ঊষা

৫২/২. ঊষা
Aurora (অরোরা)/ ‘ﻔﺠﺮ’ (ফাজারা)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর প্রথম প্রহর পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা প্রথম প্রহর। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা সকাল। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা আদিত্যবালেন্দু এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা প্রতিপদসোমবার

অভিধা (Appellation)
ঊষা (বাপৌরূ)বি ভোর, সকাল, প্রত্যুষ, প্রভাত, প্রাতঃ, প্রাতঃকাল, ভোরবেলা, aurora, ‘ﻔﺠﺮ’ (ফাজারা), dawn, morning, ‘.ﻆﻬﺮ’ (জোহর), ‘.ﻔﻟﻖ’ (ফালাক্ব), ‘.ﺑﺭﺍﺀﺓ’ (বারায়াত), ‘.ﺼﺑﺢ’ (সুবহ) (প্র) বাংলা শ্বরবিজ্ঞানে বর্ণিত; ১. পবিত্রতার প্রথম  প্রহর ২. সাঁই আগমনের সময় (শ্ববি) প্রতিপদ, প্রথম প্রহর, ‘ফা.ﺸﺑﻰ ﺑﺭﺍﺀﺓ’ (শবেবরাত), ‘.ﺍﻮﻞ ﻮﻗﺖ’ (আওয়াল ওয়াক্ত) (বাপ) কোজাগর (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর প্রথম প্রহর পরিবারের বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা ও বাঙালী পৌরাণিক দেবী বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; প্রাতঃকাল বা সকালকে বাংলায় ‘ঊষা বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, ঋতুমতীদের পবিত্রতার প্রথম সাড়ে তিন দিন সময়কে রূপকার্থে ‘ঊষা বলা হয় (বাপৌছ) প্রতিপদ ও সোমবার (বাপৌচা) আদিত্য ও বালেন্দু (বাপৌউ) ঊষা (বাপৌরূ) সকাল (বাপৌমূ) প্রথম প্রহর ।

Aurora [অরোরা] (GMP)n ঊষা, মেরুপ্রভা, উদীচী ঊষা, সুমেরুপ্রভা, সুমেরুজ্যোতি, আকাশে দৃষ্ট আলোকচ্ছটাবিশেষ, dawn, dawning, morning, daybreak, dayspring, sunup, sunrise, cockcrow, aurora polaris, aurora borealis, ‘صباح’ (সাবহা), ‘ﻔﺠﺮ’ (ফাজারা), ‘الشروق’ (আশশুরুক্ব), ‘الشفق’ (আশশাফাক্ব), ‘شفق’ (শাফিক্বা) (প্র) রোমান পুরাণে বর্ণিত উপাস্য ঊষাদেবী বিশেষ {}

(প্র) বাঙালী পুরাণে বর্ণিত; বাণরাজ কন্যা ও অনিরুদ্ধ পত্নী। ঋকবেদের কুড়িটি সুক্তে ইনি স্তুতিলাভ করেছেন। তিনি জ্যোতিবসনা। স্বর্গকন্যা ও আদিত্যদের ভগিনী। তিনি চির যৌবনা ও সর্ব সৌন্দর্যের আধার। ঊষা প্রাতঃকালের দেবী। বেদোক্ত ঊষা প্রজাপতির কন্যা। প্রজাপতি রাজা সোমের (চন্দ্র) সাথে কন্যার বিবাহ দিবার সংকল্প করেন কিন্তু বিবাহের সংবাদ পেয়ে দেবগণের মধ্যে অগ্নি, সূর্য, ইন্দ্র ও অশ্বিনীকুমারদ্বয় ঊষার পাণিপ্রার্থি হন। এই পাঁচজন শক্তিশালী দেবতা কন্যার পাণিপ্রার্থী হওয়ায় প্রজাপতিগণ ঘোষণা করেন যে; অনন্ত আকাশপথ অনুধাবনে যিনি কৃতকার্য হবেন এবং যিনি সঙ্গে সঙ্গে য অধিক স্ব নির্মিত বেদ-সূক্ত উচ্চারণ করতে পারবেন, তাঁরই হাতে ঊষাকে সমর্পণ করা হবে। এই পথের কথা শুনে অগ্নি, ইন্দ্র ও সূর্য আজীবন অগ্রসর হন কিন্তু তাদের চেষ্টা সম্পূর্ণই ব্যর্থ হয়। তখন অশ্বিনীদ্বয় ইন্দ্রের নিকট হতে বেদ-সূক্তলাভ করে শেষ পর্যন্ত উক্তপথ পরিভ্রমণ করতে সক্ষম হন এবং ঊষাকে লাভ করেন। কিন্তু অন্যান্যরা সূর্যের অনুচর বলে প্রীতি-কামনায় ঊষাকে প্রতিগ্রহণ করেন না বটে কিন্তু সূর্য ঊষাকে বরণ করে নেন।

