৯৮. স্বভাব

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা


সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

৯৮. স্বভাব
Character (ক্যারেক্টার)/ ‘شخصية’ (শাখসিয়া)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের একটি গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং স্বভাব পরিবার প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা ধর্ম। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা জাত। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা নিসর্গ এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা প্রকৃতি। এটি একটি বাঙালী পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
স্বভাব (বাপৌমূ)বি স্বরূপ, চরিত্র, প্রকৃতি, আচরণ, নিসর্গ, স্বাভাবিকভাব, আত্মভাব, স্বপ্রকৃতি, জন্ম হতে অভ্যস্ত, পুনঃপুন অনুশীলনের দ্বারা লব্ধ, প্রকৃতিগত মতবাদ, character, ‘شخصية’ (শাখসিয়া), প্রকৃতিগত গুণ, nature, habit, behavior, তবিয়ত (.ﻄﺑﻴﻌﺔ), খুলুক্ব (.ﺧﻟﻖ), আদত (.ﻋﺎﺪﺓ) (শ্ববি) ধর্ম, গুণ, প্রত্যেক জীব বা বস্তুর নিজস্ব গুণ, attribute, ‘المهاراة’ (মাহারাত)/ religion, ‘ﺪﻴﻦ’ (দিন) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীস্বভাব পরিবার প্রধান ও একটি বাঙালী পৌরাণিক প্রকৃত মূলক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; যে কোনো অভ্যাসকেই বাংলায় ‘স্বভাব ’বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, মানুষের কামবাসনাকে রূপকার্থে ‘স্বভাব বলা হয় (বাপৌছ) প্রকৃতি (বাপৌচা) নিসর্গ (বাপৌউ) জাত (বাপৌরূ) ধর্ম (বাপৌমূ) স্বভাব {বাং. স্ব + বাং. ভাব}

স্বভাবের সংজ্ঞা (Definition of character)
সাধারণত; যে কোনো অভ্যাসকেই স্বভাব বলে।

স্বভাবের আধ্যাত্মিক সংজ্ঞা (Definition of character)
শ্বরবিজ্ঞানে ও পুরাণে মানুষের যৌনোত্তেজনাকে স্বভাব বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

স্বভাব ধর্ম জাত নিসর্গ প্রকৃতি

প্রাথমিক পরিপত্র (Primary circular)
স্বভাবের আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; স্বভাব।
বাঙালী পৌরাণিক রূপক; ধর্ম।
বাঙালী পৌরাণিক উপমান;  আচরণ, জাত ও রাশি।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; নিসর্গ।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম;  প্রকৃতি

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

৯৮. স্বভাব Character (ক্যারেক্টার) ‘شخصية’ (শাখসিয়া)
৯৮/১. ধর্ম Ism (ইজাম) ‘دين’ (দীন)
৯৮/২. প্রকৃতি Nature (নেচার) ‘ﻄﺒﻴﻌﺔ’ (ত্ববি’য়া)

স্বভাবের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of character)
১.   “চাতক স্বভাব না হলে, অমৃতমেঘের সে বারি, কথায় কী মিলে।” (পবিত্র লালন- ৪৪২/১)
২.   “মন বললে কথা মান না, ইতরে স্বভাব গেল না।” (বলন তত্ত্বাবলী- ২৩৮)
৩.   “লোহা জব্ত্ব কামারশালে, যে পর্যন্ত থাকে জ্বালে, স্বভাব যায় না মরলে, তেমনি, মন তুই একজনা।” (পবিত্র লালন- ৪৯০/২)
৪.   “সুবুদ্ধি সুস্বভাব গেল, কাকের স্বভাব মনের হলো, ত্যেজিয়ে অমৃতফল, মাকালফলে মন মজিলরে।” (পবিত্র লালন- ১৪৬/২)

