কৃষ্ণপক্ষ

৮২/৫. কৃষ্ণপক্ষ
Blackout (ব্ল্যাকাউট)/ ‘معتمة’ (মা‘তিমা)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর রজকাল পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা রজকাল। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা অমাবস্যা। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা রাত। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অমাবতীসিনানী এবং এর অন্যান্য বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা শনিবার

অভিধা (Appellation)
কৃষ্ণপক্ষ (বাপৌছ)বি পূর্ণিমার পরবর্তী তিথিগুলো, চন্দ্র-মাসের যে পক্ষে চন্দ্রের ক্ষয় হয়, blackout, ‘معتمة’ (মা‘তিমা), dark fortnight, ‘مظلم أسبوعين’ (মুজলিম উসবুয়াইন) (শ্ববি) রজকাল, ঋতুকাল, the period of menstrual discharge, মুদ্দাতুল হায়েজ (.ﻤﺪﺓ ﺍﻟﺤﻴﺾ) (রূপ্রশ) অপবিত্রতা, শনিবার, সিনানী, messenger period (ইপ) আইয়ামিবিজ (.ﺍﻴﺎﻡ ﺒﻌﺾ), নবুয়াত (.ﻧﺒﻮﺖ), লাইল (.ﻟﻴﻞ), শব (ফা.ﺸﺐ) (ইংপ) night, dust period (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর রজকাল পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ (সংজ্ঞা). চন্দ্রকলার ১৫তম তিথি হতে ২৭তম তিথিকে কৃষ্ণপক্ষ বলা হয় . রজস্বলাদের রজ চলাকালীন সময়কে রজকাল বা রূপকার্থে কৃষ্ণপক্ষ বলা হয় (বাপৌছ) কৃষ্ণপক্ষ ও শনিবার (বাপৌচা) অমাবতী ও সিনানী (বাপৌউ) রাত (বাপৌরূ) অমাবস্যা (বাপৌমূ) রজকাল {বাং.কৃষ্ণ+ বাং.পক্ষ}

কৃষ্ণপক্ষের ওপর কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of blackout)
১.   “কৃষ্ণ-শুক্ল ভেদ বিচারে, জোয়ার-ভাটা হয় সাগরে, বলন কয় পেতে তারে, করো গুরুর দাস্যগির।” (বলন তত্ত্বাবলী- ২৩২)
২.   “প্রথমে চাঁদ উদয় দক্ষিণে, কৃষ্ণপক্ষে অধঃ হয় বামে, আবার দেখি শুক্লপক্ষে, কিরূপে যায় দক্ষিণে।” (পবিত্র লালন- ৫৮৭/২)
৩.   “শুক্ল-কৃষ্ণপক্ষের বিচার, না করে যায় না বিমার, গণনা সারা নব্বই হাজার, মিলে না গুরু বিনে।” (বলন তত্ত্বাবলী- ১১০)
৪.   “শুক্লপক্ষে ব্রহ্মাণ্ডে গমন, কৃষ্ণপক্ষে যায় নিজভুবন, লালন বলে- সে রূপলীলে, দিব্যজ্ঞানী সে জানে।” (পবিত্র লালন- ৭৩৯/৪)

কৃষ্ণপক্ষের সংজ্ঞা (Definition of blackout)
জ্যোতিষশাস্ত্রে; চন্দ্রকলার ১৫তম তিথি হতে ২৭তম তিথিকে কৃষ্ণপক্ষ বলে।

কৃষ্ণপক্ষের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of blackout)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; রজস্বলাদের রজ চলাকালীন সময়কে রজকাল বা কৃষ্ণপক্ষ বলে।

কৃষ্ণপক্ষের প্রকারভেদ (Variations of blackout)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে কৃষ্ণপক্ষ দুই প্রকার। যথা; ১. উপমান কৃষ্ণপক্ষ ও ২. উপমিত কৃষ্ণপক্ষ।

১ উপমান কৃষ্ণপক্ষ (Analogical blackout)
জ্যোতিষশাস্ত্রে; চন্দ্রকলার ১৫তম তিথি হতে ২৭তম তিথিকে উপমান কৃষ্ণপক্ষ বলে।

২ উপমিত কৃষ্ণপক্ষ (Compared blackout)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে রজস্বলাদের রজকালকে রূপকার্থে উপমিত কৃষ্ণপক্ষ বলে।

কৃষ্ণপক্ষের পরিচয় (Identity of blackout)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর রজকাল পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। সাধারণত; চন্দ্রকলার ১৫তম তিথি হতে ২৭তম তিথিকে কৃষ্ণপক্ষ বলা হয় কিন্তু শ্বরবিজ্ঞানে; রজস্বলাদের রজকালকে কৃষ্ণপক্ষ বলা হয়। কেবল অন্ধকারের সাথে তুলনা করেই রজকালকে কৃষ্ণপক্ষ বলা হয়। অথচ বড় আশ্চর্য হবার বিষয় হলো, সারা বিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও সাম্প্রদায়িক মনীষী, বক্তা, ব্যৈখ্যিক, টৈকিক, অভিধানবিদ ও অনুবাদকরা শ্বরবিজ্ঞানে ব্যবহৃত কৃষ্ণপক্ষ পরিভাষাটির দ্বারা কেবল চন্দ্রের কৃষ্ণকলাকেই বুঝে ও বুঝিয়ে থাকে। যারফলে; সাম্প্রদায়িকরা ক্রমে ক্রমে স্বস্ব সাম্প্রদায়িক গ্রন্থের মূলশিক্ষা হতে ছিটকে পড়েছে। এজন্য; বর্তমান সাম্প্রদায়িকদেরকে আর মৌলবাদী বলে লাভ নেই বরং তাদের ছিন্নমূল বলা-ই অধিক যুক্তিযুক্ত। শ্বরবিজ্ঞানে; কৃষ্ণপক্ষ দ্বারা যেখানে রমণীদের রজকাল বুঝায় সেখানে সাম্প্রদায়িকরা চন্দ্রের কৃষ্ণকলা বুঝে ও বুঝিয়ে থাকে। এসব শ্রম অধ্যাবসায় কোনো দিন কী তাদের চিন্তনমার্গে নাড়া দিতে পারবে?

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!