৬৩. বিনয়

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

৬৩. বিনয় 
Modesty (মডেস্টি)/ ‘ﺘﻮﺍﺿﻊ’ (তওয়া‘দা)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের একটি গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং বিনয় পরিবার-প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা ভক্তি। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা ভদ্রতা এবং এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা মিনতি। এটি একটি বাঙালী পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
বিনয় (বাপৌমূ)বি নম্রতা, ভদ্রতা, কোমলতা, মিনতি, শাসন, দমন, নম্রভাব, শৃঙ্খলাশিক্ষা, modesty, ‘ﺘﻮﺍﺿﻊ’ (তওয়া‘দা) (ভাঅ) শ্রদ্ধা, সম্মান, অভিবাদন (ভাসং) প্রণাম (আসং) সিজদা (.ﺴﺠﺪﻩ), তাওয়াদু (.ﺘﻮﺍﺿﻊ) (ইসং) decency, devotion, worship বিণ মুতাওয়াদি (.ﻤﺘﻮﺍﺿﻊ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবিনয় পরিবার প্রধান ও বাঙালী পারম্পরিকদের একটি সংস্কার বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; নম্রতা ও ভদ্রতাকে  বাংলায় বিনয় বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, কোনকিছু মান্য করাকে রূপকার্থে বিনয় বলা হয় (বাপৌচা) মিনতি (বাপৌরূ) ভক্তি (বাপৌমূ) বিনয়।

বিনয়ের সংজ্ঞা (Definition of modesty)
সর্বপ্রকার ভদ্রতা ও নম্রতাকে বিনয় বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

বিনয় ভক্তি ভদ্রতা মিনতি হরিপ্রেম

প্রাথমিক পরিপত্র (Primary circular)
বিনয়ের আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; বিনয়।
বাংলা আভিধানিক প্রতিশব্দ; ঢিপ, নমঃ, নমস্কার, নমস্কার্য, নমস্ক্রিয়া, প্রণাম, বিনতি, বন্দন, বন্দনা ও সন্নতি।
বাঙালী পৌরাণিক রূপক; ভক্তি।
বাঙালী পৌরাণিক উপমান;   ভদ্রতা।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; মিনতি।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম;   হরিপ্রেম।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

৬৩. বিনয় Modesty (মডেস্টি) ‘ﺘﻮﺍﺿﻊ’ (তওয়া‘দা)
৬৩/১. ভক্তি Devotion (ডিভোশন) ‘ﺴﺠﺪﺓ’ (সিজদা)
৬৩/২. মিনতি Beseech (বিসীচ) ‘ﺘﻀﺮﻉ’ (তাদরা‘য়া)

বিনয়ের উদাহরণ (Definition of modesty)
১.   “এক পিরিতের দ্বিভাব চলন, কেউ স্বর্গে কেউ নরকে গমন, বিনয় করে বলছে লালন, এ জগতে।” (পবিত্র লালন- ৫৯৪/৪)(মুখ; না বুঝে মজো না পিরিতে, জেনেশুনে করো পিরিত, শেষ ভালো হয় যাতে”)
২.   “জানো না মন পারাহীন দর্পণ, তাতে কী হয় রূপদর্শন, বিনয় করে বলছে লালন, থেক হুঁশিয়ারে।” (পবিত্র লালন- ৬৭/৪)(মুখ; আগে কপাট মারো কামের ঘরে, মানুষ ঝলক দিবে রূপ-নিহারে”)
৩.   “পেয়ে ধন হারাই যেজন, কেবল তার হয়রে মরণ, বিনয় করে কয়রে বলন, পেয়েছে সে মরার বর।” (বলন তত্ত্বাবলী)(মুখ; কাঁইয়ের ধ্বজা ধররে সবাই, কাঁইয়ের ধ্বজা ধর, শ্বেতবরণ কোপনি পরে, মরার আগে মর”)
৪.   “বলি গো সাঁই চরণ ধরি, পার করো এ পাপীতরী, বলন কয় বিনয় করি, জুড়াও পাপীর পরা নি।” (বলন তত্ত্বাবলী- ২৮৫)(মুখ; দয়াল আমার এ পাপের তরণী, আর কতকাল বাইব আমি”)
৫.   “বাপ্পুতে একঘাটে মরে, কপালটারে দোষী করে, বলন কয় বিনয় করে, দেখ ভুলের নথি খুলি।” (বলন তত্ত্বাবলী)(মুখ; ভুলে খেলি ভুলের গুলি, ভুলে মরণ ভুলে জনম, ভুলে রলি পেট ফুলি”)
৬.   “ভূলোক ছেড়ে দ্যুলোক গেলে, স্বর্গলোকের সপ্ততলে, আপনজনা পাবি জলে, বিনয় করে কয় বলন।” (বলন তত্ত্বাবলী- ১৪)(মুখ; আপন ছেড়ে কারে খুঁজিস মন, গিয়ে বৃন্দাবন, পূজাঘর আশ্রম খুঁজে, আপন পাবি নাকের দম”)
৭.   “যে না বুঝে ছেলের বেদন, সে মায়ের বৃথা জীবন, বিনয় করে বলছে লালন, করো মা আজ করুণা।” (পবিত্র লালন- ১৬৫/৫)(মুখ; আর আমারে মারিস না মা, বলি মা তোর চরণ ধরে, ননি চুরি আর করব না”)। ৮.   “লালন বিনয় করে সিরাজ সাঁইজির পায়, স্বামী মারলে নালিস করিব কোথায়, স্বামী মোর প্রাণপতি- কী দিয়ে রাখব রতী, কেমনে হব সতী, চরণে।” (পবিত্র লালন- ২৬৬/৪)(মুখ; করি মানা কাম ছাড়ে না মদনে, প্রেমরসিক হব কেমনে”)

