০২. অতীতকাহিনী

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

০২. অতীতকাহিনী
Bygones (বাইগন্স)/ ‘عماسلف’ (আমাসালাফ)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং অতীতকাহিনী পরিবার প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা ইতিহাস। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা কাহিনী। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ইতিবৃত্ত এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা ইতিকথা। এটি; একটি বাঙালী পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
অতীতকাহিনী (বাপৌমূ)বি ইতিহাস, ইতিবৃত্ত, অতীত ঘটনাবলী, পুরাকালের বিবরণ, bygones, ‘عماسلف’ (আমাসালাফ), past story, ‘قصة الماضي’ (কিস্সা আলমাজি) (রূপ্রশ) গল্প, কাহিনী (পরি) দেহতাত্ত্বিক শিক্ষামূলক রূপকথার ছোট ছোট গল্প (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীঅতীতকাহিনী পরিবার প্রধান ও একটি একটি বাঙালী পৌরাণিক সংস্কার বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; অতীত ঘটনাবলীকে বাংলায় ‘অতীতকাহিনী বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত মানুষে বিদ্যমান বিষয়বস্তু, ইন্দ্রিয়াদি, শক্তি ও অবস্থার রূপক নামে ঈশ্বরায়ন করে নির্মিত পৌরাণিক ঈশ্বর, দেবতায়ন করে নির্মিত পৌরাণিক দেবতা, মানবায়ন করে নির্মিত পৌরাণিক মানবীয় চরিত্র দ্বারা মানুষে বিদ্যমান বিষয়বস্তু, ইন্দ্রিয়াদি, শক্তি ও অবস্থার সূক্ষ্ম কার্যকলাপ অতীতকালে আলোচনা করাকে বাংলায় ‘অতীতকাহিনী বলা হয় (বাপৌছ) ইতিকথা (বাপৌচা) ইতিবৃত্ত (বাপৌউ) কাহিনী (বাপৌরূ) ইতিহাস (বাপৌমূ) অতীতকাহিনী {বাং. অতীত+ বাং. কাহিনী}

অতীতকাহিনীর সংজ্ঞা (Definition of Bygones)
সাধারণত; অতীত ঘটনাবলীকে অতীতকাহিনী বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

অতীতকাহিনী ইতিহাস কাহিনী ইতিবৃত্ত ইতিকথা

প্রাথমিক পরিপত্র (Primary circular)
অতীতকাহিনীর আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; অতীতকাহিনী।
বাঙালী পৌরাণিক রূপক;      ইতিহাস।
বাঙালী পৌরাণিক উপমান;   কাহিনী।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; ইতিবৃত্ত।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম;   ইতিকথা ও ইতিকাহিনী।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

০২. অতীতকাহিনী Bygones (বাইগন্স) ‘عماسلف’ (আমাসালাফ)
০২/০১. ইতিহাস History (হিস্ট্রি) ‘ﺗﺎﺮﻴﺦ’ (তারিখ)
০২/০২. কাহিনী Story (স্টোরি) ‘ﻘِﺼَّﺔُ’ (কিস্সা)
০২/০৩. ইতিবৃত্ত Annals (এ্যানলজ) ‘حوليات’ (হাওলায়াত)

অতীতকাহিনীর আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of Bygones)
মানুষে বিদ্যমান বিষয়বস্তু, ইন্দ্রিয়াদি, শক্তি ও অবস্থার রূপক নামে ঈশ্বরায়ন, দেবতায়ন ও মানবায়ন করে তাদের সূক্ষ্ম কার্যকলাপ অতীতকালে আলোচনা করাকে অতীতকাহিনী বলে।

অতীতকাহিনীর প্রকারভেদ (Variations of Bygones)
এটি; দুই প্রকার। যথা; ১. বাস্তব অতীতকাহিনী ও ২. পৌরাণিক অতীতকাহিনী।

. বাস্তব অতীতকাহিনী (Real Bygones)
বাস্তবভাবে ঘটে যাওয়া রাজনৈতিক ও সাম্প্রদায়িক ঘটনাবলীকে বাস্তব অতীতকাহিনী বলে। যেমন; বাংলাদেশের ১৯৭১ খ্রিস্টাব্দের মুক্তিযুদ্ধ ও ১৯৫২ খ্রিস্টাব্দের ভাষা আন্দোলন ইত্যাদি।

. পৌরাণিক অতীতকাহিনী (Mythological Bygones)
নৈতিক শিক্ষামূলক, রূপক পৌরাণিক কাহিনীকে রূপক অতীতকাহিনী বলে। যেমন; কুরুক্ষেত্র, কারবালা, অযোধ্যা ও বৃন্দাবন ইত্যাদি।

