অমৃতরস

৩২/২. অমৃতরস
Honeydew (হানিডিউ)/ ‘مغثر’ (মাগছার)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর দুগ্ধ পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা দুগ্ধ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা ক্ষীর। এর অন্যান্য বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা জল। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অমৃত এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা রসশুভ্রাংশু। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত দুগ্ধ’, ‘শুক্র’, ‘সুধামধুএ চারটি বাঙালী পৌরাণিক মূলক সত্তার ব্যাপক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
অমৃত (বাপৌছ)বি সুধা, পীযূষ, মোক্ষ, যা পান করলে অমর হওয়া যায়, অতিশয় সুস্বাদু খাদ্য বা পানীয়, জীবন রক্ষা করে এমন বস্তু বিণ অমর, অতি সুস্বাদু, রসনার তৃপ্তিদায়ক, জীবন রক্ষা করে এমন (প্র) স্বর্গীয় দেবতাগণ যে জল পান করে অমরত্বলাভ করেন (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর সৃষ্টিকর্তা পরিবারের বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; সর্বপ্রকার সুপেয় রসকে অমৃত বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, মানবদেহে উৎপন্ন কালো বর্ণের রসকে রূপকার্থে অমৃত বলা হয় (বাপৌছ) আদি, সূর্য, স্রষ্টা, স্বায়ম্ভু ও হর (বাপৌচা) অসিত, কালা, কালু, কৃষ্ণ ও ব্রহ্মা (বাপৌউ) ঘি, নীর, পীযূষ, মধু ও শস্য (বাপৌরূ) কাঁই (বাপৌমূ) সৃষ্টিকর্তা।

অমৃতরস (বাপৌছ)বি সুধা, পীযূষ, অমৃতসুধা, স্বর্গীয় রস, honeydew, ‘مغثر’ (মাগছার) (শ্ববি) ক্ষীর, দুগ্ধ, দুধ, মদ, মধু, মিষ্টান্ন, সুধা, সুরা, শুভ্রজল, অন্নদেবতা, স্বর্গীয় পানীয়, milk, fruit, ‘ﻔﻜﻬﺔ’ (ফাকিহা), লাবান (.ﻟﺒﻦ), হালিব (.ﺤﻟﻴﺐ) (ইপ) দিররা (.ﺪﺭﺓ) (ইংপ) sap, latex, suck (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর দুগ্ধ পরিবারের বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; সর্বপ্রকার সুপেয় রসকে অমৃতরস বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, মাতৃস্তন্য হতে নিঃসৃত সুপেয় শ্বেতবর্ণের পানীয়কে রূপকার্থে অমৃতরস বলা হয় (বাপৌছ) রস ও শুভ্রাংশু (বাপৌচা) অমৃত (বাপৌউ) অমৃতরস ও জল (বাপৌরূ) ক্ষীর (বাপৌমূ) দুগ্ধ {বাং.অমৃত+ বাং.রস}

অমৃতরসের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of honeydew)
১.   “অমৃতরসের মর্ম যেজন পায়, উপাসনা তারই বটে হয়, সিরাজ সাঁইজির আদেশে হায়, লালন ভনে।” (পবিত্র লালন- ১২০/৪)(মুখ; আবহায়াতের নদী কোনখানে, যাও জিন্দাপিরের খান্দানে, দেখিয়ে দিবে সন্ধানে”)
২.   “কিসে হয় নাগিনী বশ, সাধব কবে অমৃতরস, সিরাজ সাঁইজি কয় বিষেতে নাশ হলি লালন।” (পবিত্র লালন- ১৪২/৪)(মুখ; আমার হয় না রে সে মনের মত মন, আমি জানব কী করে সে রাগের করণ”)
৩.   “ভেকে ফণী করে সাধন, ভেকের বাটে ফণীর মরণ, অমৃতরস পানে দু’জন, প্রেমেতে হয় মিলন।” (পবিত্র লালন- ৮৯২/৪)

অমৃতরসের সংজ্ঞা (Definition of honeydew)
সাধারণত; সর্বপ্রকার সুপেয় রসকে অমৃতরস বলে।

