৮৫. শত্রু

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

৮৫. শত্রু
Enemy (এ্যানিমি)/ ‘ﻋﺪﻮ’ (আদুউ)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের একটি গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং শত্রু পরিবার প্রধান । এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা রিপু। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা খর্পর। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ষড়্বিধ এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা অসুর। এটি একটি বাঙালী পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
শত্রু (বাপৌমূ)বি অরি, বৈরী, enemy, ‘ﻋﺪﻮ’ (আদুউ) (শ্ববি) চোর, ননদ, ননদী, মাঝি (ইপ) আদু (.ﻋﺪﻮ), খসম (.ﺨﺼﻢ) ওয়াসওয়াসা (.ﻮﺴﻮﺴﻪ), দুশমন (ফা.ﺪﺸﻤﻥ), দেও (ফা.ﺪﻴﻭ) (ইংপ) enemy (প্র) কাম, ক্রোধ লোভ, মোহ, মদ ও মাৎসর্য্য; এ ষড়রিপু (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীশত্রু পরিবার প্রধান ও একটি বাঙালী পৌরাণিক প্রকৃত মূলক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; নাশকতামূলক আচরণকারীকে বাংলায় ‘শত্রু বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, রিপুকে বাংলায় ‘শত্রু বলা হয় (বাপৌছ) অসুর (বাপৌচা) ষড়্বিধ (বাপৌউ) খর্পর (বাপৌরূ) রিপু (বাপৌমূ) শত্রু।

শত্রুর সংজ্ঞা (Definition of enemy)
যে কোনো শত্রুতাকারীকে শত্রু বলে।

শত্রুর আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of enemy)
শ্বরবিজ্ঞানে ১. কাম ২. ক্রোধ ৩. লোভ ৪. মোহ ৫. মদ ও ৬. মাৎসর্য; এ ৬টি রিপুকে একত্রে শত্রু বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

শত্রু রিপু খর্পর ষড়্বিধ অসুর

প্রাথমিক পরিপত্র (Primary circular)
শত্রুর আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; শত্রু।
বাংলা আভিধানিক প্রতিশব্দ; অরাতি, অরি, চির বৈরী, চির শত্রু ও বৈরী।
বাঙালী পৌরাণিক রূপক; রিপু।
বাঙালী পৌরাণিক উপমান; খর্পর, গৃহশত্রু, চোর, চোরা, তস্কর, ননদ, ননদিনী, ননদী, ননাস ও নন্দা
বাঙালী পৌরাণিক চারিত্রিক; কৃত্তিকা ও ষন্মুক্ত, ষড়্বিধ।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম; অপদেব, অপদেবতা, অসুর, উপদেব, উপদেবতা, গৃহমার্জার, দেবদ্বেষী, দেবযোনি, দেবশত্রু, ধনহর, ধনহারি, প্রেতযোনি, মানসপুত্র ও হিংসা।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

৮৫. শত্রু Enemy (এ্যানিমি) ‘ﻋﺪﻮ’ (আদুউ)
৮৫/১. রিপু Foe (ফো) ‘خصما’ (খাসামা)
৮৫/২. খর্পর Sharper (স্যাপার) ‘غشاش’ (গাশশাশ)
৮৫/৩. অসুর Demon (ডিমন) ‘عملاقة’ (আমলাক্বা)

শত্রুর গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of enemy)
১.   “আমি শত্রু মেরে রাজা হব বল কী করে বল কী করে, তাড়ালে তেড়ে আসে মারিলে বাড়ে অচিননগরে।” (বলন তত্ত্বাবলী- ৩৩)
২.   “চৌদিকেতে শত্রুসেনা সদা পাহারা দেয় ঘরে, হস্ত পদ বান্ধিয়া আমায় রাখে অন্তপুরে, সাধন-হারা বন্দীকারা সেথা আপন কেহ নাই, কার ছায়ায় দাঁড়াব আমি আমায় কেবা দিবে ঠাঁই, কেউ বলে না জল নমুনা, জনমভর জলে মারে।” (বলন তত্ত্বাবলী- ৩৩)
৩.   “প্রেমে সহিষ্ণুতা করে, পরহিতে সদাই ফিরে, শত্রু মিত্রের মঙ্গল করে, সবাই তার সমজন।” (পবিত্র লালন- ৬৩৯/৩)
৪.   “শ্যাম আসিলে নিধুবনে, আয়ান তারে শত্রু জানে, শ্যাম বিনা এ ব্রজধামে, গমনে কী ছাই মিলে।” (বলন তত্ত্বাবলী)

শত্রুর প্রকারভেদ (Variations of enemy)
শত্রু দুই প্রকার। যথা; ১. অন্তঃশত্রু ও ২. বহিঃশত্রু।

. অন্তঃশত্রু (Variations of enemy)
মানবদেহের মধ্যে অসুর রূপে বসবাসকারী অপরিপুকে অন্তঃশত্রু বলে। যেমন; কাম, ক্রোধ ও লোভ ইত্যাদি।

. বহিঃশত্রু (Variations of enemy)
প্রাণ, সম্পদ ও শস্যাদি অনিষ্টকারীকে বহিঃশত্রু বলে। যেমন; মানুষ, গোরু ও ছাগল ইত্যাদি।

