৯১. শেষ প্রহর

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

৯১. শেষ প্রহর
Nightfall (নাইটফল)/ ‘مساءية’ (মিসায়িয়া)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং শেষ প্রহর পরিবার প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা সন্ধ্যা। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা অর্যমা। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা সায়ন্ত এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা রবিবার। এটি একটি বাঙালী পৌরাণিক উপমান প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
শেষ প্রহর  (বাপৌমূ)বি মুমুর্ষুকাল, শেষ সময়, nightfall, ‘مساءية’ (মিসায়িয়া), evening, ends hour, ‘نهاية ساعة’ (নিহাইয়া সায়া) (শ্ববি) বিকাল, সাঁঝ (ইপ) এশা (.ﻋﺸﺎﺀ), মাসায়া (.ﻤﺴﺎﺀ), শবেক্বদর (ফা.ﺸﺑﻰ ﻘﺪﺭ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীশেষপ্রহর পরিবার প্রধান ও একটি বাঙালী পৌরাণিক প্রকৃত মূলক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; সবকিছুর শেষ সময়কে বাংলায় ‘শেষ প্রহর বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, ঋতুমতীদের পবিত্রতার শেষ সাড়ে তিন সময়কে রূপকার্থে ‘শেষ প্রহর বলা হয় (বাপৌছ) রবিবার (বাপৌচা) সায়াহ্ন (বাপৌউ) অর্যমা (বাপৌরূ) সন্ধ্যা (বাপৌমূ) শেষ প্রহর {বাং. শেষ + বাং. প্রহর}

শেষ প্রহরের সংজ্ঞা (Definition of nightfall)
সাধারণত; কোনকিছুর শেষ সময় বা অন্তিম সময়কেই শেষ প্রহর বলে।

শেষ প্রহরের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of nightfall)
শ্বরবিজ্ঞানে ও পুরাণে রজস্বলাদের পবিত্রতার শেষ সাড়ে তিন সময়কে শেষ প্রহর বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

শেষ প্রহর সন্ধ্যা অর্যমা সায়ন্ত রবিবার

প্রাথমিক পরিপত্র (Primary circular)
শেষ প্রহরের আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; শেষ প্রহর।
বাংলা আভিধানিক প্রতিশব্দ;  দিনাত্যয়, প্রদোষকাল, সন্ধ্যাবেলা ও সন্ধ্যালোক।
বাঙালী পৌরাণিক রূপক; অর্যমা।
বাঙালী পৌরাণিক উপমান; অপরাহ্ন, অবেলা, গোধূলি, দিনাবসান, বৈকাল, বৈকাল্য, সন্ধ্যা, সাঁজ, সাঁঝ, সায়ংকাল ও সায়ংসন্ধ্যা।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; দিনান্ত, প্রদোষ ও সায়ন্ত।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম; দশহরা, বালসন্ধ্যা, রবিপর্যায়, রবিবর্ষ, রবিবার, রবিবাসর, রবিমার্গ, সন্ধ্যাতারা, সন্ধ্যাদীপ, সন্ধ্যাবাতি, সাঁঝবাতি, সায়ংকৃত্য, সায়ংসময়, সায়ন্তন ও সায়াহ্ন।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

৯১. শেষ প্রহর Nightfall (নাইটফল) ‘مساءية’ (মিসায়িয়া)
৯১/১. সন্ধ্যা Evening (ইভিনিং) ‘ﻤﺴﺎﺀ’ (মাসা)
৯১/২. অর্যমা Twilight (টয়লাইট) ‘غسق’ (গাসাক্ব)
৯১/৩. রবিবার Sunday (সানডে) ‘الأحد’ (আলয়াহাদ)

শেষ প্রহরের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of nightfall)
“এরপর থেকে সে দক্ষিণালয়ের ওপর প্রত্যেক দিন নিয়মিতভাবে দুইটা করে ভেড়ার বাচ্চা দক্ষিণা দিবে, তার প্রত্যেকটার বয়স হবে একবছর। একটা দক্ষিণা দিতে হবে সকাল বেলায় ও অন্যটা সন্ধ্যাবেলায়। প্রথম ভেড়াটির সঙ্গে এক কেজি আটশত গ্রাম মিহি ময়দা প্রায় এক লিটার সেচা জলপায়ের তেলের সঙ্গে মিশিয়ে দক্ষিণা দিতে হবে” (তৌরাত, স্থানান্তর, ২৯/৩৮- ৪০)

