৮৬. শান্তি

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

৮৬. শান্তি 
Peace (পিস)/ ‘سلام’ (সালাম)

 

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের একটি গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং শান্তি পরিবার প্রধান। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা স্বর্গ। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা ময়না। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা সুখচাঁদ এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা পাখি। এটি একটি বাঙালী পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
শান্তি (বাপৌমূ)বি প্রশান্তি, নিবৃত্তি, বিরাম, উপশম, অবসান, যুদ্ধাবসান, উপদ্রবহীনতা, বিষয়াদি হতে ইন্দ্রিয়ের নিবৃত্তি, peace, ‘سلام’ (সালাম) (শ্ববি) স্বর্গ, স্বাধীনতা (ইংপ) heaven, paradise (ইপ).ﺠﻨﺎﺖ’ (জান্নাত), ‘ফা.ﺒﻬﺷﺖ’ (বেহেস্ত) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীশান্তি পরিবার প্রধান ও একটি বাঙালী পৌরাণিক প্রকৃত মূলক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; দ্বন্দ্ব ও কলহমুক্ত জীবনযাপনকে বাংলায় ‘শান্তি বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, সুস্থ দেহসহ সর্বপ্রকার চিন্তা ও ভয়হীনতাকে বাংলায় ‘শান্তি বলা হয় (বাপৌছ) পাখি (বাপৌচা) সুখ-চাঁদ (বাপৌচা) ময়না (বাপৌরূ) স্বর্গ (বাপৌমূ) শান্তি।

শান্তির সংজ্ঞা (Definition of peace)
নিশ্চিন্তে ও নির্বিঘ্নে নিরাপত্তাময় জীবনযাপন করাকে শান্তি বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক রূপক উপমান চারিত্রিক ছদ্মনাম
শান্তি স্বর্গ ময়না সুখচাঁদ পাখি

প্রাথমিক পরিপত্র (Primary circular)
শান্তির আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; শান্তি।
বাংলা আভিধানিক প্রতিশব্দ;   সুখ।
বাঙালী পৌরাণিক রূপক; স্বর্গ।
বাঙালী পৌরাণিক উপমান;  শুকপাখি।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; সুখচাঁদ।
ঃবাঙালী পৌরাণিক ছদ্মনাম; পাখি

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

৮৬. শান্তি Peace (পিস) ‘سلام’ (সালাম)
৮৬/১. স্বর্গ Heaven (হ্যাভেন) ‘جنات’ (জান্নাত)
৮৬/২. ময়না Myna (মাইনা) ‘ميناه’ (মিনা)

শান্তির কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of peace)
১.   “অধীন লালনের নিবেদন, ধরি সিরাজ সাঁইজির চরণ, শমন এড়াবে শান্তি পাবে, পাপপথে করবে না গমন।” (পবিত্র লালন- ৪৭২/৫)
২.   “জন্মের আগে হইছে বিয়ে পতি চোখে দেখলাম না, তিন-সতিনের ঘরেরে মন শান্তি পাইলাম না।” (বলন তত্ত্বাবলী- ১১৩)
৩.   “বলনের জ্ঞান যেদিন হবে, সর্বখানে শান্তি প্রতিষ্ঠা হবে।” (বলন তত্ত্বাবলী- ১৯৭)
৪.   “বুঝে দেখ ভাই সবই অনিত্য, নবি নামে স্বয়ং সনাতন সত্য, সে নাম স্মরণে অধম, শান্তি পাই এ জীবনে (পবিত্র লালন- ১৬১/২)
৫.   “সঠিক পরিমাপ চিনতে হলে, থাকো সাধুর চরণতলে, জাত মারিলে শান্তি মিলে, বিশ্বময় ও ত্রিবেণে।” (বলন তত্ত্বাবলী- ৪৪)

শান্তির পরিচয় (Identity of peace)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীশান্তি পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। দ্বন্দ্ব ও কলহমুক্ত জীবনযাপনকে শান্তি বলা হয়। কেবল ধনী বা বৃত্তশালী হলেই শান্তি পাওয়া যায় না। যেমন; ধন ও ঐশ্বর্য শান্তি আনতে পারে; তেমনই; অশান্তি আনতে পারে। তাইতো; অনেকেই বলে থাকেন- “অর্থই অনর্থের মূল।” অনেক ধনীর ঘরেও শান্তি দেখা যায় না কিন্তু অনেক নিঃস্ব ও দরিদ্রের ঘরেও অনুপম শান্তি দেখতে পাওয়া যায়। আবার এমন দেখা যায় অনেক নিঃস্বের ঘরেও শান্তি নেই কিন্তু অনেক ধনীর ঘরে অনেক শান্তি রয়েছে।

শান্তি কিভাবে আনয়ন করা সম্ভব? কোন কোন সাধন দ্বারা শান্তি আসে? এমন প্রশ্নের উত্তরে বলা যায়; কেবল জ্ঞান-সাধন দ্বারাই শান্তি আনয়ন করা সম্ভব। প্রবাদে বলে- “সাধনের মূল হলো শান্তি এবং শান্তির মূল হলো শিক্ষা”। এর ব্যাখ্যায় বলা যায় কাউকে শান্তি পেতে হলে তাকে অবশ্যই সাধন করতে হবে এবং সাধন করতে গেলে তাকে অবশ্যই শিক্ষা গ্রহণ করতে হবে। সুশিক্ষা ও আত্মতত্ত্ব শিক্ষা ব্যতীত কোনো ক্রমেই শান্তি আনয়ন করা সম্ভব নয়। সুশিক্ষা গ্রহণ ও আত্মতত্ত্ব শিক্ষা করতে হলে তাকে অবশ্যই প্রাতিষ্ঠানিক লেখাপড়া করা অবস্থায় অথবা কোনো কোনো ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক শিক্ষা সমাপনান্তে কোনো সাধকগুরুর সরণাপন্ন হতেই হবে। কারণ; একমাত্র সাধকগুরু ব্যতীত নাতিগুরু ও পুতিগুরু বা প্রাতিষ্ঠানিক শিক্ষকগণ সুশিক্ষা ও আত্মতত্ত্ব শিক্ষা দেওয়ার ক্ষমতা রাখেন না। প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রতিষ্ঠানের নিয়মনীতি মানতে গিয়ে এবং নাতিগুরু ও পুতিগুরুরা শিষ্যকুলের নিকট হতে কেবল দক্ষিণা গ্রহণ করতে গিয়ে অনেক আগেই সুশিক্ষা ও আত্মতত্ত্ব খেয়ে বসে আছেন। তাই; তারা শান্তি আনয়নের জন্য সুশিক্ষা ও আত্মতত্ত্ব শিক্ষা দিতে অক্ষম। আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষাগুলো যথাস্থানে আলোচনা করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৭ম খণ্ড)লেখকবলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!