স্মরণিকা (Memoriam)
১.   শত্রুর অনিষ্টতা দ্বারা সাবধান হওয়ার শিক্ষা পাওয়া যায়।
২.   প্রাণঘাতি বহিঃশত্রুর দ্বারা অনেক সময় সুখী, সুন্দর ও সোনালী জীবনও চিরতরে বিপন্ন হয়ে যায়।
৩.   অন্তঃশত্রু চিরকালই মানুষকে ঘুনে ধরা কাঠের মতো কুরে কুরে ধ্বংস করে।

শত্রুর পরিচয় (Identity of enemy)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীশত্রু পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা। ক্ষতিকারক ও ধ্বংসকারী অরিকে শত্রু বলা হয়। সব জীবের অনিষ্টকারী অন্তঃশত্রু ও বহিঃশত্রু বর্তমান। অনেক সময় সাবধানতা দ্বারা বহিঃশত্রুর আক্রমণ হতে নিজকে রক্ষা করা যায় কিন্তু অন্তঃশত্রুর হাত হতে আত্মরক্ষা করতে হলে অবশ্যই আধ্যাত্মিক জ্ঞান প্রয়োজন। বহিঃশত্রুর হাত হতে রক্ষা পাওয়ার প্রধান হাতিয়ার হলো সততা। অসৎ কার্যাদি হতে আত্মসংযম করে সততা ও উদারতা দ্বারা সংসার সমরাঙ্গনে প্রায় সর্বপ্রকার বহিঃশত্রুকেই পদানত বা বশীভূত করা যায়। কিন্তু অন্তঃশত্রু বশীভূত করা বড়ই কঠিন। মানবমনের মধ্যে বসবাসকারী রিপু, রুদ্র, মন্দা ও দশা নামের অন্তঃশত্রুগুলো মানুষকে প্রতিনিয়ত কুরে কুরে ধ্বংস করতে থাকে। ৬টি রিপু, ১০টি মন্দা, ১০টি দশা এবং ১১টি রুদ্র সমান- ১. কাম ২. ক্রোধ ৩. লোভ ৪. মোহ ৫. মদ ও ৬. মাৎসর্য ৭. অহংকার ৮. হিংসা ৯. শত্রুতা ১০. রাগ ১১. কুৎসা ১২. লিপ্সা ১৩. মিথ্যা ১৪. কৃপণতা ১৫. কলা ও ১৬. আমিত্ব ১৭. উদ্বেগ ১৮. জাগরণ ১৯. কুড়েমি ২০. মলিনতা ২১. প্রলাপ ২২. ব্যাধি ২৩. উম্মাদ ২৪. অশান্তি ২৫. ভুল ও ২৬. জরা ২৭. অজ্ঞতা ২৮. অন্ধত্ব ২৯. অন্যায় ৩০. উগ্রতা ৩১. তাণ্ডব ৩২. হতাশা ৩৩. ব্যর্থতা ৩৪. ঘৃণা ৩৫. বৈরাগ্য ৩৬. অসন্তোষ ও ৩৭. হত্যা; এ ৩৭টি শত্রু মানুষের জন্য পরাখ বাঘের চেয়েও অতি ভয়ঙ্কর।

যেমন; বারো (১২) দিনের ক্ষুধার্ত বাঘ ক্ষুধার তাড়নায় মুহূর্তের মধ্যেই মানুষকে বধ করে মানুষের মাংস ও কলিজা চিবিয়ে ভক্ষণ করে নিঃশেষ করতে পারে; তেমনই; এ সাঁইত্রিশটি (৩৭) শত্রু যে কোনো সময় মানুষকে বিপদে ফেলে জীবন্ত চিত্তচর্বণ রূপ শাস্তি দিতে পারে। যেমন; লোভ মানুষের চিত্তে প্রতিনিয়তই রঙ্গিন স্বপ্ন সৃষ্টি করে চোখে রঙ্গিন উনেত্র (চশমা) পরিয়ে দিয়ে আরও সুখ চায় আরও টাকা চায়। সুখ ও অর্থের ছলনায় ফেলে কত লোককে যে বাড়ি ছাড়া ও কত লোককে যে সংসার হারা করেছে তার কোনো ইয়ত্তা নেই। তেমনই; অতুষ্ট কাম চোখে উনেত্র পরিয়ে ঘাট অঘাটে তরী নোঙ্গর করার অভিযোগে কত লোকের যে প্রাণহানী করেছে, কত লোকের সুখের স্বাধীন সাংসারিক জীবন যে চিরতরে বিপন্ন করেছে এবং শেষ পর্যন্ত কারাগারে বন্দীত্বের জীবনে বা মৃত্যুদণ্ডে নিক্ষেপ করেছে তারও কোনো সীমা নেই {উপ+নেত্র} = উনেত্র।

একমাত্র বিজ্ঞসাধু ও সন্ন্যাসীগণের নিকট হতে ভালোভাবে শিক্ষা নিয়ে এসব অন্তঃশত্রুর হাত হতে আত্মরক্ষা করতে পারলেই সুখী, সুন্দর ও সোনালী জীবন গঠন করা যায়। আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষার আলোচনা যথাস্থানে করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৭ম খণ্ড)লেখকবলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!