৭২. মনোযোগ

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

৭২. মনোযোগ 
Attention (এ্যাটেনশন)/ ‘انتباه’ (ইন্তিবাহ)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং মনোযোগ পরিবার প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা নিরীক্ষ। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা নিহার। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বীক্ষণ এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা ধনুর্বিদ্যা। এটি একটি বাঙালী পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
মনোযোগ (বাপৌমূ)বি নিরীক্ষ, অনুরাগ, চিন্তা, ধ্যান, নিষ্ঠা, বিশ্বাস, ভক্তি, স্মরণ, attention, ‘انتباه’ (ইন্তিবাহ) (ইপ) ইসমেআজম (.ﺍﺴﻢ ﺍﻋﻇﻢ), জিকির (.ﺬﻜﺮﺓ), লিহাজ (.ﻟﺤﺎﻈ), ‘ﻤﺮﺍﻘﺑﺔ’ (মুরাক্বাবা) (ইংপ) aim, targets (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীমনোযোগ পরিবার প্রধান ও একটি বাঙালী পৌরাণিক প্রকৃত মূলক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; যে কোনো বিষয়ের প্রতি একান্ত একনিবিষ্ট হওয়াকে বাংলায় ‘মনোযোগ বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, মৈথুনের সময়ে শুক্রনিয়ন্ত্রণের জন্য একনিবিষ্ট হওয়াকে ‘মনোযোগ বলা হয় (বাপৌছ) ধনুর্বিদ্যা (বাপৌচা) বীক্ষণ (বাপৌউ) নিহার (বাপৌরূ) নিরীক্ষ (বাপৌমূ) মনোযোগ {বাং. মন + বাং. যোগ}

মনোযোগের সংজ্ঞা (Definition of attention)
যে কোনকিছুর প্রতি একনিবিষ্ট হওয়াকে মনোযোগ বলে।

মনোযোগের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of attention)
মৈথুনের সময়ে শুক্র নিয়ন্ত্রণের জন্য একনিবিষ্ট হওয়াকে মনোযোগ বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

মনোযোগ নিরীক্ষ নিহার বীক্ষণ ধনুর্বিদ্যা

প্রাথমিক পরিপত্র (Primary circular)
মনোযোগের আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; মনোযোগ।
বাংলা আভিধানিক প্রতিশব্দ; ঠাওর, ঠাহর, ধিয়ান ও মনোনিবেশ।
বাঙালী পৌরাণিক রূপক; নিরীক্ষ।
বাঙালী পৌরাণিক উপমান;   নিহার।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; বীক্ষণ।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম; কলকাঠি, গুরু নিরীক্ষ, গুরুনাম, গুরুপাঠ, গুরুবাক্য, গুরুবাণী, গুরুমন্ত্র, ধনুর্বিদ্যা, ধর্মচক্র, নাট্যকলা, প্রেমশাস্ত্র, প্রেমসূত্র ও বজ্রবারক।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

৭২. মনোযোগ Attention (এ্যাটেনশন) ‘انتباه’ (ইন্তিবাহ)
৭২/১. নিরীক্ষ Observation (অব্জারভেশন) ‘رصد’ (রাসাদা)
৭২/২. নিহার Espying (অ্যাস্পাইং) ‘مشاهدة’ (মুশাহিদা)

মনোযোগের প্রকারভেদ (Variations of attention)
সাধারণত শ্বরবিজ্ঞানে; মনোযোগ দুই প্রকার। ১. উপমান মনোযোগ ও ২. উপমিত মনোযোগ।

. উপমান মনোযোগ (Analogical attention)
যে কোনকিছুর প্রতি একনিবিষ্ট হওয়াকে উপমান মনোযোগ বলে।

. উপমিত মনোযোগ (Compared attention)
মৈথুনের সময়ে শুক্রনিয়ন্ত্রণের জন্য একনিবিষ্ট হওয়াকে উপমিত মনোযোগ বলে।

