অরুণ

৮১/৮. অরুণ
Ruddy (রাডি)/ ‘أَحْمَر’ (আহমার)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর রজ পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা রজ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা জোয়ার। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা গরল, তিক্তজল, বন্যা, লালবাতি, সংবাদপত্রহলাহল। এর অন্যান্য বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা নক্ষত্র, বসিধ, মহল্লাল, রংলাল লালিমা এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা আদিমাতা, ঘোষক, শতরূপা, শেষবসিধ, সরস্বতী ধর্মপ্রচারক

অভিধা (Appellation)
অরুণ (বাপৌচা)বি সূর্য, অর্ক, বালার্ক, সান্ধ্যসূর্য, তরুণ সূর্য, নবোদিত সূর্য, ঊষা বা সন্ধ্যারাগ, ঊষা বা সন্ধ্যাকালীন সূর্যের দীপ্তি, সূর্য সারথি, ruddy, ‘أَحْمَر’ (আহমার) বিণ আরক্ত, রক্তবর্ণ, কৃষ্ণাভ রক্তবর্ণ (ব্য্য) এখানে অরুণ পরিভাষাটির বিশেষণ অর্থ গ্রহণ করে বাঙালী পৌরাণিক মূলক সত্তা বের করা হয়েছে (শ্ববি) রজ, আর্তব, স্রাব, menses, dust, menstrual, আদাত (.ﻋﺎﺪﺓ), কুরউ (.ﻘﺮﺃ), মাহিজ (.ﻤﺤﻴﺾ) (আঞ্চ) ঋতু, মাসিক (রূপ্রশ) অবতার, প্লাবন, বন্যা, ভার্গব, ভীষ্ম, রক্তবন্যা, লালজল, সরস্বতী (ইদে) নবি (.نبى), পয়গাম্বর (ফা.ﭙﻴﮕﻤﺒﺭ), হাওয়া (.ﺤﻮﺍﺀ) (ইপ) ইঞ্জিল (.ﺍﻧﺠﻴﻝ), যাবুর (.ﺯﺒﻮﺭ) (ইংপ) messenger (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর রজ পরিবারের বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা). লালবর্ণের কোনকিছুকে অরুণ বলা হয় . রজকে রূপকার্থে অরুণ বলা হয় (বাপৌছ) আদিমাতা, ঘোষক, শতরূপা, শেষবসিধ ও সরস্বতী (বাপৌচা) অরুণ, নক্ষত্র, বসিধ, মহল্লাল, রংলাল ও লালিমা (বাপৌউ) গরল, তিক্তজল, বন্যা, লালবাতি, সংবাদপত্র ও হলাহল (বাপৌরূ) জোয়ার (বাপৌমূ) রজ Jস্ত্রী অরুণা।

প্রপক (Extensive)
মহর্ষি কশ্যপের ঔরসে ও স্ত্রী বিনতার গর্ভে ডিম্ব রূপে এ অরুণের জন্ম হয়। তিনি গরুড়ের জ্যেষ্ঠ ভ্রাতা। তিনি সূর্যের সারথি রূপে সপ্ত অশ্বযুক্ত রথ চালনা করে থাকেন।

অরুণের ১টি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of ruddy)
“উতারিল তারে কোন পিয়ালা, জানা উচিত হয় নিরালা, অরুণ বরুণ জ্যোতিজ্বালা, কোন যোগে সার্থক করে।” (পবিত্র লালন- ৫৩০/৩)

অরুণের সংজ্ঞা (Definition of ruddy)
সাধারণত; যে কোনো রক্তিম আভাকেই অরুণ বলে।

অরুণের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of ruddy)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; রজকে অরুণ বলে।

অরুণের প্রকারভেদ (Variations of ruddy)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে অরুণ দুই প্রকার। যথা; ১. উপমান অরুণ ও ২. উপমিত অরুণ।

. উপমান অরুণ (Analogical ruddy)
সাধারণত; যে কোনো রক্তিম আভাকেই উপমান অরুণ বলে।

. উপমিত অরুণ (Compared ruddy)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; রজকে উপমিত অরুণ বলে।

অরুণের পরিচয় (Identity of ruddy)
এটি ‘বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী’ এর ‘রজ’ পরিবারের অধীন একটি ‘বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা’। যে কোনো রক্তিম আভাকেই অরুণ বলা হয়। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। রজরক্ত লালবর্ণ বা রক্তিমবর্ণ বলেই এর ‘অরুণ’ নামে নামকরণ করা হয়েছে। অর্থাৎ; রজরক্তের চারিত্রিক নাম হলো ‘অরুণ’। অনুরূপভাবে আরবি ভাষাতেও রজের রক্তিমবর্ণের ওপর ভিত্তি করেই তাদের আদিমাতার নামকরণ করা হয়েছে হাওয়া (.ﺤﻮﺍﺀ)। কারণ; আরবিভাষায় হাওয়া (.ﺤﻮﺍﺀ) অর্থ; লালিমা, রক্তিমা, লাল আভা, রক্তিম আভা। আরবীয় রূপকারগণ এ রক্তিমবর্ণ হতেই স্ত্রীলিঙ্গ রূপে আদিমাতার হাওয়া (.ﺤﻮﺍﺀ) বা মা হাওয়া (.ﺤﻮﺍﺀ) নামের উদ্ভাবন করেছেন। অন্যদিকে; ভারতবর্ষীয় রূপকারগণ এ রক্তিমবর্ণ হতেই পুরুষলিঙ্গ রূপে সূর্যের সারথি ‘অরুণ’ নামের উদ্ভাবন করেছেন। পরিশেষে বলা যায় বাংলা অরুণ এবং হাওয়া (.ﺤﻮﺍﺀ) দ্বারা কিংবা হিন্দুদের অরুণ এবং মুসলমানদের হাওয়া (.ﺤﻮﺍﺀ) পরিভাষা দ্বারা কেবল রজ বুঝায়। অর্থাৎ; পৃথিবীর সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুরাণের রক্তিমবর্ণ অভিধাধারী পরিভাষার দ্বারা কেবল রজকেই বুঝায়।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!