আদিপিতা

৮৭/১৬. আদিপিতা
Progenitor (প্রজেনিটর)/ ‘آدم’ (আদাম)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর শুক্র পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা শুক্র। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা ধন। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা অমির, আঙ্গুর, ধেনু, নির্যাস, পদ্ম, পিতৃধন রুটি। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা দুর্গা, নারাঙ্গী, বেহুলা, রতী, রাধা, সীতা সুন্দরী এবং এর অন্যান্য বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা আদিমানব, আদ্যাশক্তি, দৈত্য, মহামায়া, মা স্বর্গীয় ফল

অভিধা (Appellation)
আদিপিতা (বাপৌছ)বি আদিমানব, আদিম-মানুষ, পূর্বযুগের মানুষ, প্রাচীনকালের মানুষ, progenitor, ‘آدم’ (আদাম), ‘أب الأول’ (আব্বা আলয়াওয়াল), আবুল বাশার (ﺍﺒﻮﺍﻟﺒﺸﺮ), ইনসানুল আউয়াল (ﺍﻻﻨﺴﺎﻦ ﺍﻻﻮﻝ) (প্র)বাঙালী পুরাণ অনুসারে; গোবিন্দ বা মনুইসলামী পুরাণ অনুসারে; কুরাণোক্ত আদম (ব্য্য) স্বয়ং উদ্ভূত প্রথমমানব- যা অযোনিজাত (পরি) স্বায়ম্ভূ- জীবসৃষ্টির জন্য যে শক্তি জীবদেহে আপনাপনিই উৎপত্তি হয় শ্বরবিজ্ঞানে; তাকেই আদিপিতা বা আদিমানব বলে অভিহিত করা হয় (শ্ববি) শুক্র, শুক্রাণু, বীর্য, বিন্দু, ধাতু, semen, sperm, ‘.ﻤﻧﻰ’ (মনি), ‘.ﻧﻂﻔﺔ’ (নুত্বফা) (রূপ্রশ) গোবিন্দ, জল, বারি, পিতৃধন Jস্ত্রী অহল্যা, কালী, দুর্গা, বৈষ্ণবী, সীতা (ইদে).ﺍﺪﻢ’ (আদম), ‘.عزى’ (উয্যা), ‘.ﺠﻦ’ (জিন), ‘ফা.ﭙﺮﻯ’ (পরি), ‘الزكاة’ (আজ্ঝাকাত), ‘.ﻟﻮﻄ’ (লুত্ব), ‘ﻴﺯﻴﺪ’ (ইয়াজিদ) Jস্ত্রী.ﺯﻟﻴﺠﺎ’ (জুলেখা), ‘. ‘ﺯﻫﺭﺍﺓ’ (জোহরা), ‘.بلقيس’ (বিলকিস) (ব্য্য) বিশ্বের সব সাম্প্রদায়িক মতবাদে একমাত্র আদিমানব নির্মাণের ক্ষেত্রে শুক্র দ্বারা পুরুষচরিত্র রূপায়ন করা হয়; যেমন;  গোবিন্দ ও ‘.ﺍﺪﻢ’ (আদম) প্রমুখ। এছাড়াও; শুক্র দ্বারা সর্বক্ষেত্রে নারীচরিত্র নির্মাণ করা হয়; যেমন;  কালী ও ‘.ﺯﻟﻴﺠﺎ’ (জুলেখা) প্রমুখ (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর শুক্র পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা). সাধারণত; সাম্প্রদায়িক ও পারম্পরিক পুরাণে বর্ণিত আদিমানবকে আদিপিতা বলা হয়. শ্বরবিজ্ঞানে; শুক্রকে আদিপিতা বলা হয় (বাপৌছ) আদিপিতা, আদিমানব, আদ্যাশক্তি, দৈত্য, মহামায়া, মা ও স্বর্গীয় ফল (বাপৌচা) দুর্গা, নারাঙ্গী, বেহুলা, রতী, রাধা, সীতা ও সুন্দরী (বাপৌউ) অমির, আঙ্গুর, ধেনু, নির্যাস, পদ্ম, পিতৃধন ও রুটি (বাপৌরূ) ধন (বাপৌমূ) শুক্র {বাং.আদি+ বাং.পিতা}

