কল্পতরু

৭৩/৪. কল্পতরু
Yggdrasil (ইগড্র্যাজিল)/ ‘اغدراسيل’ (ইগদিরাসিল)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মানুষ পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা মানুষ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা গাছ। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা চতুষ্পদ চাঁদ। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা শর্মা এবং এর অন্যান্য বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা উবুদগাছ

অভিধা (Appellation)
কল্প (বাপৌছ)বি সংকল্প, প্রলয়, পক্ষ, অভিপ্রায়, পূজাবিধি, পূজাবিধি সংক্রান্ত বেদাঙ্গ গ্রন্থ বিশেষ, ঈষৎ ন্যূনার্থে অর্থাৎ; মূলের চেয়ে কিঞ্চিৎ স্বল্প- এ অর্থে ব্যবহৃত তদ্ধিত প্রত্যয় (প্র) আটশত চৌষট্টি কোটি বছর, সিদ্ধান্ত বিণ কল্পনা করে এমন, রচনা করে এমন (বাপৌছ) কল্পও দিব্যযুগ (বাপৌচা) শবলাশ্ব ও সহস্রার (বাপৌউ) হাজার বছর ও হাজার মাস (বাপৌরূ) সহস্রার (বাপৌমূ) হাজার শ্বাস।

কল্পতরু (বাপৌছ)বি কল্পদ্রুম, সন্তাপবৃক্ষ, কল্পবৃক্ষ, কুলগাছ, বরইগাছ, ছাইগাছ,  ‘اغدراسيل’ (ইগদিরাসিল) (প্র) যে স্বর্গীয় বৃক্ষের নিকট থেকে আকাঙ্ক্ষিত ফল লাভ করা যায়, আকাঙ্ক্ষিত বস্তু বিতরণে মুক্ত হস্ত এমন, yggdrasil, ‘اغدراسيل’ (ইগদিরাসিল), imagine tree, ‘ﺸﺠَﺮَﺓُ تَخَیَّلُ’ (শাজারা তাখাইয়াল) (শ্ববি) মানুষ, মানব, লোক, জন, ম্যান (man), নাছ (.ﻨﺎﺲ), বাশার (.ﺒﺸﺭ), মারয়ু (.ﻤﺭﺀ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মানুষ পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . স্বর্গের আকাঙ্ক্ষিত ফল প্রদানকারী বৃক্ষকে কল্পতরু বলা হয়. শ্বরবিজ্ঞানে; মানুষকে কল্পতরু বলা হয় (বাপৌছ) উবুদগাছ ও কল্পতরু (বাপৌচা) শর্মা (বাপৌউ) চতুষ্পদ ও চাঁদ (বাপৌরূ) গাছ (বাপৌমূ) মানুষ {বাং.কল্প+ বাং.তরু}

Yggdrasil [ইগড্রাজিল] (GMP)n সন্তাপবৃক্ষ, কল্পতরু, কল্পদ্রুম, কল্পবৃক্ষ, কুলগাছ, বরইগাছ, ছাইগাছ,  ‘اغدراسيل’ (ইগদিরাসিল) (প্র). যে স্বর্গীয় বৃক্ষের নিকট থেকে আকাঙ্ক্ষিত ফল লাভ করা যায়, যে আকাঙ্ক্ষিত বস্তু বিতরণে মুক্ত হস্ত. (বাঙালী পুরাণ বিখ্যাত) পৃথিবীর কেন্দ্রে অবস্থিত এক বিশাল ছাই গাছ। তার তিনটি শিকড় রয়েছে। যা স্বর্গ, মর্ত্য ও পাতাল পর্যন্ত বিস্তৃত। দেবতা ও দৈত্যদের বিশাল আবাসভূমি. ইসলামী পুরাণ অনুসারে; সন্তাপবৃক্ষ (তওবাগাছ) বা ‘شجرة التوبه’ (শাজারাতুত তাওবা) বিশেষ। আরবীয় পুরাণে একে সিদরাঃ (ﺴﺪﺭﺓ), plum tree, ‘شجرة البرقوق’ (শাজারাতুল বারকুক্বি) ইত্যাদি বলা হয় (পরি) বাঙালী পুরাণ মতে; ছাই-গাছ এবং আরবীয় পুরাণ মতে; সন্তাপ-গাছ (তৌবা গাছ) যাই বলি না কেন; উভয় গাছ দ্বারা শ্বরবিজ্ঞানে কেবল মানবদেহকেই বুঝায় {}