ঊষার কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of aurora)
১.   “এরপর থেকে সে দক্ষিণালয়ের ওপর প্রত্যেক দিন নিয়মিতভাবে দুইটা করে ভেড়ার বাচ্চা দক্ষিণা দিবে, তার প্রত্যেকটার বয়স হবে একবছর। একটা দক্ষিণা দিবে সকাল বেলায় ও অন্যটা সন্ধ্যাবেলায়। প্রথম ভেড়াটির সঙ্গে এক কেজি আটশত গ্রাম মিহি ময়দা প্রায় এক লিটার সেচা জলপায়ের তেলের সঙ্গে মিশিয়ে দক্ষিণা দিতে হবে।” (তৌরাত, স্থানান্তর, ২৯/৩৮- ৪০)
২.   “দুই উদ্দীপক লয়ে সাথে, দয়াল আসে নদীয়াতে, রহে ঊষা প্রহরেতে, আবার শুন্যেতে যায়।” (বলন তত্ত্বাবলী- ২৯৬)

ঊষার সংজ্ঞা (Definition of aurora)
সাধারণত; প্রাতঃকাল বা সকালকে ঊষা বলে।

ঊষার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of aurora)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; রজস্বলাদের পবিত্রতার প্রথম সাড়ে তিন দিন সময়কে ঊষা বলে।

ঊষার প্রকারভেদ (Variations of aurora)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; ঊষা দুই প্রকার। যথা; ১. উপমান ঊষা ও ২. উপমিত ঊষা।

. উপমান ঊষা (Analogical aurora)
সাধারণত; প্রাতঃকাল বা সকালকে উপমান ঊষা বলে।

. উপমিত ঊষা (Compared aurora)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; রজস্বলাদের পবিত্রতার প্রথম সাড়ে তিন দিন সময়কে উপমিত ঊষা বলে।

ঊষার পরিচয় (Identity of aurora)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর প্রথম প্রহর পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ। প্রাতঃকাল বা সকালকে ঊষা বলা হয়। আলোচ্য ঊষা আদৌ প্রকৃতি বা সৌরজগতের সকাল বা প্রত্যুষ নয়। এটা হলো রজস্বলা রমণীদের আগমনকৃত রজ হতে পবিত্রতালাভের প্রথম সাড়ে তিন দিন সময়। শ্বরবিজ্ঞানে; রজস্বলাদের পবিত্রতালাভের প্রথম প্রহরকেই ঊষা বলা হয়। বড় মজার বিষয় হলো সাম্প্রদায়িক মনীষীগণ ঊষাকে প্রকৃতির সকাল বা সূর্য দৃশ্যমানকালীন প্রত্যুষ বলে ব্যাখ্যা-বিশ্লেষণ করে বিশ্ববিখ্যাত পৌরাণিক সাহিত্যাদি চরম গোলমেলে ও লেজে গোবরে করে ফেলেছেন। আত্মতত্ত্ব না জানা ও না বুঝা সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষীরা পুরাণ ধ্বংস করার জন্য যে কত বড় ভয়ঙ্কর তা বলার অপেক্ষা রাখে না। যেমন, জনৈক ফার্সি কবি বলেছেন; “নিমে ত্বিব খত্বরে জান, নিমে মোল্লা খত্বরে ঈমান।” অর্থ; “হাতুড়ে চিকিৎসক প্রাণের ভয়, নির্বোধ সাম্প্রদায়িকরা বিশ্বাসের ভয়।”

নিম [ﻧﻴﻢ] (পাপৌছ)বিণ অর্ধেক, ঈষৎ, অল্প, প্রায় বিণ আনাড়ি, হাতুড়ে, নাড়িটেপা, ধেনো, সামান্য শিক্ষিত (শ্ববি) অর্ধদ্বার, অন্তর্দ্বার, গুপ্তদ্বার, half gate, নিমদরজা (ফা.ﻨﻌﻡ ﺩﺭﻮﺍﺯﻩ) (রূপ্রশ) গলি, চোরাগলি (ইংপ) hole, tunnel (আল) পাছবাড়ি, পাছদুয়ার (আঞ্চ) দেউড়ি (দেপ্র) অর্ধদ্বার পরিবারের ব্যাপক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) দ্বারের মধ্যে অবস্থিত গুপ্ত দ্বারকে অর্ধদ্বার বা রূপকার্থে নিম (ﻧﻴﻢ) বলা হয় (বাপৌউ) পথ (বাপৌরূ) সুড়ঙ্গ (বাপৌমূ) অর্ধদ্বার {ফা}

