৮০. যৌবনকাল

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

৮০. যৌবনকাল
Maturation (ম্যাচুরেশন)/ ‘نضوج’ (নুদুজ)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং যৌবনকাল পরিবার প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা সেতু। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা যমমাস। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অম্বুবাচি এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা স্বভাব সেতু। এটি একটি বাঙালী পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
যৌবনকাল (বাপৌমূ)বি তরুণকাল, যুবাকাল, maturation, ‘نضوج’ (নুদুজ), maturity period, ‘فترة النضج’ (ফাতরাত আন্নাদিজা) (ব্য্য) উল্লেখ্য; সারা বিশ্বের সর্ব শ্বরবিজ্ঞান ও পুরাণে যৌবনকালকে রূপকার্থে মানবজীবনের বসন্তকাল বলা হয়। মানবজীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ সময় বিশেষ। নারী-পুরুষের এগারো (১১) হতে চল্লিশ (৪০) বছর পর্যন্ত বয়স, the period of youth, আইয়ামুশ শাবাব (ﺍﻴﺎﻢ ﺍﻟﺸﺑﺎﺐ) (শ্ববি) চন্দ্রচেতনাকাল, যৌনচেতনা-প্রাপ্ত বয়স (বাদে) ধনী, ব্যবসায়ী (ইংপ) young, adult (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীযৌবনকাল পরিবার প্রধান ও একটি বাঙালী পৌরাণিক প্রকৃত মূলক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; মানুষের এগারো হতে চল্লিশ বছর বয়সকালকে যৌবনকাল বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, মানবসন্তানের যৌনচেতনা সহ এগারো হতে চল্লিশ বছর বয়সকালকে বাংলায় ‘যৌবনকাল বলা হয় (বাপৌছ) স্বভাবসেতু (বাপৌরূ) সেতু (বাপৌমূ) যৌবনকাল {বাং. যৌবন + বাং. কাল}

যৌবনকালের সংজ্ঞা (Definition of maturation)
মানবসন্তানের চন্দ্রচেতনকালকে যৌবনকাল বলে।

যৌবনকালের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of maturation)
মানবসন্তানের গড়ে ১১-৪০ বছরের মধ্যবর্তী ৩০ বছর বয়কে যৌবনকাল বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

যৌবনকাল সেতু যমমাস অম্বুবাচি স্বভাবসেতু

প্রাথমিক পরিপত্র (Primary circular)
যৌবনকালের আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; যৌবনকাল।
বাঙালী পৌরাণিক রূপক; সেতু।
বাঙালী পৌরাণিক উপমান; ঋতুনাথ, ঋতুপতি, ঋতুরাজ, জোকাল, দড়বেলা, তরঙ্গম, তারুণ্য, পুণ্যকাল, পুষ্পমাস, পুল, বয়সকাল, যমমাস, সাঁকো।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; অম্বুবাচি ও তরুণিমা।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম;   বসন্ত ও স্বভাবসেতু।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

৮০. যৌবনকাল Maturation (ম্যাচুরেশন) ‘نضوج’ (নুদুজ)
৮০/১. সেতু Bridge (ব্রিজ) ‘ﺠﺴﺮ’ (জিসরা)
৮০/২. স্বভাবসেতু Adulthood (অ্যাডাল্টহুড) ‘إنضاج’ (ইন্দাজ)

যৌবনকালের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of maturation)
১.   “কাল কাটালি কালের বশে, এত যৌবনকাল কামে চিত্ত কাল, কোন কালে আর হয় দিশে।” (পবিত্র লালন- ২৮৮/১)
২.   “যৌবনকালে রঙ্গে দিলি মন, দিনে দিনে হারালি পিতৃধন, গেল রবির জোর- আঁখি হলো ঘোর, কখন ঘিরবে মহাকালে এসে।” (পবিত্র লালন- ২৮৮/২)

যৌবনকালের উপকার (Benefits of maturation)
যৌবনকাল জ্ঞানার্জন, উপাসনা এবং অর্থ উপার্জনের উপযুক্ত সময়।

