ক্ষীর

৩২/১. ক্ষীর
Latex (লেটেক্স)/ ‘اللثي’ (আল্লাসায়ি)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর দুগ্ধ পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা দুগ্ধ। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা অমৃতরসজল। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অমৃত এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা রসশুভ্রাংশু

অভিধা (Appellation)
ক্ষীর (রূবি)বি দুগ্ধ, দুধ, স্তন্য, মিষ্টান্ন, রস, নির্যাস, জ্বাল দেওয়া ঘন দুধ, এক প্রকার মিষ্টান্ন, বৃক্ষগুলোর দুগ্ধবৎ আঠা, latex, ‘اللثي’ (আল্লাসায়ি), হালিব (.ﺤﻟﻴﺐ) (শ্ববি) সুধা, সুরা, মদ, মধু, শুভ্র জল, অন্ন দেবতা, স্বর্গীয় পানীয় (ইপ) দিররা (.ﺪﺭﺓ) (ইংপ) sap, suck (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর দুগ্ধ পরিবারের একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা (সংজ্ঞা) ১. সাধারণত; এক প্রকার মিষ্টান্নকে বাংলায় ‘ক্ষীর বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, মাতৃস্তন্য হতে নিঃসৃত সুপেয় শ্বেতবর্ণের পানীয়কে রূপকার্থে ‘ক্ষীর বলা হয় (বাপৌছ) রস ও শুভ্রাংশু (বাপৌচা) অমৃত (বাপৌউ) অমৃতরস ও জল (বাপৌরূ) ক্ষীর (বাপৌমূ) দুগ্ধ।

ক্ষীরের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of latex)
১.   “কিবারে কুদরতি খেলা, জলের মাঝে অগ্নিজ্বালা, খবর জানতে হয় নিরালা, নীরে ক্ষীরে আছে জ্যোতি।” (পবিত্র লালন- ২২২/২)(মুখ; এ বড় আজব কুদরতি, আঠারো মুক্বামের মাঝে, জ্বলছে একটি রূপের বাতি”)
২.   “ক্ষীর মোতি ও সুধা রতী- দুগ্ধের মান মহান অতি, দেখিতে পাবিরে সেইখানে, সপ্তবিংশে হয়রে উদয়- কালোশশীর পরিচয়, বলন কয় সন্ধানে।” (বলন তত্ত্বাবলী- ২৬৭)(মুখ; যাবি যদি ঊর্ধ্বগমনে (মিরাজ) গমনে”)
৩.   “খেলছে মানুষ নীরে ক্ষীরে, আপনাপন ঘর খুঁজ মন আমার, কেন হাতড়ে বেড়াও কুলের ঘোরে।” (পবিত্র লালন- ৩৮১/১)