মনোযোগের পরিচয় (Identity of attention)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীমনোযোগ পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। কোনকিছুর প্রতি অত্যন্ত একনিবিষ্ট হওয়াকে মনোযোগ বা নিষ্ঠা বলা হয়। কোনো কার্য সম্পাদন করার জন্য মনোযোগ একটি গুরুত্বপূর্ণ উপাদান। এ মনোযোগকে নিষ্ঠাও বলা হয়। উল্লেখ্য যে; কার্য সিদ্ধির পাঁচটি উপাদান। যথা; ১. সাহস ২. জ্ঞান ৩. মনোযোগ (নিষ্ঠা) ৪. অর্থ ও ৫. জনবল। কার্যসিদ্ধির এ উপাদানাদি সঠিকভাবে সঞ্চয় করে কাজ আরম্ভ করলে কাজে ব্যর্থতা আসার তেমন কোনো আশঙ্কা থাকে না। ব্যর্থতার হাত হতে আত্মরক্ষা করতে হয়ে কার্য সিদ্ধির উপাদানাদি সঠিকভাবে সঞ্চয় করা একান্ত প্রয়োজন। মনোযোগ বা নিষ্ঠা ব্যতীত কোনো কার্যই ভালোভাবে সম্পাদন করা সম্ভব নয়। কাজের মধ্যে মনোযোগ না থাকলে উক্ত কাজ তো ভালোভাবে সম্পাদন হয়ই না বরং দুর্ঘটনা কবলিত হয়ে নিজেকেই আরও আহত হতে হয়। যেমন; কসাই কখন মাংস কাটে বা ‘গাছী’ যখন তাল কাটে তখন কাজের প্রতি মনোযোগ না থাকলে দায়ের আঘাত গিয়ে পড়বে তার হাতের ওপর বা হাতের আঙুলের ওপর। উক্ত দায়ের আঘাত হাতে বা হাতের আঙুলের ওপর পড়ার সাথে সাথেই হাত বা হাতের আঙুলগুলো দ্বিখণ্ডিত হয়ে যাবে। কিন্তু কাজের প্রতি গভীর মনোযোগ বা নিষ্ঠা থাকলে হাত ও আঙুল কিছুই কাটবে না। শ্বরবিজ্ঞানে; কেবল কামঘাট বা পারঘাটেই মনোযোগ বা নিষ্ঠার অধিক অধিক প্রয়োজন। পারঘাটে গিয়ে যদি কেউ গুরুদীক্ষার প্রতি মনোযোগ না দেয় তবে অবশ্যই শুক্র নিয়ন্ত্রণ করতে পারবে না। যারফলে; ঘাটে নামার মাত্র কয়েক দণ্ড পরেই সে ডুবে মারা যায়। এজন্য; শুক্র নিয়ন্ত্রণ, সাঁইসাধন ও কাঁইসাধনের ব্যাপারে মনোযোগ বা নিষ্ঠার গুরুত্ব অপরিসীম।

কোনো কার্য সিদ্ধির উপাদান মোট পাঁচটি। এর মধ্যে মনোযোগ তৃতীয়। মনোযোগের বাঙালী পৌরাণিক রূপক পরিভাষাটি হলো নিরীক্ষ। অত্যন্ত দুঃখ ও পরিতাপের বিষয় হলো; বর্তমানে অধিকাংশ সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী ও পারম্পরিক গুরু-গোঁসাই কেবল নিরীক্ষের দ্বারাই যে কোনো কার্য সিদ্ধি করতে চান। তাদের ধারণা যে কেবল নিরীক্ষ দ্বারাই সবকিছু করা সম্ভব। কিন্তু কেউ কল্পনাও করে না যে; কার্যসিদ্ধির সব উপাদান ব্যতীত কার্যসিদ্ধি হয় কিভাবে? যারা কেবল নিরীক্ষ দ্বারাই কার্যাদি সিদ্ধি করতে চান তাদের ব্যাপারে এতটুকু বলা যেতে পারে যে; পাঁচটি উপাদান দ্বারা পরিপূর্ণ কার্য সিদ্ধি করা যায়। এজন্য; একটি উপাদান দ্বারা কোনো কাজের এক পঞ্চমাংশসম্পন্ন করা যায়। অবশিষ্ট চার পঞ্চমাংশ কাজ অসমাপ্তই রয়ে যায়। কিছু কিছু গুরু ও গোঁসাইকে কেবল মনোযোগ (নিরীক্ষ) নিয়ে শুক্ররণে শুক্র নিয়ন্ত্রণ করে বিজয়ী হওয়ার কথা বলতে শোনা যায়। এটি একটি মিথ্যা কথা। যারা এসব বলে বেড়ান তারা প্রকৃতপক্ষে কামঘাটে নামতে না নামতেই মৃত্যুবরণ করে থাকে এটাই স্বাভাবিক। এসব মতের প্রবক্তরা কাজ না হলে শিষ্য দোষ দেয় গুরুর এবং গুরু দোষ দেয় শিষ্যের। এর প্রকৃত কারণ হলো কার্য সিদ্ধির উপাদান সম্পর্কে তারা কেউই জানেন না। আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষার আলোচনা যথাস্থানে করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৬ষ্ঠ খণ্ড)লেখকবলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!