আদিপিতার ১টি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of progenitor)
“লামুক্বামে সহি যে নূরী, আদ্যপিতারূপ জোহরি, লালন বলে বিনয় করি, আমার ভাগ্যে ঘটল না।” (পবিত্র লালন- ৬৭৪/৪)

আদিপিতার সংজ্ঞা (Definition of progenitor)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে বর্ণিত; আদিমানবকে আদিপিতা বলে।

আদিপিতার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of progenitor)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; শুক্রকে আদিপিতা বলে।

আদিপিতার প্রকারভেদ (Variations of progenitor)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে আদিপিতা দুই প্রকার। যথা; ১. উপমান আদিপিতা ও ২. উপমিত আদিপিতা।

. উপমান আদিপিতা (Analogical progenitor)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; আদিমানবকে উপমান আদিপিতা বলে।

. উপমিত আদিপিতা (Compared progenitor)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; শুক্রকে উপমিত আদিপিতা বলে।

আদিপিতার পরিচয় (Identity of progenitor)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর শুক্র পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না।

সাম্প্রদায়িক আদিপিতা যার যার কিন্তু বৈজ্ঞানিক আদিপিতা সবার। যেমন; হিন্দুদের আদিপিতা মনু, গোবিন্দ ও বিবস্বান এবং মুসলমানদের আদিপিতা আদম, নুহ ও ইব্রাহিম। হিন্দুদের একদল মনুকে, আরেকদল গোবিন্দকে এবং আরেকদল বিবস্বানকে আদিপিতা রূপে মান্য করে থাকে। তেমনই; মুসলমানদের একদল আদমকে, আরেকদল নুহকে এবং আরেকদল ইব্রাহিমকে আদিপিতা রূপে মান্য করে থাকে। এভাবে বিশ্বের যতটি সাম্প্রদায়িক মতবাদ রয়েছে অন্তত ততটি আদিপিতা রয়েছে। আদিপিতাগুলো শ্বরবিজ্ঞানের জন্যই নির্মাণ করা হয়েছে। কিন্তু মজার বিষয় হলো বর্তমান সাম্প্রদায়িকরা ঐসব রূপক আদিপিতাকে প্রকৃত আদিপিতা রূপে মান্য করে থাকে। সেজন্য; তারা বৈজ্ঞানিক, প্রত্নতাত্ত্বিক ও দার্শনিক কোনো তথ্য উপাত্তের সাথে তাঁদের মিলাতে বা সাযুজ্য করতে পারে না। অন্যদিকে; বৈজ্ঞানিক, দার্শনিক, প্রত্নতাত্ত্বিক, আত্মজ্ঞানী ও মরমীরা ঐসর রূপক আদিপিতা কখনই গ্রহণ করেন না এবং মান্যও করেন না। তাদের কথা হলো সাম্প্রদায়িক অন্ধবিশ্বাস হতে মুক্ত হতে না পারলে গবেষণা করে কখনই সঠিক সিদ্ধান্তে উপনীত হওয়া যায় না। প্রত্নতত্ত্ব, দর্শন ও বিজ্ঞানে আদিপিতা নামক পরিভাষাটির কোনো ব্যবহার দেখা করা যায় না। কেবল সাম্প্রদায়িক ও পারম্পরিক পুরাণেই এ পরিভাষাটির ব্যবহার দেখা যায়।

আলোচ্য নিবন্ধে আদিপিতা রূপ পরিভাষাটির দ্বারা কখনই প্রজাতির প্রথমমানবকে বুঝায় না। বরং এ পরিভাষাটির দ্বারা কেবল নরজাতির শুক্রকে বুঝায়। শুক্র ব্যতীত মানব সৃষ্টি হয় না বলেই শ্বরবিজ্ঞানে একে ‘আদিপিতা’ বলা হয়। অন্যদিকে; রজ ব্যতীত ডিম্বক সৃষ্টি হয় না বলেই শ্বরবিজ্ঞানে একে ‘আদিমাতা’ বলা হয়। এ সূত্র মতে; ‘শুক্র’ই হলো হিন্দুদের আদিপিতা গোবিন্দু, মনু ও বিবস্বান এবং সরস্বতী হলো ‘রজ’। অন্যদিকে; শুক্র’ই হলো মুসলমানদের আদিপিতা আদম, নুহ ও ইব্রাহিম এবং এবং আদিমাতা হাওয়া হলো রজ।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!