সাম্প্রদায়িক যৌবনকালের পরিচয় (Identity of Schismatical maturation)
মানুষের গড়ে এগার (১১) হতে চল্লিশ (৪০) বছরের মধ্যবর্তী বয়সকে যৌবনকাল বলা হয়। যৌবন অধ্যাত্মিক বিজ্ঞান বা শ্বরবিজ্ঞানের প্রত্যক্ষ ও পরোক্ষ বিষয়বস্তু। যৌবনের সময়সীমা ব্যাপারে বাংভারতীয় সাধু, সন্ন্যাসী এবং আরবীয় অলি আব্দালগণ সর্ব সম্মতিক্রমে একমত। সাধু, সন্ন্যাসী ও অলি আব্দালগণ এগার হতে চল্লিশ বছরের মধ্যবর্তী {(১১ হতে ৪০) বছর অর্থাৎ; (৪০ – ১০) = ৩০} ত্রিশ বছর বয়সকে মানুষের যৌবনকাল বলে নির্ধারণ করেছেন। তারমধ্যে; ১১ হতে ২০ বছরের মধ্যবর্তী ১০ বছরকে যৌবনের প্রথমধাপ বলা হয়। এ সময় যৌবন বাড়তে থাকে। অতঃপর; ২১ হতে ৩০ বছরের মধ্যবর্তী ১০ বছরকে যৌবনের দ্বিতীয়ধাপ বলা হয়। এ সময় যৌবন স্থির থাকে। অতঃপর; ৩১ হতে ৪০ বছরের মধ্যবর্তী ১০ বছরকে যৌবনের তৃতীয়ধাপ বলা হয়। এ সময় যৌবন হ্রাস পেতে থাকে। ১১ হতে ৪০ বছর পর্যন্ত যৌবনকালকে যৌবনসেতুও বলা হয়। যেহেতু; সেতুতে ক্রমে ক্রমে ওঠে, আবার ক্রমে ক্রমে নামতে হয়; তেমন যৌবনও ক্রমে ক্রমে বাড়ে; আবার ক্রমে ক্রমে ভাটির দিকে যায় বলেই যৌবনকে সেতুর সাথে তুলনা করা হয়।

আরবীয় শ্বরবিজ্ঞানে; যৌবনসেতুকে সিরাতুল মুস্তাক্বিম (ﺼﺮﺍﻄ ﺍﻟﻤﺴﺗﻗﻴﻢ) এবং পুলসিরাত (ﭙﻝﺼﺭﺍﻄ) বলে অভিহিত করা হয়েছে। আধ্যাত্মিক পাণ্ডিত্যের জন্য যৌবনের প্রতি এক (১) বছকে এক হাজার (১,০০০) বছর ধরা হয়। যারফলে; যৌবনের ত্রিশবছর (৩০) সমান ত্রিশ হাজার (৩০দ্ধ১,০০০ = ৩০,০০০) বছর হয়। সেজন্য; শ্বরবিজ্ঞানে; বলা হয় যৌবনসেতু ত্রিশ হাজার বছরের পথ। দশ হাজার (১০,০০০) বছর সময় লাগে সে সেতুতে উঠতে। দশ হাজার (১০,০০০) বছর সময় লাগে সে সেতুটি পাড়ি দিতে এবং দশ হাজার (১০,০০০) বছর সময় লাগে সে সেতুটি হতে নামতে। এ সেতুটির নিম্নদেশে নরক বা নিরয় বা জাহান্নাম (.ﺠﻬﻧﻢ) বা দোজখ (ফা.ﺪﻮﺰﺥ) অবস্থিত। সঠিকভাবে পাড়ি দিতে না পারলে কেটে টুকরা টুকরা হয়ে নিচে পড়ে যেতে হবে। অতঃপর; অনন্তকালের জন্য নরকবাসী হতে হবে। অথবা সঠিকভাবে বৈতরণী পাড়ি দিয়ে বৈকুণ্ঠ বা স্বর্গধামে অবশ্যই পৌঁছতে হবে।

কেটে কেটে নিচে পড়ার ব্যাখ্যা (Explanation of fall below the cut-off)
এ দেহগাড়িতে কয়েক কোটি মানুষ একত্রে বাস করে। রমণ বা মৈথুনে টলনের মাধ্যমে একটি একটি করে কেটে কেটে জরায়ুতে পতিত হয় আবার দশমাস বা প্রায় ৩০৯ দিনের ব্যবধানে বেরিয়ে আসে এ অনুপম বসুন্ধরায় বা রঙ্গিন পৃথিবীতে। অর্থাৎ; কেউই কখনও চিরতরে মরে না। শুধু কায়ান্তর বা রূপান্তর হয় মাত্র।