অমৃতরসের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of honeydew)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মাতৃস্তন্য হতে নিঃসৃত সুপেয় শ্বেতবর্ণের পানীয়কে দুগ্ধ বা অমৃতরস বলে।

অমৃতরসের প্রকারভেদ (Variations of honeydew)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে অমৃতরস দুই প্রকার। যথা; ১. উপমান অমৃতরস ও ২. উপমিত অমৃতরস।

. উপমান অমৃতরস (Analogical honeydew)
সাধারণত; সর্বপ্রকার সুপেয় রসকে উপমান অমৃতরস বলে।

. উপমিত অমৃতরস (Compared honeydew)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে মাতৃস্তন্য হতে নিঃসৃত সুপেয় শ্বেতবর্ণের পানীয়কে উপমিত অমৃতরস বলে।

অমৃতরসের উপকার (Benefits of honeydew)

অমৃত, অমৃতসুধা, অমৃতফল, অমৃতজল ও অমৃতরস পরিভাষাগুলো শ্বরবিজ্ঞানে প্রায় একই অর্থে ব্যবহৃত হয়। এ রসের গুণের শেষ নেই। আত্মজ্ঞানী মনীষীদের মতে; এ রস নিয়মিত পান করতে থাকলে আয়ু বাড়তে থকে। চুল-দাড়ি সহজে পাকে না। বীর্য গাঢ় হতে থাকে। কামের স্থায়িত্ব বৃদ্ধি পায়। এক কথায় এ রস নিয়মিত পান করতে পারলে প্রয়াণ ব্যতীত অন্য কোনো রোগ আক্রমণ করতে পারে না।

অমৃতরসের পরিচয় (Identity of honeydew)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর দুগ্ধ পরিবারের একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ। সাধারণত; সর্বপ্রকার সুপেয় রস বা সুপেয় জলকে অমৃতরস বলা হয়। তবে; শ্বরবিজ্ঞানে; কেবল মানবদেহ হতে নিঃসৃত দুগ্ধ, শুক্র, সুধা ও মধু এ চারটি পবিত্র মানবজলকে অমৃতরস বলা হয়। কিন্তু অত্যন্ত মজার বিষয় হলো সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী, অনুবাদক, ব্যৈখ্যিক ও টৈকিকরা প্রয়াণের পর স্বর্গধামে প্রাপ্ত কল্পিতজলকে অমৃতরস বলে বুঝেন এবং বুঝিয়ে থাকেন। সাম্প্রদায়িক মনীষীদের কথা হলো প্রয়াণের পূর্বে কোনো সাধকই অমৃতসুধা বা অমৃতরসের সন্ধানলাভ করতে পারবেন না।

অন্যদিকে; আত্মজ্ঞানী দার্শনিক বা আত্মজ্ঞানী মনীষীগণ বলে থাকেন যে; Mythology (মিথোলজি) ও Theology (থিওলজি) কখনই এক নয়। Mythology (মিথোলজি) এর মধ্যে বর্ণিত সব সত্তার অস্তিত্ব Theology (থিওলজি) এর মধ্যে অবশ্যই রয়েছে। তাঁরা আরও বলেন যে; সর্বোচ্চ দর্শন হলো আত্মদর্শন। আর আত্মদর্শনকে ইংরেজিতে বলা হয় Theology (থিওলজি)। আর Theology (থিওলজি) এর রূপক বর্ণনাকে ইংরেজিতে বলা হয় Mythology (মিথোলজি)। তাই; তাঁরা শক্ত করেই বলে থাকেন যে মিথোলজির মধ্যে বর্ণিত উক্ত চারটি রসের একটি রস হলো আলোচ্য অমৃতরস। আর আলোচ্য অমৃতরস হলো মাতৃদুগ্ধ বা রমণীদের স্তনের দুগ্ধ। একে আরব্য মিথোলজিতে কখনও ‘المن’ (আলমান্না) বা কখনও সাওয়াও বলা হয়েছে।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!