আদিমাতা

৮১/১৪. আদিমাতা
Ancestress (অ্যান্সেস্ট্রেস)/ ‘السلف’ (আসসালাফ)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর রজ পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা রজ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা জোয়ার। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা গরল, তিক্তজল, বন্যা, লালবাতি, সংবাদপত্র হলাহল। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অরুণ, নক্ষত্র, বসিধ, মহল্লাল, রংলাল লালিমা এবং এর অন্যান্য বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা ঘোষক, শতরূপা, শেষবসিধ, সরস্বতী ধর্মপ্রচারক

অভিধা (Appellation)
আদিমাতা (বাপৌছ)বিস্ত্রী আদিমমানবী, পূর্বযুগের মানবী, প্রাচীনকালের সর্বপ্রথম উদ্ভূত মানবী, ancestress, ‘السلف’ (আসসালাফ), progenitress, firstmother, ‘الأم الأول’ (আলয়ামা আলয়াওয়াল) (প্র). বাঙালী পুরাণে বর্ণিত; শ্রীমতি আদ্যা (রতী) বা শ্রীমতি সরস্বতী (রজ). ইসলামী পুরাণ অনুসারে; হযরত হাওয়া (ﺤﻮﺍﺀ) (রজ) (ব্য্য) যে শক্তি ব্যতীত জীবসৃষ্টি হতে পারে না এমন শক্তিকে শ্বরবিজ্ঞানে আদিমাতা বলে অভিহিত করা হয়। শুক্র এবং রজ ব্যতীত জীব জন্ম হতে পারে না। এজন্য; শুক্র ও রজকে আদিমাতা বলা হয়। তবে; সর্ব সাম্প্রদায়িক মতবাদের আদিমানবের ক্ষেত্রে একমাত্র শুক্রকে ব্যবহার করা করা হয় কিন্তু আদিমানবীর ক্ষেত্রে কোনো মতবাদে রজ এবং কোনো মতবাদে শুক্রকে ব্যবহার করা হয় (শ্ববি) রজ, আর্তব, স্রাব, dust, menstrual, আদাত (.ﻋﺎﺪﺓ), কুরউ (.ﻘﺮﺃ), মাহিজ (.ﻤﺤﻴﺾ) (আঞ্চ) ঋতু, মাসিক (রূপ্রশ) অবতার, ঘোষক, জোয়ার, বন্যা, রক্তবন্যা, লালজল, লালবাতি (ইদে) নবি (.نبي), পয়গাম্বর (ফা.ﭙﻴﮕﻤﺒﺭ), হাওয়া (.ﺤﻮﺍﺀ) (ইপ) ইঞ্জিল (.ﺍﻧﺠﻴﻝ), যাবুর (.ﺯﺒﻮﺭ) (ইংপ) messenger (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর ‘রজ’ পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা). সাম্প্রদায়িক ও পারম্পরিক পুরাণে বর্ণিত আদিমানবীকে আদিমাতা বলা হয়. শ্বরবিজ্ঞানে; রজস্বলাদের জরায়ু হতে প্রকৃতির নিয়মে প্রতি মাসে প্রবাহিত রজকে রূপকার্থে আদিমাতা বলা হয় (বাপৌছ) আদিমাতা, ঘোষক, শতরূপা, শেষবসিধ ও সরস্বতী (বাপৌচা) অরুণ, নক্ষত্র, বসিধ, মহল্লাল, রংলাল ও লালিমা (বাপৌউ) গরল, তিক্তজল, বন্যা, লালবাতি, সংবাদপত্র ও হলাহল (বাপৌরূ) জোয়ার (বাপৌমূ) রজ {বাং.আদি+ বাং.মাতা}

আদিমাতার সংজ্ঞা (Definition of ancestress)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে বর্ণিত আদিমানবীকে আদিমাতা বলে।

আদিমাতার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of ancestress)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; রজকে আদিমাতা বলে।

আদিমাতার প্রকারভেদ (Variations of ancestress)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে আদিমাতা দুই প্রকার। যথা; ১. উপমান আদিমাতা ও ২. উপমিত আদিমাতা।

. উপমান আদিমাতা (Analogical ancestress)
সাধারণত; সাম্প্রদায়িক ও পারম্পরিক পুরাণে বর্ণিত আদিমানবীকে উপমান আদিমাতা বলে।

. উপমিত আদিমাতা (Compared ancestress)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; রজকে উপমিত আদিমাতা বলে।

আদিমাতার পরিচয় (Identity of ancestress)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর রজ পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। সাম্প্রদায়িক আদিমাতা যার যার কিন্তু বৈজ্ঞানিক আদিমাতা সবার জন্য প্রযোজ্য। যেমন; হিন্দুদের আদিমাতা সরস্বতী ও শতরূপা। অন্যদিকে; মুসলমানদের আদিমাতা হাওয়া (.ﺤﻮﺍﺀ)। হিন্দুদের একদল সরস্বতীকে ও আরেকদল শতরূপাকে আদিমাতা রূপে মান্য করে থাকে। তেমনই; মুসলমানরা হাওয়াকে আদিমাতা রূপে মান্য করে থাকে। এভাবে বিশ্বের যতটি সাম্প্রদায়িক মতবাদ রয়েছে অন্তত ততটি আদিমাতা রয়েছে। আদিমাতাগুলো শ্বরবিজ্ঞানের জন্যই নির্মাণ করা হয়েছে কিন্তু মজার বিষয় হলো বর্তমান সাম্প্রদায়িকরা ঐসব রূপক আদিমাতাকে প্রকৃত আদিমাতা রূপেই মান্য করে থাকেন। সেজন্য; তারা বৈজ্ঞানিক, প্রত্নতাত্ত্বিক ও দার্শনিক কোনো তথ্য উপাত্তের সাথে এঁঁদের মিলাতে বা সাযুজ্য করতে পারেন না। অন্যদিকে; বিজ্ঞানী, দার্শনিক ও প্রত্নতাত্ত্বিকরা ঐসর রূপক আদিমাতা কখনই গ্রহণ কিংবা মান্য করেন না। তাদের কথা হলো সাম্প্রদায়িক অন্ধবিশ্বাস হতে মুক্ত হতে না পারলে কখনই গবেষণার সঠিক সিদ্ধান্তে উপনীত হওয়া যায় না। গবেষণার তথ্য-উপাত্তের ওপর নির্ভর করে তাঁরা সৃষ্টির আদিপ্রাণী নির্ধারণ করে থাকেন।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!