স্বভাবের কয়েকটি সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of character)
১.   “অভক্তেরে দেয় না দেখা, তিনি কেবল ভক্তের সখা, লালন ভেড়ার স্বভাব বাঁকা, অধর-চাঁদকে রইল ভুলে।” (পবিত্র লালন- ৯৬৩/৪)
২.   “আগে মন হও প্রকৃতি, প্রকৃতি স্বভাব ধরে, সাধন করে হও ঊর্ধ্বরতী।” (পবিত্র লালন- ৭৭/১)
৩.   “কখন অমৃতমেঘের বরিষণ, চাতক স্বভাব জানরে মন, তার এক বিন্দু পরশিলে, শমন-জ্বালা ঘুচে যায়।” (পবিত্র লালন- ৯১৬/২)
৪.   “জানি মন প্রেমের প্রেমী কাজে গেলে, পুরুষ স্বভাব থাকতে কী, প্রেমরসিক বলে।” (পবিত্র লালন- ৪৭০/১)
৫.   “দেহের যত গুণপনা, আচার হীনে শিখাও নমুনা, সব সাধুগণ- স্বভাব বিতরণ, করে এ ভবের পরে।” (বলন তত্ত্বাবলী- ১৯১)
৬.   “পিচাশে স্বভাব তোর যায় না, কথায় শূন্য কাজে দৈন্যা, তুই মদনরসে মগ্না, লালন কয় স্বভাব দোষে, হলিরে তুই বিজাতিয়ে।” (পবিত্র লালন- ৮৫৬/৪)
৭.   “মহাভাবের হয় ভাবিনী, প্রেম-শৃঙ্গারে সে-ই ধনী, লালন সাঁইজির এমন বাণী, পশুর স্বভাব গেল না।” (পবিত্র লালন- ৮৮৯/৪)

স্বভাবের ওপর একটি পূর্ণ বলন (A full Bolon on the character)

ফিৎরা দাও সবাই সবারে
কেহ যেন বাদ না পড়ে
কর স্বভাব বিতরণ বিশ্ব চরাচরে।

সাড়ে তিন হাত দেহ পরিমাণ
বিতরণ করো সে সমগম
গমনাগমন- বিবসন গম
শুভাশুভ গুণ বিচারে।

দেহের যত গুণপনা
আচার হীনে শিখাও নমুনা
সব সাধুগণ- স্বভাব বিতরণ
করে এ ভবের পরে।

বিলারে স্বভাব আচার
সাম্প্রদায়িক গ্রন্থে তাই প্রচার
বলন কয়- উপমাময়
পণ্ডিতী নিগূঢ় বিচারে” (বলন তত্ত্বাবলী- ১৯১)

স্বভাবের প্রকারভেদ (Variations of character)
সাধারণত; স্বভাব দুই প্রকার। যথা; ১. কুস্বভাব ও ২. সুস্বভাব।

. কুস্বভাব (Feisty/ Bad habit)
যে কোনো মন্দ আচরণকে কুস্বভাব বলে।

. সুস্বভাব (Orderly/ Good habit)
যে কোনো ভালো গুণাবলীকে সুস্বভাব বলে।

আবার স্বভাব দুই প্রকার। যথা; ১. উপমান স্বভাব ও ২. উপমিত স্বভাব।

. উপমান স্বভাব (Analogical character)
সাধারণত; যে কোনো অভ্যাসকেই উপমান স্বভাব বলে।

. উপমিত স্বভাব (Compared character)
শ্বরবিজ্ঞানে ও পুরাণে মানুষের যৌনোত্তেজনাকে উপমিত স্বভাব বলে।

