০৩. অন্যায়

সহযোগী মূলক পরভিাষা

রূপক পরিভাষা

সহযোগী রূপক পরভিাষা

উপমান পরিভাষা

চারিত্রিক পরিভাষা

ছদ্মনাম পরিভাষা

০৩. অন্যায়
Unfair (আনফেয়ার)/ ‘ﻇﻟﻡ’ (জুলুমা)

ভূমিকা (Introduction)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীবাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক মূলক সত্তা এবং অন্যায় পরিবার প্রধান বিশেষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা পাপ। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা দুর্নীতি। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা দুর্নয়ী এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা কল্মষ। এটি; বাঙালী পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা

অভিধা (Appellation)
অন্যায় (বাপৌমূ)বি অবিচার বিণ অবৈধ, নিষিদ্ধ, কলহ, বিবাদ, unfair, ‘ﻇﻟﻡ’ (জুলুমা), iniquity, improper, হারাম (.ﺤﺮﺍﻡ) (আঞ্চ) মন্দ, খেতি (রূপ্রশ) কল্মষ, পাপ, দুর্নীতি (ব্য্য) যৌবনকালে আধ্যাত্মিক জ্ঞান অর্জন না করা, যত্রতত্র শুক্র-সম্পদের অপচয় করা (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীঅন্যায় পরিবার প্রধান বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; সর্বপ্রকার অনিয়মকে বাংলায় ‘অন্যায় বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, যত্রতত্র শুক্রপাত করা ও একাধিক পুনর্জন্ম গ্রহণ করাকে রূপকার্থে ‘অন্যায় বলা হয় (বাপৌছ) কল্মষ (বাপৌচা) দুর্নয়ী (বাপৌউ) দুর্নীতি (বাপৌরূ) পাপ (বাপৌমূ) অন্যায়।

অন্যায়ের সংজ্ঞা (Definition of unfair)
সাধারণত; সর্বপ্রকার অনিয়মকে অন্যায় বলে।

অন্যায়ের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of unfair)
যত্রতত্র শুক্রপাত ও একাধিক পুনর্জন্ম গ্রহণ করাকে রূপকার্থে অন্যায় বলে।

পারিবারিক অবস্থান (Domestic position)

মূলক

রূপক উপমান চারিত্রিক

ছদ্মনাম

অন্যায় পাপ দুর্নীতি দুর্নয়ী কল্মষ

প্রাথমিক পরিপত্র (Primary circular)
অন্যায়ের আভিধানিক, রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা।

বাঙালী পৌরাণিক মূলক সত্তা; অন্যায়।
বাংলা আভিধানিক প্রতিশব্দ; অবিচার, অবৈধ, নিষিদ্ধ, কলহ, বিবাদ।
বাঙালী পৌরাণিক রূপক; পাপ।
বাঙালী পৌরাণিক উপমান;   দুর্নীতি।
বাঙালী পৌরাণিক চারিত্রিক; দুর্নয়ী।
বাঙালী পৌরাণিক ছদ্মনাম;   কল্মষ।

বাংলা, ইংরেজি ও আরবি (Bengali, English and Arabic)

বাংলা

ইংরেজি

আরবি

০৩. অন্যায় Unfair (আনফেয়ার) ‘ﻇﻟﻡ’ (জুলুমা)
০৩/০১. পাপ Sin (সিন) ‘خطيئة’ (খাত্বিয়া)

অন্যায়ের গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of unfair)
“পাপ হতে চায় বাঁচিবার, দূর করে অন্যায় অত্যাচার, মূলে কোনটি পাপের কারবার, কিভাবে পাই পরিত্রাণ।” (বলন তত্ত্বাবলী- ৮১)

অন্যায়ের প্রকারভেদ (Variations of unfair)
অন্যায় তিন প্রকার। যথা; ১. সাধারণ অন্যায় ২. শুক্রপাত অন্যায় ও ৩. পুনর্জন্ম অন্যায়।

. সাধারণ অন্যায় (Ordinary unfair)
বাহ্যিক সব অন্যায়কে সাধারণ অন্যায় বলে।

. শুক্রপাত সদৃশ অন্যায় (Ejaculation related unfair)
কাম ক্রিয়ায় জনন পথে শুক্রপাত করাকে শুক্রপাত বিষয়ক অন্যায় বলে।

. পুনর্জন্ম অন্যায় (Rebirth unfair)
নিজেই নিজের একাধিক পুনর্জন্ম গ্রহণ করাকে পুনর্জন্ম বিষয়ক অন্যায় বলে।

অন্যায়ের অপকার (Disservice of unfair)
১.   অন্যায় মানুষকে মানবকুল হতে পশুকুলে নিয়ে যায়।
২.   অন্যায় সভ্যতার বিনাশসাধন করে।
৩.   অন্যায় মানুষকে ঘৃণার পাত্রে পরিণত করে।

আবার অন্যায় দুই প্রকার। যথা; ১. উপমান অন্যায় ও ২. উপমিত অন্যায়।

. উপমান অন্যায় (Analogical unfair)
সাধারণত; সর্বপ্রকার অনিয়মকে উপমান অন্যায় বলে।