ত্বিব [طب] (পাপৌছ)বি চিকিৎসাশাস্ত্র, চিকিৎসা-বিজ্ঞান {}

ত্ববিব [ﻄﺑﻴﺏ] (পাপৌছ)বি চিকিৎসক, চিকিৎসাশাস্ত্রে অভিজ্ঞ ব্যক্তি, রোগের প্রতিকার বিধানদানকারী, রোগ নিরাময়ের পরামর্শদানকারী (শ্ববি) যোনি, vagina, ফারজ (.ﻔﺮﺝ) (আঞ্চ) গুয়া, সেঁটা, গাঁড় (রূপ্রশ) কানাই, করঙ্গ, অযোধ্যা, গোকুল, গোষ্ঠ, চিতা, চুলা, নৌকা, পাথর, ব্রজ (দেপ্র) কানাই পরিবারের পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা) শ্বরবিজ্ঞানে; স্ত্রী জননাঙ্গকে কানাই বা রূপকার্থে চিকিৎসা বলা হয় (ইংপ) origin (ইপ) মক্কা (.ﻤﻜﺔ) (ইদে) দাজ্জাল (.ﺪﺟﺎﻞ), হামান (.ﻫﺎﻤﺎﻦ), হারুত (.ﻫﺎﺭﻮﺓ) (রূআ) কর্বুর, হিবাচী (বাপৌউ)  দস্যু, কালনাগিনী (বাপৌচা) ধন্বন্তরী (বাপৌরূ) রজকিনী (বাপৌমূ) কানাই {}

মোল্লা [ﻤﻼ] (পাপৌছ)বি মনীষী, সাম্প্রদায়িক মতবাদের জ্ঞানী, পাঠশালার শিক্ষক, বৈষয়িক জ্ঞানে মনীষী ব্যক্তি, বংশীয় উপাধি বিশেষ (ব্য) জ্ঞানহীনভাবে আরবি ও ফার্সি ইত্যাদি ভাষায় অভিজ্ঞব্যক্তি (প্র) ভজনালয়ের নেতা {}

খত্বরা [ﺧﻄﺮﻩ] (পাপৌছ)বি বিপদ, দুর্ঘটনা, ঝঞ্ঝাট, বিপদাশঙ্কা, প্রতিকূল অবস্থা, অসুবিধাজনক অবস্থা {}

আত্মতত্ত্বের বিষয়বস্তু সৌরজগতের সাথে সম্পৃক্ত করে নির্বোধ সাম্প্রদায়িক মনীষীরা শ্বরবিজ্ঞানের যে ক্ষতিসাধিত করেছে তা আর পূরণ হবে না কোনো দিন। এরই ফল হলো বর্তমানকালের যতসব উগ্রবাদ, সন্ত্রাসবাদ, সাম্প্রদায়িক মতবাদ-ভিত্তিক রাজনীতি ও সর্বপ্রকার সাম্প্রদায়িক সহিংসতা। শ্বরবিজ্ঞানে বর্ণিত ঊষার প্রকৃত অভিধা যেখানে ছিল রজকিনীর পবিত্রতাপর্বের প্রথম সাড়ে তিন দিন সময়। কিন্তু সাম্প্রদায়িকদের ভুল ব্যাখ্যা, ভুল টীকা, ভুল অনুবাদ ও ভুল অভিধান প্রণয়নের কারণে সেটি বর্তমানকালে সর্ব সাধারণ কেবল সকাল বা প্রাতঃকাল বলেই বুঝেন ও বুঝিয়ে থাকেন। এর ফলে শ্বরবিজ্ঞানের মূলশিক্ষা সম্পূর্ণ রূপেই বিলুপ্ত হয়ে গেছে। তাই; আজকের দিনের জ্ঞান অন্বেষণকারীরা শত চেষ্টা করেও উদ্ধার করতে পারছে না বিশ্ববিখ্যাত সাম্প্রদায়িক পুস্তক-পুস্তিকার মূলশিক্ষা অর্জন করতে। তাই; দেশ, জাতি, ভাবী-প্রজন্ম ও যুবক-যুবতীদের সঠিক জ্ঞান প্রদানের লক্ষ্যে দেশের সুশীল সমাজ ও বুদ্ধিমানগণের আত্মতত্ত্ব ভেদ বা শ্বরবিজ্ঞান প্রচার-প্রসার করার জন্য এখনই এগিয়ে আসা উচিত।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!