স্বভাবের পরিচয় (Identity of character)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীস্বভাব পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। সবকিছুর আচরণকেই স্বভাব বলা হয়। স্বভাব বা ব্যবহার মানুষের সর্বোত্তম ভূষণ। জন্মগতভাবে মানুষ দেহ ও আত্মা সত্তা দ্বয় অর্জন করলেও পরবর্তীকালে মন, জ্ঞান ও স্বভাব ইত্যাদি অর্জন করে নিতে হয়। যেমন;  জনৈক কবি বলেছেন; “যেদিন তুমি এসেছিলে ভবে কেঁদেছিলে তুমি হেসেছিল সবে, এমন স্বভাব করিবে গঠন মরণে হাসিবে তুমি কাঁদিবে ভুবন।” স্বভাব যে মানুষের সর্বোৎকৃষ্ট গুণ এ প্রবাদটি তারই প্রমাণ। উত্তম স্বভাব দ্বারা মানুষ সারাবিশ্বে মহিয়ান ও গরীয়ান হয়। যার স্বভাব ভালো সে বিশ্বের সর্বোত্রই বা সবার কাছেই ভজনীয় ও পূজনীয়। এজন্য; প্রত্যেক মানুষকে নিজের স্বভাব ভালো করার জন্য আপ্রাণ চেষ্টা করা প্রয়োজন।

অতঃপর; যার যার ছেলে মেয়েদেরকে ছোটবেলা হতেই সুস্বভাব শিক্ষা দেওয়া প্রয়োজন। নিজের ও সন্তানদের স্বভাব ভালো করার জন্য অবশ্যই আত্মশুদ্ধি করা একান্ত প্রয়োজন। আত্মশুদ্ধি করার জন্য আমাদের প্রণীত পরম্পরা তত্ত্বভেদ দ্বিতীয় খণ্ড গ্রন্থটি পাঠ করার অনুরোধ রইল। উল্লেখ্য যে; একজন পাকা সাধকগুরুর দীক্ষাগ্রহণ করলে অতি সহজে মনের পশুত্বভাব বা পাশবিকতা বিতাড়িত করে সুস্বভাব বা আত্মশুদ্ধি অর্জন করা যায়। সরল স্বভাব ও বিজ্ঞান বর্তমানে প্রায় বিপরীতমুখী অবস্থান গ্রহণ করেছে। বিজ্ঞানের যত উন্নয়ণ হচ্ছে মানুষের সরল স্বভাবের ততো অধঃপতন হচ্ছে। যখন বিজ্ঞান ও দর্শন ছিল না, ছিল না কোনো আধুনিক প্রযুক্তি তখন মানুষের জীবনযাপন প্রণালী ছিল অত্যন্ত সহজ, সরল ও সুন্দর। তখন সামান্য বিষয়ে মানুষ মানুষকে হত্যা, হনন, বলি ও বধ করতো না। কিন্তু আজ বিজ্ঞানের অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে সামান্য বিষয় নিয়েই মানুষ মানুষকে হত্যা, হনন, বলি ও বধ করতে দ্বিধা করে না।

যেমন; বিজ্ঞানের উন্নয়ণের সাথে সাথে মানুষের স্বাভাবিক জীবনযাত্রার পরিবর্তে বৈজ্ঞানিক যন্ত্র নির্ভর জীবনযাত্রার সূচনা হয়েছে; তেমনই; সাথে সাথেই মানুষের সহজসরল জীবনযাত্রার পরিবর্তে কুটিল ও বোমাধর জীবনযাত্রারও সূচনা হয়েছে। বিশ্বের প্রায় মহামানবগণ বিজ্ঞান-পূর্ব যুগেই আগমন করেছিলেন। সমীক্ষাতেও দেখা যায় পূর্বকালের তুলনায় বর্তমানকালে মহামানবের আগমন একেবারেই সামান্য। পরিশেষে বলা যায় সৎ স্বভাববিশিষ্ট লোকের সঙ্গ গ্রহণ করলে সৎস্বভাব অর্জন করা যায় এবং অসৎ লোকের সঙ্গ গ্রহণ করলে মানুষের স্বভাবও অসৎ হয়ে গড়ে ওঠে। তাইতো; প্রবাদে বলে- “সৎসঙ্গে স্বর্গেবাস, অসৎসঙ্গে সর্বনাশ।” আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষার আলোচনা যথাস্থানে করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৭ম খণ্ড); লেখক; বলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!