৮৪. রজস্বলা

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

৮৪. রজস্বলা
Menstruous (মিন্সট্রুয়াস)/ ‘حائضا’ (হায়িযা)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তারজস্বলা পরিবার প্রধান । এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা ধনী। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা সুশোভিত। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বিল্বস্তনী এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা লাউ। এটি একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
রজস্বলা বিণস্ত্রী আর্তবা, রজস্বিনী, পুষ্পিতা, দৃষ্টরজা, ঋতুমতী, কুসুমিতা, যুবতী, প্রাপ্তযৌবনা, ঋতুস্রাব আরম্ভ হয়েছে এমন, menstruous, ‘حائضا’ (হায়িযা), menstruating, ‘طامث’ (ত্বোয়ামিস) (পরি) রজস্রাব আগমন আরম্ভ হয়েছে এমন নবযুবতী। গড়ে এগার হতে চল্লিশ (১১-৪০) বছর বয়সের মধ্যবর্তী রমণী (ইপ) জোত (.ﺿﯾﻌﺔ), জারিয়া (.ﺟﺎﺮﻴﺔ) বিণ কিতাবি (.ﻜﺘﺎﺑﻰ), যিরাতি (.ﺯﺮﺍﻋﺗﯽ) (ইংপ) menses, marriageable (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীরজস্বলা পরিবার প্রধান ও একটি বাঙালী পৌরাণিক প্রকৃত মূলক পরিভাষা বিশেষ এবং একটি বাঙালী পৌরাণিক দেবী বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; রজ আগমন করেছে এমন রমণীকে বাংলায় ‘রজস্বলা বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, নিয়মিত রজস্রাব সহ গড়ে এগারো হতে চল্লিশ বছর বয়স্কা রমণীকে রূপকার্থে ‘রজস্বলা বলা হয় (বাপৌছ) লাউ (বাপৌচা) বিল্বস্তনী (বাপৌউ) সুশোভিতা (বাপৌরূ) ধনী (বাপৌমূ) রজস্বলা।

রজস্বলার সংজ্ঞা (Definition of menstruous)
রজ আগমন করেছে এমন রমণীকে রজস্বলা বলে।

রজস্বলার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of menstruous)
নিয়মিত রজস্রাবসহ গড়ে ১১ হতে ৪০ বছর বয়স্কা রমণীকে রজস্বলা বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

রজস্বলা ধনী সুশোভিত বিল্বস্তনী লাউ

প্রাথমিক পরিপত্র (Primary circular)
রজস্বলার আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; রজস্বলা।
বাংলা আভিধানিক প্রতিশব্দ; আর্তবা, আর্তববতী, আর্তবমতী, আর্তবিতা, ঋতুমতী, ঋতুস্নাত, কুসুমিতা, দৃষ্টরজা, পুষ্পবতী, পুষ্পিতা, পূর্ণসয়স্কা, বয়ঃস্থা, বয়সিনী, বয়স্কা, বয়স্থা, যুবজানি, যুবতী, সাবালিকা ও সাবালিগা।
বাঙালী পৌরাণিক রূপক; ধনী।
বাঙালী পৌরাণিক উপমান;  সুশোভিত ও সুশোভিতা।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; পুষ্পিতা, প্লাবিতা ও বিল্বস্তনী, শোণিতরাণী।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম;  উন্মেষিতা, ঋতুকাল, তুম্বিকা, তুম্বী, ধনবান, ধনশালিতা, ধনাঢ্য, ধনিক, ধনিকা, পুষ্পল, প্রধূমিতা, বাথানিয়া, বিগলিতা, মহাফলা, মাঠান, লাউ, সনাথা ও হোমধেনু।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

৮৪. রজস্বলা Menstruous (মিন্সট্রুয়াস) ‘حائضا’ (হায়িযা)
৮৪/১. ধনী Rich (রিস) ‘ﻏﻨﻰ’ (গনি)
৮৪/২. সুশোভিত Beautified (বিউটিফাইড) ‘مزين’ (মুঝাইয়্যিন)
৮৪/৩. লাউ Calabash (ক্যালাবাস) ‘قرعيات’ (কারা‘য়িয়াত)

রজস্বলার প্রকারভেদ (Variations of menstruous)
বাঙালী শ্বরবিজ্ঞানে রজস্বলা দুই প্রকার। যথা; ১. রজমণ্ডা ও ২. রজখণ্ডা।

