৯৯. হাজার শ্বাস

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

৯৯. হাজার-শ্বাস
Thousandths (থাউজনথ)/ ‘ألفية’ (আলফিয়া)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং হাজার শ্বাস পরিবার প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা সহস্রাব্দ। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা হাজার বছর হাজার মাস। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা শবলাশ্ব সহস্রার এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা কল্প দিব্যযুগ। এটি একটি বাঙালী পৌরাণিক উপমান প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
হাজার শ্বাস (বাপৌমূ)বি এক হাজার শ্বাসবিশেষ, thousandths, ‘ألفية’ (আলফিয়া), thousands breath, ‘ألف تنفس’ (আলাফ তানফুসু) (শ্ববি) কল্প, কল্পকাল, দিব্যযুগ (ইপ) ইয়াওমা (.ﻴﻮﻡ), সানাত (.ﺴﻧﺎﺓ), মোহর (.ﻤﻬﺭ) (ইংপ) day, year (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীহাজার শ্বাস পরিবার প্রধান ও একটি বাঙালী পৌরাণিক মূলক প্রধান মূলক সত্তা বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; এক হাজার নিঃশ্বাসকে একত্রে বাংলায় ‘হাজার শ্বাস বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, এক হাজার শ্বাস বা বিয়াল্লিশ মিনিট সময়কে ‘হাজার শ্বাস বলা হয় (বাপৌছ) কল্পও দিব্যযুগ (বাপৌচা) শবলাশ্ব ও সহস্রার (বাপৌউ) হাজার বছর ও হাজার মাস (বাপৌরূ) সহস্রাব্দ (বাপৌমূ) হাজার শ্বাস {ফা. হাজার + বাং. শ্বাস˃}

হাজার-শ্বাসের সংজ্ঞা (Definition of thousandths)
সাধারণত; এক হাজার নিঃশ্বাসকে একত্রে হাজার শ্বাস বলে।

হাজার-শ্বাসের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of thousandths)
শ্বরবিজ্ঞানে ও পুরাণে এক হাজার শ্বাস সময়কে হাজার শ্বাস বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

হাজার-শ্বাস সহস্রাব্দ হাজার বছর ও হাজার মাস শবলাশ্ব ও সহস্রার কল্প ও দিব্যযুগ

প্রাথমিক পরিপত্র (Primary circular)
হাজার শ্বাসের আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; হাজার শ্বাস।
বাঙালী পৌরাণিক রূপক; হাজার অব্দ।
বাঙালী পৌরাণিক উপমান;   হাজার বছর ও হাজার মাস।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; শবলাশ্ব ও সহস্রার।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম; কল্প, দিব্যযুগ, দেবকল্প, দেবমান, সহস্র, সহস্রবার, সহস্রবাহ, সহস্রৈক ও হীরকজয়ন্তী।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

৯৯. হাজার-শ্বাস Thousandths (থাউজনথস) ‘ألفية’ (আলফিয়া)
৯৯/১. সহস্রাব্দ Millennia (মিলেনিয়া) ‘ألفيات’ (আলফিয়াত)
৯৯/২. হাজার বছর Millennium (মিলেনিয়াম) ‘الألفية’ (আলয়ালফিয়া)
৯৯/৩. হাজার মাস Millenary (মিলেনারি) ‘ألفي’ (উলফি)
৯৯/৪. কল্প Era (এরা) ‘مدة’ (মুদ্দাত)
৯৯/৫. দিব্যযুগ Eon (ইওন) ‘دهر’ (দাহার)

হাজার-শ্বাসের উপকার (Benefits of thousandths)
১.   হাজার শ্বাস সময় পর্যন্ত শুক্ররুদ্ধ কামসাধন দ্বারা স্তম্ভন প্রতিষ্ঠা হয়।
২.   এ সময় পর্যন্ত রতীরুদ্ধ কামসাধন দ্বারা বৈতরণী অতিক্রম করে বৈকুণ্ঠে প্রবেশ করা যায়।
৩.   এ সময় পর্যন্ত রতীরুদ্ধ কামসাধন দ্বারা সাঁইদর্শনলাভ করা যায়।

