৬৪. বিশ্বাসী

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

৬৪. বিশ্বাসী
Believer (বিলিভার)/ ‘مؤمن’ (মু‘মিন)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের একটি গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং বিশ্বাসী পরিবার প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা আস্তিক। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা ধর্মপরায়ণ। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ধর্মপ্রাণ এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা ধর্মভীরু। এটি একটি বাঙালী পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
বিশ্বাসী (বাপৌমূ)বিণ আস্থাভাজন, নির্ভরযোগ্য, বিশ্বাসস্থাপনকারী, নির্ভর করা যেতে পারে এমন, believer, ‘مؤمن’ (মু‘মিন), faithful (.ﻤﺧﻟﺺ) (প্র) সাঁই ও কাঁইয়ের ওপর বিশ্বাসী ব্যক্তি, সৃষ্টিকর্তা পালনকর্তা ও পুনর্জন্মে বিশ্বাসী ব্যক্তি বিপ নাস্তিক (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবিশ্বাসী পরিবার প্রধান বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; যে কোনো বিষয়ের ওপর আস্থাশীলকে বাংলায় ‘বিশ্বাসী বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, বর্ণিত দেবদেবীর প্রতি আস্থাশীলকে রূপকার্থে ‘বিশ্বাসী বলা হয় (বাপৌছ) ধর্মভীরু (বাপৌচা) ধর্মপ্রাণ (বাপৌউ) ধর্মপরায়ণ (বাপৌরূ) আস্তিক (বাপৌমূ) বিশ্বাসী।

বিশ্বাসীর সংজ্ঞা (Definition of believer)
কোনো বিষয়বস্তুর ওপর আস্থাবান ও নির্ভরশীল ব্যক্তিকে বিশ্বাসী বলে।

বিশ্বাসীর আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of believer)
১.   সাধারণত; তথাকথিত সাম্প্রদায়িক মতবাদের বিষয়বস্তুর প্রতি আস্থা স্থাপনকারীকে বিশ্বাসী বলে।
২.   শ্বরবিজ্ঞানে ও পুরাণে বর্ণিত পৌরাণিক কাহিনীকে বিনা বিচারে ঐতিহাসিক বা বাস্তব রূপে বিশ্বাসকারীকে বিশ্বাসী বলে। যেমন; সাম্প্রদায়িক মতবাদে বর্ণিত অদৃশ্য সাঁই ও কাঁইয়ের প্রতি বিশ্বাস স্থাপনকারী।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

বিশ্বাসী আস্তিক ধর্মপরায়ণ ধর্মপ্রাণ ধর্মভীরু

প্রাথমিক পরিপত্র (Primary circular)
বিশ্বাসীর আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; বিশ্বাসী।
বাঙালী পৌরাণিক রূপক; আস্তিক।
বাঙালী পৌরাণিক উপমান;             ধর্মপরায়ণ।
বাঙালী পৌরাণিক চারিত্রিক;           ধর্মপ্রাণ।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম;             ধর্মভীরু।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

৬৪. বিশ্বাসী Believer (বিলিভার) ‘مؤمن’ (মু‘মিন)
৬৪/১. আস্তিক Theist (থিয়েস্ট) ‘مؤمنا’ (মু’মিনা)

বিশ্বাসীর কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of believer)
১.   “বহুতর্কে দিন বয়ে যায়, বিশ্বাসে ধন নিকটে পায়, সিরাজ সাঁইজি ডেকে- বলে লালনকে, কু’তর্কের দোকান খুলিস না আর।” (পবিত্র লালন- ৯২৬/৪)
২.   “আসসালাতুল মি’রাজুল মু’মিনিনা, জানগে নামাজের বেনা, বিশ্বাসীদের দেখাশোনা, লালন কয় এ জীবনে।” (পবিত্র লালন- ৯২৮/৪)

