫৪)
২.   “প্রাণ বন্ধুরে আর কতকাল রাখবি করে পর, শ্যাম বন্ধুরে আর কতকাল রাখবি করে পর, তোর আশাতে আমি বন্ধু, চেয়ে রইলাম জনমভর।” (বলন তত্ত্বাবলী- ১৮৭)
৩.   “যায় যাবে ছাই একুল মান, তাতে ক্ষতি নাইরে, যদি আমার শ্যাম বন্ধুরে পাই।” (পবিত্র লালন- ৮১৮/১)
৪.   “শ্যাম বন্ধু হয়ে সদয়, মাসে মাসে হয় গো উদয়, বলন কয় দেখা না পাই, দুঃখ রইল জনমভর।” (বলন তত্ত্বাবলী- ২৩১)

বন্ধুর প্রকারভেদ (Variations of friend)
সাধারণত; বন্ধু দুই প্রকার। যথা; ১. সুজন বন্ধু ও ২.দুর্জন বন্ধু।

.  সুজনবন্ধু (Honest friend)
যে তার সঙ্গীকে হিতোপদেশ দেয় ও সৎপথ প্রদর্শন করে তাকে সুজনবন্ধু বলে। যেমন, যে বন্ধুকে আত্মতত্ত্ব শিক্ষা করার জন্য গুরুদীক্ষা গ্রহণের পরামর্শ দেয়।

.  দুর্জনবন্ধু (Cani friend)
যে তার সঙ্গীকে অসৎ উপদেশ দেয় ও অসৎপথ প্রদর্শন করে তাকে দুর্জনবন্ধু বলে। যেমন, যে বন্ধুকে মদ্যপান ও জুয়াখেলা শিক্ষা দেয়।

আবার শ্বরবিজ্ঞানে; বন্ধু দুই প্রকার। যথা; ১. উপমান বন্ধু ও ২. উপমিত বন্ধু।

.  উপমান বন্ধু (Analogical friend)
অত্যন্ত ঘনিষ্ঠ ও নিকটতম সঙ্গীকে উপমান বন্ধু বলে।

.  উপমিত বন্ধু (Compared friend)
শ্বরবিজ্ঞানে; উত্তম দেবতা, পালনকর্তা ও সৃষ্টিকর্তাকে উপমিত বন্ধু বলে।

বন্ধুর পরিচয় (Identity of friend)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবন্ধু পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। অত্যন্ত ঘনিষ্ঠ সঙ্গীকে বন্ধু বলা হয়। মানুষ মাত্রই বন্ধুর প্রয়োজন। তবে; কুজন বা দুর্জন কখনই বন্ধু রূপে গ্রহণ করা বাঞ্ছনীয় নয়। প্রবাদে বলে “দুর্জন বিদ্বান হলেও পরিত্যজ্য।” বন্ধু এমন একটি বিষয় যে; চুম্বক লোহাকে যেভাবে আকর্ষণ করে; তেমনই; বন্ধুও বন্ধুকে আকর্ষণ করে। তাইতো; প্রবাদে বলা হয়; “সৎ সঙ্গে স্বর্গে বাস অসৎ সঙ্গে সর্বনাশ।” আবার আরবি ভাষায় বলা হয়; “সোহবতে সলেতুরা সলে কুনাদ সোহবতে ত্বলেতুরা ত্বলে কুনাদ।” অর্থ; “সৎ সঙ্গে মানুষ সৎ হয় এবং অসৎ সঙ্গে মানুষ অসৎ হয়।” আরবিতে আরও বলা হয়- “মান তাশাব্বা বিকাউমিন ফা হুয়া মিনহুম।” অর্থ; “যে যার সাথে চলাফেরা করে যে তার মতোই হয়।” ইংরেজিতে বলে; Man is known with the company he keeps. অর্থ; “মানুষকে চেনা যায় তার বন্ধুর পরিচয়ে।” সহজকথায় সংক্ষিপ্তভাবে বলা যায় যে; যেমন, কোনো মানুষ বন্ধুর সাথে চলাফেরা ও ওঠাবসা করে; তার স্বভাবও ক্রমে ক্রমে তার মতোই হয়ে ওঠে। পরিশেষে বলা যায়; সবার জন্য সর্ব সময় বন্ধু রূপে সুজনবন্ধুই গ্রহণ করা উচিত। দুর্জন সব সময়ই পরিত্যজ্য। আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষাগুলো  যথাস্থানে আলোচনা করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৬ষ্ঠ খণ্ড); লেখক; বলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!