গাড়ি

৩৩/৩. গাড়ি
Vehicle (ভীকল)/ ‘نقل’ (নাক্বালা)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর দেহ পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা দেহ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা পৃথিবী। এর অন্যান্য বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা অশ্ব, জাহাজ, তরী, বৃক্ষ হাতি। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা কানন, পাহাড়, বপু, বিপিন, ব্রজ ভুবন এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা দেবালয়, বিশ্ব, মন্দির, রথ, শাস্ত্র স্বর্গালয়। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত দেহনাসিকা প্রভৃতি বাঙালী পৌরাণিক মূলক সত্তাবাঙালী পৌরাণিক উপমান পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
গাড়ি (বাপৌউ)বি বাহন, যান, cab, car, coach, vehicle, ‘نقل’ (নাক্বালা), carriage, ‘عَرَبَة’ (আরাবা), সাইয়ারা (.ﺴﻴﺎﺮﺓ) (শ্ববি) দেহ, খাঁচা, ধড়, পিঞ্জর, বডি (body), জাসাদ (.ﺠﺴﺪ), বদন (.ﺒﺪﻦ) (রূপ্রশ) ১. উষ্ট্র, ঘোড়া, নদীয়া, নবদ্বীপ, পাহাড়, ব্রহ্মাণ্ড, হাতি ২. কল্পতরু, কল্পদ্রুম, কল্পবৃক্ষ (ইংপ) world (ফাপ) জাহান (ফা.ﺠﻬﺎﻦ) (ইপ) আলম (.ﻋﺎﻠﻡ), ক্ববর (.ﻘﺑﺮ) ফিল (.ﻔﻴﻞ), মিসর (.ﻤﺻﺮ), মুলুক (.ﻤﻟﻚ), শাজারা (.ﺸﺠﺮﺓ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর দেহ পরিবারের বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; সর্বপ্রকার যানবাহনকে গাড়ি বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, মানুষের স্থূল দেহকে উপমার্থে গাড়ি বলা হয় (বাপৌছ) দেবালয়, বিশ্ব, মন্দির, রথ, শাস্ত্র ও স্বর্গালয় (বাপৌচা) কানন, পাহাড়, বপু, বিপিন, ব্রজ ও ভুবন (বাপৌউ) অশ্ব, গাড়ি, জাহাজ, তরী, বৃক্ষ ও হাতি (বাপৌরূ) পৃথিবী (বাপৌমূ) দেহ।

গাড়ির কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of vehicle)
১.   “বাতাসে উড়াইয়া গাড়ি, লইয়া চলে তাড়াতাড়ি, বলন কয় যাইরে ছাড়ি, দেহবাড়ি মায়ার জাল।” (বলন তত্ত্বাবলী- ২২০)
২.   “মহাযোগে যোগেশ্বরী, দ্বিদল তাপে পাঞ্জালড়ি, বেণুবনে হাওয়ার গাড়ি, চলে সদাই দ্বিযানে।” (বলন তত্ত্বাবলী- ৩)
৩.   “সে নৌকাতে না চড়ি, কেমনে দিবে ভব পাড়ি, লালন বলে ডুবল গাড়ি, দেখ রে ভেবে।” (পবিত্র লালন- ৫০১/৪)

গাড়ির সংজ্ঞা (Definition of vehicle)
১.    সাধারণত; সর্বপ্রকার বাহনকে গাড়ি বলে।
২.   সাধারণত; যে কোনো শকটকেই গাড়ি বলে। যেমন; বাস, ট্রেন ইত্যাদি।

গাড়ির আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of vehicle)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; জীবের স্থূল আকারকে দেহ বা উপমার্থে গাড়ি বলে।

গাড়ির প্রকারভেদ (Variations of vehicle)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে গাড়ি দুই প্রকার। যথা; ১. জীবগাড়ি ও ২. জড়োগাড়ি।

. জীবগাড়ি (Sentient vehicle)
শ্বরবিজ্ঞানে; সব জীবকেই জীবগাড়ি বলে। যেমন; মানুষগাড়ি।

. জড়োগাড়ি (Insentient vehicle)
জীব ব্যতীত সবকিছুকেই জড়োগাড়ি বলে। যেমন; ট্রেন।

গাড়ির প্রকারভেদ (Variations of vehicle)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে গাড়ি দুই প্রকার। যথা; ১. উপমান গাড়ি ও ২. উপমিত গাড়ি।

. উপমান গাড়ি (Analogical vehicle)
সাধারণত; সর্বপ্রকার বাহনকে উপমান গাড়ি বলে।

. উপমিত গাড়ি (Compared vehicle)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে জীবের স্থূল আকারকে দেহ বা উপমিত গাড়ি বলে।

গাড়ির উপকার (Benefits of vehicle)
১.   জীবগাড়িতে জীব জন্মান্তরে গমন করে।
২.   জড়গাড়িতে ভূপৃষ্ট পরিভ্রমণ বা পর্যটন করা যায়।

গাড়ির পরিচয় (Identity of vehicle)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর দেহ পরিবারের একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। জড়গাড়ির কোনো বর্ণনা শ্বরবিজ্ঞানে নেই। এজন্য; তা এড়িয়ে যাওয়াই বাঞ্ছনীয়। জীবগাড়ির বর্ণনা শ্বরবিজ্ঞানে করা হয়। এজন্য; আমরা জীবগাড়ির আলোচনা করতে চেষ্টা করব। জীবগাড়ি হলো স্বয়ং জীবদেহ। জীবদেহকে গাড়ি বলার কারণ হলো; একটি জীবের মধ্যে অসংখ্য অনুজীব ও দেবতা সর্বসময় অবস্থান করে। আত্মা, ইন্দ্রিয়, জ্ঞান ও মনসহ শক্তিরূপ আরও অসংখ্য যাত্রী এ গাড়ি পরিবহন করে থাকে। যেমন; বিচার, স্মরণ ও বুদ্ধি ইত্যাদি যাত্রীও সর্বক্ষণ পরিবহন করে এ জীবদেহরূপ গাড়ি। প্রতিনিয়ত জীবের দেহে অসংখ্য দেবতারূপ যাত্রী অবস্থান করে বলেই স্বয়ং জীবদেহকে শ্বরবিজ্ঞানে গাড়ি বলা হয়।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!