বিশ্বাসীর কয়েকটি সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of believer)
১.   “অবিশ্বাসী রয় কিনারে, বিশ্বাসীরা যায় পারে, বলন কয় কঠিন না রে, পার করিবে গুরু যারে।” (বলন তত্ত্বাবলী- ১০৮)
২.   “নিঠাঁইয়েতে সাঁই পাড়িতে, কত ভরা ডুবে ডাঙ্গাতে, কেহ কেহ পায় সামান্যেতে, বিশ্বাসী গুরুর কৃপায়।” (বলন তত্ত্বাবলী- ১২৬)

বিশ্বাসীর প্রকারভেদ (Variations of believer)
শ্বরবিজ্ঞানে; বিশ্বাসী পাঁচ প্রকার। যথা; ১. অন্ধবিশ্বাসী ২. সাধারণ বিশ্বাসী ৩. অবতারবাদ বিশ্বাসী ৪. ঐশিবাদ বিশ্বাসী ৫. শাস্ত্রবাদ বিশ্বাসী ও ৬. পরম্পরাবাদ বিশ্বাসী।

. অন্ধবিশ্বাসী (Fanatic)
কোনকিছু না জেনে ও না বুঝে বিশ্বাসকারীকে অন্ধবিশ্বাসী বলে।

. সাধারণ বিশ্বাসী (Common believer)
সবকিছু যুক্তি, দর্শন, বিজ্ঞান ও প্রমাণসহ বিশ্বাসকারীকে সাধারণ বিশ্বাসী বলে।

. অবতারবাদ বিশ্বাসী (Personifism believer)
ঈশ্বর বা সৃষ্টিকর্তা জীব রূপে অবতরণ করেন এমন বিশ্বাসীকে অবতারবাদ বিশ্বাসী বলে।

. ঐশিবাদ বিশ্বাসী (Havenism believer)
ঈশ্বর বা সৃষ্টিকর্তা নিজে অবতরণ করেন না তবে তিনি কেবল মানুষের মাধ্যমে তার জ্যোতি প্রকাশ করে থাকেন এমন বিশ্বাসীকে ঐশিবাদ বিশ্বাসী বলে।

. সাম্প্রদায়িকবাদ বিশ্বাসী (schismatism believer)
সাম্প্রদায়িক গ্রন্থাদি ঈশ্বর কর্তৃক প্রদত্ত এমন বিশ্বাসীকে শাস্ত্রবাদ বিশ্বাসী বলে।

. পরম্পরাবাদ বিশ্বাসী (Sequencism believer)
জ্ঞান মাত্রই কেবল গুরু-শিষ্যের দ্বারা প্রবাহিত এমন বিশ্বাসীকে পরম্পরাবাদ বিশ্বাসী বলে।

শ্বরবিজ্ঞানে; আবার বিশ্বাসী দুই প্রকার। ১. উপমান বিশ্বাসী ও ২. উপমিত বিশ্বাসী।

. উপমান বিশ্বাসী (Analogical believer)
যে কোনো বিষয়ের ওপর আস্থাশীলকে উপমান বিশ্বাসী বলে।

. উপমিত বিশ্বাসী (Compared believer)
শ্বরবিজ্ঞানের দেবতাগণের প্রতি আস্থাশীলকে উপমিত বিশ্বাসী বলে।

বিশ্বাসীর পরিচয় (Identity of believer)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবিশ্বাসী পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। রূপকার্থে নির্মিত সাম্প্রদায়িক পৌরাণিক কাহিনী বিশ্বাসকারীকে বিশ্বাসী বলা হয়। না জেনে ও না বুঝে কাউকে অধিক বিশ্বাস করাও ভালো নয় আবার কাউকে অধিক অবিশ্বাস করাও ভালো নয়। যাচাইবাছাই বা প্রমাণ সাপেক্ষে সবকিছুই বিশ্বাস করা উত্তম। তবে; যে কোনো বিচারকমণ্ডলীর দ্বারা কোনো বিষয় প্রমাণিত হয়ে গেলে তা বিশ্বাস করাই কোনো অসুবিধা নেই। যদিও বিশ্বাস ও বাস্তবতার মধ্যে অমিল পাওয়া যায়।