ক্ষীরের কয়েকটি সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of latex)
১.   “আমি রায় ক্ষীরোদ রসে, ভক্তির পরীক্ষা দিলে, পায় অনায়াসে, লালন অপদার্থ সে, চরণ ভিক্ষা করে এসে।” (পবিত্র লালন- ৫৯৫/৫)
২.   “করে কঠোর ব্রত ক্ষীরোদকূলে, কূল ভাসিয়ে দিয়েছ অকূলে, সে কূলে কাঁটা- করলে যে কুলটা, গোপীকুলের যত ব্রজঙ্গনা।” (পবিত্র লালন- ২৬৭/২)
৩.   “ক্ষীর সর ননি খেতে, বাঁশীটি সদাই বাজাতে, কিবা সুখ পেয়ে তাতে, ফকির হ’লি ভাই।” (পবিত্র লালন- ২৭৯/২)
৪.   “গোলে হরি বললে কী হয়, নিগূঢ়-তত্ত্ব নিরালা পায়, নীরে ক্ষীরে যুগলে রয়, (সাঁইয়ের) বারামখানা সেখানে।” (পবিত্র লালন- ৭০২/৩)
৫.   “তথায় ক্ষীরোদ রতী রসে, মানুষ অথৈসাগরে ভাসে, রত্নবেদীর ঊর্ধ্বপাশে, কিশোর কিশোরী রয়।” (পবিত্র লালন- ৪৮৭/৩)
৬.   “ধররে অধর-চাঁদেরে অধর দিয়ে, ক্ষীরোদ মৈথুনের ধারা, ধররে রসিক নাগরা, সে রসেতে অধর ধরা, দেখরে সচেতন হয়ে।” (পবিত্র লালন- ৫৬৪/১)
৭.   “বলন কাঁইজি কয় মনরে, পাড়ি দিতে ক্ষীরসাগররে, পাকাগুরু অন্বেষণ করে, পূর্ণ কররে সাধনা।” (বলন তত্ত্বাবলী- ২২৫)
৮.   “ভাবের-মানুষ ভাবের খেলা, ভাবে বসে দেখ নিরালা, নীরেতে ক্ষীরেতে ভেলা, বয় জ্যোতি।” (পবিত্র লালন- ৫৩৭/২)
৯.   “মণিপুরী প্রেমতরী, কোন্ দিন হবে ক্ষীরধর, প্রেমযমুনার ত্রিমোহনায়, শ্যাম-বন্ধুর ঘর।” (বলন তত্ত্বাবলী- ২৩১)
১০. “মনোহর প্রেমসরোবর,ত্রিধারা বয় শূন্য পর, আমি পাড়ি দিব ক্ষীরধর, গো কোন সাধনে বল না।” (বলন তত্ত্বাবলী- ১৩৬)
১১.  “মারে মৎস্য না ছোঁয় পানি, রসিকের অমনি করণি, ও সে আকর্ষণে আনে টানি, ক্ষীরোদ-শশী।” (পবিত্র লালন- ৮৫৪/৩)
১২.  “যদি ফুলের সন্ধিঘরে, বিন্দু পড়ে ঝরে, রসিক ভেয়ে কী হাতে পায় তারা, নীরে ক্ষীরে মিশায়- পড়ে দুর্দশায়, না মিশালে সফল তারা।” (পবিত্র লালন- ৭৮৮/২)
১৩. “লামে আলিফ রয় যেমন, মানুষে সাঁই আছে তেমন, নীরে ক্ষীরে তেমনই মিলন, বলতে নয়ন ঝরে।” (পবিত্র লালন- ৫৭০/২)

ক্ষীরের সংজ্ঞা (Definition of latex) সাধারণত; এক প্রকার মিষ্টান্নকে ক্ষীর বলে।

ক্ষীরের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of latex)
১. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; রমণীদের স্তনের দুগ্ধকে ক্ষীর বলে।
২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মাতৃস্তন্য হতে নিঃসৃত সুপেয় শ্বেতবর্ণের পানীয়কে দুগ্ধ বা ক্ষীর বলে।

ক্ষীরের প্রকারভেদ (Variations of latex)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে ক্ষীর দুই প্রকার। যথা; ১. উপমান ক্ষীর ও ২. উপমিত ক্ষীর।

. উপমান ক্ষীর (Analogical latex)
সাধারণত; এক প্রকার মিষ্টান্নকে উপমান ক্ষীর বলে।

. উপমিত ক্ষীর (Compared latex)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; দুগ্ধ, শুক্র, সুধা ও মধুকে ক্ষীর বলে।

ক্ষীরের পরিচয় (Identity of latex)
এটি ‘বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী’ এর ‘দুগ্ধ’ পরিবারের একটি ‘বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা’ বিশেষ। এক প্রকার মিষ্টান্নকে ক্ষীর বলা হয়। শ্বরবিজ্ঞানে; ক্ষীর নামক এ ‘বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা’টির ব্যবহার সর্বাধিক। কল্পিত স্বর্গবাসীদের জন্য বরাদ্দকৃত পানীয় দ্রব্যাদির মধ্যে এটি একটি গুরুত্বপূর্ণ পানীয়। উল্লেখ্য যে; কল্পিত স্বর্গবাসীদের পেয় দুগ্ধ, শুক্র, সুধা ও মধুকে ক্ষীর বলা হয়। বৈষয়িক সাহিত্যে ক্ষীর বলতে সাধারণত; মিষ্টান্ন বুঝানো হয়। অন্যদিকে; শ্বরবিজ্ঞানে; ক্ষীর বলতে দুগ্ধ, শুক্র, সুধা ও মধু ইত্যাদি সত্তাকেই বুঝানো হয়।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!