. উপমিত অন্যায় (Compared unfair)
যত্রতত্র শুক্রপাত ও একাধিক পুনর্জন্ম গ্রহণ করাকে উপমিত অন্যায় বলে।

অন্যায় হতে আত্মরক্ষার উপায় (Way to bulwark from the unfair)
১.   রাষ্ট্রীয় বিধান অমান্য করা হতে বিরত থাকা।
২.   সাম্প্রদায়িক বিধান অমান্য করা হতে বিরত থাকা।
৩.   সামাজিক বিধান অমান্য করা হতে বিরত থাকা।
৪.   সমিতি, সংঘ বা সংসদ প্রতিষ্ঠা করলে তার গঠনতন্ত্রের বিধান অমান্য করা হতে বিরত থাকা।
৫.   প্রাতিষ্ঠানিক বৃত্তি করলে বা প্রতিষ্ঠানের কোনো পদে অধিষ্ঠিত থাকলে তার গঠনতন্ত্রের বিধান অমান্য করা হতে বিরত থাকা।
৬.   বৃত্তিধারীদের প্রাতিষ্ঠানিক বা রাষ্ট্রীয় অর্থ আত্মসাৎ করা হতে বিরত থাকা।
৭.   লেখক হলে ভাষার ব্যাকরণ ও শব্দ সংশোধন বিধান অমান্য করা হতে বিরত থাকা।
৮.   বিজ্ঞান, দর্শন ও যুক্তি অমান্য করা হতে বিরত থাকা।
৯.   সর্বপ্রকার চুরি ও দস্যুতা করা হতে বিরত থাকা।
১০. আত্মতত্ত্বের বিধান অমান্য করা হতে বিরত থাকা।
১১.  আঞ্চলিকভাবে স্বীকৃত সংস্কৃতি অমান্য করা হতে বিরত থাকা।
১২. বাঁশী বা শব্দাল দ্বারা উচ্চ শব্দ সৃষ্টি করা হতে বিরত থাকা।
১৩. মিথ্যা বলা হতে বিরত থাকা।
১৪. কুটনামি করা হতে বিরত থাকা।
১৫. নির্বিচারে জীব হত্যা করা হতে বিরত থাকা।
১৬. পারম্পরিকদের পরম্পরা বিধান অমান্য করা হতে বিরত থাকা।
১৭.  নারীদের বেশ্যাবৃত্তি করা হতে বিরত থাকা।
১৮. নারীদের স্বামীর আদেশ-নিষেধ অমান্য না করা।
১৯. শ্বরবিজ্ঞান মতে; পিতা-মাতার সন্তান রূপে পুনর্জন্ম গ্রহণ করা হতে বিরত থাকা।

অন্যায়ের পরিচয় (Identity of unfair)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীঅন্যায় পরিবারের বাঙালী পৌরাণিক মূলক সত্তা বিশেষ। অকল্যাণ ও অমঙ্গলজনিত কাজকর্ম ও বিধি বহির্ভূত কাজকর্মকে অন্যায় বলা হয়। অর্থাৎ; অবিচার, অত্যাচার, নির্যাতন, নিষ্পেষণ, অপহরণ ও আত্মসাৎ এসবই অন্যায় বলে পরিচিত। শক্তি বা বল প্রয়োগ কিংবা অন্যের অগোচরে ক্ষতিসাধন করাও অন্যায়। যত্রতত্র শুক্রপাত বা একাধিক পুনর্জন্ম হলো নিজেই নিজের প্রতি অত্যাচার সদৃশ গুরুতর অন্যায়। এছাড়াও; আরও অনেক অন্যায় রয়েছে; যা বর্ণনা করা হয় নি। অনুসন্ধানীরা সাধক গুরুদেবের নিকট হতে অবশ্যই জেনে নিবেন। অন্যায় হতে আত্মরক্ষা করার জন্য উপরোক্ত কার্যক্রম হতে বিরত থাকা প্রত্যেক ব্যক্তির অবশ্য কর্তব্য। এছাড়া; পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় অনেক প্রকার অন্যায় রয়েছে। এগুলোর যথাযথ বিধান জেনে নেওয়া সবারই দায়িত্ব ও কর্তব্য। তাই; আত্মতত্ত্ব বিদ্যার আলোচনায় কেবল শুক্রপাত ও সন্তানগ্রহণকে অন্যায় রূপে বর্ণনার চেষ্টা করা হয়েছে। সাম্প্রদায়িক পুস্তক-পুস্তিকার ব্যাখ্যা গ্রন্থাদির মধ্যেও অনেক প্রকার অন্যায় বর্ণনা করা রয়েছে। প্রত্যেকেই জীবনে অন্তত একবার ঐসব অন্যায় দেখে নেওয়া অবশ্য প্রয়োজন। অন্যায় সম্পর্কে ভালোভাবে জ্ঞানার্জন করলে অতি সহজেই এর কবল হতে আত্মরক্ষা করা যায়। অন্যথায়; অন্যায়ের হতে অত্মরক্ষা করার উপায় নেই। আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার অন্যান্য পরিভাষা যথাস্থানে আলোচনা করা হয়েছে।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৪র্থ খণ্ড); লেখক; বলন কাঁইজি)

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!