বিনয়ের প্রকারভেদ (Variations of modesty)
বিনয় চার প্রকার। যথা; ১. শারীরিক বিনয় ২. বাচনিক বিনয় ৩. মৌনিক বিনয় ও ৪. সাম্প্রদায়িক বিনয়।

. শারীরিক বিনয় (Physical modesty)
পরিবার পরিজনসহ ওপরোস্থ ও অধীনস্থদের নিকট সর্বাবস্থায় শরীরের অঙ্গ-প্রত্যাঙ্গগুলো সংযত রাখাকে শারীরিক বিনয় বলে। যেমন; হাত বা পা দ্বারা কোনকিছুকে আঘাত না করা ও কারো প্রতি কটাক্ষভাবে দৃষ্টিপাত না করা।

. বাচনিক বিনয় (Oral modesty)
সংযতভাষায় কথা বলাকে বাচনিক বিনয় বলে। যেমন; কোনো বক্তার যুক্তিযুক্ত বক্তব্য শেষ হওয়ার পূর্বে বাঁধা না দেওয়া। আবার বিজ্ঞান, যুক্তি ও দর্শনভিত্তিক কথা বলাকেও বাচনিক বিনয় বলা হয়।

. মৌনিক বিনয় (Tacit modesty)
সর্বপ্রকার বৈধ ও সিদ্ধ বিষয়ে নীরবতা অবলম্বন করাকে মৌনিক বিনয় বলে। যেমন; বক্তার বক্তব্য যদি প্রাসঙ্গিক হয় তবে কথা না বলে নীরব থাকা।

. সাম্প্রদায়িক বিনয় (Schismatical modesty)
সাম্প্রদায়িক, পারম্পরিক ও রাজনৈতিক বিষয়াদি শ্রদ্ধা করাকে সাম্প্রদায়িক বিনয় বলে।

বিনয়ের উপকার (Benefits of modesty)
১.   বিনয় দ্বারা বিদ্বেষজনিত দুর্ঘটনা এড়ানো যায়।
২.   এর দ্বারা সর্বজনার ভালোবাসার পাত্রে পরিণত হওয়া যায়।
৩.   এর দ্বারা সহজে কার্যসিদ্ধি করা যায়।

বিনয়ের পরিচয় (Identity of modesty)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবিনয় পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। যে কোনো নমনীয়তাকে বিনয় বলা হয়। মানবীয় স্বভাবের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো বিনয়। যার মধ্যে বিনয়, নম্রতা ও ভদ্রতা নেই তার মধ্যে প্রেম বা ভালোবাসাও নেই। যার মধ্যে প্রেম বা ভালোবাসা নেই; যেমন; সে পশুকুলে জন্ম; তেমনই; পশুকুলেই রয়ে গেছে। উল্লেখ্য যে; একেক বিভাগের বিনয় একেক প্রকার। যেমন; সাম্প্রদায়িক বিনয় হলো, সাম্প্রদায়িক সৃষ্টিকর্তাকে বিশ্বাস করা ও সাম্প্রদায়িক উপাসনা করা। পারম্পরিক বিনয় হলো, পরম্পরা ও গুরু-গোঁসাইকে সম্মান করা। রাজনৈতিক বিনয় হলো, ওপরোস্থ কর্মকর্তাদের যথাযথা শ্রদ্ধা প্রদর্শন করা। মোটকথা ভিন্ন ভিন্ন বিভাগে ভিন্ন ভিন্ন লক্ষ্য করা যায়। সাম্প্রদায়িক বিনয় একেক শাস্ত্রে একেক প্রকার। যেমন; হিন্দুদের বিনয় হলো দেবতার সম্মুখে মস্তক অবনত করা। মুসলমানদের বিনয় হলো নিরাকার উপাস্যের উদ্দেশ্যে মস্তক মাটিতে স্পর্শ করা। পারম্পরিক বিভাগের বিনয় হলো, গুরু-গোঁসাইকে ভক্তি শ্রদ্ধা করা। আর রাজনৈতিক বিনয় হলো, প্রশাসনিক বিভাগে ডান হস্ত কপালে তুলে মাটিতে বেগে পদাঘাত করা। আবার যন্ত্রিদের বিনয় হলো, যন্ত্রাদি প্রতি হস্তাঙ্গিত করে উক্ত হস্তে চুমা দেওয়া। বৈপণিকদের বিনয় হলো, বিপণিতে জল ছিঁটানো, ভাণ্ডার মুছা ও ঝাড়ু দেওয়া। আবার জল বিনয় হলো, স্নাগারে গিয়ে জল মুখে নিয়ে কুলি করা, নাকে জল দেওয়া ও মাথায় জল দেওয়া। এ হতে বুঝা যায় একেক বিভাগের বিনয়ের ধরণ একেক প্রকার। আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষার আলোচনা যথাস্থানে করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৬ষ্ঠ খণ্ড)লেখকবলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!