সমাজে সব সময় প্রায় পাঁচ প্রকার পৌরাণিক কাহিনী শুনতে পাওয়া যায়। যেমন; ১. দার্শনিক কাহিনী ২. বৈজ্ঞানিক কাহিনী ৩. রাজনৈতিক কাহিনী ৪. সাম্প্রদায়িক কাহিনী ও ৫.পারম্পরিক কাহিনী। এদের মধ্যে কেবল সাম্প্রদায়িক ও পারম্পরিক পৌরাণিক কাহিনীর ক্ষেত্রে আলোচ্য বিশ্বাসী পরিভাষাটি প্রযোজ্য। এছাড়াও; অন্যান্য ক্ষেত্রে বিশ্বাস বা অবিশ্বাস কিংবা বিশ্বাসী বা অবিশ্বাসী পরিভাষাটি নিয়ে তেমন কোনো আলোচনা দেখতে পাওয়া যায় না। বর্তমানে সারাবিশ্বে অসংখ্য সাম্প্রদায়িক মতবাদ থাকলেও কেবল ইসলামী মতবাদেই অত্র পরিভাষাটির অধিক ব্যবহার ও অধিক আলোচনা লক্ষ্য করা যায। সাম্প্রদায়িক বিধিমালা অনুসারে সাম্প্রদায়িক বিষয়বস্তু বিশ্বাসকারীরা সুপথগামী এবং এ বিশ্বাসের ফলে তারা স্বর্গবাসী হবেন। কিন্তু অস্বীকারকারীরা বিপথগামী এবং এ অবিশ্বাসের ফলে অবশ্য অবশ্যই তারা নরকবাসী হবেন। এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীর ৯৯টি বাঙালী পৌরাণিক মূলক সত্তার গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক মূলক সত্তা। যার যার সাম্প্রদায়িক মতবাদ অনুযায়ী মানুষ মাত্রই বিশ্বাসী। কারণ; প্রত্যেকেই কোনো না কোনো সাম্প্রদায়িক মতবাদ বিশ্বাস করেন। এজন্য; বলা যায় স্বস্ব দৃষ্টি ভঙ্গিতে সবাই বিশ্বাসী। অর্থাৎ; অবিশ্বাসী বলে কেউ নেই। যার যার স্থানে অবস্থান করে সাম্প্রদায়িক, পারম্পরিক, জ্যোতিষী, দার্শনিক ও বিজ্ঞানীরা যার যার স্রষ্টাকে অবশ্যই বিশ্বাস করেন। এজন্য; সবাই আস্তিক। যেহেতু; ইচ্ছায় অনিচ্ছায় সবাই যার যার স্রষ্টাকে বিশ্বাস ও মান্য করেন সেহেতু পৃথিবীতে নাস্তিক বলে কেউ নেই। যারফলে; পৃথিবীতে নাস্তিক ও নাস্তিক্যবাদ বলে কিছুই নেই। আরও বলা যায় মানুষ স্থূলদৃষ্টিতে একে অন্যকে নাস্তিক বলে অবুঝের মতো গালাগালি করলেও সূক্ষ্মদৃষ্টিতে সারাবিশ্বের কোথাও নাস্তিক বা নাস্তিক্যবাদ বলে কিছুই নেই।