. রজমণ্ডা (Undischarged)
রজস্রাব আগমন হতে প্রকৃতির নিয়মে রজস্রাব বন্ধের পূর্বে সন্তান ধারণ কিংবা অন্য কোনো পদ্ধতি দ্বারা কখনও রজধারা বন্ধ করে নি এমন রমণীকে রজমণ্ডা বলে। এমন রমণী সংখ্যা অতি নগণ্য।

. রজখণ্ডা (Discharged)
যে রমণী মাসিক রজ আগমনের পর; সন্তান ধারণ কিংবা বিকল্প পদ্ধতিতে; রজের স্বাভাবিক আগমন খণ্ডণ করেছে তাকে রজখণ্ডা বলে।

রজস্বলার উপকার (Benefits of menstruous)
১.   অরজা কিংবা গতার্তবা রমণীদের চেয়ে রজস্বিনী অধিক কামতৃপ্তি দিতে পারে।
২.   রজমণ্ডাগণ যথার্থ রূপে সাঁইসাধন ও কাঁইসাধনে সাহায্য করতে পারেন।

রজস্বলার পরিচয় (Identity of menstruous)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীরজস্বলা পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা। গড়ে এগার বছর হতে চল্লিশ বছর বয়স্কা রমণীকে যুবতী বলা হয়। অরজাদের মাতৃক্রোড়ে শৈশব ও কৈশোরকাল অতিবাহিত হওয়ার পর ক্রমে ক্রমে দেহের কটি, বুক ও পেট ইত্যাদি সুগঠিত হয়। অতঃপর; গড়ে ১১ হতে ১৫ বছরের মধ্যে কোনো এক শুভলগ্নে সরস্বতী দেবী বা ভীষ্মদেব বা রজস্রাব এসে কৈশোরকালের পরিসমাপ্তি করে যুবতী বা রজস্বিনী হওয়ার শুভ ঘোষণা প্রদান করে। এ দেবতাই রূপাকার্থে নারীদেহের সর্বশেষ দেবতা। এর পরে প্রকাশ্য আর কোনো অতবার বা ঘোষক অবতীর্ণ হন না। রজ একবার আগমন হওয়ার সঙ্গে সঙ্গেই অরজা বা কিশোরী আর কিশোরী থাকে না। অরজা বা কিশোরী তখন রজস্বলা বা যুবতীতে পরিণত হয়ে যায়। প্রকৃতির নিয়মে যতদিন পর্যন্ত রজস্রাব আগমন করতে থাকে ততদিন পর্যন্ত রমণীকে রজবতী বা রজস্বিনী বলা হয়। অতঃপর; রজ আগমন বন্ধ হয়ে গেলে তাকে আর রজস্বিনী বলা হয় না তখন তাকে গতার্তবা বা শ্বরবিজ্ঞানে; আচোট বলা হয়। যেমন;  বলা হয়- “আচোটে মধু (শুক্র) ছিটিয়ে লাভ নেই।”

নারীদেহে রজস্রাবের আগমনকালীন সময়ে জীবের পালনকর্তা সাঁই এবং জীবের সৃষ্টিকর্তা কাঁইও আগমন করেন। যারফলে; গর্ভে সন্তান জন্ম হয়। অতঃপর; রজ আগমন বন্ধ হয়ে গেলে সাঁই ও কাঁইয়ের আগমনও বন্ধ হয়ে যায়। যারফলে; গর্ভে সন্তানও আর জন্ম হয় না। কারণ; আত্মা বহনকারী কাঁইও নেই ও ভ্রূণ পালনকারী সাঁইও নেই সন্তান জন্ম হবে কিভাবে? রজ বিদায় হওয়ার পর রমণীদের গতার্তবা বা আচোট বলে। এ গতার্তবাদের সাধন ভজনের আর কিছুই থাকে না। এমনই ভাবে ফুলেফলে ভরা টুইটম্বর মানবকুঞ্চ একদিন আচোট বা পতিতভূমি বা বিরাণভূমি বা ধুধু-প্রান্তরে পরিণত হয়। এজন্য; বিশ্বের প্রতিটি যুবক-যুবতীর সাঁইদর্শন ও কাঁইদর্শনের জন্য গুরু-শিক্ষা বা আধ্যাত্মিক শিক্ষা গ্রহণ করা একান্ত প্রয়োজন। আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষার আলোচনা যথাস্থানে করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৭ম খণ্ড)লেখকবলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!