শেষ প্রহরের প্রকারভেদ (Variations of nightfall)
ভারতবর্ষীয় সাধু মতের এবং পারসিক দরবেশী মতের মধ্যে দুই প্রকার অর্যমা বা শেষ প্রহর লক্ষ্য করা যায়। ভারতবর্ষীয় সাধুদের মতে; শেষ প্রহর সমান সাড়ে তিন দিন বা এক প্রহর কিন্তু পারসিক দরবেশদের মতে; শেষ প্রহর বা অর্যমা সমান সাড়ে দশদিন বা তিন প্রহর। এছাড়াও; শ্বরবিজ্ঞানে; শেষ প্রহর দুই প্রকার। যথা; ১. উপমান শেষ প্রহর ও ২. উপমিত শেষ প্রহর।

. উপমান শেষ প্রহর (Analogical nightfall)
সাধারণত; সবকিছুর শেষ সময়কে উপমান শেষ প্রহর বলে।

. উপমিত শেষপ্রহর (Compared nightfall)
শ্বরবিজ্ঞানে ও পুরাণে রজস্বলাদের পবিত্রতার শেষ সাড়ে তিন সময়কে উপমিত শেষ প্রহর বলে।

শেষ প্রহরের উপকার (Benefits of nightfall)
১.   শেষ প্রহরে মানবদেহ হতে কাঁইয়ের সন্ধান পাওয়া যায়।
২.   শেষ প্রহরে মৈথুনে সন্তান জন্ম হওয়ার কোনো সম্ভাবনা থাকে না।

শেষ প্রহরের পরিচয় (Identity of nightfall)
এটি ‘বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী’‘শেষ প্রহর’ পরিবারের ‘বাঙালী পৌরাণিক মূলক সত্তা’ বিশেষ। রজস্বলা রমণীদের পবিত্রতার সর্বশেষ সাড়ে তিন দিন সময়কে শেষপ্রহর বলা হয়। বিশ্বের অধিকাংশ আত্মতাত্ত্বিকের মতে; রজস্বলাদের রজস্রাব আরম্ভ হওয়ার সময় হতেই প্রহরের সূচনা হয়। স্রাব একপ্রহর অবস্থান করেই বিদায় গ্রহণ করেন। অতঃপর; পবিত্রতার শুভ সুচনা হয়। এ পবিত্রতা বা পূর্ণিমার সর্বশেষ পর্যায়কে আত্মদর্শনে শেষ প্রহর গণনা করা হয়। যে কোনকিছুর শেষ সময়কেই শেষ প্রহর বলা হয়। তবে; শ্বরবিজ্ঞানে; কেবল রজস্বলা রমণীদের পবিত্রতার শেষ সাড়ে তিন দিবস সময়কেই শেষপ্রহর বলা হয়। শ্বরবিজ্ঞানে; এ শেষপ্রহরকে ‘বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা’য় অর্যমা বলা হয়। মানবদেহ মোট নয়টি প্রহরে অবিরত আবর্তন করে। প্রহরগুলো হলো; ১. স্রাবণ্য ২. ঊষা ৩. নিশা ৪. ঊর্ধ্বা ৫. শঙ্কা ৬. বিপদ ৭. নীরব ৮. নিরাপদ ও ৯. অর্যমা। আত্মজ্ঞানী সুমহান মনীষীদের মতে; এ অর্যমা প্রহরেই পারম্পরিকদের স্রষ্টা কাঁই মানবদেহে অবতরণ করে থাকেন। এ প্রহরে কামসাধনবলে কাঁইয়ের সাথে সাক্ষাৎলাভ করাই সাধকের একমাত্র লক্ষ্য। মুসলমানরা কাঁই-দর্শন লাভের জন্য ভজনালয়ে গিয়ে উপোসমাসের শেষ দশদিবস কঠিন তপস্যা বা কঠিন আরাধনা করে থাকেন। তাদের কাঁই-দর্শন এ আরাধনাকে মুসলমানরা ইতিকাফ বলে থাকেন। আত্মজ্ঞানী মনীষীগণ বলেন যে; উপোসমাসের শেষ দশদিবস ভজনালয়ে গিয়ে স্রষ্টার সান্নিধ্যলাভ কিংবা স্রষ্টার অন্বেষণ করাই শেষপ্রহরে মানবদেহে কাঁইয়ের অবশ্য অবতরণ প্রমাণিত হয়। আলোচ্য ‘বাঙালী পৌরাণিক মূলক সত্তা’র বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষার আলোচনা যথাস্থানে করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৭ম খণ্ড)লেখকবলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!