কল্পতরুর কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of yggdrasil)
১.   “কল্পতরু দেয় কী কিরণ, দিশে পায় না অধীন লালন, কুপথে গমন ঘটায় মরণ, ভেবে অন্ত পেলাম না।” (পবিত্র লালন- ৭৭৯/৪)
২.   “তুমি রাধে কল্পতরু, প্রেমরসের মহাগুরু, তোমায় সম অন্য কারো, না দেখি জগতে আর।” (পবিত্র লালন- ৬৬০/২)
৩.   “কল্পতরু পাও গো যদি, তবু মা বাপ গুরুনিধি, এ গুরু ছাড়তে বিধি, কে তোরে দিয়েছে হাঁরে।” (পবিত্র লালন- ৩১১/২)
৪.   “প্রেমবাজারে কে যাবি, তোরা আয় গো আয়, প্রেমগুরু কল্পতরু, প্রেমরসে মেতে রয়।” (পবিত্র লালন- ৬৫১/১)

কল্পতরুর সংজ্ঞা (Definition of yggdrasil)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; আকাঙ্ক্ষিত ফললাভ করা যায় এমন স্বর্গীয় বৃক্ষকে কল্পতরু বলে।

কল্পতরুর আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of yggdrasil)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মানুষকে কল্পতরু বলে।

কল্পতরুর প্রকারভেদ (Variations of yggdrasil)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; কল্পতরু দুই প্রকার। যথা; ১. উপমান কল্পতরু ও ২. উপমিত কল্পতরু।

. উপমান কল্পতরু (Analogical yggdrasil)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; আকাঙ্ক্ষিত ফললাভ করা যায় এমন স্বর্গীয় বৃক্ষকে উপমান কল্পতরু বলে।

. উপমিত কল্পতরু (Compared yggdrasil)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মানুষকে উপমিত কল্পতরু বলে।

কল্পতরুর পরিচয় (Identity of yggdrasil)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মানুষ পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না।

বৈষয়িক সাহিত্যে কল্পতরু দ্বারা রূপকথার বৃক্ষকে বুঝালেও শ্বরবিজ্ঞানে এর দ্বারা মানুষকে বুঝায়। একমাত্র মানুষের কাছে আবেদন করলেই সবকিছু পাওয়া যায় বলেই শ্বরবিজ্ঞানে মানুষকে কল্পতরু বলা হয়। এ পরিভাষাটির সঠিক অভিধা না জানা ও না বুঝার কারণেই মানুষ বটগাছ, পাইকড়গাছ, তেঁতুলগাছ, তালগাছ কিংবা অন্যান্য বড় বড় গাছের নিকট পণ নিবেদণ করে আত্মতৃপ্তির প্রথা উদ্ভাবন করেন। এটি; পরবর্তীকালে সাম্প্রদায়িক ও পারম্পরিক সংস্কারে পরিণত হয়। এটি; বর্তমানে নিছক একটি কুসংস্কার ভিন্ন নয়। পরিশেষে বলা যায় অধিকাংশ আত্মজ্ঞানী মনীষী মনে করেন যে; কল্পতরু বলতে কেবল মানুষকেই বুঝায়। এজন্য; কোনকিছুর প্রত্যাশা করতে হলে কেবল জীবিত সিদ্ধার্থের নিকটই করতে হবে এবং কোনো পণ নিবেদন করতে হলে কেবল জীবিত সিদ্ধার্থের নিকটই করতে হবে। যেমন; প্রয়াত ব্যক্তির নিকট কোনো প্রত্যাশা করাও চির নিষিদ্ধ; তেমনই; কোনো পণ নিবেদন করাও চির নিষিদ্ধ। সাথে সাথে সর্বপ্রকার গাছের নিকট, বন্যপ্রাণীর নিকট, নদী বা সাগরের নিকট কিংবা অন্য কোনো সত্তার নিকট পণ নিবেদন করা সর্বকালের জন্য চির নিষিদ্ধ। এক কথায় কেবল জীবিতসিদ্ধার্থ ব্যতীত অন্য কোথাও সর্বপ্রকার প্রত্যাশা করা ও পণ নিবেদন করা চিরকালের জন্য চির নিষিদ্ধ।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!