আদিত্য

৫২/৩. আদিত্য
Helio (হিলিও), ‘شمسي’ (শামসি)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর প্রথম প্রহর পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা প্রথম প্রহর। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা সকাল। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা ঊষা। এর অন্যান্য বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বালেন্দু এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা প্রতিপদসোমবার। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত প্রথম প্রহরসৃষ্টিকর্তা এ দুটি বাঙালী পৌরাণিক মূলক সত্তারই বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক বাঙালী পৌরাণিক মূলক সত্তা উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
আদি (বাপৌছ)বি প্রথম, প্রারম্ভ, সূচনা, আরম্ভ, হেতু, কারণ, উৎপত্তি, উৎপত্তিস্থান বিণ মূল, প্রকৃত, পূর্ব, পুরা, প্রাচীন, জগতের দৃশ্য অদৃশ্য ও স্পর্শ শক্তিগুলো ও প্রতিটি বস্তুর আদিরূপ সৃষ্টিকারীকে আদি (আদিস্রষ্টা) বলা হয়। যেমন, প্রথম-মানুষ, প্রথম-হাতি, প্রথম-বটগাছ ও প্রথম-ইলিশ ইত্যাদি সৃষ্টিকারী।

আদি বি ইত্যাদি, সব, সকল, মোট ও থোক ইত্যাদি অর্থজ্ঞাপক প্রত্যয়বিশেষ।

আদিত্য (বাপৌচা)বি সূর্য, ভানু, অর্ক, রবি, অরুণ, কিরণ, helio, ‘شمسي’ (শামসি) (প্র) ১. রজস্বলাদের পবিত্রতার প্রথম প্রহর ২. সাঁই আগমনের সময় (শ্ববি) ঊষা, প্রথম প্রহর, সকাল, প্রত্যুষ, ভোর, aurora, dawn, morning, ‘ﻔﺠﺮ’ (ফাজারা), ‘.ﻆﻬﺮ’ (জোহর), ‘.ﻔﻟﻖ’ (ফালাক্ব), ‘.ﺑﺭﺍﺀﺓ’ (বারায়াত), ‘.ﺼﺑﺢ’ (সুবহ), ‘ফা.ﺸﺑﻰ ﺑﺭﺍﺀﺓ’ (শবেবরাত), ‘.ﺍﻮﻞ ﻮﻗﺖ’ (আওয়াল ওয়াক্ত) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর প্রথম প্রহর পরিবারের বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা) . সৌরজগতের সূর্যকে আদিত্য বলা হয়. রজস্বলাদের শুক্লপক্ষের প্রথম সাড়ে তিন দিন সময়কে প্রথম প্রহর বা রূপকার্থে আদিত্য বলা হয় (বাপৌছ) প্রতিপদ ও সোমবার (বাপৌচা) আদিত্য ও বালেন্দু (বাপৌউ) ঊষা (বাপৌরূ) সকাল (বাপৌমূ) প্রথম প্রহর ।

আদিত্যের সংজ্ঞা (Definition of helio)
সাধারণত; সৌরজগতের সূর্যকে আদিত্য বলে।

আদিত্যের আধ্যাত্মিক সংজ্ঞা (Definition of helio)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; কেবল পবিত্রতার প্রথম প্রহরকে আদিত্য বলে।

আদিত্যের প্রকারভেদ (Variations of helio)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, আদিত্য দুই প্রকার। যথা; ১. উপমান আদিত্য ও ২. উপমিত আদিত্য।

. উপমান আদিত্য (Analogical helio)
সাধারণত; সৌরজগতের সূর্যকে উপমান আদিত্য বলে।

. উপমিত আদিত্য (Compared helio)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; কেবল পবিত্রতার প্রথম প্রহরকে উপমিত আদিত্য বলে।

