কানন

৩৩/৮. কানন
Garden (গার্ডেন)/ ‘حديقة’ (হাদিক্বা)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর দেহ পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা দেহ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা পৃথিবী। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা অশ্ব, গাড়ি, জাহাজ, তরী, বৃক্ষ হাতি। এর অন্যান্য বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা পাহাড়, বপু, বিপিন, ব্রজ ভুবন এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা দেবালয়, বিশ্ব, মন্দির, রথ, শাস্ত্র স্বর্গালয়। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত দেহজরায়ু প্রভৃতি বাঙালী পৌরাণিক মূলক সত্তাবাঙালী পৌরাণিক উপমান পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
কানন (বাপৌচা)বি অটবী, আশ্রম, উদ্যান, উপবন, কুঞ্জ, তপোবন, বন, উদ্যানবাড়ি, লতাপাতায় আচ্ছাদিত গৃহাকার স্থান, বৈষ্ণবদের তপোবন, সাধকগণের আড্ডা বা আশ্রম, garden, ‘حديقة’ (হাদিক্বা), bower, ‘ﺮﻮﻀﺔ’ (রওজা) ‘ﻏﺎﺒﺔ’ (গাবাত) (শ্ববি) দেহ, খাঁচা, ধড়, পিঞ্জর, body, জাসাদ (.ﺠﺴﺪ), বদন (.ﺒﺪﻦ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর দেহ পরিবারের বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; যে কোনো পুষ্পবনকে কানন বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, মানুষের স্থূল দেহকে রূপকার্থে কানন বলা হয় (বাপৌছ) দেবালয়, বিশ্ব, মন্দির, রথ, শাস্ত্র ও স্বর্গালয় (বাপৌচা) কানন, পাহাড়, বপু, বিপিন, ব্রজ ও ভুবন (বাপৌউ) অশ্ব, গাড়ি, জাহাজ, তরী, বৃক্ষ ও হাতি (বাপৌরূ) পৃথিবী (বাপৌমূ) দেহ।

কাননের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of garden)
১.   “দমে যাও দমে আস- রসিক পাইলে বুকে বস, শেষে সর্বকুল নাশ- মায়াময় সৃজন ভুবনে- বিরাজ কর ধরাধামে- সর্বখানে কানন কাননে।” (বলন তত্ত্বাবলী- ২৭১)
২.   “গোষ্ঠে চল হরি-মুরারী, লয়ে গোধন গোষ্ঠের কানন, চল গোকুল-বিহারী।” (পবিত্র লালন- ৪২৫/১)

কুঞ্জের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of garden)
১.   “কুঞ্জবনে মধুর হাঁড়ি, পায়ের নিচে গড়াগড়ি, মধু খেয়ে উজাড় করি, শূন্যহাঁড়ি যায় ফেলে।” (বলন তত্ত্বাবলী)
২.   “কোথায় সে নিকুঞ্জবন, কোথায় সে যমুনা এখন, কোথায় সে গোপিনীগণ, আহা মরি।” (পবিত্র লালন- ৬৭৫/২)
৩.   “তোমরা কুঞ্জ সাজাও গো, আজ আমার প্রাণনাথ আসিতে পারে।” (শাহ আব্দুল করিম)

কাননের সংজ্ঞা (Definition of garden)
সাধারণত; যে কোনো পুষ্প কাননকে কানন বলে।

কাননের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of garden)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; জীবের স্থূল আকারকে দেহ বা রূপকার্থে কানন বলে।

কাননের প্রকারভেদ (Variations of garden)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে কানন দুই প্রকার। যথা; ১. উপমান কানন ও ২. উপমিত কানন।

. উপমান কানন (Analogical garden)
সাধারণত; যে কোনো পুষ্প কাননকে উপমান কানন বলে।

. উপমিত কানন (Compared garden)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে জীবের স্থূল আকারকে দেহ বা উপমিত কানন বলে।

কাননের পরিচয় (Identity of garden)
এটি ‘বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী’ এর ‘দেহ’ পরিবারের একটি ‘বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা’ বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। সাধারণত; যে কোনো বন বা উদ্যানকে কুঞ্জ বা নিকুঞ্জ বলা হয় কিন্তু শ্বরবিজ্ঞানে; দেহ ও জরায়ুকে কুঞ্জ বলা হয়। তবে; এখানে; কেবল দেহকেই কুঞ্জ বলা হয়েছে। যেমন; বিভিন্ন বর্ণের উদ্ভিদ ও ফুল-ফলের গাছগাছালি বন বা উদ্যানকে সুশোভিত করে; তেমনই; হাত, পা, নয়ন, নাসিকা, ইন্দ্রিয়, রিপু, রুদ্র ও দশাগুলো মানবদেহকে সুশোভিত করে। এজন্য; শ্বরবিজ্ঞানে দেহকে কুঞ্জের সাথে তুলনা করা হয়।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!