৭৮. মোটাশিরা

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

৭৮. মোটাশিরা
Arteritis (আর্টিরিটিস)/ ‘شرايين’ (শারাইন)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের একটি গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং মোটাশিরা পরিবার প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা মধ্যমা। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা দড়া। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বৈয়াম্বু এবং এর ছদ্মনাম পরিভাষা সুষুম্না। এটি একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
মোটাশিরা (বাপৌমূ)বি মধ্যমা, প্রলম্বন, মধ্যস্থনাড়ি, মধ্যস্থস্নায়ু, arteritis, ‘شرايين’ (শারাইন), thickish, ‘كثيف’ (কাশিফা), thick vein, ‘أوردة سميكة’ (আওরাদা সামিকা) (ইপৌছ) জুলফাকার (.ﺫﻭﺍﻠﻔﻗﺎﺮ), নাফ্সুল লাওয়ামা (.ﻨﻔﺱ ﺍﻠﻮﺍﻤﺔ), হাবলিল ওয়ারিদ (ﺍﻟﻭَرِيد ﺤﺑﻞ) (প্র) মানুষের মাথা হতে পা পর্যন্ত মেরুদণ্ডের মধ্যে দিয়ে প্রবাহিত প্রধানশিরা বিশেষ (ইংপ) middler, devider (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীমোটাশিরা পরিবার প্রধান ও একটি বাঙালী পৌরাণিক প্রকৃত মূলক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; যে কোনো স্ফীত শিরাকেই বাংলায় ‘মোটাশিরা বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, মস্তিষ্ক হতে মেরুদণ্ডের মধ্যভাগ দিয়ে শরীরের হস্ত ও পদ পর্যন্ত প্রলম্বিত প্রধান শিরাকে রূপকার্থে ‘মোটাশিরা বলা হয় (বাপৌছ) সুষুম্না (বাপৌচা) বৈয়াম্বু (বাপৌউ) দড়া (বাপৌরূ) মধ্যমা (বাপৌমূ) মোটাশিরা {বাং. মোটা + বাং. শিরা}

মোটাশিরার সংজ্ঞা (Definition of arteritis)
সাধারণত; যে কোনো স্ফীত শিরাকেই মোটাশিরা বলে।

মোটাশিরার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of arteritis)
শ্বরবিজ্ঞানে; মস্তিষ্ক হতে মেরুদণ্ডের মধ্যভাগ দিয়ে শরীরের হস্ত ও পদ পর্যন্ত প্রলম্বিত প্রধান শিরাকে মোটাশিরা (বা রূপকার্থে সুষুম্না) বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

মোটাশিরা মধ্যমা দড়া বৈয়াম্বু সুষুম্না

প্রাথমিক পরিপত্র (Primary circular)
মোটাশিরার আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; মোটাশিরা।
বাঙালী পৌরাণিক রূপক; মধ্যমা।
বাঙালী পৌরাণিক উপমান;  ধমনি ও মোটারশি, দড়া ও রশা।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; বৈয়াম্বু।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম; পৃষ্ঠবংশ, বৈয়াম্বু, ব্রহ্মনাড়ি, ব্রহ্মশির, ব্রহ্মশিরা, মধ্যম, মধ্যমান, মধ্যরেখা ও সুষুম্না।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

৭৮. মোটাশিরা Arteritis (আর্টিরিটিস) ‘شرايين’ (শারাইন)
৭৮/১. মধ্যমা Median (মিডিয়ান) ‘متوسط’ (মুতাওয়াসসিত্ব)
৭৮/২. দড়া Cord (কর্ড) ‘حبل’ (হাবিলা)
৭৮/৩. বৈয়াম্বু Artery (আরটারি) ‘شَرْيَان’ (শারইয়ান)
৭৮/৪. সুষুম্না Spinescent (স্পিনেসেন্ট) ‘وريد’ (ওয়ারিদ)

মোটাশিরার প্রকারভেদ (Variations of arteritis)
শ্বরবিজ্ঞানে; মোটাশিরা দুই প্রকার। ১. উপমান মোটাশিরা ও ২. উপমিত মোটাশিরা।

. উপমান মোটাশিরা (Analogical arteritis)
সাধারণত; যে কোনো স্ফীত শিরাকেই উপমান মোটাশিরা বলে।

. উপমিত মোটাশিরা (Compared arteritis)
শ্বরবিজ্ঞানে; মস্তিষ্ক হতে মেরুদণ্ডের মধ্যভাগ দিয়ে শরীরের হস্ত ও পদ পর্যন্ত প্রলম্বিত প্রধান শিরাকে উপমিত মোটাশিরা বলে।

মোটাশিরার পরিচয় (Identity of arteritis)
এটি ‘বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী’‘মোটাশিরা’ পরিবারের ‘বাঙালী পৌরাণিক মূলক সত্তা’ বিশেষ। মানুষের মেরুদণ্ডের মধ্যভাগ দিয়ে প্রবাহিত প্রধান শিরাকে মোটাশিরা বলা হয়। মাথা হতে মেরুদণ্ডের মধ্যভাগ দিয়ে হাত ও পায়ের আঙুলের মাথা পর্যন্ত প্রলম্বিত শিরাকেই দেহের মোটাশিরা বলা হয়। এ শিরাটির সাহায্যে সাধুরা শুক্র নিয়ন্ত্রণ করে কাম হতে নিষ্কামিতা অর্জন করে থাকেন। এ শিরাটির সাধন দ্বারা ঊর্ধ্বরেতা সাধকরা মানবদেহ হতে সাঁইসাধন ও কাঁইসাধন করে থাকেন। আলোচ্য ‘বাঙালী পৌরাণিক মূলক সত্তা’র বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষার আলোচনা যথাস্থানে করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৬ষ্ঠ খণ্ড)লেখকবলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!