অমির

৮৭/২. অমির
Syrup (সিরাপ)/ ‘ﺸﺮﺍب’ (শরাব)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর শুক্র পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা শুক্র। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা ধন। এর অন্যান্য বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা আঙ্গুর, ধেনু, নির্যাস, পদ্ম, পিতৃধন রুটি। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা দুর্গা, নারাঙ্গী, বেহুলা, রতী, রাধা, সীতা সুন্দরী এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা আদিপিতা, আদিমানব, আদ্যাশক্তি, দৈত্য, মহামায়া, মা স্বর্গীয় ফল। এ পরিভাষাটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর দুগ্ধ’, ‘শুক্র’, ‘সুধামধু এ চারটি বাঙালী পৌরাণিক মূলক সত্তারই ব্যাপক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
অমির (বাপৌউ)বি সুধা, পীযূষ, সুপেয়জল, অমৃতসুধা, syrup, ‘ﺸﺮﺍب’ (শরাব) বিণ সুধাময়, অমৃততুল্য, অতিশয় সুস্বাদু খাদ্য, অমর-সত্তা, nectar, ‘ﺸﺮﺍب طهرة’ (শরাবান ত্বহুরা) (প্র) পৌরাণিক বর্ণনা অনুসারে; স্বর্গীয় দেবতাগণ যে জল পান করে অমরত্বলাভ করেছেন (ব্য্য) তবে শ্বরবিজ্ঞানে; এ পরিভাষাটি দ্বারা সর্বদা সুধা বুঝানো হয় (শ্ববি) শুক্র, শুক্রাণু, বীর্য, বিন্দু, ধাতু, semen, ‘.ﻤﻧﻰ’ (মনি), ‘.ﻧﻂﻔﺔ’ (নুত্বফা) (রূপ্রশ) গোবিন্দ, জল, বারি, পিতৃধন Jস্ত্রী অহল্যা, কালী, দুর্গা, বৈষ্ণবী, সীতা (ইদে).ﺍﺪﻢ’ (আদম), ‘.عزى’ (উয্যা), ‘.ﺠﻦ’ (জিন), ‘ফা.ﭙﺮﻯ’ (পরি), ‘الزكاة’ (আজ্ঝাকাত), ‘.ﻟﻮﻄ’ (লুত্ব), ‘ﻴﺯﻴﺪ’ (ইয়াজিদ) Jস্ত্রী.ﺯﻟﻴﺠﺎ’ (জুলেখা), ‘. ‘ﺯﻫﺭﺍﺓ’ (জোহরা), ‘.بلقيس’ (বিলকিস) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর শুক্র পরিবারের বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ (সংজ্ঞা). সর্বপ্রকার সুপেয় পানীয়কেই অমির বলা হয় . মৈথুনে শিশ্ন হতে নিঃসৃত শুভ্রবর্ণের তরল পদার্থকে শুক্র বা রূপকার্থে অমির বলা হয় (বাপৌছ) আদিপিতা, আদিমানব, আদ্যাশক্তি, দৈত্য, মহামায়া, মা ও স্বর্গীয় ফল (বাপৌচা) দুর্গা, নারাঙ্গী, বেহুলা, রতী, রাধা, সীতা ও সুন্দরী (বাপৌউ) অমির, আঙ্গুর, ধেনু, নির্যাস, পদ্ম, পিতৃধন ও রুটি (বাপৌরূ) ধন (বাপৌমূ) শুক্র।

অমিরের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি
(Some highly important quotations of syrup)
১.   “ফলে যার অমৃতসুধা, ফুলে মধু প্রফুল্লতা, পান করলে হরে ক্ষুধা, দারিদ্রতা দূরে যায়।” (পবিত্র লালন- ৫৪৫/৩)
২.   সেই পঞ্চরস অমৃতসুধার বাণিজ্য মেলায়, দুগ্ধ রতী সুধা মধু কত যে ভেঁসে বেড়ায়, বলন কাঁইজি ভেবে বলে, ত্রিবেণীর দরজা খুলে, পঞ্চরস নিও গো তুলে জনম ভরি।” (বলন তত্ত্বাবলী- ৪১)

অমিরের সংজ্ঞা (Definition of syrup)
সাধারণত; যে কোনো সুপেয় পানীয়কে অমির বলে।

অমিরের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of syrup)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; দুগ্ধ, শুক্র, সুধা ও মধু এ চার প্রকার মানবজলকে অমির বলে।

