অর্যমা

৯১/২. অর্যমা
Twilight (টয়লাইট)/ ‘غسق’ (গাসাক্ব)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর শেষ প্রহর পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা শেষ প্রহর। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা সন্ধ্যা। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা সায়ন্ত এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা রবিবার

অভিধা (Appellation)
অর্যমা (ভাপৌঊ)বি শেষ প্রহর, দিবসের শেষভাগ, দিবসের সর্বশেষ প্রহর, twilight, ‘غسق’ (গাসাক্ব) (পরি) পবিত্রতার সর্বশেষ প্রহর, কাঁই আগমনের সময়, স্রাব আরম্ভ হওয়ার পূর্ব মুহূর্ত (শ্ববি) মুমুর্ষুকাল, শেষসময়, nigntfall, dusk, ‘.ﺍﺨﺮ ﻮﻗﺖ’ (আখির ওয়াক্ত) (রূপ্রশ) বিকাল, সাঁঝ (ইপ) এশা (.ﻋﺸﺎﺀ), মাসায়া (.ﻤﺴﺎﺀ), শবেক্বদর (ফা.ﺸﺑﻰ ﻘﺪﺭ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর শেষ প্রহর পরিবারের বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা). সাধারণত; সন্ধ্যাকালকে শেষ প্রহর বা অর্যমা বলা হয়. শ্বরবিজ্ঞানে; রজস্বলাদের পবিত্রতার শেষ সাড়ে তিন সময়কে শেষ প্রহর বা রূপকার্থে অর্যমা বলা হয় (বাপৌছ) রবিবার (বাপৌচা) সায়াহ্ন (বাপৌউ) সন্ধ্যা (বাপৌরূ) অর্যমা (বাপৌমূ) শেষ প্রহর।

অর্যমার একটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of twilight)
“এরপর থেকে সে দক্ষিণালয়ের ওপর প্রত্যেক দিন নিয়মিতভাবে দুইটা করে ভেড়ার বাচ্চা দক্ষিণা দিবে, তার প্রত্যেকটার বয়স হবে একবছর। একটা দক্ষিণা দিতে হবে সকাল বেলায় ও অন্যটা সন্ধ্যাবেলায়। প্রথম ভেড়াটির সঙ্গে এক কেজি আটশত গ্রাম মিহি ময়দা প্রায় এক লিটার সেচা জলপায়ের তেলের সঙ্গে মিশিয়ে দক্ষিণা দিতে হবে” (তৌরাত, স্থানান্তর, ২৯/৩৮- ৪০)

অর্যমার সংজ্ঞা (Definition of twilight)
সাধারণত; কোনকিছুর সর্বশেষ প্রহরকে অর্যমা বলে।

অর্যমার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of twilight)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; রজস্বলা রমণীদের রজ বিদায়ের পর পবিত্রতার শেষ সাড়ে তিন দিন সময়কে শেষ প্রহর বা অর্যমা বলে।

অর্যমার প্রকারভেদ (Variations of twilight)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; অর্যমা দুই প্রকার। যথা; ১. উপমান অর্যমা ও ২. উপমিত অর্যমা।

. উপমান অর্যমা (Analogical twilight)
সাধারণত; সন্ধ্যাকালকে শেষ প্রহর বা উপমিত অর্যমা বলে।

. উপমিত অর্যমা (Compared twilight)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; রজস্বলাদের পবিত্রতার শেষ সাড়ে তিন দিন সময়কে শেষ প্রহর বা উপমিত অর্যমা বলে।

অর্যমার পরিচয় (Identity of twilight)
এটি ‘বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী’ এর ‘শেষ প্রহর’ পরিবারের অধীন একটি ‘বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা’ বিশেষ। কোনকিছুর সর্বশেষ প্রহরকে অর্যমা বলা হয়। অর্জমা প্রহরে জীবের সৃষ্টিকর্তা কাঁই আগমন করেন বলে শ্বরবিজ্ঞানে এর গুরুত্ব অপরিসীম। মানবের ক্ষেত্রে সৃষ্টিকর্তারূপ এক প্রকার কালোজল রমণীদেহে স্বয়ম্ভ আকারে উৎপত্তি হয়ে দেহের মধ্যে আন্তঃআলোড়ন সৃষ্টি করে। যারফলে; গর্ভকুসুমের ডিম্বকোষটি ফেটে রক্ত প্রবাহিত হয়। এ রক্তকেই আমরা রজ বলে থাকি। আত্মজ্ঞানী সাধকগণ এ প্রহরেই মানবদেহের মধ্যে সৃষ্টিকর্তার সন্ধানলাভ করে থাকেন।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!