কার্যত যার যার মনমতো করে তার তার স্রষ্টার হাত, পা, চোখ, মুখ, কান, নাক, মন, জ্ঞান, রাগ, বিবেক ও বিচার সৃষ্টি করে তা অন্যকে বিনা বিচারে গ্রহণ করতে বা মেনে নিতে বলবেন তখন কেউ মেনে না নিলেই তাকে নাস্তিক বলবেন এটা কখনই হতে পারে না। একটু ভালোভাবে লক্ষ্য করলেও দেখা যায়- কারো স্রষ্টার হাত, পা, —– বিবেক ও বিচার ইত্যাদি আছে আবার কারো স্রষ্টার এসব নেই। তাহলে স্রষ্টা নির্মাণ একান্ত শৈল্পিক বিষয়। যার যার দলের রূপকার গুরু ও গোঁসাইরা ডাকার জন্য স্ব স্ব স্রষ্টা নির্মাণ করে তাঁকে মনের মাধুরিতে রূপদান করেছেন। সেটা হোক সাম্প্রদায়িক স্রষ্টা বা বিজ্ঞানীদের স্রষ্টা। কোনো বিষয়বস্তু নিয়ে কিছু বলার পূর্বে তা ভালোভাবে জানা ও বুঝা একান্ত প্রয়োজন। পরিষ্কার কথা হলো শ্বরবিজ্ঞানের বিভিন্ন সূত্র দ্বারা বিশ্বের সব সাম্প্রদায়িক ও পারম্পরিক পৌরাণিক স্রষ্টা নির্মাণ করা হয়েছে। সাম্প্রদায়িক ও পারম্পরিক মতবাদের সুমহান মনীষীগণ একান্তই যার যার স্রষ্টা নির্মাণ করে মনের রঙতুলিতে স্বস্ব স্রষ্টার অবস্থান, বিদ্যমানতা, মন, জ্ঞান, শক্তি, হাত, —, বিবেক ও বিচার ইত্যাদি নির্মাণ করেছেন। এছাড়াও; বিশ্বের কেউই স্রষ্টার এতবড় নিকট আত্মীয় নন যে; স্রষ্টার বাড়িতে নিমন্ত্রণ পেয়ে অথবা স্রষ্টাকে নিমন্ত্রণ করে নিজের বাড়িতে নিয়ে এসে স্রষ্টার সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হয়ে বা চাচক্রে মিলিত হয়ে স্রষ্টার আয়তন, অবস্থান, বিদ্যমানতা, মন, জ্ঞান, শক্তি, হাত, পা, —, বিবেক, বিচার, আসন, বসন ও তার পরিবারের সদস্য; এমনকি; স্রষ্টার আহার নিদ্রাগুলো পর্যন্ত স্বচক্ষে দেখে বর্ণনা করেছেন। অর্থাৎ; কোনো রূপকারই স্রষ্টার বাড়ির চাচক্রের নিমন্ত্রিত অতিথি নন এবং স্রষ্টাও কোনো রূপকারের বাড়ির চাচক্রের নিমন্ত্রিত অতিথি নন।

মূল বিষয় হলো সুবিজ্ঞ রূপকাররা যার যার স্রষ্টার যতসব রূপক বর্ণনাগুলো যার যার মনের রঙতুলি দিয়ে মনের মাধুরিতে অন্যন্য রূপে অংকন করেছেন। এজন্য; একজনের স্রষ্টা অন্য জনের অবিশ্বাস হওয়াই স্বাভাবিক। একজনের স্রষ্টার বর্ণনার চেয়ে অন্যজনের স্রষ্টার বর্ণনা ভিন্ন ভিন্ন বা ভালো ও মন্দ হওয়াই স্বাভাবিক। সর্বশেষে বলবো আসুন আমরা আস্তিক ও নাস্তিক এমন অতি সাধারণ পরিভাষা দ্বারা আত্মতৃপ্তি বা কটুক্তি না করে বরং সবাই আত্মসংযম করি। স্রষ্টা বিষয়ে একে অন্যকে গালি দেওয়া হতে বিরত থাকি। আলোচ্য ‘বাঙালী পৌরাণিক মূলক সত্তা’র বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষাগুলো  যথাস্থানে আলোচনা করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৬ষ্ঠ খণ্ড)লেখকবলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!