আদিত্যের পরিচয় (Identity of helio)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর প্রথম প্রহর পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। সবকিছুর প্রথম বা অগ্রজকে আদিত্য বলা হয়। যেহেতু; কাঁই জীবদেহের আদিস্বায়ম্ভু ও জীবের সৃষ্টিকর্তা। এজন্য; কাঁইকে আদিত্য বলা হয়। অনুরূপভাবে পবিত্রতার প্রহরগুলোর মধ্যে ঊষা সর্ব প্রথমা বলে ঊষাকেও আদিত্য বলা হয়। অর্থাৎ; ঊষা পবিত্রতার প্রথম প্রহর বলে একে আদিত্য বলা হয় এবং কাঁই স্বায়ম্ভুদের মধ্যে সর্বপ্রথমে আগমন করেন বলে কাঁইকে আদিত্য বলা হয়। সৃষ্টি ক্রিয়ার স্বায়ম্ভু অনুঘটক ১. বসিধ ২. সাঁই ও ৩. কাঁই- এ ত্রি-সত্তার মধ্যে কাঁই সর্বাগ্রে স্বায়ম্ভুত হন বলে কাঁইকে স্বায়ম্ভু বা আদিত্য বলা হয়। অন্যদিকে; দিবসের ১. ঊষা ২. নিশা ৩. ঊর্ধ্বা ৪. শঙ্কা ৫. বিপদ ৬. নীরব ৭. নিরাপদ ও ৮. অর্যমা; এ ৮ প্রহরের মধ্যে ঊষা সর্বাগ্রে আগমন করে বলে ঊষাকে আদিত্য বলা হয়।

(প্র) অদিতির পুত্রগণ। কশ্যপপত্নী অদিতির গর্ভজাত দ্বাদশপুত্র। অদিতির গর্ভে কশ্যপের ঔরসে; ১. বিবস্বান ২. অর্যমা ৩. পুষা ৪. ত্বষ্টা ৫. সবিতা ৬. ভগ ৭. ধাতা ৮. বিধাতা ৯. বরুণ ১০. মিত্র ১১. শক্র ১২. উরুক্রম; এ বারোজন আদিত্যের জন্ম হয়। কালিকা পুরাণে বিধাতার স্থলে সোম। ঋকবেদে একস্থানে আদিত্যে সংখ্যা রয়েছে ছয়জন যথা; ১. মিত্র ২. অর্যমা ৩. ভগ ৪. বরুণ ৫. দক্ষ ৬. অংশু। আবার কোথাও কোথাও অদিত্যের সংখ্যা ৭ কিংবা ৮ দেখা যায়। যেমন, তৈত্তিরিয়ে; ১. মিত্র ২. বরুণ ৩. ধাতা ৪. অর্যমা ৫. অংশু ৬. ভগ ৭. ইন্দ্রিয় ৮. বিবস্বান; এ আটজন আদিত্য। শতপথ ব্রাহ্মণে বারোজন আদিত্য বারোমাসের প্রতীকস্বরূপ উল্লিখিত রয়েছে। বাঙালী পৌরাণিক সূর্যের স্ত্রী সংজ্ঞা স্বামীর শক্তি সহ্য করতে না পেরে পিতাকে জানালে বিশ্বকর্মা আদিত্যকে বারোভাগে বিভক্ত করে সূর্যের শক্তি কিছুটা হ্রাস করেন। এ বারোখণ্ডে বিভক্ত সূর্য বারোমাসে বারোনামে উদিত হয়। সে হতে সূর্য; ১. বৈশাখে তপন ২. জ্যৈষ্ঠে ইন্দ্র ৩. আষাঢ়ে রবি ৪. শ্রাবণে গভস্তি ৫. ভাদ্রে যম ৬. আশ্বিনে হিরণ্যরেতা ৭. কার্তিকে দিবাকর ৮. অগ্রহায়ণে চিত্র ৯. পৌষে বিষ্ণু ১০. মাঘে অরুণ ১১. ফাল্গুনে সূর্য এবং ১২. চৈত্রে বেদজ্ঞ নামে উদিত হন।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!