হাজার-শ্বাসের পরিচয় (Identity of thousandths)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীহাজার শ্বাস পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। আদিকালে যখন সময় নিরূপণ করার জন্য কোনো ব্যবস্থা ছিল না। ছিল না আধুনিকমাণের কোনো ঘড়ি ও ছিল না বর্তমানকালের পঞ্জিকা। যখন আধুনিক ঘড়ি ও পঞ্জিকা ছিল না, তখন মানুষ নাসিকার শ্বাস দ্বারা সময় নিরূপণ করতো। শ্বাসের মাধ্যমে নিরূপিত সময় দ্বারাই জীবনের প্রতিটি কাজ পরিচালনা করতো। এমনকি; কামের স্থায়ীত্বের সময়টিও তারা শ্বাস দ্বারাই নিরূপণ করতো। তখনই ঋষীরা প্রমাণ করতে সক্ষম হয় যে; মৈথুনে গিয়ে প্রায় হাজার শ্বাস পরিমাণ সময় শুক্রপাতহীনভাবে ইন্দ্রিয় চালনা করতে পারলে ত্রিবেণীর গুপ্ত দুয়ার উন্মোচন যায়। তারপর; জীবের পালককর্তা সাঁইয়ের দর্শনলাভ হয়। এ হতে সাঁইদর্শন সময় হাজার শ্বাস নির্ধারণ হয়। তাদের নিরূপণ অনুযায়ী প্রেমতরী বেয়ে কামনদী অতিক্রম করতে গড়ে হাজার শ্বাস সময় লাগতো। কামনদী অতিক্রম করার অর্থ সাধারণভাবে কামযুদ্ধে রতো হওয়ার পর স্ত্রী জননাঙ্গ হতে পরপর তিনবার অগ্নিজল নিক্ষিপ্ত হয়। কিংবা প্রায় হাজার শ্বাস বা ৪২মিনিট সময় অতিক্রম হওয়ার পর সুধারসের আগমন হয়। অর্থাৎ; বৈকুণ্ঠ হতে স্বয়ং সাঁই আগমন করে। বর্তমানকালের এক মিনিট সমান গড়ে স্বাভাবিক ২৪ শ্বাস। যারফলে; (১০০০ ÷ ২৪ = ৪১.৬৬) বা ৪২ মিনিট প্রায়।

সনাতনী পদ্ধতিতে কাম-সাধন দ্বারা মানবদেহ হতে অমৃতরস আহরণ করতে যে হাজার শ্বাস বা ৪২মিনিট সময় লাগতো ঐ সময়ই তারা নিরূপণ করতে পেরেছিল। যদিও অবিবাহিতা স্ত্রীর জন্য কিছুটা ন্যূন এবং বিবাহিতা ও সন্তান প্রসবকারিণীদের বেলায় কিছুটা অধিক সময় প্রয়োজন হতো। এ সূত্র ধরেই দীর্ঘ পাঁচ হাজার বছর পূর্ব হতে সাম্প্রদায়িক, পারম্পরিক, মরমী ও আত্মজ্ঞানী মনীষীগণ স্বস্ব পুস্তক-পুস্তিকার মধ্যে হাজার শ্বাস পরিভাষাটির ব্যবহার আরম্ভ করেন। তবে; গত তিন হাজার বছর পূর্বে যখন শ্বরবিজ্ঞান থেকে পুরাণ নির্মাণ আরম্ভ হয়েছিল; তখন লজ্জাস্কর ও বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তাগুলোক শালীন পরিভাষায় রূপান্তর করা হয়েছিল। মূলতঃ তখনি হাজার শ্বাস পরিভাষাটি সহস্রাব্দ, হাজার বছর, হাজার মাস, কল্প ও দিব্যযুগ ইত্যাদি পরিভাষা দ্বারা রূপান্তর করা হয়েছিল।

তখন থেকে আজ অবধিও হাজার শ্বাস পরিভাষাটিকে রূপকের চাদরে আবৃত করে সহস্রাব্দ, হাজার বছর, হাজার মাস, কল্প ও দিব্যযুগ ইত্যাদি পরিভাষা দ্বারা প্রকাশ করা হয়ে আসছে। আধ্যাত্মিক পাণ্ডিত্যের জন্য এ হাজার শ্বাসকেই হাজার বছর, হাজার মাস ও হাজার সন্তান ইত্যাদি বলা হয়। শ্বরবিজ্ঞানে; হাজার শ্বাসকে এক কল্প বলা হয়। এককথায় শ্বরবিজ্ঞানে; সাঁইসাধনে ব্যবহৃত সময়কেই হাজার শ্বাস বলা হয়। আর সাঁই-সাধনে প্রায় এক হাজার অটল শ্বাস সময় প্রয়োজন।

মজার বিষয় হলো বর্তমানকালের অনুবাদক, ব্যৈখ্যিক ও টৈকিক ও মরমীরা না জেনে ও না বুঝে বিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুরাণকে একান্ত মনগড়াভাবে ব্যাখ্যা-বিশ্লেষণ করে আসছে। মানবতার কল্যাণমূলক আত্মতাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ পরিত্যাগ করে তারা ব্যাখ্যা-গ্রন্থ, টীকা-টীপ্পনী-গ্রন্থ ও অভিধান গ্রন্থগুলোর মধ্যে যেসব অপব্যাখ্যা ছড়িয়ে দিয়েছে- তা হতেই আধুনিক রাজনৈতিক ও সাম্প্রদায়িক উগ্রবাদের উদ্ভব। কারণ; ঐসব ব্যাখ্যা মানবতার কোনো উপকারে আসে না। সাম্প্রদায়িক ও পারম্পরিক পুরাণে ব্যবহৃত সহস্রাব্দ, হাজার বছর, হাজার মাস, শবলাশ্ব, সহস্রার, কল্প, দিব্যযুগ, দেবকল্প, দেবমান, সহস্র, হাজার বছর, হাজার বার, হাজার বাহ, সহস্রৈক ও হীরকজয়ন্তী- এসব পরিভাষা কে কেমন ব্যাখ্যা করেছে তা পাঠকদের দেখার আমন্ত্রণ রইল। আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষার আলোচনা যথাস্থানে করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৭ম খণ্ড); লেখক; বলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!