খাল

৬৬/৮. খাল
Canal (ক্যানাল)/ ‘الترعة’ (আত্তুরয়া)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বৈতরণী পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা যোনিপথ। এর রূপান্তরিত মূলক বৈতরণী। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা নদী। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা উঠান, দুয়ার পথ। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ডাঙ্গা, বিরজা যমুনা’ এবং এর অন্যান্য বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা নালা সুড়ঙ্গ

অভিধা (Appellation)
খাল (বাপৌছ)বি গর্ত, খাত, গহ্বর, ডোবা, পরিখা, নালা, প্রণালী, নিম্নভূমি, canal, ‘الترعة’ (আত্তুরয়া), ‘ﻨﻬﺮ’ (নহর) (শ্ববি) জননপথ, vagina, সাওয়া (.ﺴﻭﺀﺓ) (রূপ্রশ) বৈতরণী, গণ্ডকী, গোদাবরী, গোষ্ঠ, গোকুল, ফল্গু, বিরজা, ব্রজ, মন্দাকিনী, যমুনা, সুরধুনী, সুরনদী, অযোধ্যা (ইংপ) canal (ইপ) দজলা (ﺪﺠﻠﺔ), বরজখ (.ﺒﺮﺯﺥ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বৈতরণী পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; সরু স্রোতস্বিনীকে খাল বলা হয়. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; ভগ হতে ভৃগু পর্যন্ত দীর্ঘ যোনিনালীকে রূপকার্থে খাল বলা হয় (বাপৌছ) খাল, নালা ও সুড়ঙ্গ (বাপৌচা) ডাঙ্গা, বিরজা ও যমুনা (বাপৌউ) উঠান, দুয়ার ও পথ (বাপৌরূ) নদী (বাপৌমূ) বৈতরণী।

খাল (বাপৌছ)বি খাইল, চামড়া, ছাল, বাকলা, বাকল, চোঁচা, ছিলকা, চিলকা, খিল, শরীরের আড়ষ্টভাব {.খল্ল>}

খালের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of canal)
১.   “আশা করে খাল কেটে তুই আনলি লোনাজল, স্রোতের টানে কাম–কুম্ভীর এসে খাল করল পয়মাল।” (পবিত্র লালন- ৬১৭/২)
২.   “কাঁই কাঁইরে (মজার), খাল কেটেছে ভারি কৌশলে, একবিন্দু জল নাইরে খালে, কাপড় ভিজে ঝাঁপ দিলে।” (বলন তত্ত্বাবলী)
৩.   “জোয়ার ভাটা সন্ধ্যা সকাল, বাও চেনে ধরো হাল, বলন কয় প্লবতাহীন খাল, খাটে না মাঝিগিরী।” (বলন তত্ত্বাবলী- ২৯৯)
৪.   “নদী কিংবা বিল বাওড় খাল, সর্বস্থলে একই সে জল, একা মোর সাঁই- আছে সর্ব ঠাঁই, মানুষ রূপে হয় রূপান্তার।” (পবিত্র লালন- ৯২৬/২)
৫.   “প্রেমনদীতে প্রেমজল থাকে চিরকাল, প্রেমকোদাল এনে কাট প্রেমখাল, প্রেমচওড়া পাতো পথে- প্রেমের মাছ বাঁধবে তাতে, কই জিওল খয়রা পুঁটি বাঁধবে না।” (পবিত্র লালন- ৫৩৯/২)
৬.   “শুকনা খালে মৎস্য উজায়, ধরে আনি বাঞ্চা সদাই।” (বলন তত্ত্বাবলী- ২৭৮)
৭.   “হলো না সাধের মাছ ধরা, খালের মৎস্য খালে রইল, ডাঙ্গায় ডুবে হলি সারা।” (বলন তত্ত্বাবলী- ৩০৯)

খালের ওপর ২টি পূর্ণ বলন (Two full Bolon on the canal)
.                 কাঁই কাঁইরে (মজার)
খাল কেটেছে ভারি কৌশলে
একবিন্দু জল নাইরে খালে
            কাপড় ভিজে ঝাঁপ দিলে।

আকাশে হয় ভাটা জোয়ার
কূল ভাঙ্গে পাতালে তার
ঢাকানগরের অবাক ব্যাপার
টার্মিনাল মহাখালে।

