৫৯. বসন

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

৫৯. বসন
Cloth (ক্লথ)/ ‘قماش’ (কুমাশ)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের একটি গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং বসন পরিবার প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা লেংটি। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা তেনা। এর চারিত্রিক চীবর এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা ছাদন। এটি একটি বাঙালী পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
বসন (বাপৌমূ)বি পরিচ্ছদ, কাপড়, আবরণ, পোশাক, cloth, ‘قماش’ (কুমাশ) (শ্ববি) কোপনি, জুব্বা (.ﺠﺑﺔ), পিরহান (ফা.ﭙﻴﺮﺍﻫﻦ), গুদড়ি (ফা.ﮔﺪﮍﻯ) (দেপ্র)  এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবসন পরিবার প্রধান ও একটি বাঙালী পৌরাণিক প্রকৃত মূলক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; দেহের আচ্ছাদনকে বাংলায় ‘বসন বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, অটল কাম সাধন ক্ষমতাকে রূপকার্থে ‘বসন বলা হয় (বাপৌছ) ছাদন (বাপৌচা) চীবর (বাপৌউ) তেনা (বাপৌরূ) লেংটি (বাপৌমূ) বসন।

বসনের সংজ্ঞা (Definition of cloth)
সর্বপ্রকার ব্যবহারিক বস্ত্রগুলোকে বসন বলে।

বসনের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of cloth)
শ্বরবিজ্ঞানে কেবল লজ্জাস্থান ঢাকার জন্য পরিহিত বস্ত্রগুলোকে বসন বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক রূপক উপমান চারিত্রিক ছদ্মনাম
বসন লেংটি তেনা চীবর ছাদন

প্রাথমিক পরিপত্র (Primary circular)
বসনের আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; বসন।
বাংলা আভিধানিক প্রতিশব্দ; কাপড়, গাজড়া, গাত্রক, গাত্রাবরণ, গাত্রাবরণী, গাপনি, ধট, ধটি, ধটিকা, ধড়া, ধড়ি, পাপড় ও পাপনি।
বাঙালী পৌরাণিক রূপক; লেংটি।
বাঙালী পৌরাণিক উপমান;   কচ্ছ, কাছা ও তেনা।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; চীবর ও জটাচীর।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম;    ঘাগরা, ঘাগরী, চীর, ছাদন ও নিবাসন।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

৫৯. বসন      Cloth (ক্লথ) ‘قماش’ (কুমাশ)
৫৯/১. লেংটি Briefs (ব্রিফস) ‘موجزات’ (মুজাঝাত)

বসনের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of cloth)
১.   “ইল্লতে বসন হলে, জলেতে যায়রে ধুলে, খাসলতি কিসে ধুবা, লালন বলে হিসাবকালে, মন সকল ফিকির হারাবা।” (পবিত্র লালন- ৭৫১/১)
২.   “কে তোমারে এ বেশভূষণ, পরাল বলো শুনি, জিন্দাদেহে মুর্দার বসন, খিরকা তাজ আর ডোর কোপনি।” (পবিত্র লালন- ৩৩১/১)
৩.   “যার ভাবে এ কোপনি মজা, শ্বেতবসনে সাধু সাজা, জাতি কুল সব ত্যাজিয়ে, সেজেছে সে পথের রাজা।” (বলন তত্ত্বাবলী)

বসনের কয়েকটি সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of cloth)
১.   “গোপনেতে পাপ করিলে, সে বিচার হয় তিলেতিলে, বেশবসনে সুখ দেখিলে, ওরে সুখ থাকে না মনে।” (বলন তত্ত্বাবলী- ১৮২)
২.   “জিন্দা মরার বসন পরা, আপন শ্রাদ্ধ আপনি সারা, অপরিপু ধ্বংস করা, এত অসম্ভব করণি।” (পবিত্র লালন- ৩৩১/২)
৩.   “পায় যদি কেউ উহ্যমানে, আপন চেনে দিব্যজ্ঞানে, লাভ কী শুধু পড়েশুনে, বেশভুষায় শ্বেতবসনে।” (বলন তত্ত্বাবলী- ১৫৪)
৪.   “লীলারসে ডুবিতে যাও, পারঘাটে চুবানি খাও, মন ছেড়ে বসন রাঙ্গাও, মাকাল ফলের নমুনা।” (বলন তত্ত্বাবলী- ২৩৮)
৫.   “বলন বর্ণালী ভিক্ষাঝুলি বায় বান্ধিয়া গলায়, ভবে বুকের মাণিক কালাচাঁদরে খুঁজিয়া বেড়ায়, নাহি পেলে কালার দর্শন, অঙ্গ বসন খুলে নে।” (বলন তত্ত্বাবলী- ২১৮)
৬.   “সাড়ে তিন হাত দেহ পরিমাণ, বিতরণ করো সে সমগম, গমনাগমন- বিবসন গম, শুভাশুভ গুণ বিচারে।” (বলন তত্ত্বাবলী- ১৯১)

