০৮. আয়ু

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

০৮. আয়ু
Lifetime (লাইফটাইম)/ ‘حياة’ (হায়াত)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের একটি গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং আয়ু পরিবার প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বেলা। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা সময়। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা পরমায়ু এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা কাল। এটি একটি বাঙালী পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
আয়ু (বাপৌমূ)বি বয়স, দিন, বছর, সময়, lifetime/ ‘حياة’ (হায়াত), ওমর (.ﻋﻤﺮ), ওয়াক্ত (.ﻭﻗﺖ) (ইপ) জামানা (.ﺯﻤﺎﻧﻪ), সা‘য়াত (.ﺴﺎﻋﺔ) (ইংপ) time (প্র) ভারতীয় পুরাণ মতে; চন্দ্রবংশের একজন রাজা। পিতা পুরুর্বা ও মাতা ঊর্বশী। তিনি চ্যবন ঋষির আশ্রমে প্রতিপালিত হন। তাঁর নহুঁষাদি পাঁচ পুত্র জন্মগ্রহণ করে। যুবক বয়সে তিনি রাজকন্যা প্রভাকে বিবাহ করেন (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীআয়ু পরিবার প্রধান ও ভারতীয় বাঙালী পৌরাণিক দেবতা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; কোনকিছুর সৃষ্টি হতে ধ্বংস পর্যন্ত সময়কে বাংলায় ‘আয়ু বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, মানুষের বয়সকালকে ‘আয়ু বলা হয় (বাপৌছ) কাল (বাপৌচা) পরমায়ু (বাপৌউ) সময় (বাপৌরূ) বেলা (বাপৌমূ) আয়ু।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

আয়ু বেলা সময় পরমায়ু কাল

প্রাথমিক পরিপত্র (Primary circular)
আয়ুর আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; আয়ু।
বাঙালী পৌরাণিক রূপক; বেলা
বাঙালী পৌরাণিক উপমান;   সময়।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; পরমায়ু।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম;   কাল, বয়ঃক্রম ও বেল

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

০৮/. আয়ু Lifetime (লাইফটাইম) ‘حياة’ (হায়াত)
০৮/০১. বেলা Hour (আওয়ার) ‘ساعة’ (সা‘য়াত)
০৮/০২. সময় Time (টাইম) ‘ﻮﻘﺖ’ (ওয়াক্ত)

প্রপক (Extensive)
চন্দ্র-বংশের রাজা। পিতা পুরুর্বা ও মাতা ঊর্বশী। তিনি চ্যবন ঋষির আশ্রমে প্রতিপালিত হন। তাঁর নহুঁষাদি পাঁচ পুত্র জন্মগ্রহণ করে। যুবক বয়সে তিনি রাজকন্যা প্রভাকে বিবাহ করেন।

আয়ুর কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of lifetime)
১.   “আয়ু থাকতে আগে মরা, সাধকজনের এমনই ধারা, প্রেমোন্মাদে মাতোয়ারা, সে কী বিধির ভয় করে।” (পবিত্র লালন- ৭৬৫/২)
২.   “আয়ু যোগে আত্মা চলে, নাহি মিলে সময় গেলে, দিন থাকতে ভেদ জানিলে, শমনের কিসের ভয়।” (বলন তত্ত্বাবলী- ১২)
৩.   “খোদা রূপ খোদ করে ধারণ, অকৈতব সে করণ কারণ, আয়ু থাকতে হলে মরণ, ফানার করণ তারে কয়।” (পবিত্র লালন- ৮১১/২)

আয়ুর সংজ্ঞা (Definition of lifetime)
সাধারণত; কোনকিছুর সৃষ্টি হতে ধ্বংস পর্যন্ত সময়কে আয়ু বলে।

আয়ুর আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of lifetime)
শ্বরবিজ্ঞানে; মানুষের বয়সকালকে আয়ু বলে।

আয়ুর প্রকারভেদ (Variations of lifetime)
আয়ু দুই প্রকার। যথা; ১. সাধারণ আয়ু ও ২. পরমায়ু।

. সাধারণ আয়ু (General lifetime)
মানবসন্তানের ভূমিষ্ঠ হতে প্রয়াণ পর্যন্ত সময়কে সাধারণ আয়ু বলে।

