কমলা

৯৭/৩. কমলা
Orange (অরেঞ্জ)/ ‘ﺒﺮﺗﻘﺎﻞ’ (বুরতুক্বাল)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর স্ফীতাঙ্গ পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা স্তন। এর বাঙালী পৌরাণিক রূপান্তরিত মূলক সত্তা স্ফীতাঙ্গ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা ডালিম। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বেল লাউ। এর অন্যান্য বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা তুম্বীবাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বালিশ। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত স্ফীতাঙ্গশুক্র প্রভৃতি বাঙালী পৌরাণিক মূলক সত্তারই বাঙালী পৌরাণিক উপমান পরিভাষাবাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
কমলা (বাপৌচা)বি কমলালেবু, orange, ‘ﺒﺮﺗﻘﺎﻞ’ (বুরতুক্বাল) (শ্ববি) স্ফীতাঙ্গ, মাই, পয়োধার, বুকের দুগ্ধাধার, teat, dug, udder, সাদউ (.ﺜﺪﻯ), পালান (ফা.ﭙﺎﻻﻦ), বালিশ (ফা.ﺒﺎﻟﺵ) (রূপ্রশ) ডালিম, পাহাড়, বেলুন, শিং (ব্য্য) রমণীদের স্ফীতাঙ্গ কমলার মতো বলেই একে কমলার সাথে তুলনা করা হয় (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর স্ফীতাঙ্গ পরিবারের বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা). সাধারণত; কমলালেবুকে সংক্ষেপে কমলা বলা হয়. শ্বরবিজ্ঞানে;নারীদেহের বক্ষঃস্থলের উভয়পার্শ্বের স্ফীত মাংসগ্রন্থিকে স্ফীতাঙ্গ বা রূপকার্থে কমলা বলা হয় (বাপৌছ) বালিশ (বাপৌচা) কমলা, তুম্বী (বাপৌউ) লাউ (বাপৌরূ) ডালিম (বাপৌমূ) স্ফীতাঙ্গ।

কমলার কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of orange)
১.   “গাছে শুকাইয়া গেল কমলারে। কমলা খাবো বলে, উঠল কালা উঁচু ডালে, বুলবুলিতে খেয়ে করেছে ঝাঁজরারে।” (জনৈক মরমীকবি)
২.   “পিছে আছে ছয়জন আমলা, তারাই বাদী করে মামলা, খেলে রস লেবু কমলা, মামলায় খালাস পাবে না।” (পবিত্র লালন- ৩৯৬/৪)

কমলার সংজ্ঞা (Definition of orange)
সাধারণত; কমলালেবুকে সংক্ষেপে কমলা বলে।

কমলার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of orange)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; স্ফীতাঙ্গকে কমলা বলে।

কমলার প্রকারভেদ (Variations of orange)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে কমলা দুই প্রকার। যথা; ১. উপমান কমলা ও ২. উপমিত কমলা।

. উপমান কমলা (Analogical orange)
ধারণত; কমলালেবুকে সংক্ষেপে উপমান কমলা বলে।

. উপমিত কমলা (Compared orange)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; স্ফীতাঙ্গকে উপমিত কমলা বলে।

কমলার পরিচয় (Identity of orange)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর স্ফীতাঙ্গ পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। ‘কমলার বনবাস’ ও ‘কমলার বাসরঘর’ এমন নাটক বা যাত্রাপালায় চরিত্র রূপে চিত্রিত কমলা এবং শ্বরবিজ্ঞানে; বর্ণিত কমলা এক নয়। শ্বরবিজ্ঞানে বর্ণিত কমলার অভিধা দুটি। যথা; ১. স্ফীতাঙ্গ ও ২. শুক্র। তবে; এখানে; কমলা বলতে কেবল স্ফীতাঙ্গকেই বুঝানো হয়েছে। সর্বকালেই স্ফীতাঙ্গকে কমলা, ডালিম ও লাউ ইত্যাদি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষার দ্বারা প্রকাশ করে পুরাণ নির্মাণ করা হয়।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!