সাড়ে নয় ক্রোশ দীর্ঘ খালে
আট আঙ্গুলি বৈঠা ফেলে
সুরসিক সব যায়রে কূলে
অরসিক ডুবে জলে।

দেখে খালের তর্জনগর্জন
কত সাধু হয় অচেতন
ভাবিয়া কয় কাঁইজি বলন
দৌড় মারে সকল ফেলে।”

.                 শুকনা খালে মৎস্য উজায়
ধরে আনি বাঞ্চা সদাই।

উজান ভাটি নির্ণয় করা
বড় কঠিন মৎস্য ধরা
কতজনের ডুবল ভরা
নাগরদোলা ডিঙ্গি নায়।

একপ্রহর চলে জোয়ার ধারা
একুশদিনে ভাটা সারা
খালের মাঝে নিগূঢ়কারা
ষোল জনে পাহারা দেয়।

শুকনা খালে বান আসিয়া
উভয়কূলই দেয় ভাসাইয়া
বলন কয়রে দিব্যি দিয়া
গুরু বিনা উপায় নাই।” (বলন তত্ত্বাবলী- ২৭৮)

শিশ্ন অর্থে খালপরিভাষাটির ব্যবহার  (Using the terminology canal sense penis)
“কামনদীর রূপ দেখিয়া, পরাণ কাঁপে কূলে বইয়া, ঝরার খাল যায় ঝরিয়া, কোনোই বাঁধন মানে না।” (বলন তত্ত্বাবলী- ১৩৬)

খালের সংজ্ঞা (Definition of canal)
সাধারণত; সরু স্রোতস্বিনীকে খাল বলে।

খালের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of canal)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; ভগ হতে ভৃগু পর্যন্ত দীর্ঘ যোনিনালীকে খাল বলে।

খালের প্রকারভেদ (Variations of canal)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; খাল দুই প্রকার। যথা; ১. উপমান খাল ও ২. উপমিত খাল।

. উপমান খাল (Analogical canal)
সাধারণত; সরু স্রোতস্বিনীকে উপমান খাল বলে।

. উপমিত খাল (Compared canal)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; স্ত্রী জননপথকে বৈতরণী বা উপমিত খাল বলে।

খালের পরিচয় (Identity of canal)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বৈতরণী পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না।

সাধারণত; সরু স্রোতস্বিনীকে খাল বলা হয়। তবে; শ্বরবিজ্ঞানে; কেবল যোনিনালীকে খাল বলা হয়। উল্লেখ্য যে; যোনিনালীকে খালের মতো। তাই; এর এমন নামকরণ করা হয়েছে। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুরাণে ব্যবহৃত খাল পরিভাষাটির দ্বারা কেবল যোনিনালীকেই বুঝানো হয়েছে কিন্তু বড় আশ্চর্যের বিষয় হলো সাম্প্রদায়িক ও পারম্পরিক বক্তারা খাল বলতে দেহের খাল না বুঝে ও না বুঝিয়ে ভূপৃষ্ঠের ক্ষুদ্র ক্ষুদ্র স্রোতস্বিনীকেই বুঝেন এবং বুঝিয়ে থাকেন। এ কারণেই স্বর্গধামের স্বর্গীয় খালটি চিরকালের জন্যই চির গুপ্ত থেকেই যাচ্ছে। যার কারণে শুক্র নিয়ন্ত্রণ করে স্বর্গীয় এ খালটি অতিক্রম করার প্রাকৃতিক জ্ঞান বা সনাতনী জ্ঞান বা আত্মতত্ত্বের জ্ঞান ক্রমে ক্রমেই বিলুপ্ত হতে বসেছে। সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী ও বক্তাদের এমন অভিধা বিভ্রাট হতে বর্তমানে কেবল উগ্রবাদ, আতঙ্কবাদ, সন্ত্রাসবাদ ও সাম্প্রদায়িক মতবাদের সৃষ্টি হচ্ছে। এ সময়ে বুদ্ধিমান লোকজনের সাম্প্রদায়িক অন্ধবিশ্বাস পরিত্যাগ করে আত্মদর্শন, দর্শন, বিজ্ঞান ও যুক্তিবিদ্যা গ্রহণ করা একান্ত প্রয়োজন।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!