বসনের প্রকারভেদ (Variations of cloth)
বসন দুই প্রকার। যথা; ১. লেংটি ও ২. কোপনি।

. লেংটি (Underwear. আন্ডারওয়্যার) ‘ملابس داخلية’ (মালাবাস দাখিলিয়া)
১.   তুলনামূলকভাবে ক্ষুদ্র কিছুকে লেংটি বলে। যেমন; ইঁদুরের মধ্যে ক্ষুদ্র ইঁদুর, কাপড়ের মধ্যে ক্ষুদ্র কাপড়।
২.   নাভির নিচের লজ্জাস্থান ঢাকার জন্য ব্যবহৃত বসনকে লেংটি বলে। যেমন; ঘাঘরি, পাপনি, লুঙ্গি, প্যান্ট, পায়জামা, পেটিকোট, জ্যাঙ্গা ও আন্ডার ওয়্যার ইত্যাদি।

. কোপনি (Elbowry. এলবোরি)/ ‘كوعى’ (কুয়ায়ি)
১.   কেবল হাতের কনুই পর্যন্ত হাতাযুক্ত গাপনিকে কোপনি বলে।
২.   গায়ে পরিহিত সর্বপ্রকার বসনকে কোপনি বলে। যেমন; গাপনি, গেঞ্জি, কোট, কোর্তা, জামা, আলখাল্লা, পাঞ্জাবি, পিরহান, ফোতুয়া, শার্ট ও সারোয়ালি ইত্যাদি।

আবার বসন দুই প্রকার। যথা; ১. উপমান বসন ও ২. উপমিত বসন।

. উপমান বসন (Analogical cloth)
সাধারণত; দেহের আচ্ছাদনিকে বসন বলে।

. উপমিত বসন (Compared cloth)
শ্বরবিজ্ঞানে; অটল সাধনকে বসন বলে।

বসনের পরিচয় (Identity of cloth)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবসন পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। মানুষের লজ্জাস্থান আবৃত করার জন্য পরিহিত বস্ত্রগুলোকে বসন বলা হয়। শ্বরবিজ্ঞানে; পাছধড়ের লজ্জাস্থান ঢাকার জন্য ব্যবহৃত সর্বপ্রকার বসনকে লেংটি বলা হয়। আগধড়ে বা গায়ে পরিহিত সর্বপ্রকার বসনকে কোপনি বলা হয়। অত্যন্ত পরিতাপের বিষয় যে; নব্য শিক্ষিতরা লেংটি অর্থ কেবল সামান্য বস্ত্রখণ্ডের টুকরা বলে ধারণা করে থাকে। আরও ধারণা করে যে; লেংটি অর্থ কেবলই লজ্জাস্থান ঢাকার মতো সামান্য বস্ত্রাংশ ভিন্ন নয়। আমরা বলবো নব্যদের এমন ধারণা একেবারেই সঠিক নয়। কারণ; পাছধড়ের সর্বপ্রকার বসনকেই লেংটি বলা হয়। সে সূত্র মতে; বারোশত টাকা দ্বারা ক্রয়কৃত প্যান্টকেও বাংলায় লেংটিই বলা হয়। তেমনই; বিয়াল্লিশ হাজার টাকা দ্বারা ক্রয়কৃত মসলিন শাড়িকেও বাংলা ভাষায় লেংটিই বলা হয়। মানুষের মৌলিক বসন বলতেও পাছধড় বসনকেই বুঝায়। আর পাছধড়ের সর্বপ্রকার বসনকেই লেংটি বলা হয়। এজন্য; বলা যায় মানুষের প্রকৃত বসন বলতে কেবল লেংটিকেই বুঝায়। যে কোনো লেংটি দ্বারা নর-নারীর লজ্জাস্থান ঢাকার পর অতিরিক্ত যা ব্যবহার করা হয় তার সবই প্রায় বিলাসীতা। প্রত্যেক সাধকের পার্থিবতা হতে পরিত্যাগকৃত ১. খাদ্য ২. পানীয় ৩. নারী ৪. সুগন্ধি ৫. বসন ৬. বাহন ৭. বিহার ৮. নাওয়া ৯. ঘুম ও ১০. আড্ডা- দশ (১০)টি বিষয়বস্তুর মধ্যে বসন গুরুত্বপূর্ণ। এসব বিষয় সাধক বৃদ্ধি করতে চাইলে যতোধিক ইচ্ছা করতে পারেন। আবার সাধক হ্রাস করতে চাইলে যত ইচ্ছা মতো তা হ্রাসও করতে পারেন। যেমন; একেবারে নিচুমাণের বসনও দৃষ্টিকটু; তেমনই; একেবারে উচ্চমানের বসনও ব্যয়বহুল। সর্বশেষে বলা যায়; সর্বাবস্থায় সাধকের মধ্যম মূল্যের সাধারণ লেংটি ও কোপনি পরিধান করাই অধিক উত্তম। আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষাগুলো  যথাস্থানে আলোচনা করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৬ষ্ঠ খণ্ড); লেখক; বলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!