৮৩. রজপট্টি

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

৮৩. রজপট্টি 
Pad (প্যাড)/ ‘ضمادة’ (দিমাদা)

 

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং রজপট্টি পরিবার প্রধান। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা রথ। এটি একটি বাঙালী পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
রজপট্টি (বাপৌমূ)বি ঋতুমতী রমণীদের রজকালে ব্যবহৃত পট্টি, pad, ‘ضمادة’ (দিমাদা), menstruation band, ‘فرقة الحيض’ (ফুরক্বাত আলহায়িজ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীরজপট্টি পরিবার প্রধান বিশেষ (সংজ্ঞা) ঋতুমতী রমণীদের জরায়ু হতে ক্ষরিত রজরক্ত শরীরে ও পরিহিত বসনে মেখে যাওয়া হতে আত্মরক্ষার জন্য ব্যবহৃত পট্টিকে বাংলায় ‘রজপট্টি বলা হয় (বাপৌরূ) রথ (বাপৌমূ) রজপট্টি {বাং. রজ + বাং. পট্টি}

রজপট্টির সংজ্ঞা (Definition of pad)
রজস্বলা রমণীরা তাদের শরীরে ও পরিহিত বসনে রজরক্ত মেখে যাওয়ার হাত হতে রক্ষা পাবার জন্য কেবল রজকালে যে পট্টি ব্যবহার করে তাকে রজপট্টি বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক রূপক উপমান চারিত্রিক ছদ্মনাম
রজপট্টি রথ কাদারক্ষক দেবযান ও দেবরথ

প্রাথমিক পরিপত্র (Primary circular)
রজপট্টির আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; রজপট্টি।
বাংলা আভিধানিক প্রতিশব্দ; পটি, পট্টি ও বন্ধনী।
বাঙালী পৌরাণিক রূপক; রথ ও শোষী।
বাঙালী পৌরাণিক উপমান;   কাদারক্ষক।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; শোণিত-শোষক।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম;   দেবযান, দেবরথ, বসিধবাহন ও শোষক।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

৮৩. রজপট্টি Pad (প্যাড) ‘ضمادة’ (দিমাদা)
৮৩/১. রথ Chariot (ক্যারিয়ট) ‘عربة’ (আরিবা)

রজপট্টির পরিচয় (Identity of pad)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীরজপট্টি পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা। রজস্বলা রমণীদের জরায়ু হতে ক্ষরিত রজরক্ত শরীরে ও পরিহিত বসনে মেখে যাওয়া হতে আত্মরক্ষার জন্য ব্যবহৃত পট্টিকে রজপট্টি বলা হয়। কাপড়, ফোম ও তুলাজাতীয় দ্রব্যাদিকে রজপট্টি রূপে ব্যবহার করা হয়। আরবীয় পুরাণ মতে; একে রফরফ (ﺮﻔﺮﻑ) এবং ইংরেজি ভাষায় একে mudguard বলা হয়। মুসলমানদের বসিধ দেবতা এ শোষীতে চড়ে প্রতি মাসেই ঊর্ধ্বগমনে গিয়ে থাকেন। যদিও তারা রূপক কাহিনী বর্ণনা করার সময় বছরে একবার বা জীবনে একবার ঊর্ধ্বগমন হয় বা হয়েছে বা হয় বলে বিষয়টি বর্ণনা করে থাকে। রজ মূলত কিশোরীকে যুবতী বা অরজাকে রজস্বলায় পরিণত করে বলে রূপকার মনীষীগণ একে স্বর্গীয় বার্তাবাহক বা ঐশি-ঘোষক দেবতা বলে থাকেন। বসিধ দেবতা রথে চড়ে ঊর্ধ্বগমনে গিয়েছিলেন বলে মুসলমান মনীষীগণ যেসব পৌরাণিক কাহিনী বর্ণনা করে আসছেন তার মূল ব্যাপারটি হলো; রজরক্ত তিনদিন পট্টির ওপর অবস্থান করে আবার ২৭ দিনের জন্য অদৃশ্য হয়ে যায়। এ অদৃশ্য হয়ে যাওয়াকে বলা হয় ঊর্ধ্বগমন এবং ২৭ দিনকে রূপকের আড়ালে রেখে বলা হয় ২৭ বছর। শ্বরবিজ্ঞানে পৌরাণিক মূলক সংখ্যাগুলোর ব্যুৎপত্তি ঠিক রেখে সহগ শব্দ পরিবর্তন করায় পাণ্ডিত্য আরও বৃদ্ধি পায়। যেমন; ছয় রিপু, ছয় ডাকাত, ছয় চোরা; তেমনই; সাতাশ দিন, সাতাশ বছর ও সাতাশ জন ইত্যাদি। এখানে; লক্ষণীয় যে; ছয় এবং সাতাশ পৌরাণিক মূলক সংখ্যা ঠিক রেখে; কেবল সহগ শব্দ পরিবর্তন করে নতুন নতুন সংখ্যা সহগ সৃষ্টি করা হয়েছে।

এবার উপরোক্ত বিষয়টিকে নিয়ে শ্বরবিজ্ঞানীগণ রজস্রাবকে একজন জীবন্ত দেবতা, পট্টিকে একটি রথ, পবিত্রকালকে ঊর্ধ্বগমন এবং পবিত্রতার সাতাশদিনকে সাতাশবছর কল্পনা করে যেভাবে পৌরাণিক কাহিনী নির্মাণ করেছেন তা হলো; বসিধ একজন স্বর্গীয় বার্তাবাহক দেবতা। এ দেবতা হঠাৎ একদিন একটি রথে চড়ে বিশ্ব পরিভ্রমণ করতে চলে যান এবং ঊর্ধ্বদেশে অবস্থান করেন। অবশেষে দীর্ঘ সাতাশবছর পর তিনি আবার মর্ত্যধামে ফিরে আসেন এবং স্রষ্টার সান্নিধ্যে কী কী দেখে এসেছেন তার রূপক বর্ণনা করেন।

স্মরণিকা (Memoriam)
ভারতীয় পুরাণ অনুসারে; মানুষজাতি যে যান বা শকটে চড়েন তাকে গাড়ি বলা হয়। কিন্তু দৈত্য, দানব, দেবতা, সাঁই ও কাঁইগণ যে গাড়িতে চড়েন থাকে রথ বলা হয়। তেমনই; আরবীয় পুরাণ মতে; মানবজাতি যে গাড়িতে চড়েন তাকে ছাইয়া (ﺴﻴﺎﺮﺓ) বলা হয় কিন্তু জিন (ﺠﻦ), ‘ملاك’ মালাকি, নবি (نبي) ও রাসুলরা (ﺮﺴﻮﻞ) যে গাড়িতে চড়েন তাকে ‘عربة’ (আরিবা) বলা হয়। শ্বরবিজ্ঞানে; মানবদেহ ও রজপট্টি উভয়কেই স্বর্গীয় দেবতাগণের রথ বলা হয়। আরবীয় পুরাণ মতে; বসিধের ভ্রমণের গাড়িকে ‘ﺭﻔﺭﻒ’ (রফরফ) বলা হয়। আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষার আলোচনা যথাস্থানে করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৭ম খণ্ড)লেখকবলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!