. পরমায়ু (Longevity)
কোনো বিজ্ঞ সাধু সন্ন্যাসীর নিকট হতে সাধুমন্ত্র গ্রহণের দ্বারা মনের পশুত্ব দূর করে মনুষত্ব অর্জন করার পর হতে প্রয়াণ পর্যন্ত সময়কে পরমায়ু বলে।

আয়ুর উপকার (Benefits of lifetime)
অধিক আয়ু বিশ্ববাসীর জন্য অধিক উপকারমূলক কার্যাদি করার সুযোগ দান করে।

আয়ুর পরিচয় (Identity of lifetime)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীআয়ু পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। সাধারণত; জীবের বয়সকালকে আয়ু বলা হয়। স্থূলদৃষ্টিতে যদিও মানুষ শুধু এক জন্মের বয়সটুকুই আয়ু বলে গণনা করে। কিন্তু মানুষের আয়ু শুধু এক জন্মের বয়সই নয়। প্রকৃত বিচারে সব মানুষের আয়ু এক ও অভিন্ন। তথা বিশ্বের সব জীবের আয়ু এক ও অভিন্ন। সেমতে; বিশ্বের সর্বপ্রথম মানুষের আয়ু এক ও অভিন্ন। সর্বপ্রথম গোরুর আয়ু এক ও অভিন্ন, সর্বপ্রথম ইলিশের আয়ু এক ও অভিন্ন, সর্বপ্রথম তেঁতুল গাছের আয়ু এক ও অভিন্ন। এগুলো সর্বপ্রথম ভিন্ন ভিন্ন সময়ে একটি একটি করে সৃষ্টি হয়েছিল। অতঃপর; যথাযথা বয়সে সব জীবই স্বস্ব বীর্যের মধ্যে ক্ষুদ্রাতিক্ষুদ্র রূপে প্রবেশ করে। এরই ফলে কামবাসনা উৎপত্তি হয়। দ্বিপস্থরা কাম ক্রিয়ার মাধ্যমে শুধু জরায়ুতে প্রবেশ করে; নতুন চামড়া ও নতুন ধড় নিয়ে আবার শিশু আকারে ভূমিষ্ঠ হয়। অন্যদিকে; একপস্থরা স্বয়ংক্রিয়ভাবে একাধিক খণ্ডে বিভক্ত হয়। এভাবে; স্বস্ব বংশগতির ধারা সবাই রক্ষা করে। যারফলে; এক মানুষই পুনঃপুন জন্ম হয়। একটি গোরুই পুনঃপুন উদ্গত হয়। একটি বট গাছই পুনঃপুন বিচির ভ্রূণে প্রবেশ করে; আবার বের হয়। সৃষ্টিমূলে সে আদিটিই। বাস্তবতাও তাই; যাকিছু সৃষ্টি হওয়ার তা সৃষ্টি হয়েই চলেছে। কোনকিছু সৃষ্টি হওয়া মাত্রই তা জীবনচক্রের সূত্রে আবদ্ধ হয়ে পড়ছে। তারপর; অনন্তকাল তার রূপান্তর প্রক্রিয়া চলতেই থাকছে। অর্থাৎ; জীবকুল পুনর্জন্ম চক্রে ঘূর্ণিত হচ্ছে মাত্র।

সে প্রথম সৃষ্টি মানব হতে কেবল দেহান্তরের মাধ্যমে তালুই, দাদা, পিতা ইত্যাদি পরম্পরা বা বৈয়াম্বু হয়ে বর্তমান মানুষের সৃষ্টি হচ্ছে। বর্তমান গোরুটিও তাই, বটগাছও তাই, ইলিশ মাছও তাই। সেমতে; বিশ্বের সব মানুষের আয়ু এক ও অভিন্ন। এমনকি; বিশ্বের সব জীবের আয়ুও এক ও অভিন্ন। কিন্তু মানুষ স্থূলদৃষ্টিতে সাময়িকভাবে স্বস্ব আয়ুই অনুমান করে মাত্র। আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার রূপক ও ব্যাপক পরিভাষাগুলো নিচে আলোচনা করা হলো।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৪র্থ খণ্ড); লেখক; বলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!