অমিরের প্রকারভেদ (Variations of syrup)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; অমির চার প্রকার। যথা; ১. দুগ্ধ ২. শুক্র ৩. সুধা ও ৪.মধু।
যথাযথ শিরোনামে এদের সংজ্ঞা বর্ণনা করা হয়েছে।
আবার, বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; অমির দুই প্রকার। ১. উপমান অমির ও ২. উপমিত অমির।

. উপমান অমির (Analogical syrup)
সাধারণত; সর্বপ্রকার সুপেয় পানীয়কেই উপমান অমির বলে।

. উপমিত অমির (Compared syrup)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মৈথুনে শিশ্ন হতে নিঃসৃত শুভ্রবর্ণের তরল পদার্থকে উপমিত অমির বলে।

অমিরের পরিচয় (Identity of syrup)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর শুক্র পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না।

বর্তমানে অমির নিয়ে অপসংস্কৃতি, অপব্যখ্যা, অপব্যবহার ও অপপ্রচারের শেষ নেই। সাধারণ মানুষরা মনে করে অমির হয়তো সোনারহরিণ নয়তো পরশপাথর। জীবনে কেউ কখনই এর সন্ধান পান নি এবং কোনো দিন পাবেনও না। তারা আরও বলেন এটি; গুরু গোঁসাইদের মৌখিক গালগল্প মাত্র। এমন ধারণাকারীদের ব্যাপারে পরামর্শ হলো সাম্প্রদায়িক ও পারম্পরিক পৌরাণিক ভূতুড়ে কিংবদন্তি হতে বের হয়ে আসার সময় হয়েছে। অমির ‘সোনারহরিণ’ বা ‘পরশপাথর’ কিছুই নয় বরং এটি একটি সাধনীয় বস্তু। একনিষ্ঠভাবে সাধন করলে অবশ্যই এ সম্পদ আহরণ করা যায়।

শ্বরবিজ্ঞানে; দুগ্ধ, শুক্র, সুধা ও মধু এ চারটি মানবজলকেই অমির বলা হয়। এর বাইরে অন্য কিছুকে অমির বলা, চিন্তা করা, ধারণা করা ও অনুমান করা সম্পূর্ণই পাপ। যেমন; মূত্র, রজ, রক্ত, ভ্রূণজল, গুরুর জ্ঞান ইত্যাদিকে অমির ভাবা সম্পূর্ণই পাপ। অমির আহরণ ও সেবন বিষয়টি একান্ত গোপনীয়। তা সাধক গোঁসাই বা গুরুর নিকট হতে ভালোভাবে জেনে ও বুঝে নেওয়া সব সাধকের একান্ত প্রয়োজন। বর্তমানে বিজ্ঞান, দর্শন ও যুক্তিবিদ্যার যুগ। এ যুগে সাম্প্রদায়িক-পারম্পরিক ও সামাজিক সর্বপ্রকার অন্ধবিশ্বাস, অপসংস্কৃতি ও অনুমাননির্ভর অভিধা হতে বের হয়ে আসা সব মানুষের একান্ত প্রয়োজন। সাম্প্রদায়িক ও পারম্পরিক পুরাণের যে কোনো বিষয়ের ব্যাপারে প্রমাণ ভিন্ন কেবল গুরু, গোঁসাই, অর্হৎ, দীশারী, কাণ্ডারী, আলিম, ঠাকুর, ভিক্ষু কিংবা ব্রাহ্মণ-পুরোহিতের মুখের কথার ওপর নির্ভর করা কঠিন পাপ। কারণ; অনুমান ও মনগড়া সাম্প্রদায়িক ও পারম্পরিক মতবাদ হতে বর্তমানে সমাজের কল্যাণ ও মঙ্গলের পরিবর্তে উগ্রবাদ, আতঙ্কবাদ ও সাম্প্রদায়িকতার উদ্ভব-উৎপত্তি হচ্ছে। শ্বরবিজ্ঞানে; দুগ্ধ, শুক্র, সুধা ও মধুকেই অমির বলা হয়। তবে; এখানে; কেবল দুগ্ধকেই অমির বলা হয়েছে। মজার বিষয় হলো সমাজে একদল নির্বোধ সাধু কিংবা শিষ্যরা গুরুর জ্ঞানকে অমির বলে বিশ্বাস করেন এবং তা প্রচার ও প্রসার করে থাকেন। পরবর্তী শিরোনামে আমরা অমিরের আরও ভালো বিবরণ উপস্থাপন করার আশা করছি।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!