নরক ভোগ করার ব্যাখ্যা (Explanation to enjoy the heck)
প্রতি জন্মে জন্মেই পুনঃ মায়াময় সংসারে আবদ্ধ হয়ে দুর্বিসহ দুঃখ কষ্ট ভোগ করতে থাকা। আধ্যাত্মিক জ্ঞানের অভাবে আবার পুনর্জন্ম গ্রহণ করা আবার মায়াময় সংসারে আবদ্ধ হয়ে দুর্বিসহ দুঃখ কষ্ট ভোগ করতে থাকা। এভাবে অনন্তকাল পর্যন্ত চলতে থাকা।

সঠিকভাবে বৈতরণী পাড়ি দিয়ে বৈকুণ্ঠ বা স্বর্গে যাওয়ার ব্যাখ্যা
(Explanation go through the styx to heaven or Olympus properly)
সৎকর্ম ও সৎস্বভাব দ্বারা সামাজিক অপকর্ম না করে আত্মসংযম করা, শুক্র নিয়ন্ত্রণ ও জন্মনিয়ন্ত্রণ করে ১১ হতে ৪০ বছর অর্থাৎ; যৌবনের ৩০টি বছর সুচতুরভাবে পুনর্জন্মগ্রহণ না করে একেশ্বর রূপে অবস্থান করে ৪১ ঊর্ধ্ব বয়সে পদার্পণ করা। সাধারণত; কোনো অপকর্ম না করে ও পুনর্জন্মগ্রহণ না করে; কোনমতে একবার ৪১ ঊর্ধ্ব বয়সে পদার্পণ করতে পারলে; সামাজিক অপকর্ম ও নরহত্যা সদৃশ শুক্রপাত দ্বারা পুনর্জন্ম সদৃশ পুনরুত্থানের হাত হতে অনেকটাই রক্ষা পাওয়া যায়।

দশ হাজার বছর সময়ের ব্যাখ্যা (Explanation of the ten thousand years time)
১.   “দশ হাজার বছর সময় লাগে সে সেতুতে উঠতে”- অর্থাৎ; যৌবনের ১১-২০ বছরের মধ্যবর্তী ১০ বছররূপ প্রথমধাপ। কারণ; তখন যৌবন বাড়তে থাকে।
২.   “দশ হাজার বছর সময় লাগে সে সেতুটি পাড়ি দিতে”- অর্থাৎ; যৌবনের ২১-৩০ বছরের মধ্যবর্তী ১০ বছররূপ দ্বিতীয়ধাপ। কারণ; তখন যৌবন স্থির থাকে।
৩.   “দশ হাজার বছর সময় লাগে সে সেতুটি হতে নামতে”- অর্থাৎ; যৌবনের ৩১-৪০ বছরের মধ্যবর্তী ১০ বছররূপ তৃতীয়ধাপ। কারণ; তখন যৌবন হ্রাস পেতে থাকে।
যৌবনকালে জ্ঞানার্জন, উপাসনা এবং অর্থ উপার্জনের অধিক সময় পাওয়া যায়। এ সময়ে প্রয়োজনীয় জ্ঞান ও অর্থ উপার্জন করে রাখলে বার্ধক্য বা পৌঢ়ত্ব বয়সে সুখী ও সুন্দর জীবনযাপন করা যায়।

যৌবনকালের পরিচয় (Identity of maturation)
এটি ‘বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী’‘যৌবনকাল’ পরিবারের ‘বাঙালী পৌরাণিক মূলক সত্তা’ বিশেষ। শ্বরবিজ্ঞানে; এর ব্যবহার অত্যধিক। এ পরিভাষাটির প্রকৃত অভিধা না জানা ও না বুঝার কারণে; সাম্প্রদায়িকদের নিকট এর তেমন গুরুত্ব দেখা যায় না। আলোচ্য ‘বাঙালী পৌরাণিক মূলক সত্তা’র বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষার আলোচনা যথাস্থানে করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৬ষ্ঠ খণ্ড)লেখকবলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!