অতীতকাহিনীর পরিচয় (Identity of Bygones)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীঅতীতকাহিনী পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। অতীতকালের ঘটনাবলীকে অতীতকাহিনী বলা হয়। শুধু যে রাজনৈতিক অতীতকাহিনীকেই ইতিহাস বলা হয় তা নয়। বরং; অতি প্রতীতীয় কাহিনীগুলোকেও ইতিহাস বলা হয়। বস্তুত মহান রূপকারগণের দ্বারা রূপকার্থে নির্মিত অতি প্রতীতীয় ঘটনাবলীর সংরক্ষণ দেখেই পরবর্তীকালে ঐতিহাসিকগণ সাম্প্রদায়িক ও রাজনৈতিক বাস্তব ইতিহাস নির্মাণে আগ্রহী হয়ে ওঠেন। পৌরাণিক দেবতাগণের অতি মানবীয় রূপক ঘটনাবলী (পুরাণ) কবে কিভাবে নির্মাণ করা আরম্ভ হয়েছিল তা সঠিকভাবে বলা যায় না। তবে; প্রায় ৫,০০০ বছর পূর্বেরও অনেক অতি প্রতীতীয় পৌরাণিক কাহিনী এখনও শোনা যায়। এছাড়া; ৪,৩০০ বছর পূর্বেই অতি প্রতীতীয় ঘটনাবলী দ্বারা সর্বপ্রথম মহাগ্রন্থ ‘বেদ’ যে সংকলিত হয়েছিল তা প্রায় সবারই জানা থাকার কথা। এরপর ‘রামায়ণ’, ‘মহাভারত’, ভারতীয় পুরাণ, ত্রিপিটক, তোরাহ, যাবুর, ইঞ্জিল, কুরান, হাদিস ও ইসলামের ইতিহাস এ অতি প্রতীতীয় ঘটনাবলীর দ্বারা নির্মিত। আর এ সবই হলো পৌরাণিক কাহিনী। এসবই হলো রূপক ইতিহাস। আর রূপক ইতিহাসই হলো অবাস্তব ইতিহাস।

এ তুলনায় রাজনৈতিক ইতিহাস অতি নগণ্য। আর এর সংকলনের বয়সও তেমন অধিক নয়। বড় অধিক কয়েকশত বছরের রাজনৈতিক ঘটনাবলী পাওয়া যায়। তারপর; আবার সব ঐতিহাসিকদের অবাস্তব ইতিহাস বা রূপক ইতিহাসের দ্বারস্থ হতে হয়। এজন্য; অধিকাংশ ঐতিহাসিকই রূপক ইতিহাসের ঘোলাজল পান করা হতে আত্মরক্ষা করতে পারে নি। অনেক কালাবর্তন বা কালচক্রের কারণে কোনটি বাস্তব ইতিহাস আর কোনটি অবাস্তব ইতিহাস; তা আজ বলা বড় কঠিন হয়ে পড়েছে। আরও বলা যায় যে; প্রায় ৪০০ খ্রিস্টপূর্বাব্দ হতে প্রাগৈতিহাসিক কালের কেবল অবাস্তব বা পৌরাণিক কাহিনী ব্যতীত কোনকিছুই জানা যায় না। যতটুকু জানা যায়; তা কেবলই অতি প্রতীতীয় কার্যাবলীর চরম গন্ধমাখা। কী আদি-সভ্যতার প্রত্নতাত্ত্বিক গবেষণা, কী মহাকাশ গবেষণা, কী ঐতিহাসিক স্থানগুলোর গবেষণা; সবই আজ পুরাণের কুয়াচ্ছন্ন ধূম্রায়ণে মুখথুবড়ে পড়েছে। বিজ্ঞানীরা যতবারই সঠিক ও বাস্তবতত্ত্ব উদ্ঘাটন করেছে; ততবারই পুরাণের ঘোলাজল ছিঁটিয়ে সাম্প্রদায়িক মনীষীরা তা অতি প্রতীতীয় ঘটনাবলী বলে চালিয়ে দিয়েছে। তাই; বিজ্ঞান ও বাস্তবতা নির্ভর মানুষের সংখ্যার চেয়ে অতি প্রতীতীয় ঘটনাবলী নির্ভর বা সাম্প্রদায়িক অন্ধবিশ্বাসপ্রসূত মানুষের সংখ্যা সর্বকালেই অধিক ছিল এবং এখনও আছে। আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার অন্যান্য পরিভাষা যথাস্থানে আলোচনা করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৪র্থ খণ্ড); লেখক; বলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!